আমলকি হরিতকি বহেরার উপকারিতা

আপনি কি আমলকি হরিতকি বহেরার উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আমলকি হরিতকি বহেরার উপকারিতা ইত্যাদি বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। তাই এ বিষয়ে সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

নিচে আপনাদের জন্য আমলকি হরিতকি বহেরার উপকারিতা ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই উক্ত বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে এখনই জেনে নিন এ বিষয় সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্রঃ আমলকি হরিতকি বহেরার উপকারিতা

ভূমিকা

আপনারা অনেকে জানতে চান আমলকি হরিতকি বহেরার উপকারিতা সম্পর্কে। আমলকিতে প্রচুর ভিটামিন 'সি' থাকে। আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে তিনগুণ ও দশগুন বেশি ভিটামিন 'সি' রয়েছে। আমলকিতে কমলার চেয়ে ১৫ থেকে ২০ গুন বেশি ভিটামিন 'সি' রয়েছে। হরিতকী ফল হৃদরোগ, বদহজম, আমাশয় এবং জন্ডিসে খাওয়ানো হয়।

বহেরাও একটি উপকারী ফল। বহেরার বিচির শাঁস অল্প পানিতে মেয়ে করে বেটে চন্দনের মত টাকে লাগালে টাক সেরে যায়।বহেরার বিচি বাদ দিয়ে ছাল বেটে একটু গরম করে ফুলাই প্রলেপ দিলে খোলা কমে যায়। বহেরার বিচি বাদ দিয়ে শাঁসের গুঁড়া ডালিম পাতার রসের সাথে মিশিয়ে খেলে কৃমি দূর হয়। মূলত এই তিন ফলকে মিলিয়ে নাম দেওয়া হয়েছে ত্রিফলা। চলুন তাহলে আর দেরি না করে আমলকি হরিতকি বহেরার উপকারিতা এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

আমলকি হরিতকি বহেরার উপকারিতা

আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেলটি হচ্ছে আমলকি হরিতকি বহেরার উপকারিতা সম্পর্কে। আমলকি হরিতকি বহেড়া এই তিনটি মিলিয়ে নাম দেওয়া হয়েছে ত্রিফলা। এই তিন ফলের আলাদা আলাদা গুণকে একসঙ্গে মিলিয়ে নাম দেওয়া হয়েছে ত্রিফলা। তিনটি ফলের বিশেষ বিশেষ গুণ আছে। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। পেটের সমস্যা দূর করা থেকে শরীরে জমা দূষিত পদার্থ দূর করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

হরিতকিতেও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে। অন্ত্র পরিষ্কার করতে এর বিকল্প নেই। অন্যদিকে বয়রা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এ ছাড়াও পেশির পুষ্টি যোগায় ও হার মজবুত করে। গবেষণায় এই তিন ফলের মিশ্রণের গুণ সম্পর্কে উঠেছে বিস্ময়কর তথ্য। ওজন কমানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও ক্যান্সার প্রতিরোধ করে, দাঁতের সমস্যা আটকায়, ত্বক উজ্জ্বল করে, মানসিক চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে এই তিন ফল।
এই তিন ফল সেবন হজম প্রক্রিয়া ছাড়াও বিভিন্ন স্বাস্থ্যকর বিষয়ে আমাদের সহায়তা করতে পারে। বিশেষজ্ঞরা মনে করেন এই তিন ফল নিয়মিত সেবন টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। চোখের স্বাস্থ্য ও দৃষ্টিশক্তি বাড়ায়। শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমিয়ে ফেলে। শরীর থেকে টক্সিন বের করে দেয় এটি। যাদের গ্যাসের সমস্যা তাদের জন্য এই তিন ফল বেশ উপকারী। আশা করি তাহলে বুঝতেই পেরেছেন আমলকি হরিতকি বহেরার উপকারিতা সম্পর্কে।

