কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

আমরা অনেকেই জানিনা কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? বিশেষ করে শীতের সময় এ গ্লিসারিন বেশি ব্যবহার করা হয় কিন্তু কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? এ সম্পর্কে পরিষ্কারভাবে ধারণা নেই। যেহেতু এটা একটি প্রয়োজনীয় বিষয় তাই আমাদের সকলের জানা উচিত কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন?

তাহলে চলুন দেরি না করে ঝটপট কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? তা জেনে নেওয়া যাক। উক্ত গুরুত্বপূর্ণ বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন?

গ্লিসারিন এর সাথে আমরা অনেকেই পরিচিত। বিশেষ করে শীতের সময় আসলে গ্লিসারিন এর ব্যবহার আরো বেশি বৃদ্ধি পায়। কারণ শীতকালের ত্বক খুব সুস্থ থাকে। আমাদের শুষ্ক ত্বকের আদ্রতা ফিরিয়ে আনার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়। সাধারণত গ্লিসারিন এই কাজটি খুব দ্রুত করতে পারে। কিন্তু আমরা অনেকেই কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? এ বিষয়টি সম্পর্কে জানিনা।

আরো পড়ুনঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন নিজে উল্লেখ করা হলোঃ

  • ত্বক মশ্চারাইজার করতে
  • টোনার হিসেবে
  • শুষ্ক ত্বকের জন্য
  • ত্বকের উজ্জ্বলতা ফেরাতে
  • ফাটা ঠোঁটের যত্নে
  • কন্ডিশনার হিসেবে
  • পায়ের গোড়ালি ফাটা কমাতে

ত্বক মশ্চারাইজার করতে - আমরা সাধারণত জানি গ্লিসারিন ত্বকের প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবে কাজ করে থাকে। সাধারণত শীতের সময় ত্বককে মশ্চরাইজার করার জন্য গ্লিসারিন ব্যবহার করে থাকি। স্কিন ওয়েল বা বাদামের তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায় এটিকে। এছাড়া আপনি একটি বাটিতে ২৫০ মিলি গ্লিসারিন নিয়ে এতে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে বোতলে ভরে রেখে দিয়ে প্রতিদিন রাতে মুখে হাতে লাগিয়ে বিছানায় ঘুমাতে পারেন।

টোনার হিসেবে - গ্লিসারিন এর আরো একটি ব্যবহার হলো এটি টোনার হিসেবে ব্যবহার করা যায়। এক থেকে চার কাপ গ্লিসারিন এবং এক থেকে দুই কাপ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিয়ে এই মিশ্রণ কয়েক দিন রেখে দেওয়া যায়। এতে তুলো ভিজিয়ে ত্বক পরিষ্কার করা বা স্প্রে বোতলে রেখে টোনার হিসেবে ব্যবহার করা যায়।

শুষ্ক ত্বকের জন্য - আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ রয়েছে যারা শুষ্ক ত্বকের জন্য গ্লিসারিন ব্যবহার করে থাকে। বিশেষ করে শীতকালে সবথেকে বেশি সমস্যা শুষ্ক ত্বক নিয়ে। ত্বকের ধরন যে মানের হোক শীতকালে স্বাভাবিকভাবে তার শুকিয়ে শুষ্ক ত্বক হয়ে যায়। সাধারণত এই সমস্যা সমাধান পেতে গ্লিসারিন ব্যবহার করা হয়।

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে - সাধারণত আমরা ত্বকের উজ্জ্বলতা ফেরাতে বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে থাকি। অনেকে আছে যারা ত্বকের উজ্জ্বলতা ফেরাতে গ্লিসারিন ব্যবহার করে থাকে। ত্বক যদি খুব বেশি নিস্তেজ হয়ে পড়ে তাহলে গ্লিসারিনের সঙ্গে অ্যালোভেরা জেল লাগাতে পারে। এই মিশ্রণটি মিশিয়ে মুখে লাগালে মুখ পরিষ্কার করতে কার্যকরী ভূমিকা রাখে।

ফাটা ঠোঁটের যত্নে - শীতের সময় ফাটা ঠোঁটের সমস্যাই অনেকেই ভুগে থাকে। এ সময় রাতে শুতে যাওয়ার আগে ঠোঁটে গ্লিসারিন ব্যবহার করা যায়। ঠোঁটফাটা দূর করতে রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে গ্লিসারিন ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করলে ঠোট ফাটা থেকে অনেকটা রেহায় পাওয়া যায় এবং ঠোঁট আগের তুলনায় অনেক মসৃণ থাকে।

