বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব

আসসালামু আলাইকুম বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন তা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানো হবে। অনেকে জানতে চেয়ে থাকেন বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব সম্পর্কে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন। 
বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব

বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন সন্তানের প্রতি বাবার দায়িত্ব পিতা মাতার প্রতি সন্তানের হক সন্তানের প্রতি পিতা মাতার দায়িত্ব ও কর্তব্য মাসিক আল কাউসার স্ত্রীর মা বাবার প্রতি স্বামীর দায়িত্ব কেমন হওয়া উচিত এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয় জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব 

বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব 

ইসলামে নারীদের ভরণ পোষণের দায়িত্ব দেওয়া হয়নি। ভরণ পোষণের  দায়িত্ব দেওয়া হয়েছে পুরুষদের। কারণ নারীদের বাসায় থাকার কথা বলা হয়েছে।  পুরুষ দের ওপর ভরণ পোষণ এর দায়িত্ব থাকার জন্য পুরুষদের বেশি বেশি দায়িত্ব পালন করার জন্য কষ্ট করতে হয়। বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব তেমন একটা থাকে না।

আরো পড়ুনঃ দাঁতের পাথর দূর করার উপায় - দাঁতের পাথর দূর করার ঔষধ 

কিন্তু বাবা মা যদি অনেক গরীব হয় এবং উপার্জন করে খেতে না পারে এবং ছেলে সন্তান যদি না থাকে তাহলে মেয়ে সন্তান এর যদি সামর্থ থাকে তাহলে বাবা মাকে সাহায্য সহযোগিতা করতে পারে। আর যদি বাবা মা ভালোভাবে জীবন যাপন করার সামর্থ্য না থাকে এবং মেয়ের ভালো সামর্থ্য থাকার পরেও বাবা মাকে খরচ না দিলে এতে করে মেয়ে গুনাহগার হবে। এটাই মূলত বাব মায়ের প্রতি মেয়ের দায়িত্ব। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক সন্তানের প্রতি বাবার দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন।

সন্তানের প্রতি বাবার দায়িত্ব

বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব যেমন রয়েছে তেমনি ছেলের ও দায়িত্ব রয়েছে কিন্তু ছেলে মেয়ের দায়িত্ব যেমন পিতা মাতার প্রতি রয়েছে তেমনি। সন্তানের প্রতি বাবার  দায়িত্ব রয়েছে অনেক একটা সন্তান জন্মের পরে সবচেয়ে বেশি দায়িত্ব পিতার কারণ একজন পিতা যেভাবে তার সন্তান কে গড়ে তুলবেন বড় হয়ে সন্তান তেমন ই হবে।

আরো পড়ুনঃ শরীরে সাদা দাগ কেন হয় - শরীরের সাদা দাগ থেকে মুক্তির উপায়

সন্তানের প্রতি বাবার দায়িত্ব হলো সন্তান কে ইসলামি শিক্ষায় শিক্ষিত করা। কারণ যদি একজন সন্তান কে ইসলামি শিক্ষায় শিক্ষিত করা যায় তাহলে সেই সন্তান পরকালে জান্নাতে পিতামাতাকে যাওয়ার কারণ হতে পারে। আবার জাহান্নাম থেকে মুক্তির কারণ হতে পারে। তাই পিতার দায়িত্ব হলো সন্তান এর সকল ভরণ পোষণ ভালো মন্দ দেখাশোনা করা। পিতার দায়িত্ব হলো সন্তান কে শাসন করা কারণ এখন অনেক পিতা মাতা রয়েছে সন্তান কে শাসন করে না এতে করে সন্তান খারাপ পথে চলে যায় তাই সবচেয়ে বড় দায়িত্ব হলো সন্তানের দিকে নজর দেওয়া এবং খারাপ কাজ করলে শাসন করা। 

