নখের কালো দাগ দূর করার উপায়

অনেকের বিভিন্ন কারণে নখে কালো দাগ পড়ে যায় সেজন্য তারা জানতে চেয়ে থাকে নখের কালো দাগ দূর করার উপায়। তাই তাদের জানানোর জন্য আজকের আর্টিকেলে নখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক নখের কালো দাগ দূর করার উপায় গুলো। 

নখের কালো দাগ দূর করার উপায়

নখে কালো দাগ কিসের লক্ষণ নখের কালো দাগ দূর করার উপায় হাতের নখ কালো হয় কেন পায়ের নখ কালো হওয়ার কারণ এ সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এসব বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি উপকারে আসবে।

পেজ সূচিপত্রঃ নখের কালো দাগ দূর করার উপায় 

নখে কালো দাগ কিসের লক্ষণ

অনেকের বিভিন্ন সময় নখে কালো দাগ দেখা দেয় এবং তারা বুঝতে পারে না যে এটা কেন হলো মনে করে যে এটা পুষ্টির অভাব সেজন্য কিন্তু অনেক সময় যদি নখে কালো দাগ দেখা দেয় তাহলে এটা স্কিন ক্যান্সারের কারণ হতে পারে বা কারণ হয়ে থাকে। আর ক্যান্সার কতটা মারাত্মক এবং ভয়াবহ একটি ব্যাধি তা আপনারা হয়তো জেনে থাকবেন। আবার অনেক সময় যদি দেখেন নখে কালো দাগ তাহলে সেটি হতে পারে হৃদরোগের কারণ।

সে জন্য আপনি যদি নখে কালো দাগ দেখেন তাহলে সেটা অবহেলা করা যাবে না অবশ্যই গুরুত্ব দিতে হবে এবং যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। আপনি যদি নখের নিচে কালো দাগ দেখার পরে অবহেলা করেন এবং কোন চিকিৎসা গ্রহণ না করেন তাহলে সেটা পরবর্তীতে স্কিন ক্যান্সার বেশি হয়ে যাবে এবং এতে করে আপনার মৃত্যুর সম্ভাবনা রয়েছে। 

আরো পড়ুনঃ কিভাবে মানসিক চাপ থেকে মুক্তি পাবেন

তাই আপনার যদি নখের মধ্যে কালো দাগ দেখা দেয় তাহলে বুঝবেন যে এটা হৃদরোগের সম্ভাবনা নয়তো স্কিন ক্যান্সারের সম্ভাবনা। আশা করছি বুঝতে পারলেন নখে কালো দাগ কিসের লক্ষণ। এখন চলুন নিচের অংশে জানা যাক নখের কালো দাগ দূর করার উপায়। 

নখের কালো দাগ দূর করার উপায় 

নখে কালো দাগ যদি দেখা দেয় তাহলে এটা অনেক ঝুঁকির কারণ তাই আপনাকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে এবং যত দ্রুত পারেন চিকিৎসা গ্রহণ করতে হবে কিন্তু আমরা এখন আপনাদের বলব নখের কালো দাগ দূর করার উপায়। কিছু ঘরোয়া উপায় রয়েছে যে ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে আপনি নখের কালো দাগ দূর করতে পারেন তাহলে চলুন জেনে নেয়া যাক সেই উপায় গুলো কি কি?

বেকিং সোডা ও লেবুর রস

নখের কালো দাগ দূর করার উপায় এর ভেতর এটি একটি আপনার যদি নখে কালো দাগ দেখা যায় তাহলে বেকিং সোডা এবং লেবুর রস এক জায়গায় মিশ্রণ করে কালো দাগের উপর ভালোভাবে লাগাবেন তাহলে দেখবেন নখের কালো দাগ দূর হয়ে গেছে।

আলুর রস

আলুর রস পরিষ্কার করতে অনেক ভাল কাজ করে থাকে তাই আপনার যদি নখে কালো দাগ দেখা দেয় তাহলে একটু আলুর রস করে নিবেন এবং সেটি কালো জায়গার উপর ভালোভাবে লাগাবেন এভাবে কিছুক্ষণ লাগিয়ে রাখবেন তারপরে ধুয়ে ফেলবেন এভাবে কয়েক দিন লাগাতে পারলে নখের কালো দাগ দূর হয়ে যাবে।

