মোবাইল গরম হলে কি করবেন - মোবাইল গরম না হওয়ার উপায়

মোবাইল গরম হলে কি করবেন? এ বিষয়টি সকলেরই জানা উচিত। বিশেষ করে যারা অতিরিক্ত পরিমাণে গেম খেলে সাধারণত তাদের মোবাইল গরম হলে কি করবেন? জেনে এরপরে যদি মোবাইল গরম হয় তাহলে সেই কার্যক্রম গুলো করতে হবে। এই আর্টিকেলে আপনার মোবাইল যদি অতিরিক্ত গরম হয় তাহলে মোবাইল গরম হলে কি করবেন? সে সম্পর্কে আলোচনা করব।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মোবাইল গরম হলে কি করবেন? উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নিন। বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মোবাইল গরম হলে কি করবেন - মোবাইল গরম না হওয়ার উপায়

মোবাইল গরম হলে কি করবেন?

বর্তমান সময়ে স্মার্টফোন নেই এমন ব্যক্তি খুব কম রয়েছে। আমরা বেশিরভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করে থাকি। আর দৈনন্দিন জীবনের বেশিরভাগ সময় আমরা ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি এবং বিভিন্ন ধরনের গেম রয়েছে যেগুলো খেলে আমাদের সময় পার করি। এখন আপনার ফোন যদি অতিরিক্ত গরম হয় তাহলে মোবাইল গরম হলে কি করবেন? সেই বিষয়ে আপনাকে জেনে রাখতে হবে।

আরো পড়ুনঃ কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

মোবাইল গরম হলে কি করবেন? জেনে নেওয়া যাকঃ

  • চার্জিং কেবল খুলে ফেলুন
  • মোবাইল কেস খুলে রাখুন
  • রোদ এবং গরম থেকে দূরে রাখুন
  • ব্রাইটনেস কমিয়ে রাখুন
  • এয়ারপ্লেন মোড অন রাখুন
  • ব্যাটারি পরিবর্তন করুন
  • অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করুন
  • ফোনকে রেস্ট দিন

চার্জিং কেবল খুলে ফেলুন - অনেক সময় আমরা মোবাইল চার্জে লাগিয়ে মোবাইল টিপাটিপি করি। যার ফলে আমাদের মোবাইল ফোন অতিরিক্ত পরিমাণে গরম হয়ে থাকে। এর কারণে ব্যাটারি এর কার্যক্ষমতা অনেক কমে যেতে পারে। তাই আপনার ফোন যদি অতিরিক্ত পরিমাণে গরম হয় তাহলে ফোন চার্জে রেখে কখনো ব্যবহার করা যাবে না। এ সময় চার্জিং কেবল খুলে রাখতে হবে।

মোবাইল কেস খুলে রাখুন - আমাদের মধ্যে অনেকে মোবাইলের সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের মোবাইল কেস ব্যবহার করে থাকি। এ সকল মোবাইল ক্যাশগুলো তাপমাত্রা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং মোবাইলকে গরম করে তোলে। মোবাইল অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠলে সাথে সাথেই ফোন কেস খুলে ফেলতে হবে। এতে করে মোবাইলের ভেতরে উৎপন্ন অধিক তাপমাত্রা বের হয়ে মোবাইলকে ঠান্ডা করতে সাহায্য করবে।

রোদ এবং গরম থেকে দূরে রাখুন - সাধারণত আমরা যদি রোদে অতিরিক্ত পরিমাণে ফোন ব্যবহার করি তাহলে ফোন স্বাভাবিকের চাইতে বেশি গরম হয়। তাই আপনি যখন রোদে অথবা কোন গরমস্থানে থাকবেন তখন ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

ব্রাইটনেস কমিয়ে রাখুন - মোবাইলে যদি অধিক ব্রাইটনেস দেওয়া থাকে তাহলে অনেক সময় মোবাইল গরম হয়ে ওঠে একটু দেই। অতিরিক্ত ব্রাইটনেস মোবাইলের ভেতরের প্রসেসর এবং ব্যাটারি এছাড়া স্ক্রিনকে গরম করে তোলে। যার ফলে আমাদের মোবাইলের মারাত্মক ক্ষতি হতে পারে তাই মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখুন।

এয়ারপ্লেন মোড অন রাখুন - এয়ার প্লেন মোড মোবাইল ফোনের মৌলিক ফাংশন গুলো চালু রাখে। তবে অন্যান্য অপ্রয়োজনীয় ফাংশন গুলো বন্ধ করে যেগুলো ব্যাটারির উপর প্রভাব ফেলে। বিনা প্রয়োজনে ব্লুটুথ, ইন্টারনেট ডাটা এবং ওয়াইফাই চালু করে রাখলে ফোন গরম হওয়ার সম্ভাবনা থাকে। ফোনে যদি এয়ার প্লেন মোড অন থাকে তাহলে ব্যাকগ্রাউন্ড এর এসব অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করে রাখে।

