বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি

আপনি কি বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি তা জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি
নিচে আপনাদের জন্য বিয়ের আগে মেয়েদের শারীরিক প্রস্তুতি, বিয়ের আগে ছেলেদের শারীরিক প্রস্তুতি এবং বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি সে সম্পর্কে জেনে নিন।

পেজ সুচিপত্রঃ বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি

বিয়ের আগে মেয়েদের শারীরিক প্রস্তুতি

বিয়ের আগে মেয়েদের শারীরিক প্রস্তুতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। শারীরিক প্রস্তুতির জন্য মেয়েরা কিছু করতে পারেন। বিয়ের আগে মেয়েদের শারীরিক প্রস্তুতি যেভাবে নিবেন তা হচ্ছে মেয়েদের বিয়ের আগে শারীরিক প্রস্তুতি প্রাথমিকভাবে স্বাস্থ্যকর লাইফস্টাইল অনুশীলন করা উচিত। এটা প্রয়োজনীয় যাতে মেয়েরা শারীরিকভাবে স্বাস্থ্যবান থাকতে পারেন। স্বাস্থ্যকর খাদ্য, নিয়মিত ব্যায়াম করতে হবে। 
মেয়েদের শারীরিক প্রস্তুতির জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত ব্যায়াম করে তাদের শারীরিক সৌন্দর্য এবং শক্তি বাড়াতে পারে। উপযুক্ত ব্যায়াম পরামর্শ দেওয়ার জন্য একজন পেশাদার ট্রেনারের সাথে কথা বলা যাতে শারীরিক দক্ষতা বৃদ্ধি পায়। যেহেতু বিয়ের পর মেয়েদের সন্তান জন্ম দিতে হয় তাই শরীর স্বাস্থ্যবান করতে যা যা করা দরকার তাই করতে পারেন। সবচেয়ে ভালো কাজ হবে পুষ্টিকর খাবার খাওয়া।

বিয়ের আগে ছেলেদের শারীরিক প্রস্তুতি

বিয়ের আগে ছেলেদের শারীরিক প্রস্তুতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। ছেলেদের শারীরিক প্রস্তুতির জন্য কিছু করা উচিত। আমাদের দেশে এমনিতেই দেখা যায় যে অনেক পুরুষের যৌন ক্ষমতা দুর্বল। সেই কারণে অনেকের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। তাই বিয়ের আগে ছেলেদের শারীরিক প্রস্তুতি গ্রহণ করতে হবে অবশ্যই। বিয়ের জন্য ছেলেরা শারীরিক প্রস্তুতি হিসেবে বেশি বেশি পুষ্টিকর খাবার খাবে, দুধ, ডিম, মাছ, মাংস ইত্যাদি।

এছাড়াও প্রতিদিন সকালে ভেজানো ছোলা, কিসমিস, খেজুর খেলে যৌন শক্তি বৃদ্ধি পাবে। যৌন শক্তি বৃদ্ধিতে রসুন খুবই উপকারি তাই রসুন খাবে। আবার শারীরিক ব্যায়াম ছেলেদের শরীরের গঠনের পরিবর্তন আনে। দেখতে অনেক সুন্দর করে এবং শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি করে। যৌন ক্ষমতা বৃদ্ধিতে যেসব খাবার খুবই উপকারী তার একটা লিস্ট তৈরি করে নেওয়া। প্রয়োজনে শারীরিক প্রস্তুতির জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি

