ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয়

ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় আপনি কি জানেন? ভিটামিন ডি আমাদের শরীরের জন্য গুরুক্তপূর্ণ ভিটামিন। ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় ও ভিটামিন ডি এর ঘাটতি হলে কি খাবেন জানতে আমাদের পোস্টটি বিস্তারিত পড়ুন। ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় ও ভিটামিন ডি এর ঘাটতি পূরনের জন্য কোন খাবারটি দ্রুত খেতে হবে জানতে নিচে পড়ুন।

ভিটামিন ডি এর অভাব দেখা দেয় যখন শরীর সূর্যালোক বা খাদ্য থেকে পর্যাপ্ত ভিটামিন ডি পায় না। ভিটামিন ডি-এর অভাব হলে হাড়ের ঘনত্ব, অস্টিওপরোসিস এবং হাড় ভেঙে যেতে পারে। ভিটামিন ডি কে কখনও কখনও সানশাইন ভিটামিন বলা হয় কারণ যখন আপনার ত্বক সূর্য এর নিচে আসে তখন আপনার শরীর এটি কোলেস্টেরল থেকে তৈরি করে। নিচে আমরা ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় এবং ভিটামিন ডি এর ঘাটতি পূরনের জন্য কোন খাবারটি দ্রুত খেতে হবে জানাবো।

সূচিপত্রঃ ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয়

ভিটামিন ডি এর অভাবের লক্ষণ ও উপসর্গগুলি কী কী?

শিশুদের ভিটামিন ডি এর তীব্র অভাব প্রতিবন্দীর কারণ হয়। প্রতিবন্দীর লক্ষণগুলির মধ্যে রয়েছেঃ

  • বাঁকানো হাড়ের কারণে বৃদ্ধি হয় ভুলভাবে।
  • পেশীর দূর্বলতা
  • হাড়ের ব্যথা
  • জয়েন্টগুলোতে বিকৃতি
  • এটা খুবই বিরল। হালকা ভিটামিনের ঘাটতি হলে শিশুদের দুর্বল, কালশিটে এবং ব্যথাদায়ক পেশী হতে পারে

বড়দের ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় জানেন ভিটামিন ডি এর অভাব প্রাপ্তবয়স্কদের মধ্যে তেমন ভাবে দেখা যায় না তাহলে লক্ষণ এবং উপসর্গ হতে পারেঃ

  • ক্লান্তি
  • হাড়ের ব্যথা
  • পেশী দুর্বলতা, পেশী ব্যথা বা পেশী ক্র্যাম্প
  • মেজাজ পরিবর্তন হওয়া যেমন বিষণ্নতা
  • আবার আপনার ভিটামিন ডি এর অভাবের কোন লক্ষণ বা উপসর্গ নাও থাকতে পারে

ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয়

আপনার শরীরের সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় অনেক ভিটামিনের মধ্যে ভিটামিন ডি একটি। এটি আপনার রক্ত ও হাড়ের ক্যালসিয়ামের ভারসাম্য ঠিক রাখতে এবং হাড় গঠন ও রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ভিটামিন ডি দরকার যাতে আপনার শরীর হাড় তৈরি করতে এবং শক্ত করতে ক্যালসিয়াম এবং ফসফরাস ব্যবহার করতে পারে।

আরো পড়ুনঃ অনলাইন বিজনেস কিভাবে করব - কিভাবে অনলাইন বিজনেস শুরু করব

অনেক দিন ধরে খুব বেশি গুরুতর ভিটামিন ডি-এর অভাব হলে আপনার অন্ত্র দ্বারা ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণে সমস্যা হয়। হাইপোক্যালসেমিয়া এবং হাইপারপ্যারাথাইরয়েডিজম উভয়ই গুরুতর হলে পেশী দুর্বলতা এবং ক্র্যাম্প, ক্লান্তি এবং বিষণ্নতা সহ বিভিন্ন উপসর্গ সৃষ্টি করতে পারে।

আপনার রক্তে ক্যালসিয়ামের মাত্রা ভারসাম্য ঠিক রাখার জন্য আপনার শরীর আপনার হাড় থেকে ক্যালসিয়াম গ্রহণ করে যা হাড়ের ক্ষয়ক্ষতি হতে রক্ষা করে। ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় জানেন এর ফলে প্রাপ্তবয়স্কদের অস্টিওম্যালাসিয়া (নরম হাড়) এবং শিশুদের রিকেট হতে পারে।

