মুখের ভিতর মাংস বৃদ্ধি - মুখের তালুতে ফুসকুড়ি

মুখের ভিতর মাংস বৃদ্ধি পেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে এমন কি ক্যান্সারও হতে পারে। তাই মুখের ভিতর মাংস বৃদ্ধি পেলে যত দ্রুত সম্ভবের চিকিৎসা গ্রহণ করতে হবে। যাইহোক নিচে, মুখের ভিতর মাংস বৃদ্ধি পাওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।
মুখের ভিতর মাংস বৃদ্ধি পাওয়া মুখের ক্যান্সারের অন্যতম একটি লক্ষণ। অর্থাৎ মুখ গহব্বরে ক্যান্সার হলে মুখের ভিতর মাংস বৃদ্ধি পেতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে আপনাকে সাবধান হতে হবে। যদি দেখা যায় যে, মুখের ভিতর মাংস বৃদ্ধি পেয়েছে এবং তা দূরীভূত হচ্ছে না বরং ধীরে ধীরে তা বৃদ্ধি পাচ্ছে।

মুখ গহব্বরের সেই স্ফীত অংশে যদি ব্যথা অনুভূত হয় সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। সময় মত মুখের ভিতর মাংস বৃদ্ধির চিকিৎসা না করলে পরবর্তীতে তা ভয়ংকর আকার ধারণ করতে পারে। যাই হোক মুখের ভিতরে লাল গোটা হওয়ার কারণ প্রতিকার সম্পর্কে নীচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

মুখের তালুতে ফুসকুড়ি - মুখের তালুতে ঘা

মুখের তালুতে ফুসকুড়ি বা মুখের তালুতে ঘা হলে দুশ্চিন্তা করার কিছু নেই। কেননা এ ধরনের ছোটখাটের সমস্যা অনেক সময় নির্দিষ্ট কিছু ভিটামিনের অভাবে হয়ে থাকে। এবং অল্প দিনের মধ্যেই তা আবার সেরে উঠে। তবে সাধারণ চিকিৎসা করার পরেও যদি মুখের তালুতে ফুসকুড়ি বা মুখের তালুতে ঘা সেরে না উঠে, সেক্ষেত্রে আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এবং উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। 

কেননা অনেক সময়, মুখের তালুতে ফুসকুড়ি বা মুখের তালুতে ঘা মুখে গহব্বরের ক্যান্সারের লক্ষণ হতে পারে। তাই দীর্ঘদিন ধরে চলতে থাকা মুখের তালুতে ফুসকুড়ি বা মুখের তালুতে ঘা নিয়ে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে। তাই আপনার যদি দীর্ঘদিন ধরেমুখের তালুতে ফুসকুড়ি বা মুখের তালুতে ঘা থাকে তাহলে কখনোই তা অবহেলা করবেন না। রেজিস্টার ডাক্তারের পরামর্শক্রমে চিকিৎসা গ্রহণ করতে হবে। 

মুখের ভিতরে ইনফেকশন

বিভিন্ন কারণে মুখের ভিতরে ইনফেকশন হতে পারে। এবং কোন কারনে যদি মুখের ভিতরে ইনফেকশন হয় তাহলে অনেক সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে মুখের ভিতরে ইনফেকশন হলে মুখের দুর্গন্ধ হতে পারে। যাইহোক সাধারণত যে সকল কারণে, মুখের ভিতরে ইনফেকশন হয় সেই কারণগুলোর নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। তো আসুন দেখে নেয়া যাক, মুখের ভিতরে ইনফেকশন হওয়ার কারণসমূহ। 

মুখের ভিতরে ইনফেকশন হওয়ার কারণসমূহ: 
  • ভাইরাসের সংক্রমণ হওয়া: কোন কারনে যদি আপনার মুখে ভাইরাসের আক্রমণ হয় সে ক্ষেত্রে কিন্তু মুখের ভিতরে ইনফেকশন হতে পারে। তো কারণে মুখের ভিতরে ভাইরাসের আক্রমণ হতে পারে। ভাইরাসের আক্রমণের কারণেই সাধারণত মুখের ভিতরে ইনফেকশন হয়ে থাকে। 
  • ঠোঁটে বা জিহ্বায় কামড় লাগা: ঠোঁটে বা জিহ্বায় যদি কামড় লাগে তাহলে কামড় লাগা স্থানে খুব সহজেই ব্যাকটেরিয়াসহ নানাবিধ প্রবেশ করতে পারে। যার ফলে মুখের ভেতরে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। তাই হঠাৎ করে যদি কখনো ঠোঁটে বা জিহ্বায় কামড় লেগে যায় তাহলে ডাক্তারের শরণাপন্ন হয়ে তৎক্ষণাৎ চিকিৎসা গ্রহণ করতে হবে, এতে করে মুখের ভিতরে ইনফেকশন থেকে রক্ষা পেতে পারেন। 
  • গরম খাবারের জিহ্বা পুড়ে যাওয়া: গরম চা বা গরম খাবার খাওয়ার কারণে যদি পুড়ে যায় সে ক্ষেত্রে মুখের ভিতরে ইনফেকশন হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তাই যেকোন গরম খাবার কিংবা পানীয় খাবার সময় অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। যেন কোনভাবেই জিহ্বা পুরে না যায়।
  • ধূমপান করা: মুখের ভেতরে ইনফেকশন হওয়ার অন্যতম একটি কারণ হলো: অতিরিক্ত মাত্রায় ধূমপান করা বা জর্দা সহকারে পান খাওয়া। আপনি যদি ধুমপান করেন কিংবা জর্দা সহকারে পান খান তাহলে তামাকের প্রভাবে আপনার মুখের ভিতর ইনফেকশন হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় দীর্ঘদিন যাবত তামাক ব্যবহার করার ফলে মুখে ক্যান্সারও হতে পারে। 
  • শক্ত ব্রাশ ব্যবহার করা: অনেকেই দাঁত ব্রাশ করার জন্য শক্ত ব্রাশ ব্যবহার করে থাকে। শক্ত ব্রাশ ব্যবহার করলে, মুখের নরম অংশ এবং জিহবা আঘাতপ্রাপ্ত হয়ে মুখের ভিতরে ইনফেকশন হতে পারে। তাই শক্ত ব্রাশ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। 

