জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ কি তা অনেকেরই অজানা। সেজন্য আজকে আপনাদের জানানোর জন্য এই আর্টিকেলটি লেখা। আজকে আপনাদের জানাবো জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ সহ আরো অনেক কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের এই পোস্ট এর মাধ্যমে জেনে নেওয়া যাক জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ সমূহ এবং আরো কিছু বিষয়ে বিস্তারিত।

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ
জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ 

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ - জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্ট কারণ

আমরা জানি যে আমাদের দেশে বিভিন্ন সময় বিভিন্ন রকম জলবায়ু পরিবর্তন হয়ে থাকে। অনেক সময় মানব সৃষ্ট কারনে জলবায়ু পরিবর্তন হয়ে থাকে। কিন্তু মানব সৃষ্ট সেই কারণগুলো কি তা হয়তো অনেকেই জানিনা। সেজন্য আজকের আর্টিকেল এর এই অংশে আপনাদের জানাবো জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্ট কারণ বা জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ। তাহলে চলুন জেনে নেওয়া যাক জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ সমূহ।

১। জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্ট কারণ এর ভেতর একটি হল অতিরিক্ত গাছপালা কেটে ফেলা। অতিরিক্ত গাছপালা কেটে ফেলার ফলে জলবায়ু পরিবর্তন হয়ে থাকে।

২। জলবায়ু পরিবর্তনের আরেকটি কারণ হলো কলকারখানা এবং যানবাহনের থেকে যেই দূষণটা হচ্ছে তার ফলে বৈশ্বিক তাপমাত্রা অনেক বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তন হয়ে যাচ্ছে।

আরো পড়ুনঃ খুশির সংবাদ শুনলে কি বলতে হয় 

৩। আবার নদী নালা ভরাট করার জন্য এবং পুকুর খনন করার জন্য জলবায়ু পরিবর্তন হয় তাই কারণ এগুলো প্রকৃতি ধ্বংস করছে। 

৪। আবার আমরা ফসল চাষ করি সেই ফসলে অতিরিক্ত কীটনাশক দেওয়ার ফলে এগুলো পরিবেশের ক্ষতি করে এবং জলবায়ু পরিবর্তন করে। 

জলবায়ু প্রাকৃতিক উপায়ে পরিবর্তন হয়ে থাকে কিন্তু এখন মানব সৃষ্ট কিছু কারণে ও জলবায়ু পরিবর্তন হয়ে থাকে। জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ কি তা আপনারা জানতে পারলেন। তাই আমাদের সাবধান থাকতে হবে এইগুলো কারণ কখনোই ঘটানো যাবে না। আর যারা এভাবে এই কারণগুলো ঘটায় তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

জলবায়ু পরিবর্তনের কারণ pdf - জলবায়ু পরিবর্তনের প্রভাব pdf

জলবায়ু পরিবর্তনের কারণ কি সেগুলো হয়তো আপনারা জানতে পারলেন কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব pdf সম্পর্কে এই অংশে আপনাদের জানাবো। জলবায়ু পরিবর্তনের ফলে অনেক নৈতিক বাচক প্রভাব পড়ে। জলবায়ু পরিবর্তনের প্রভাব pdf হল বৃষ্টির পরিমাণ কমে যাবে আর এতে করে আমরা যেই ফসল ফলায় এগুলো তেমন একটা ভালো হবে না। বৃষ্টির পরিমাণ কমে যাওয়ার ফলে নদী-নালা পুকুর সকল কিছু শুকিয়ে যাবে। আর যখন নদী-নালা শুকিয়ে যাবে তখন সেখানে মাছ চাষ করা সম্ভব হবে না। জলবায়ু পরিবর্তনের ফলে এগুলো সমস্যা দেখা দিবে এছাড়াও আরো সমস্যা রয়েছে।

যেমন ভালোভাবে পরিবর্তনের ফলে আমাদের শরীরে বিভিন্ন সময় বিভিন্ন রকম রোগ দেখা দিবে। কারণ মানব সৃষ্ট কারণে আমাদের এই দেশ দূষিত হয়ে যাচ্ছে। কলকারখানার বর্জ্য গাড়ির ধোয়া এগুলোর জন্য জলবায়ু পরিবর্তন হয়ে যাচ্ছে। এতে করে জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন রকম খারাপ প্রভাব পড়ছে আমাদের উপর। তাই আমাদের সকলের উচিত গাছ পালা না কাটা এবং কলকারখানার বর্জ্য দিয়ে পরিবেশ দূষণ না করা। এখন চলুন নিচের অংশে জেনে নিন বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ।

বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ 

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ উপরের অংশে আপনাদের বলে দিয়েছি। সেগুলোই মূলত বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ। তারপরেও এই অংশে আপনাদের বলে দেই বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ গুলো হল

১। জলবায়ু পরিবর্তনের কারণ এর ভেতর একটি হল অতিরিক্ত গাছপালা কেটে ফেলা। অতিরিক্ত গাছপালা কেটে ফেলার ফলে জলবায়ু পরিবর্তন হয়ে থাকে।

২। জলবায়ু পরিবর্তনের আরেকটি কারণ হলো কলকারখানা এবং যানবাহনের থেকে যেই দূষণটা হচ্ছে তার ফলে বৈশ্বিক তাপমাত্রা অনেক বৃদ্ধি পাচ্ছে এবং জলবায়ু পরিবর্তন হয়ে যাচ্ছে।

আরো পড়ুনঃ হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

৩। আবার নদী নালা ভরাট করার জন্য এবং পুকুর খনন করার জন্য জলবায়ু পরিবর্তন হয় তাই কারণ এগুলো প্রকৃতি ধ্বংস করছে। 

এগুলোই কারণে মূলত জলবায়ু পরিবর্তন হচ্ছে এবং আমাদের উপর অনেক খারাপ স্বভাব ফেলছে এই জলবায়ু পরিবর্তন। তাই আমাদের সবাইকে সচেতন হতে হবে। জলবায়ু পরিবর্তনে যে কাজগুলো রয়েছে সেই কাজগুলো করা যাবে না। আশা করছি জানতে পারলেন বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ গুলো।

কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব 

মানবসৃষ্ট কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে আর জলবায়ু পরিবর্তন সবচেয়ে খারাপ প্রভাব ফেলছে কৃষির ওপর। জলবায়ু পরিবর্তনের ফলে কৃষি জমিতে চাষাবাদ করা ফসলের তেমন ফলন পাওয়া যাচ্ছে না। এতে করে কৃষক এবং সকল জনগণের উপর এটা অনেক খারাপ প্রভাব ফেলছে। 

কৃষি জমিতে এত কষ্ট করে কাজ করার পরেও জলবায়ু পরিবর্তনের ফলে তেমন ভালো ফলাফল পাওয়া যাচ্ছে না সেজন্য সকল কিছুর দাম বৃদ্ধি পেয়ে যাচ্ছে। এতে করে গরিব অসহায় মানুষদের বেঁচে থাকা অনেক কঠিন হয়ে পড়ছে।  

কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব হলো যখন কোন ফসল চাষ করা হয় তখন যদি উপর থেকে বৃষ্টি হয় তাহলে সেটা ফসলের জন্য অনেক ভালো কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে তেমন একটা বৃষ্টি হচ্ছে না। আর এতে করে ফসলের ভালো ফলন পাওয়া যাচ্ছে না। যা আমাদের জন্য অনেক ক্ষতির কারণ। তাই বলা যাচ্ছে কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব অনেক খারাপ। 

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব 

জলবায়ু পরিবর্তন প্রাকৃতিক কারণে হয়ে থাকলেও এখন মানুষের কারণেও জলবায়ু পরিবর্তন হয়ে যাচ্ছে।জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ আপনাদের ইতিমধ্যে বলেছি। এগুলো কারণে জলবায়ুর পরিবর্তন হচ্ছে এবং বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব পড়ছে। যা আমাদের কাছে দিন দিন হুমকির মতো হয়ে পড়ছে। 

আরো পড়ুনঃ বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব  

এভাবে যদি মানুষ চলাফেরা করে এবং বন জঙ্গল কেটে উজাড় করে কলকারখানার দ্বারা পরিবেশ দূষণ করে এবং যানবাহনের দ্বারা পরিবেশ দূষণ করে থাকে তাহলে আরো অনেক বেশি ক্ষতিকর প্রভাব পড়বে আমাদের এই দেশের উপর। তাই আমাদের সকলকে সচেতন হতে হবে এবং জলবায়ু পরিবর্তন হয় এমন কোন কাজ করা যাবে না। জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টি কম হচ্ছে এতে করে ফসল চাষ করতে অসুবিধা হয়ে যাচ্ছে। 

জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ জলবায়ু পরিবর্তনের মানবসৃষ্ট কারণ জলবায়ু পরিবর্তনের কারণ pdf  জলবায়ু পরিবর্তনের প্রভাব pdf  বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের তিনটি কারণ কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এ সকল বিষয়ে। আশা করছি এ বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। এ সকল বিষয়ে আরো কিছু জানার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url