লেবু

আমরা জানি যে লেবু যে কোন ময়লা বা কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে থাকে। তাই আপনার নখে যদি কালো দাগ দেখতে পান তাহলে লেবুর রস সেখানে লাগাতে পারেন এতে করে খুব সহজে নখের কালো দাগ দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ মুখের ভিতর মাংস বৃদ্ধি - মুখের তালুতে ফুসকুড়ি

নারকেল তেল

নখের কালো দাগ দূর করার উপায় এর ভেতর এটি হলো আরও একটি নখের দাগ দূর করার জন্য একটু নারকেল তেল নিন এবং তেলটি হালকা গরম করে নিন এবং আপনার যেই নখে কালো দাগ রয়েছে সেখানে ভালোভাবে লাগান। এভাবে যদি কয়েকদিন লাগাতে পারেন তাহলে খুব সহজেই নখের কালো দাগ দূর হয়ে যাবে।

সাদা টুথপেস্ট

আপনার বাসায় যদি সাদা টুথপেস্ট থাকে তাহলে এটি দিয়ে আপনি নখের কালো দাগ দূর করতে পারবেন। নখের কালো দাগ দূর করার জন্য একটু সাদা টুথপেস্ট নেন এবং সেটা নখের কালো দাগের উপর ভালোভাবে লাগান তাহলে দেখবেন নখের কালো দাগ দূর হয়ে গেছে।

এগুলা ঘরোয়া উপায় আপনি আপনার নখের কালো দাগ দূর করতে পারবেন। তাই যদি দেখেন আপনার নখে কালো দাগ তাহলে অবশ্যই এগুলো ব্যবহার করার মাধ্যমে নখের কালো দাগ দূর করার চেষ্টা করবেন তারপরেও যদি না ভালো হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। আশা করছি ভালোভাবে জানতে পারলেন নখের কালো দাগ দূর করার উপায় গুলো। 

হাতের নখ কালো হয় কেন

অনেকের হাতের নখে কালো দাগ দেখা দেয় এবং সেজন্য তারা অনেক ভয় পেয়ে যায় এবং চিন্তিত হয়ে পড়ে যে কেন হাতের নখে কালো দাগ দেখা দিল। প্রথমে যদি আপনার হাতের নখে কালো দাগ দেখা যায় তাহলে ভয় পাওয়ার কোন কারণ নেই। কারণ অনেক সময় যখন শরীরে ক্যালসিয়াম এবং বিভিন্ন রকম পুষ্টির অভাব দেখা দেয় তখন হাতের নখে এই কালো দাগ টা দেখা দেয়। 

তবে এটা যদি দেখা দেয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন কারণ অনেক সময় হাতের নখে কালো দাগ দেখা দিলে সেটা হৃদ রোগ বা স্কিন ক্যান্সার এর কারণ হতে পারে তাই হাতের নখে কালো দাগ দেখা দিলে অবহেলা করা যাবে না। আশা করছি বুঝতে পারলেন হাতের নখ কালো হয় কেন। 

পায়ের নখ কালো হওয়ার কারণ

নখের কালো দাগ দূর করার উপায় দূর করার উপায় আপনারা জানতে পেরেছেন কিন্তু অনেকে আবার জানতে চেয়ে থাকেন পায়ের নখ কালো হওয়ার কারণ। পায়ের নখ কালো হওয়ার কারণ হলো অনেক সময় ক্যালসিয়াম এবং পুষ্টির অভাবে পায়ের নখ কালো হতে পারে আবার অনেক সময় স্কিন ক্যান্সার এর কোন সম্ভাবনা যদি দেহের ভেতর দেখা দেয় তাহলে সেটা পায়ের নখে কালো দাগের এর মাধ্যমে বোঝা যেতে পারে।

আরো পড়ুনঃ পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় 

আবার অনেকের হরমোন জনিত সমস্যার কারণে পায়ের নখে কালো দাগ দিতে পারে। আবার অনেকে রয়েছে যারা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে না এইজন্য তাদের পায়ের নখে কালো দাগ পড়ে যেতে পারে আবার ফুসফুসের যদি সমস্যা থাকে তাহলে পায়ের নখে কালো দাগ দেখা দিতে পারে। আশা করছি বুঝতে পারলেন পায়ের নখ কালো হওয়ার কারণ কি?  

নখের কালো দাগ দূর করার উপায়ঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন নখে কালো দাগ কিসের লক্ষণ নখের কালো দাগ দূর করার উপায় হাতের নখ কালো হয় কেন পায়ের নখ কালো হওয়ার কারণ এ সকল বিষয়ে। আশা করছি এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল আমাদের ওয়েব সাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই এরকম আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url