ব্যাটারি পরিবর্তন করুন - সাধারণত ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার কারণে অনেক সময় ফোন অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায়। যদি মোবাইল ডিভাইসটি সব সময় গরম থাকে তাহলে আপনার মোবাইলের ব্যাটারি প্রতিস্থাপন করা খুবই জরুরী। তাই ফোন গরম হওয়া থেকে বাচিয়ে রাখতে হলে ব্যাটারি পরিবর্তন করে রাখুন।

অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করুন - আমাদের ফোনে অনেক সময় প্রয়োজন অ্যাপস থাকে। এ সকল অপ্রয়োজনে এ্যাপস এর কারণে অনেক সময় আমাদের ফোন অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায়। যদি আপনার ফোনে অপ্রয়োজনীয় অ্যাপস গুলো থাকে তাহলে আপনাকে সেগুলো খুঁজে বের করে আনইন্সটল করে দিতে হবে।

ফোনকে রেস্ট দিন - যারা অতিরিক্ত পরিমাণে ফোন ব্যবহার করে অথবা গেম খেলে সাধারণত তাদের ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। তাই আপনি যদি প্রচুর পরিমাণে গেম ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই মাঝেমধ্যে আপনার মোবাইল রেস্ট দিতে হবে। আপনি যদি আপনার মোবাইল কে রেস্ট দেন তাহলে গরম হওয়া থেকে বিরত থাকবে।

মোবাইল গরম হওয়ার কারণ ও প্রতিকার

সাধারণত যারা অতিরিক্ত পরিমাণে মোবাইল ব্যবহার করে তারা মোবাইল গরম হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানতে চাই। আপনার মোবাইল যদি অতিরিক্ত গরম হয় তাহলে মোবাইল গরম হলে কি করবেন? সে সম্পর্কে আমরা কিছু উপায় উল্লেখ করেছি। সাধারণত অতিরিক্ত পরিমাণে মোবাইল ব্যবহার করলে গরম হতে পারে।

এছাড়া মোবাইল গরম হওয়ার একাধিক কারণ রয়েছে। অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ। অনেক সময় দামি ফোনে নকল চার্জার ব্যবহারের কারণে স্মার্টফোন গরম হতে শুরু করে। এছাড়া স্মার্ট ফোনে যদি ভাইরাস প্রবেশ করে তাহলে মোবাইল ফোন গরম হতে শুরু করে। মোবাইলে যদি অতিরিক্ত অপ্রয়োজনীয় অ্যাপস থাকে তাহলে গরম হয়ে থাকে মোবাইল।

এছাড়া যদি অনেক সময় ধরে গেম খেলা যায় তাহলে মোবাইল ফোন গরম হয়ে যেতে পারে। এছাড়া ফোনের ব্রাইটনেস যদি বাড়ানো থাকে তাহলে অনেক সময় ফোন অল্পতেই গরম হয়ে যেতে পারে। ফোনের ব্রাইটনেস বাড়িয়ে যদি সব অ্যানিমেশন এনেবেল করে হোমস্ক্রিন একাধিক উইজেট রাখলে গরম হয়ে যেতে পারে স্মার্টফোন।

আরো পড়ুনঃ কতদিনের মধ্যে জলাতঙ্ক রোগ প্রকাশ পায়

এছাড়া দীর্ঘদিন ধরে যদি ফোনের অ্যাপস ও অপারেটিং সিস্টেম আপডেট না করা হয় তাহলে ফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। এছাড়া গরম আবহাওয়ায় যদি ফোন ব্যবহার করা হয় তাহলে মোবাইল ফোন গরম হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। আপনি যদি এর প্রতিকার চান তাহলে আপনাকে ওপরে উল্লেখ করা কাজগুলো করতে হবে।

স্মার্টফোন ঠান্ডা রাখতে কি করা উচিত

স্মার্টফোন ঠান্ডা রাখতে কি করা উচিত? এ ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে। বিশেষ করে যারা মোবাইল ফোনে অতিরিক্ত গেম খেলে সাধারণত তাদের মোবাইল ফোন গরম হয়ে যায় একটুতে। মোবাইল ফোন কি কারনে গরম হয় আমরা ইতিমধ্যে তা উল্লেখ করেছি। স্মার্টফোন ঠান্ডা রাখতে কি করা উচিত নিচে উল্লেখ করা হলো।

  • মোবাইল ব্যবহার করা থেকে বিরতি দিন
  • ব্রাইটনেস কমিয়ে রাখুন
  • অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন
  • নিয়মিত রিস্টার্ট করুন
  • অতিরিক্ত চার্জিং দেওয়া যাবে না
  • গেমিং বিরতি দিন

