মুখের মেছতা দূর করার ঔষধ

বর্তমানে মুখের মেছতার সমস্যায় অনেকে পড়ে থাকেন। তাই অনেকে জানতে চান মুখের মেছতা দূর করার ঔষধ এবং উপায় সম্পর্কে। তাই আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো মুখের মেছতা দূর করার ঔষধ এবং উপায় সম্পর্কে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নিন মুখের মেছতা দূর করার ঔষধ এবং মুখের মেছতা দূর করার উপায়।
মুখের মেছতা দূর করার ঔষধ

আপনি যদি মুখের মেছতা দূর করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে চিরতরে মেছতা দূর করার উপায় এবং মুখের মেছতা দূর করার ঔষধ সম্পর্কে। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক মুখের মেছতা কিভাবে দূর করা যায়।

পেজ সূচিপত্রঃ মুখের মেছতা দূর করার ঔষধ 

চিরতরে মেছতা দূর করার উপায় 

অনেকের মুখের ভেতর প্রচুর পরিমাণে মেছতা হয়ে থাকে। আর এতে করে মুখ দেখতে অনেকটা খারাপ লাগে। তাই অনেকে জানতে চান মুখের মেছতা দূর করার ঔষধ এবং চিরতরে মেছতা দূর করার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নিন কিভাবে চিরতরে মুখের মেছতা দূর করতে পারবেন।

আলুর রস এবং লেবুর রস

মেছতা দূর করার জন্য একটি আলু থেকে রস বের করে নিবেন এবং একটি লেবু থেকে রস বের করে নিবেন নিয়ে দুটি একসাথে মিশ্রণ করতে হবে। আলুর ভেতর রয়েছে পটাশিয়াম ভিটামিন সি এবং ফাইবার আর লেবুর ভিতর রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন দাগ সহ মেছতার দাগ চিরতরে ভালো করতে অনেক কাজ করে। দুটো একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিয়ে কটনবার্ড দিয়ে মুখে সুন্দরভাবে লাগাতে হবে তারপরে কয়েক মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

হলুদ এবং দুধ

মেছতা দূর করার জন্য হলুদ ব্যবহার করতে পারেন এবং যদি কাঁচা হলুদের সাথে একটু দুধ মিশিয়ে সুন্দরভাবে মুখে ব্যবহার করতে পারেন তাহলে মেছতা অনেকটা কমে যাবে। তাই মেছতা ভালো করতে চাইলে হলুদ এবং দুধ দিয়ে মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ খুশির সংবাদ শুনলে কি বলতে হয়

চন্দন গুড়া

চিরতরে মেছতা দূর করার উপায় এর ভেতর আরেকটি হল চন্দন গুড়া এক চামচ চন্দন গুড়া এবং তার সাথে হালকা পরিমাণ গ্লিসারিন এবং লেবুর রস দিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে ত্বকে লাগাতে পারেন এতে করে চিরতরে মেছতা দূর হয়ে যাবে। 

করলার রস

মুখের মেছতা দূর করার জন্য করলার রস অনেক উপকারী। করলার ভিতর রয়েছে ভিটামিন সি পটাশিয়াম বিটা ক্যারোটিন ফলিক অ্যাসিড। তাই এগুলো আমাদের ত্বকের জন্য অনেক ভালো কাজ করে। করলার রস ব্যবহার করার জন্য প্রথমে একটি করলা পিস পিস করে কেটে নিন তারপরে ব্লেন্ডার মেশিনে দিয়ে ভালোভাবে রস করে নিন। তারপরে তুলা দিয়ে সেগুলো রস ভালোভাবে মুখে লাগান। এবং কিছুক্ষণ রেখে দেওয়ার পরে ধুয়ে ফেলুন। 

এইগুলো ব্যবহার করার ফলে আপনি আপনার মুখের মেছতা চিরতরে দূর করতে পারবেন। এগুলো যদি সঠিকভাবে ব্যবহার করতে পারেন তাহলে ইনশাল্লাহ খুব সহজেই এবং খুব তাড়াতাড়ি আপনার মুখের সকল মেছতা ভালো হয়ে যাবে বা দূর হয়ে যাবে। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক মুখের মেছতা দূর করার ঔষধ সম্পর্কে। 

মুখের মেছতা দূর করার ঔষধ 

মুখের মেছতা এমন একটি সমস্যা যেটি একবার মুখে পড়লে খুব সহজে ভালো হতে চায় না। আর এতে করে মুখ দেখতে অনেক খারাপ লাগে। তাই অনেকে জানতে চান মুখের মেছতা দূর করার ঔষধ সম্পর্কে। কোন ঔষধ এর মাধ্যমে মুখের মেছতা ভালো করা যায়। আপনি যদি ওষুধের মাধ্যমে ভালো করতে চান তাহলে আপনার জন্য হোমিওপ্যাথি ঔষধ অনেক ভালো কাজ করবে। 