আমলকির উপকারিতা

আপনাদের ভেতরে অনেকেই জানতে চান আমলকি হরিতকি বহেরার উপকারিতা এই সম্পর্কে বিস্তারিতভাবে, চলুন তাহলে এই সম্পর্কে জেনে নেওয়া যাক। আমলকি হলো আমাদের দেহের জন্য সবচাইতে উপকারী ভেষজের মাঝে একটি। এটি আপনি প্রতিদিনই খেতে পারেন এবং এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং আছে দারুন সব উপকার। প্রতিদিন একগাদা ভিটামিন ট্যাবলেট না খেয়ে খান একটি করে আমলকি। কিংবা আমলকির আচার। খেতে পারেন আমলকির মোরব্বা কিংবা আমলকির পাউডার ব্যবহার করতে পারেন রান্নাই।

আসুন তাহলে জেনে নেই প্রতিদিন একটি করে আমলকি খাওয়ার ৮টি উপকারিতা:
  1. আমলকি চুলের টনিক হিসেবে কাজ করে এবং চুলের পরিচর্যার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।
  2. এটি চুলের খুশকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।
  3. আমলকির রস পাইলসের সমস্যা দূর করতে পারে। এ ছাড়াও এটি পেটের গোলযোগ ও বদ হজম রুখতে সাহায্য করে।
  4. এক গ্লাস দুধ বা পানির মধ্যে আমলকি গুড়ো ও সামান্য চিনি মিশিয়ে দিনে দুইবার খেতে পারেন। এসিডিটির সমস্যা কম রাখতে সাহায্য করে।
  5. আধা চূর্ণ শুষ্ক ফল এক গ্লাস পানিতে ভিজিয়ে খেলে হজম সমস্যা কেটে যাবে। খাবারের সঙ্গে আমলকির আচার হজমে সাহায্য করে।
  6. প্রতিদিন সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। এতে ত্বকের কালো দাগ দূর হবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে।
  7. আমলকির রস দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও চোখের বিভিন্ন সমস্যা যেমন চোখের প্রদাহ, চোখ চুলকানি বা পানি পড়ার সমস্যা থেকে রেহাই দেয়।
  8. আমলকি চোখ ভালো রাখার জন্য উপকারী। এতে রয়েছে ফাইটো-কেমিক্যাল যা চোখের সঙ্গে জড়িয়ে ডিজেনারেসন প্রতিরোধ করতে সাহায্য করে।
আশা করি তাহলে বুঝতে পেরেছেন আমলকির উপকারিতা সম্পর্কে।

হরিতকির উপকারিতা

আয়ুর্বেদিক বিজ্ঞানে ত্রিফলা নামে পরিচিত তিনটি ফলের একটি হরিতকি। এর নানা গুণ আছে। সাদ তিতা। এটি ট্যানিন, অ্যামাইনো এসিড ও বিটা সাইটোস্টেবল সমৃদ্ধ। হরতকি দেহের অন্ত্র পরিস্কার করে এবং একই সঙ্গে দেহের শক্তি বৃদ্ধি করে। এটা রক্তচাপ ও অন্ত্রের খিচুনি কমায়। হরতকি কোষ্ঠকাঠিন্য, স্নায়ুবিক দুর্বলতা, অবসাদ এবং অধিক ওজনের চিকিৎসায় ব্যবহৃত হয়। আমাদের আজকের এই বিষয়টি হচ্ছে আমলকি হরিতকি বহেরার উপকারিতা এই সম্পর্কে।
চলুন জেনে নেওয়া যাক হরিতকের আরো কিছু উপকারিতা:
  1. হরিতকিতে অ্যান্থ্রাইকুইনন থাকার কারণে রেচক বৈশিষ্ট্য সমৃদ্ধ। আর তাই হরিতকি কোষ্ঠকাঠিন্য দূর করে। এলার্জি দূর করতে বিশেষ উপকারী।
  2. হরিতকি ফুটিয়েছে পানি খেলে এলার্জি কমে যায়।
  3. হরিতকির গুঁড়া নারিকেল তেলের সঙ্গে ফুটিয়ে মাথায় লাগালে চুল ভালো থাকবে।
  4. হরিতকির গুঁড়া পানিতে মিশিয়ে খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।
  5. গলা ব্যথা বা মুখ ফুলে গেলে হরিতকি পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে গার্গল করলে আরাম পাবেন।
  6. দাঁতে ব্যথা হলে হরিতকি গুঁড়া লাগান, ব্যাথা দূর হবে।
  7. রাতে শোয়ার আগে অল্প বিট লবণ এর সঙ্গে ২ গ্রাম লবঙ্গ বা দারচিনির সঙ্গে হরিতকির গুঁড়া মিশিয়ে খান। পেট পরিষ্কার থাকবে।

