হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়? এই প্রশ্নের সঠিক উত্তর বিস্তারিতভাবে নিচে উল্লেখ করা হবে। সুতরাং আপনি যদি জানতে চান যে, হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়? তাহলে অবশ্যই আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে। চলুন দেখে নেয়া যাক,হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়? 

পেজ সূচিপত্র: হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

উপস্থাপনা

হরমোন জনিত সমস্যা সমূহ দেখা দিলে যথাসময়ে এর চিকিৎসা করা উচিত। সময় মত চিকিৎসা করলে হরমোন জনিত সমস্যার ক্ষয়ক্ষতি থেকে নিজেকে রক্ষা করা সম্ভব। আপনি যদি সময় মত হরমোন জনিত সমস্যার চিকিৎসা করতে চান সে ক্ষেত্রে প্রথমেই আপনাকে হরমোন জনিত সমস্যা হয়েছে কিনা, তা নির্ণয় করতে হবে। 

হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়

বিভিন্ন লক্ষণের মাধ্যমে খুব সহজেই আপনি বুঝতে পারবেন যে আপনার হরমোন জনিত সমস্যা হয়েছে কিনা। হরমোন জনিত সমস্যা হয়েছে কিনা তা জানার জন্য হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়? সে বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হবে। 
হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়? সে সম্পর্কে বিস্তারিত জানলে খুব সহজে আপনি বুঝতে পারবেন যে আপনার হরমোনের কোন সমস্যা হয়েছে কিনা। যাই হোক আসুন দেখে নেয়া যাক, হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • মাসিক ঋতুস্রাব জনিত সমস্যা: হরমোনের জনিত সমস্যা হলে ঋতুস্রাবের সমস্যা দেখা দিতে পারে। তাই যদি মাসিক ঋতুস্রাব জনিত সমস্যা দেখা দেয় তাহলে ধরে নিতে পারেন যে, আপনার হরমোন জনিত সমস্যা হয়েছে। যদিও অন্যান্য কারণেও মাসিক ঋতুস্রাবের সমস্যা হতে পারে, তবে অন্যান্য কারন না পাওয়া গেলে হরমোনের সমস্যার কারণেই তা হওয়ার সম্ভাবনা বেশি।
  • গর্ভধারণের সমস্যা: বিয়ে হওয়ার পরে গর্ভধারণের যদি সমস্যা দেখা দেয় তাহলে এর পেছনে হরমোন জনিত সমস্যা থাকতে পারে। কেননা হরমোন জনিত সমস্যার কারণে অনেক সময় গর্ভধারণের ব্যাঘাত ঘটে। তাই গর্ভধারণে যেন সমস্যা না হয় তাই অবশ্যই আপনাকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে যে আপনার হরমোন জনিত সমস্যা হয়েছে কিনা? 
  • মুখে বুকে তলপেটে বাহু সহ শরীরের বিভিন্ন জায়গায় অতিরিক্ত লোম গজানো: হরমোন জনিত সমস্যা হলে সবচেয়ে কমন যে সমস্যাটি দেখা দেয় তা হলো মুখে বুকে তলপেটে বাহু সহ শরীরের বিভিন্ন জায়গায় অতিরিক্ত লোম গজিয়ে ওঠে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই তা হরমোনের পরিবর্তনের কারণেই হয়ে থাকে।  
  • ঘুমের সমস্যা হওয়া: হরমোন জনিত সমস্যা থাকলে ঘুমের ব্যাঘাত ঘটে। হাইপারটেনশন ইনসানিয়া সহ আরো বিভিন্ন ধরনের সমস্যার মূল কারণ হলো হরমোন জনিত সমস্যা থাকা। তাই কোনো কারণ ছাড়াই যদি ঘুমের সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে ধরে নিতে পারেন যে তা হরমোনের সমস্যার কারণে হয়েছে। 