মুখের ভিতরে সাদা গোটা ঔষধ

মুখের ভিতরে সাদা গোটা ঔষধ সেবন করার মাধ্যমে নিরাময় করা যায়। তাই আপনি যদি এই ধরনের সমস্যা বলেন তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী মুখের ভিতরে সাদা গোটা ঔষধ সেবন করতে হবে। নিচে যে সকল, মুখের ভিতরে সাদা গোটা ঔষধ এর নাম তুলে ধরা হয়েছে, সেগুলো নিজে নিজে ফার্মেসি থেকে ক্রয় করে সেবন করবেন না। নিম্ন বর্ণিত, মুখের ভিতরে সাদা গোটা ঔষধ সমূহ সেবন করার পূর্বে, অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। মুখের ভিতরে সাদা গোটা ঔষধ সমূহ নিম্নরুপ। 

মুখের ভিতরে সাদা গোটা ঔষধ সমূহ:
  • Riboflavin
  • Ribosina 
  • Ribovit 
  • Riboson 
  • G-Vitamin B2

মুখের ভিতরে লাল গোটা হলে করণীয়

মুখের ভিতর মাংস বৃদ্ধি হলে করণীয় কি সেই বিষয়ে সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। মুখের ভিতরে লাল গোটা হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে নিচের বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি মুখের ভিতরে লাল গোটা হলে করণীয় কাজে সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে হবে। মুখের ভিতরে লাল গোটা হলে করণীয় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নরূপ। 

মুখের ভিতরে লাল গোটা হলে করণীয় কাজ সমূহ: 
  • মুখ সর্বদা পরিষ্কার রাখতে হবে। 
  • ধূমপান, পান সুপারি ও জর্দা পরিহার করতে হবে।
  • মাউথ ওয়াশ ব্যবহার করতে হবে।
  • সামান্য পরিমাণে খাবার সোডা পানির সাথে মিশ্রিত করে গড়গড়া করতে হবে।
  • ব্যথা অতিরিক্ত হলে আক্রান্ত স্থানে বরফ ব্যবহার করা যেতে পারে।
  • আক্রান্ত স্থানে পরিমিত পরিমাণে হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করা যায়।

মুখের ক্যান্সারের ছবি

সাধারণ মুখের ঘা হলে তেমন দুশ্চিন্তার কিছু নেই। কেননা ছোটখাটো মুখের ঘা এর চিকিৎসা ঘরোয়াভাবেই করা যায়। তাই তা নিয়ে দুর্ভাগনার কোন প্রয়োজন নেই। তবে অনেক সময় মুখের এই সাধারন ঘা মুখের ক্যান্সারের পূর্ব লক্ষণ হতে পারে। 

মুখে কোন ধরনের ঘা হলে, তা ক্যান্সারের পূর্ব লক্ষণ সে সম্পর্কে যদি আপনি জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে, মুখের ক্যান্সারের ছবি দেখতে হবে। মুখের ক্যান্সারের ছবি দেখলে আপনি বুঝতে পারবেন যে, আপনার মুখের ঘা ক্যান্সারের পূর্ব লক্ষণ কিনা। যাই হোক নিচে, মুখের ক্যান্সারের ছবি তুলে ধরা হলো।
source: thehealthsite.com

শেষ কথা

মুখের ভিতর মাংস বৃদ্ধি পেলে কোন ধরনের সমস্যা হতে পারে, মুখের তালুতে ফুসকুড়ি উঠলে কি হয় এবং মুখের ভিতরে ইনফেকশন হওয়ার কারণসমূহ সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। 

তাই আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই মুখের তালুতে ঘা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন এবং মুখের ক্যান্সারের ছবি দেখেছেন। কেননা ইতোমধ্যেই, উপরে মুখের ক্যান্সারের ছবি তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url