অস্টিওম্যালাসিয়া এবং অস্টিওপোরোসিস হলে আপনার হাড় ভাঙার ঝুঁকি বাড়ায়। রিকেট অস্টিওম্যালাসিয়ার মতোই তবে এটি শুধুমাত্র শিশুদের হয়। যেহেতু একটি শিশুর হাড় নরম এবং দিনে দিনে বড় হয় তাই খনিজকরণের ফলে হাড় বাঁকা হয়। তাই ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য ভিটামিন ডি এর ঘাটতি হলে কি খাবেন বা ভিটামিন ডি এর ঘাটতি পূরনের জন্য কোন খাবারটি দ্রুত খেতে হবে তা জেনে নিয়ে খেতে হবে।

ভিটামিন ডি এর অভাবের কারণ কী?

সাধারণভাবে ভিটামিন ডি এর অভাবের দুটি প্রধান কারণ হলঃ

  • প্রতিদনের খাদ্য অথবা সূর্য থেকে পর্যাপ্ত ভিটামিন ডি পাচ্ছেন না
  • আপনার শরীর ভিটামিন ডি সঠিকভাবে শোষণ বা ব্যবহার করছে না

এছাড়াও ভিটামিন ডি এর অভাবের বেশ কয়েকটি নির্দিষ্ট কারণ রয়েছে যার মধ্যে রয়েছেঃ

  • কিছু চিকিৎসার জন্যে
  • ওজন কমানোর জন্য অস্ত্রোপচার
  • কিছু ওষুধ খাওয়ার ফলে

আরো বিভিন্ন জৈবিক এবং পরিবেশগত কারণে আপনি ভিটামিন ডি-এর অভাবে পড়তে পারে যেমন বেশি বয়স এবং আপনার ত্বকে মেলানিনের পরিমাণ এর কারণে।

ভিটামিন ডি এর ঘাটতি হলে কিভাবে চিকিত্সা করা হয়?

ভিটামিন ডি-এর অভাবের চিকিত্সা এবং প্রতিরোধের লক্ষ্যগুলি একই রকম আপনার শরীরের প্রতিটি স্থানে পর্যাপ্ত ভিটামিন ডি পৌঁছানো এবং তা ধরে রাখা। ভিটামিন ডি-এর অভাবের প্রধান এবং ভালো চিকিত্সা হল রোদের আলোতে প্রতিদিন কমপক্ষে ১ ঘন্টা করে থাকা। তাহলে ভিটামিন ডি এর ঘাটতি হলে আপনি ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া এবং বেশি সূর্য এর আলোতে থাকতে পারেন।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বকের জন্য ভালো ফাউন্ডেশন

যদি এই দুইটাই সম্ভব না হয় তাহলে ডাক্তারের কাছে থেকে ভিটামিন ডি সম্পূরক বা ক্যালসিয়াম এর ঔষধ খেতে পারেন। ভিটামিন ডি দুটি আকারে পাওয়া যায় ডি 2 এবং ডি 3। D2 বা ergocalciferol উদ্ভিদ থেকে আসে এবং D3বা cholecalciferol প্রাণী থেকে আসে। D2 পেতে আপনার একটি প্রেসক্রিপশন প্রয়োজন। D3 কাউন্টারে পাওয়া যায়। আপনার শরীর D2 এর চেয়ে D3 আরও সহজে শোষণ করে।

আপনি যদি জানেন ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় বা  আপনার ভিটামিন ডি পিল প্রয়োজন কিনা এবং প্রয়োজন হলে কতটুকু গ্রহণ করতে হবে তা খুঁজে বের করতে চান তাহলে ডাক্তারের সাথে কথা বলে নিন। এছাড়াও ভিটামিন ডি পেতে ভিটামিন ডি এর ঘাটতি হলে কি খাবেন বা ভিটামিন ডি এর ঘাটতি পূরনের জন্য কোন খাবারটি দ্রুত খেতে হবে তা জেনে নিয়মিত খেতে পারেন।

কতটুকু ভিটামিন ডি শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে?