বহেরার উপকারিতা

বহেরা হল আমাদের দেহের জন্য উপকারী ভেষজের মধ্যে একটি। বহেরার গুণ অপরিসীম। শীতকালে এটি পুষ্ট হয়। বিশেষভাবে পরিশোধিত করে বহেরার ফল, বীজ এবং ছাল ব্যবহৃত হয় বিভিন্ন রোগ প্রতিরোধ ও চিকিৎসায়। বহেরার গাছ বা ফল বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই পাওয়া যায়। বহেরা ফল সাধারণত দুই রকমের হয়, এক প্রকার ডিমাকৃতি, আরেকটি গোল।

আসুন তাহলে জেনে নেওয়া যাক বহেরার উপকারিতা সম্পর্কে:
  1. প্রতিদিন বহেরা ভেজানো জল এক কাপ করে খেলে দীর্ঘায়ু পাওয়া যায়।
  2. বহেরা হৃদপিণ্ড এবং যকৃতের রোগের সংক্রমণ কমায়।
  3. বহেরা সর্দি-কাশি কম করে। কৃমি কমায়, জ্বর এবং অনিদ্রা দূর করে। তাছাড়াও পাইলেস, শ্বাসকষ্ট ও কুষ্ঠ রোগের চিকিৎসায় বহেরা বেশ উপকার করে।
  4. সাদা বা রক্ত আমাশয়ে প্রতিদিন সকালে জলের সঙ্গে বহেরা চূর্ণ খেলে উপকার হয়।
  5. বহেরা বীজের শ্বাসের তেল বের করে শ্বেতীর উপর লাগালে গায়ের রং আস্তে আস্তে স্বাভাবিক হয়ে যায়।
  6. বহেরা চূর্ণ আধা চা-চামচ, সামান্য গরম ঘি মিশিয়ে তা আবার গরম করে মধু দিয়ে চেটে খেলে উপকার পাওয়া যায়।
  7. শ্বাস অল্প জলে মিহি করে বেটে তাকে প্রলেপ লাগালে, নতুন করে চুল গজায়।

উপসংহার

এই তিনটি ফল আমলকি হরিতকি বহেরার উপকারিতা অনেক বিশেষ গুন আছে। আজকের আর্টিকেল আমরা এই গুণগুলো সম্পর্কে জানলাম। ভিটামিন সি তে সমৃদ্ধ আমলকি রোগ প্রতিরোধ শক্তি ও মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। আবার ক্যান্সার ছেলের সংখ্যা কমাতে পারে আমলকি।
আর হরিতকি ফল হৃদরোগ, বদহজম, আমাশয় ও জন্ডিস এ খাওয়ানো হয়। আধুনিক ভেষজ চিকিৎসকরা ফুসফুস রোগে হরিতকি বহুল ব্যবহার করে থাকেন। অকালে টাক পড়লে বহিরা বীচির শাঁস অল্প পানিতে মেয়ে করে বেটে চন্দনের মত টাকে লাগালে, টাক সেরে যায়। আমলকি, হরিতকি ও বহেরার সংমিশ্রণে বানানো হয়েছে ত্রিফল।

আশা করি আমলকি হরিতকি বহেরার উপকারিতা সম্পর্কে এ সম্পূর্ণ আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধু-বান্ধবদের সাথে সাথে শেয়ার করবেন। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url