পিতা মাতার প্রতি সন্তানের হক

পিতা মাতার প্রতি মেয়ের দায়িত্ব তেমন একটা না থাকলেও পিতা মাতার প্রতি ছেলের অনেক দায়িত্ব রয়েছে। কিন্তু শুধু সন্তান রা পিতা মাতার প্রতি দায়িত্ব পালন করবে এমনটি নয়। পিতা মাতার প্রতি সন্তানের হক রয়েছে সেগুলো পিতা মাতাকে পূরণ করতে হবে।

পিতা মাতার প্রতি সন্তানের হক হলো পিতা মাতা সন্তান কে সঠিক ভাবে লালন পালন করবে। সন্তানের চাহিদা গুলো পূরণ করার চেষ্টা করবে। সন্তান কে ইসলামি শিক্ষায় শিক্ষিত করবে। এগুলোই মূলত পিতা মাতার প্রতি সন্তানের হক। এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক সন্তানের প্রতি পিতা মাতার দায়িত্ব ও কর্তব্য মাসিক আল কাউসার সম্পর্কে। 

সন্তানের প্রতি পিতা মাতার দায়িত্ব ও কর্তব্য মাসিক আল কাউসার

সন্তান আল্লাহর একটি দান তাই বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব যেমন রয়েছে তেমনি ছেলের ও দায়িত্ব রয়েছে তবে শুধু বাবা মায়ের ওপর ছেলে মেয়ের দায়িত্ব নাই সন্তানের প্রতি ও বাবা মায়ের অনেক দায়িত্ব রয়েছে। আল্লাহ পিতা মাতাকে পরিক্ষা করেন যে সন্তানের জন্য পিতা মাতা আল্লাহর হুকুম অমান্য করে কিনা। সন্তানের প্রতি পিতা মাতার দায়িত্ব হলো সন্তানের জন্য আল্লাহর কাছে দোয়া করা।

আরো পড়ুনঃ নখের কালো দাগ দূর করার উপায়

কারণ পিতা মাতা যদি সন্তানের ভালো কোনো কিছুর জন্য দোয়া করে তাহলে সেটা আল্লাহ তারাতাড়ি কবুল করে নেন। সন্তান কে ছোট বেলায় বাবা মা যেসব শিক্ষা দিবে সেগুলো সন্তানের ভিতর থেকে যাবে সেজন্য বাবা মায়ের দায়িত্ব সন্তান কে ভালো কিছু শিক্ষা দেওয়া। এবং বাবা মায়ের আরেকটি দায়িত্ব হলো সন্তান যখন বিয়ের উপযুক্ত হয়ে যাবে তখন সন্তান কে বিয়ে দিয়ে দেওয়া। এছাড়াও আরো অনেক দায়িত্ব রয়েছে সন্তানের ওপর পিতা মাতার।  

স্ত্রীর মা বাবার প্রতি স্বামীর দায়িত্ব

বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন তা আপনারা জানতে পারছেন। তেমনি আপনাদের জানা প্রয়োজন স্ত্রীর মা বাবার প্রতি স্বামীর দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন। আপনি যদি একজন ছেলে হয়ে থাকেন তাহলে আপনি আপনার মা বাবার জন্য যেসব দায়িত্ব পালন করেন তেমনি সেই দায়িত্ব গুলো আপনার স্ত্রীর মা বাবা অর্থ্যাৎ আপনার শশুর শাশুড়ির ক্ষেত্রেও পালন করতে হবে। আপনি যতো মা বাবার খেদমত করবেন ততোই আল্লাহ আপনার ওপর খুশি হবেন। আর আল্লাহকে খুশি করতে পারলেন মৃত্যুর পরে আপনার জন্য রয়েছে শান্তির স্থান জান্নাত। 

বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্বঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব কেমন হওয়া প্রয়োজন সন্তানের প্রতি বাবার দায়িত্ব পিতা মাতার প্রতি সন্তানের হক সন্তানের প্রতি পিতা মাতার দায়িত্ব ও কর্তব্য মাসিক আল কাউসার স্ত্রীর মা বাবার প্রতি স্বামীর দায়িত্ব কেমন হওয়া উচিত এ সকল বিষয়ে। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আজকের আর্টিকেলটি পড়ার পরে এই বিষয়ে আরো কিছু জানার থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url