প্রয়োজনের থেকে খুব বেশি ভিটামিন ডি আমাদের শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। ভিটামিন ডি খুব বেশি হলে যে লক্ষণ দেখা দেয় তার মধ্যে রয়েছে বমি বমি ভাব এবং বমি, ক্ষুধা কমে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, দুর্বলতা এবং ওজন হ্রাস। খুব বেশি মাত্রায় ভিটামিন ডি কিডনির ক্ষতি করতে পারে। এটি আপনার রক্তে ক্যালসিয়ামের মাত্রাও বাড়িয়ে দিতে পারে।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের ফল খাবার তালিকা - গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

রক্তের ক্যালসিয়ামের উচ্চ মাত্রা বিভ্রান্তি, কিডনি ফেইল এবং অনিয়মিত হৃদস্পন্দন বা অ্যারিথমিয়া হতে পারে। অতিরিক্ত ভিটামিন ডি শরীরে তখনি ঘটে যখন কেউ ভিটামিন ডি পিল অতিরিক্ত ব্যবহার করে। আপনি সূর্যের আলো থেকে খুব বেশি ভিটামিন ডি পাবেন না কারণ ত্বক সীমিত পরিমাণ  ভিটামিন ডি তৈরি করে। আর উপরে ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় বর্ননা করেছি।

ভিটামিন ডি এর ঘাটতি হলে কি খাবেন

আমাদের শরীরের ক্যালসিয়াম এবং ভিটামিন ডি প্রয়োজন। কিন্তু আপনি কি যথেষ্ট পরিমাণ পাচ্ছেন এই ভিটামিন গুলো? সব ধরনের ভিটামিন আমরা খাবার থেকেই পেয়ে থাকি। তাই ভিটামিন ডি ও ক্যালসিয়াম পাওয়ার সর্বোত্তম উপায় হল আপনার খাদ্য থেকে। আপনি সম্ভবত জানেন যে দুগ্ধজাত পণ্য - যেমন দুধ, পনির এবং দই এ প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে। ক্যালসিয়াম সমৃদ্ধ অন্যান্য খাবারের মধ্যে রয়েছেঃ

  • পালং শাক
  • ওকরা
  • কলার্ডস
  • সয়াবিন
  • সাদা মটরশুটি
  • কিছু মাছ যেমন সার্ডিন, স্যামন, পার্চ এবং রেইনবো ট্রাউট
  • ক্যালসিয়াম-সুরক্ষিত খাবার যেমন কিছু কমলার রস, ওটমিল 

ভিটামিন ডি এর ঘাটতি হলে কি খাবেন বা ভিটামিন ডি যুক্ত খাবারগুলির মধ্যে রয়েছেঃ 

  • ফ্যাটি মাছ যেমন টুনা, ম্যাকেরেল এবং স্যামন
  • ভিটামিন ডি যুক্ত শক্তিশালী খাবার যেমন কিছু দুগ্ধজাত খাবার, কমলার রস ও সয়া দুধ
  • গরুর যকৃত
  • পনির
  • ডিমের কুসুম

খাবার থেকে ভিটামিন ডি পেতে মাছ একটি ভালো উপায়। তিন গ্রাম রান্না করা স্যামন মাছের প্রায় 570 ইউনিট ভিটামিন ডি আছে। এখান থেকে আমরা ভিটামিন ডি এর ঘাটতি পূরনের জন্য কোন খাবারটি দ্রুত খেতে হবে তা জানতে পারলাম।

ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় - শেষ কথা

ভিটামিন ডি এর ঘাটতি হলে হাড়ের ঘনত্বের ক্ষতি হতে পারে যার ফলে অস্টিওপরোসিস এবং ফ্র্যাকচার হতে পারে। খুব বেশি ভিটামিন ডি এর অভাব অন্যান্য রোগের কারণ হতে পারে। শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয় কারণ শিশুদের হাড় বাড়তি অবস্থায় থাকে। ভিটামিন ডি এর ঘাটতি হলে শিশুদের হাড় নরম হয়ে যায় এবং বাঁকা হয়ে যায়। উপরের আলোচনা থেকে আমরা ভিটামিন ডি এর ঘাটতি হলে কি হয় আরো ভালোভাবে আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url