কন্ডিশনার হিসেবে - অতিরিক্ত শীতে চুল তার আদ্রতা হারিয়ে ফেলে। যার ফলে চুলের এই আদ্রতা ফিরিয়ে আনার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়ে থাকে। শ্যাম্পু করার পরে কন্ডিশনার এর পরিবর্তে যদি চুলে গ্লিসারিন ব্যবহার করা যায় তাহলে এর উপকারিতা গুলো পাওয়া যাবে। চুল শুকিয়ে গেলে তা কতটা নরম ও সিল্কি হয়েছে তা বোঝা যায়।

পায়ের গোড়ালি ফাটা কমাতে - গ্লিসারিনকে শীতের একটি পণ্য হিসেবে ব্যবহার করা হয়। সাধারণত অন্যান্য কোন ঋতুতে গ্লিসারিনের ব্যবহার তেমন দেখা যায় না। শীতের সময় পায়ের গোড়ালি ফেটে থাকে। এই ফাটা রোধ করার জন্য অনেকেই গ্লিসারিন ব্যবহার করে থাকে। সাধারণত রাতে ঘুমাতে যাওয়ার আগে পুরো শরীর এর সাথে পায়ে ভালোভাবে গ্লিসারিন ব্যবহার করা হয়।

ত্বকের যত্নে কিভাবে গ্লিসারিন ব্যবহার করবেন

সাধারণত শীতকাল আসলে আমরা গ্লিসারিন ব্যবহার করে থাকি। এছাড়া অন্য সময় সাধারণত গ্লিসারিন এর ব্যবহার তেমন হয় না। সাধারণত আমাদের শুষ্ক ত্বক থেকে মুক্তি পাওয়ার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়। ত্বক ফেটে যাওয়াসহ ঠোঁট ফেটে যাওয়া গোড়ালি ফাটা সহ আরো বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়। কিন্তু ত্বকের যত্নে কিভাবে গ্লিসারিন ব্যবহার করবেন? এ বিষয়টি অনেকের অজানা।

ত্বকের যত্নে কিভাবে গ্লিসারিন ব্যবহার করবেন তা জেনে নিনঃ

ঠোটের যত্নে গ্লিসারিনের ব্যবহার - প্রাচীনকাল থেকেই ঠোঁটে ব্যবহার করার জন্য গ্লিসারিন ব্যবহৃত হয়ে আসছে। ঠোটফাটা দূর করতে রাতে ঘুমোতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে গ্লিসারিন ব্যবহার করা হয়। আপনি যদি অতিরিক্ত ঠোট ফাটা সমস্যায় ভোগে থাকেন তাহলে আপনার জন্য এই উপায়টি সবথেকে ভালো এবং কার্যকরী। শুধু গ্লিসারিন ঠোঁটে ব্যবহার করা যায় অথবা পানির সাথে মিশিয়েও ব্যবহার করা যায়।

শুষ্ক হাত পায়ের যত্নে ব্যবহার - শীতের সময় শুষ্ক ত্বক নিয়ে আমরা অনেকেই ভুগে থাকি। আর শীতকালে আমাদের ত্বকের প্রয়োজন হয় বাড়তি যত্নের। গ্লিসারিন দিয়ে আপনি আপনার ত্বকের বাড়তি যত্ন করতে পারেন। আপনি যদি নিয়মিত শীতকালে গ্লিসারিন ব্যবহার করেন তাহলে এটি আপনার হাত-পা শুষ্ক হওয়া থেকে বিরত রাখবে। এছাড়া আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আয় করার সবচেয়ে সহজ ৪০ টি উপায়

ফেসপ্যাক ব্যবহারে - আমরা যদি ফেসপ্যাক ব্যবহার করি তাহলে আমাদের ত্বক একটু টান টান করে। আর শীতের সময় এর প্রকোপ আরো বেশি দেখা যায়। শীতকালে তোকে ফেসপ্যাক বিশেষ করে ব্যবহার করা হয়ে থাকে। আপনি যে ধরনের ফেসপ্যাক ব্যবহার করেন না কেন এর সাথে যদি গ্লিসারিন ব্যবহার করেন তাহলে এটি আপনার ত্বককে নরম এবং সুন্দর করতে সাহায্য করবে।