মোবাইল ব্যবহার করা থেকে বিরতি দিন - সাধারণত অতিরিক্ত সময় ধরে যদি মোবাইল ব্যবহার করা যায় তাহলে মোবাইল অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যেতে পারে। আপনি যদি স্মার্টফোন ঠান্ডা রাখতে চান তাহলে আপনাকে একটা নির্দিষ্ট সময় মোবাইল ব্যবহার করার পর সেটিকে বিরতি দিতে হবে।

ব্রাইটনেস কমিয়ে রাখুন - মোবাইলের ব্রাইটনেস যদি বাড়ানো থাকে তাহলে মোবাইল একটুতে গরম হয়ে যেতে পারে। আপনি যদি আপনার মোবাইল এর ব্রাইটনেস বাড়িয়ে রাখেন তাহলে আপনার ফোন একটুতে গরম হয়ে যাবে এটাই স্বাভাবিক। তবে এই সমস্যার সমাধান পেতে হলে আপনাকে ব্রাইটনেস কমিয়ে রাখতে হবে।

অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন - আমাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় ফাইল থাকতে পারে। প্রয়োজনীয় ফাইলগুলো রেখে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে দিতে হবে। কারণ মোবাইল গরম হওয়ার অন্যতম কারণ হলো অপ্রয়োজনীয় ফাইল।

নিয়মিত রিস্টার্ট করুন - যদি আপনি মোবাইল ঠান্ডা রাখতে চান তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোনটিকে নিয়মিত রিস্টার্ট করুন। আপনি যদি আপনার স্মার্টফোনটিকে নিয়মিত রিস্টার্ট করতে পারেন তাহলে আপনার ফোন গরম হওয়া থেকে বিরত থাকবে।

অতিরিক্ত চার্জিং দেওয়া যাবে না - আমরা সাধারণত একটুতেই মোবাইলে চার্জিং দিয়ে রাখি। সাধারণত মোবাইল ফোন গরম হওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত চার্জিং। তাই আপনি যদি মোবাইল ঠান্ডা রাখতে চান তাহলে আপনাকে অতিরিক্ত চার্জিং থেকে বিরত থাকতে হবে।

গেমিং বিরতি দিন - যদি আপনি গেম পাগল হয়ে থাকেন তাহলে অতিরিক্ত গেম খেলার ফলে আপনার মোবাইল গরম হয় এটাই প্রধান কারণ। তাই গেম খেলার পরে অবশ্যই নির্দিষ্ট সময় পরে আপনার ফোনটিকে বিরতি দিন। এতে করে মোবাইল ঠিক থাকবে এবং ঠান্ডা থাকবে।

মোবাইল গরম না হওয়ার উপায়

আপনার মোবাইল গরম হলে কি করবেন? ইতিমধ্যে যা জানানো হয়েছে। আপনি যদি অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল গরম হবে এটাই স্বাভাবিক। যেহেতু বর্তমান সময়ে আমরা সময় কাটানোর জন্য মোবাইল ফোন ব্যবহার করে থাকি তাই অল্পতেই আমাদের মোবাইল ফোন গরম হয়ে যায়। মোবাইল গরম না হওয়ার উপায় জেনে নিন।

আপনার মোবাইল ফোন গরম হয়ে যায় তাহলে আপনাকে এখান থেকে বাঁচতে হলে বেশ কিছু কার্যক্রম রয়েছে যেগুলো অবলম্বন করতে হবে। আপনার মোবাইল ফোন গরম হওয়া থেকে বাঁচাতে আপনি কোন কাজগুলো করতে পারেন সেগুলো আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি। মোবাইল গরম না হওয়ার উপায় জানা থাকলে মোবাইল ফোন আর গরম হবে না।

আরো পড়ুনঃ কতদিনের মধ্যে জলাতঙ্ক রোগ প্রকাশ পায়

আপনি যদি আপনার মোবাইল গরম হওয়া থেকে বিরত রাখতে চান তাহলে মোবাইল ব্যবহার কমিয়ে দিন। এটা নির্দিষ্ট সময় মোবাইল ব্যবহার করে এরপরে মোবাইলটি রেস্ট দিন। মোবাইল ফোন চার্জিংয়ে লাগিয়ে কখনো ব্যবহার করা উচিত নয়। এছাড়া ফোনে অতিরিক্ত অপ্রয়োজনীয় apps অথবা ফাইল রাখা যাবে না। এর কারণে ফোন গরম হয়ে থাকে।

আমাদের শেষ কথাঃ মোবাইল গরম হলে কি করবেন - মোবাইল গরম না হওয়ার উপায়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা মোবাইল গরম হলে কি করবেন? মোবাইল গরম হওয়ার কারণ ও প্রতিকার, স্মার্টফোন ঠান্ডা রাখতে কি করা উচিত, মোবাইল গরম না হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি এই আর্টিকেল পড়ে এই সমস্যা সমাধান পেয়ে যাবেন।

আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। কারন আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করা হয়। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url