বিয়ের আগে বর ও কনের অনেক ধরণের প্রস্তুতি নেওয়া জরুরি। বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি তা আজকে এখন আপনাদের জানানো হবে। বিয়ের আগে বর ও কনেকে দুটো প্রধান দিকে প্রস্তুতি নিতে হবে তা হচ্ছে শারীরিক ও মানসিক। কনে যেহেতু বিয়ের পরে সন্তান জন্ম দিবে তাই তাকে বিয়ের আগে থেকেই শারীরিকভাবে স্বাস্থ্যবান হওয়ার চেষ্টা করতে হবে। বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে। এক্ষেত্রে বরকেও পুষ্টিকর খাবার খেতে হবে এবং শারীরিক ব্যায়াম করতে হবে যেন তার শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি পায় এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পায়।
এছাড়াও বর ও কনেকে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে যে তারা এখন অন্যধরণের একটা লাইফ লিড করবে। তাই বর-কনের উচিত মানসিকভাবে শক্ত হওয়া। বিয়ের পর বরের স্ত্রীর প্রতি যে অধিকার, দ্বায়িত্ব রয়েছে সেগুলো তাকে পালন করতে হবে এ সম্পর্কে আগে থেকেই ভেবে রাখা। আবার স্ত্রীর বরের ওপর যেসব দ্বায়িত্ব কর্তব্য রয়েছে সেগুলো মেনে নেওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। কনেকে আগে থেকে ঘরের সকল কাজ করা জেনে রাখতে হবে যেন সে বিয়ের পর স্বামীর সেবা করতে পারে। 

বিয়ের আগে যেসব বিষয় জানা জরুরি

বিয়ের আগে ছেলে ও মেয়েদের অনেক কিছু জানতে হবে। পাত্রের ক্ষেত্রে সম্পদ চাকরি এবং টাকা পয়সা চেয়ে যেসব বিষয়ে গুরুত্ব দিবেন তা হচ্ছে সুশিক্ষা, ভালো বংশ মর্যাদা, দ্বীনদার, মাদক সেবন করে না এমন ছেলে। ছেলেদের ক্ষেত্রে এসব বিষয়ে পূর্বেই জেনে নেওয়া জরুরী।

মেয়েদের ক্ষেত্রে যেসব বিষয় জানতে হবে তা হচ্ছে সম্পদ, বংশমর্যাদা, রুপ ও গুণ। আমাদের নবীজি বলেছেন মেয়েদের এসব গুণ দেখে বিয়ে করা যায়। এছাড়াও বিয়ের আগে যেসব বিষয় জানা জরুরী তা হচ্ছে ইসলামিক উপায়ে বিয়ে করার নিয়ম। দেখা গেল যে আপনি বিয়ে করলেন কিন্তু আল্লাহর কাছে সেটা কবুল হলো না তাহলে আপনি কি করবেন। তাই ইসলামিক উপায়ে কিভাবে বিয়ে করতে হয় সেই নিয়মগুলো আগে থেকেই জেনে নিতে হবে।

বিয়ের জন্য পাত্রী 

বিয়ের জন্য পাত্রী সম্পর্কে অনেক কিছু জানার আছে। অনেক ছেলেরা বিয়ে করার সময় দুইটি জিনিস নিয়ে ভাবে যে তারা কোথা থেকে বিয়ের জন্য পাত্রী খুজবে আর বিয়ের জন্য পাত্রী কেমন হলে ভালো হবে। আজকে আপনাদের ঠিক এই সম্পর্কেই জানানো হবে। বিয়ের জন্য পাত্রী দেখার সময় দুইটি জিনিস দেখতে হবে তা হচ্ছে সৌন্দর্য আর দ্বীনদার কি না। এই দুইয়ের মধ্যে প্রথমে যেটা দেখতে হবে তা হচ্ছে সৌন্দর্য।সৌন্দর্যের কথায় যদি প্রশংসা শোনা যায় তাহলে পরে দেখতে হবে মেয়েটি দ্বীনদার কি না। মেয়েটি যদি দ্বীনদার হয়ে থাকে তাহলে আপনি বিয়ের জন্য ঠিক করতে পারেন। বিয়ের জন্য পাত্রী দেখার সময় আপনি ইসলামিক উপায়ে এই দুইটি মানদন্ড দেখে বিয়ে করতে পারেন। আর বিয়ের জন্য পাত্রী খুজবেন যেভাবে তা নিয়ে নিচে আলোচনা করা হবে।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করেছেন এবং বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে বিয়ের আগে বর-কনের যেসব প্রস্তুতি খুব জরুরি ছাড়াও বিয়ের জন্য পাত্রী, বিয়ের আগে যেসব বিষয় জানা জরুরি ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url