রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন

আপনি কি রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন সে সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন সে সম্পর্কে আলোচনা করা হবে। তাই রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন  তা জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন
নিচে আপনাদের জন্য রক্তস্বল্পতা থেকে মুক্তি ঘরোয়া উপায়, রক্তস্বল্পতার ১৫টি উপসর্গ এবং রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করে হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন তা জানতে পারবেন। তাহলে চলুন রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন

রক্তস্বল্পতা থেকে মুক্তি ঘরোয়া উপায়

রক্তস্বল্পতা সমস্যা হয় রক্তে লোহিত কোণিকা ও হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে। রক্তস্বল্পতা দেখা দিলে শরীরে চোখে ঝাপসা দেখা, বেশি বেশি মাথা ঘোরা, দুর্বলতা, ক্লান্তি, অবসাদ আপনাকে ঘিরে ফেলে, চোখ মুখ ফ্যাকাশে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা হয়। তাই রক্তস্বল্পতা থেকে মুক্তি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে হবে। যেন রক্তস্বল্পতা দেখা দিলে দ্রুত শরীরে পর্যাপ্ত রক্ত আনা যায়। 
রক্তস্বল্পতা থেকে মুক্তি ঘরোয়া উপায় হচ্ছে বেশি বেশি মাছ মাংস, ফলমূল, সামুদ্রিক মাছ, কলাই বা শুটি জাতীয় খাদ্য, শাকসবজি, ডিম, কচু ও কচু শাক, ভিটামিন বি১২, সবুজ শাক, ভিটামিন বি৯ ইত্যাদি খাবার গুলো খেতে হবে। এই খাবারগুলো বেশি বেশি খেলে অবশ্যই শরীরে রক্তের পরিমান বৃদ্ধি পাবে এবং শরীর ও স্বাস্থ্য ভালো থাকবে।

রক্তস্বল্পতার ১৫টি উপসর্গ

রক্তস্বল্পতা শরীরের জন্য খুবই অপকারী একটা অবস্থা। রক্তের স্বল্পতা হলে কোন কাজই ঠিক মতো করা যায় না এমনকি অনেক ধরণের রোগ হতে পারে। আপনার শরীরে রক্তস্বল্পতা রয়েছে কি না তা কিছু লক্ষণ বা উপসর্গের সাহায্যে জানতে পারবেন। এমন রক্তস্বল্পতার ১৫টি উপসর্গ হচ্ছে - 
  • চোখে ঝাপসা দেখা
  • বেশি বেশি মাথা ঘোরে
  • দুর্বলতা
  • অস্বাভাবিক মাথা ব্যথা 
  • বুক ধরফড় করা
  • ক্লান্তি
  • অবসাদ 
  • চোখ মুখ ফ্যাকাশে হয়ে যায়
  • কোনকিছুতে মনযোগ না থাকে
  • শ্বাসকষ্ট হওয়া ও মাথা ঘোরা
  • বুকে ব্যাথা অনুভব করা
  • পুষ্টিমান না থাকা ও খাবারের প্রতি অনীহা
  • হাত ও পা ঠান্ডা থাকা
  • অল্প কাজেই হাপিয়ে যাওয়া
  • হৃদ সম্পন্দন বেশি হারে বেড়ে যাওয়

রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন

রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন তা অবশ্যই আপনাকে জানতে হবে। কেননা রক্তস্বল্পতা এক ভয়ঙ্কর সমস্যা। মানুষের দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে রক্ত। রক্ত চলাচল কোন অঙ্গে না করলে সেটা তার কার্যকারিতা হারাবে। তাই শরীরে অবশ্যই পর্যাপ্ত রক্ত থাকা লাগবে। তাই অবশ্যই রক্তস্বল্পতা থেকে মুক্তি পেতে হবে। চলুন তাহলে রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন জেনে নিন।
রক্তস্বল্পতা থেকে মুক্তি পাওয়ার উপায় হচ্ছে শরীরে রক্তের লোহিত কোণিকা বা হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে হবে। আর এই হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে আপনাকে কিছু খাবার বেশি বেশি খেতে হবে। মাছ মাংস, ফলমূল, সামুদ্রিক মাছ, কলাই বা শুটি জাতীয় খাদ্য, শাকসবজি, ডিম, কচু ও কচু শাক এবং বাদাম জাতীয় খাবার বেশি খেতে হবে তাহলে শরীরে রক্তের পরিমান বৃদ্ধি পাবে। আর এইভাবেই আপনাকে রক্তস্বল্পতা থেকে মুক্তি পেতে হবে এই খাবারগুলো বেশি বেশি খেয়ে। আশা করি রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন তা জানতে পেরেছেন।

রক্তস্বল্পতা হওয়ার কারণ

রক্তস্বল্পতা সমস্যাটি অনেকেরই হয়ে থাকে। কিন্তু আমরা কি জানি রক্তস্বল্পতা হওয়ার কারণ কি? রক্তস্বল্পতা হচ্ছে রক্তে লোহিত কণিকার পরিমাণ হ্রাস বা হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়া। রক্তপাত, লোহিত রক্তকণিকার উৎপাদন হ্রাস এর কারণে মানুষের শরীরে রক্তস্বল্পতা দেখা দেই। এছাড়াও লোহিত রক্তকণিকা ভাঙ্গার কারণেও রক্তস্বল্পতা হয়।

আবার থ্যালাসেমিয়া এবং অস্থিমজ্জায় টিউমার হওয়া ইত্যাদি বিভিন্ন রোগ হলেও রক্তস্বল্পতা দেখা দেয়। আবার অপুষ্টিতে ভোগা, ঠিকমত পুষ্টিকর খাবার না খাওয়া, বেশি বেশি তামাকজাতীয় খাওয়ার খাওয়া ইত্যাদির কারণে শরীরে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। দীর্ঘস্থায়ী শারীরিক সমস্যাও রক্তস্বল্পতার কারণ হতে পারে। ইত্যাদি বিভিন্ন কারণে রক্তস্বল্পতা দেখা দেয়।

রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে

রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে - রক্তস্বল্পতার ফলে শরীরে নানান ধরণের সমস্যা দেখা দেয়। শরীরে রক্তস্বল্পতা থাকলে শরীর দুর্বল, ক্লান্তি, অবসাদ, মাথাঘোরা, চোখে ঝাপসা দেখা, কাজে ও পড়াশোনায় অমনযোগী হওয়া, চোখ ও মুখ ফেকাশে হয়ে যাওয়া এবং মুখে-ঠোঁটে ঘা সহ বিভিন্ন সমস্যা হয়।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন তা জানতে পেরেছেন। প্রতিবেদনটি পড়ে রক্তস্বল্পতা থেকে কিভাবে মুক্তি পাবেন ছাড়াও আরও কিছু বিষয় যেমন রক্তস্বল্পতায় যে সকল সমস্যা হতে পারে এবং রক্তস্বল্পতা হওয়ার কারণ সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url