হরমোন কমেছে কিনা বোঝার ১০টি লক্ষণ

শরীরের হরমোন কমে গেলে বিশেষ কিছু লক্ষণের মাধ্যমে তা উপলব্ধি করা যায়। সুতরাং আপনার শরীরে হরমোন জনিত কোন সমস্যা রয়েছে কিনা তা জানার জন্য অবশ্যই আপনাকে হরমোন কমে যাওয়ার লক্ষণগুলো সম্পর্কে জেনে নিতে হবে। নিচে হরমোন কমেছে কিনা বোঝার ১০টি তুলে ধরা হলো। 
  • অধিক পরিমাণে ঠান্ডা অনুভূত হওয়া: শরীরে যদি হরমোন জনিত সমস্যা থাকে সেক্ষেত্রে শরীর ঠান্ডা থাকবে। এবং শরীরে শীত শীত ভাব অনুভূত হবে। সুতরাং অস্বাভাবিকভাবে যদি আপনার শরীরে সবসময় শীত অনুভূত হয় সেক্ষেত্রে ধরে নিতে পারেন যে আপনার শরীরের হরমোন কমে গিয়েছে। 
  • চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেওয়া: শরীরে হরমোনের পরিমাণ কম থাকলে অনেক সময় চুল ঝরে যায়। অত্যধিক পরিমাণে ঝরে গেলে তা হরমোন কমে যাওয়ার কারণে হয়ে থাকতে পারে। 
  • মানসিক চাপ অনুভূত হওয়া: হরমোন জনিত সমস্যা দেখা দিলে অনেক সময় মানুষের চাপ বেড়ে যেতে পারে। সুতরাং মানসিক চাপ বেড়ে যাওয়াও হরমোন কমে যাওয়ার অন্যতম একটি লক্ষণ। 
  • দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া: শরীরে হরমোনের পরিমাণ কমে গেলে এর প্রভাবে দৃষ্টিশক্তি কমে যেতে পারে। 
  • কোনো কারণ ছাড়াই শরীরে ব্যথা অনুভূত হওয়া: আঘাত কিংবা অন্য কোন কারণ ছাড়াই যদি দীর্ঘদিন ধরে শরীরে ব্যথা অনুভূত হয় সেক্ষেত্রে তা শরীরের হরমোন কমে যাওয়ার কারণে হতে পারে। 
  • মেজাজ খিটখিটে হয়ে যাওয়া: অনেক সময় হরমোন কমে যাওয়ার কারণে মেজাজ খিটখিটে হয়ে যায়। আগের তুলনায় অধিক পরিমাণে মেজাজ খিটখিটে হয়ে গেলে তা হরমোনের সমস্যার কারণে হতে পারে। 
  • শরীর দুর্বল হওয়া: শরীরে হরমোন কম থাকলে, শরীর অধিক পরিমাণে দুর্বল হয়। সুতরাং দীর্ঘদিন ধরে শরীর দুর্বল থাকা শরীরে হরমোন কমে যাওয়ার লক্ষণ। 
  • দুঃস্বপ্ন দেখা: হরমোন কমে যাওয়ার কারণে অনেক সময় রাত্রে দুঃস্বপ্ন দেখার সমস্যা হতে পারে। 
  • হার্ট রেট অতিরিক্ত বৃদ্ধি পাওয়া: হার্টবিট অত্যধিক পরিমাণে বৃদ্ধি পাওয়া হরমোন কমে যাওয়ার লক্ষণ। 
  • হার্ট রেট অতিরিক্ত কমে যাওয়া: ঠিক তেমনি ভাবে হার্টবিট অত্যধিক পরিমাণে কমে যাওয়া শরীরে হরমোন কমে যাওয়ার লক্ষণ। 

কিশোরীদের হরমোনের সমস্যা হলে কিভাবে বুঝবেন

কিশোরীদের মাঝে হরমোন জনিত সমস্যা অধিক পরিমাণে দেখা যায়। হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয়, সে বিষয়গুলো সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে।নিচে আরও বেশ কিছু লক্ষণ তুলে ধরা হবে। যে লক্ষণগুলোর সাহায্যে খুব সহজেই আপনি বুঝতে পারবেন যে কিশোরীদের হরমোনের সমস্যা হয়েছে কিনা?
  • অনিয়মিতভাবে অত্যাধিক পরিমাণে মাসিক হওয়া: অনিয়মিত ভাবে যদি মাসিক ঋতুস্রাব রোগ হয় এবং মাসিক ঋতুস্রাব এর রক্ত যদি অত্যধিক পরিমাণে নির্গত হয় সেক্ষেত্রে তা হরমোন সমস্যার কারণে হতে পারে। 
  • রাত্রে শরীরে ঘাম হওয়া: রাত্রে যদি শরীরে ঘাম হয়, তাহলে এর পেছনে হরমোন জনিত সমস্যা দায়ী থাকতে পারে। কেননা অনেক সময় হরমোন জনিত সমস্যা দেখা দিলে রাত্রে শরীর ঘেমে যেতে পারে। সুতরাং রাত্রিতে ঘাম হওয়া হরমোন জনিত সমস্যার অন্যতম একটি লক্ষণ। 
  • যোনি শুষ্ক হয়ে যাওয়া: যোনি অত্যধিক পরিমাণে শুষ্ক থাকলে তা হরমোন জনিত সমস্যার কারণে হতে পারে। 
  • স্তন নরম হয়ে যাওয়া: অনেক সময় দেখা যায় হরমোন জনিত সমস্যার কারণে মেয়েদের স্তন নরম হয়ে যায়। তাই কোন কারণবশত আস্তে আস্তে যদি আপনার স্তন নরম হতে থাকে সেক্ষেত্রে এর পেছনে হরমোন দায়ী থাকতে পারে। 
  • ব্রণ হওয়া: হরমোন জনিত সমস্যা হলে যেসকল সমস্যা দেখা দেয় তার মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ লক্ষণ হল ব্রণ হওয়া। বিশেষ করে বয়সন্ধিকালে সাধারণত হরমোনের কারণেই ব্রণ হয়ে থাকে।

হরমোনের সমস্যার প্রতিকার কিভাবে করবেন

সবচেয়ে বড় বিষয় হলো হরমোনের সমস্যার প্রতিকার কিভাবে করবেন? আপনি যদি জানতে পারেন যে, হরমোনের সমস্যার প্রতিকার কিভাবে করবেন? তাহলে কিন্তু খুব সহজেই এই সমস্যার সমাধান করতে পারবেন। পক্ষান্তরে না জেনে রাখলে কখনোই এই সমস্যার সমাধান করতে পারবেন না। 
  • প্রোটিন যুক্ত খাবার খেতে হবে
  • নিয়মিত ব্যায়াম করতে হবে
  • ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে
  • রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে
  • দুশ্চিন্তা করা যাবে না
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে

শেষ কথা

হরমোনের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা দেয় এবং এর প্রতিকার সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার কাছে ভালো লেগেছে। যদি এই আর্টিকেলটিতে উল্লেখিত তথ্যসমূহ আপনার ভালো লেগে থাকে তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করতে পারেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url