মুখের মেছতা দূর করার ঔষধ এর নাম হলো Thuja Occ 30 এবং মুখের মেছতা দূর করার আরেকটি ওষুধের নাম হল Cina 30 মুখের মেছতা দূর করার জন্য এই দুটি ঔষধ অনেক ভালো কার্যকর এবং গর্ভবতী মায়েদের যদি মেছতা  হয় তাহলে Cadmium Sulph 30 এই ওষুধটি ব্যবহার করতে পারেন এটি অনেক কার্যকরী। 

আরো পড়ুনঃহরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

তবে যে কোন ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। ইন্টারনেটে ওষুধের নাম দেখে ব্যবহার করার চেষ্টা করবেন না। আশা করছি জানতে পারলেন মুখের মেছতা দূর করার ঔষধ এর নাম গুলো। 

মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম - মেছতা দূর করার ক্রিমের নাম 

মুখের মেছতা দূর করার উপায় এবং মুখের মেছতা দূর করার ঔষধ এর নাম গুলো আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন কিন্তু অনেকে রয়েছেন জানতে চান মেছতা দূর করার ক্রিমের নাম। তাই এখন আপনাদের বলব মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে বা ক্রিমের নাম।

Hidroquinona Crema Usp

Betameson - N Cream

এই দুটি ক্রিম মুখের মেছতা দূর করতে অনেক ভালো। তাই আপনি যদি চান মুখের মেছতা দূর করতে তাহলে এই দুটির মধ্যে একটি ক্রিম ব্যবহার করতে পারেন। তবে যে কোন ক্রিম ব্যবহার করার আগে আপনি যদি ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে পারেন তাহলে এতে করে অনেক ভালো হয়। এখন চলুন নিচের অংশে জানা যাক মেছতা দূর করার উপায় ক্রিম বা পুরুষের মেছতা দূর করার ক্রিম সম্পর্কে।

পুরুষের মেছতা দূর করার ক্রিম - মেছতা দূর করার উপায় ক্রিম 

পুরুষরা যেহেতু বেশিরভাগ সময় বাড়ির বাইরে থাকে এবং রোদে চলাফেরা করে তাই অতিরিক্ত রোদ লাগার ফলে মুখে মেছতার দাগ দেখা দেয়। আর একবার মেছতা হয়ে গেলে সেটা খুব সহজে ভালো হতে চাই না। তবে কিছু উপায় আছে যেগুলো আপনি যদি করতে পারেন তাহলে মুখের মেছতা দূর করতে পারবেন। তাই এখন আপনাদের বলব মেছতা দূর করার উপায় ক্রিম বা পুরুষের মেছতা দূর করার ক্রিম এর নাম।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর ৫ টি উপায় - মাসিকের ব্যথা কমানোর ৪ টি ঔষধ 

পুরুষের মেছতা দূর করার ক্রিম এর নাম হলো Melatrin Cream এটি পুরুষদের মেছতা দূর করতে অনেক ভালো কাজ করে থাকে। তবে এই ক্রিম টি রাতে ব্যবহার করা ভালো। আর যদি দিনের বেলা এই ক্রিম ব্যবহার করেন তাহলে ভুলেও রোদে যাওয়া হবে না। যদি এই ক্রিম মুখে লাগিয়ে রোদে যান তাহলে আরো বেশি ক্ষতি হবে। তাই সঠিকভাবে ক্রিম ব্যবহার করলে খুব তাড়াতাড়ি মুখের মেছতা দূর হয়ে যাবে।

মেছতার জন্য কোন ক্রিম ভালো

মুখের মেছতা দূর করার উপায় এবং মুখের মেছতা দূর করার ঔষধ সহ আরো বিভিন্ন উপায় সম্পর্কে ইতোমধ্যে জানতে পেরেছেন। এবং মেছতার জন্য কোন ক্রিম ভালো সেটাও কিছুটা হলে জানতে পেরেছেন। তার পরেও এই অংশে আপনাদের একটা মুখের মেছতা ভালো হওয়ার জন্য ক্রিমের নাম বলে দিচ্ছি যেটি ব্যবহার করলে আপনাদের মুখের মেছতা ভালো হয়ে যাবে ক্রিমটির নাম হল P - Vita Melasma Cream এই ক্রিমটি ব্যবহার করতে পারেন মুখের মেছতার জন্য এই ক্রিমটি অনেক ভালো কাজ করে থাকে। আশা করছি জানতে পারলেন মেছতার জন্য কোন ক্রিম ভালো। 

মুখের মেছতা দূর করার ঔষধঃ শেষ কথা 

আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন চিরতরে মেছতা দূর করার উপায় মুখের মেছতা দূর করার ঔষধ মেয়েদের মুখের মেছতা দূর করার ক্রিম মেছতা দূর করার ক্রিমের নাম পুরুষের মেছতা দূর করার ক্রিম মেছতা দূর করার উপায় ক্রিম মেছতার জন্য কোন ক্রিম ভালো এগুলো সম্পর্কে আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা এগুলো সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। এবং অনেক উপকৃত হয়েছেন। তাই আমাদের আর্টিকেলটি কেমন লাগলো তা কমেন্ট করে জানাবেন। এবং এরকম আরো আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। এতক্ষণ সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url