গ্লিসারিন ব্যবহারের নিয়ম

কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? এ বিষয় সম্পর্কে আপনাদের জানানো হয়েছে। সাধারণত আমাদের ত্বককে সুন্দর করার জন্য এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু গ্লিসারিন কিভাবে ব্যবহার করবেন এ বিষয়টি নিয়ে অনেকেই দ্বিধাদ্বন্দ্বের মধ্যে থাকেন। সাধারণত এটি ব্যবহার করার আগে গ্লিসারিন ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া জরুরী।

আপনি বেশ কয়েকটি উপায়ে গ্লিসারিন ব্যবহার করতে পারেন সেটা আপনার উপর নির্ভর করে। কিন্তু আপনি যেভাবেই গ্লিসারিন ব্যবহার করুন না কেন এর উপকারিতা গুলো পাওয়া যাবে। সব থেকে বেশি রাতের বেলা গ্লিসারিন ব্যবহারে বেশি উপকারিতা পাওয়া যায়। রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি কেউ হালকা গ্লিসারিন এবং পানি একসাথে মিশিয়ে পুরো শরীরে মালিশ করে তাহলে ত্বক অনেক নরম হয়।

এছাড়া বিভিন্ন ধরনের ফেসপ্যাক এর সাথে গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করা যায়। আপনি চাইলে শুধু গ্লিসারিন আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। এছাড়া ঠোঁটফাটা রোধ করতে শুধু গ্লিসারিন ঠোঁটে ব্যবহার করতে পারেন।

ত্বকে গ্লিসারিন ব্যবহার করলে কি হয়

কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? এটা জানা থাকলে আমরা খুব সহজেই আমাদের ত্বকের যত্নের গ্লিসারিন ব্যবহার করতে পারি। সাধারণত শীতকালে এর ব্যবহার বেশি দেখা যায়। যেহেতু শীতকালে আমাদের শরীর অনেক খসখসে এবং রুক্ষ থাকে। সাধারণত খসখসে এবং রুক্ষতা দূর করার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়ে থাকে।

১। প্রতিদিন গ্লিসারিন ব্যবহারে ত্বকের আদ্র থাকে। যার ফলে ত্বক উজ্জ্বল এবং কোমল দেখায়। যেহেতু ত্বক আদ্র থাকে তাই ত্বকের ওপরে বলিরেখা কম দেখা যায়।

২। গ্লিসারিন তেলমুক্ত একটি পণ্য যার ফলে এটি কোনোভাবেই লোমকূপ বন্ধ করে না। তাই আমরা বলতে পারি যে গ্লিসারিন ব্যবহারে কোন ধরনের ব্রণ এর সমস্যা দেখা যায় না।

৩। জেনে রাখা ভালো যে গ্লিসারিন এর কোন পার্শ্ব প্রতিক্রিয়ার নেই। আপনি নিশ্চিন্তে গ্লিসারিন ব্যবহার করতে পারেন আপনার ত্বকে। এটি ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে এবং ত্বকের রুক্ষতা দূর করবে।

৪। ত্বকের বিভিন্ন ধরনের ক্ষত দূর করতে সাহায্য করে গ্লিসারিন। ত্বকের ওপর একটি সুরক্ষা কবচ তৈরি করে এটি।

৫। যাদের ব্রণের সমস্যা রয়েছে সাধারণত তারা নিশ্চিন্তে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে ব্রণের সমস্যা আরো তাড়াতাড়ি ভালো হওয়ার সম্ভাবনা থাকে।

৬। এছাড়া ত্বকের মশ্চারাইজার হিসেবে গ্লিসারিন ব্যবহার করা হয়। যদি কোন মশ্চারাইজার, ফেসপ্যাক অথবা সাবানের মধ্যে গ্লিসারিন থাকে তাহলে এটি নিঃসন্দেহে ত্বকের জন্য উপকারী।

আমাদের শেষ কথাঃ কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন? ত্বকের যত্নে কিভাবে গ্লিসারিন ব্যবহার করবেন? গ্লিসারিন ব্যবহারের নিয়ম, মুখে কি করে গ্লিসারিন ব্যবহার করবেন? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। যেহেতু এটি গুরুত্বপূর্ণ একটি পণ্য এবং নিয়মিত ব্যবহার করা হয় তাই অবশ্যই আমাদের এটির সম্পর্কে জেনে নেওয়া উচিত। এ ধরনের গুরুত্বপূর্ণ অবশ্যই ফলো করুন। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url