রক্ত দান করার পর কি খাওয়া উচিত

আপনারা কি রক্ত দান করার পর কি খাওয়া উচিত বা রক্ত দানের পর কি ধরনের খাবার খেতে হয় ও রক্ত দেওয়ার পর শরীরের যেসকল উপকার হয় সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব রক্ত দান করার পর কি খাওয়া উচিত বা রক্ত দিলে কি কি ক্ষতি হয় সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, রক্ত দান করার পর কি খাওয়া উচিত সে সম্পর্কে।

সূচিপত্রঃ রক্ত দান করার পর কি খাওয়া উচিত

রক্ত দান করার পর কি খাওয়া উচিত| রক্ত দানের পর কি ধরনের খাবার খেতে হয়

রক্তদান করা একটা মহান কাজ। আত্মীয়-স্বজন, পরিবার ও বন্ধুবান্ধব কারো রক্তের দরকার হলে অনেকেই আমরা সাহায্যর হাত বাড়িয়ে দিয়ে থাকি। কিন্তু অনেকের ভেতর আবার সঠিক জ্ঞান না থাকার কারণে এবং এই সম্পর্কে ভুল ধারণা থাকার জন্য রক্তদান থেকে বিরত থাকে। রক্তদাতারা হচ্ছে আমাদের রক্তদান সংস্থার প্রাণ এবং প্রত্যেকটা রক্তদাতা রক্ত দান করার পর যেন সম্ভাব্য সর্বোত্তম স্বাস্থ্য বজায় রাখে সেটা নিশ্চিত করা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ দাঁতের পাথর দূর করার উপায় - দাঁতের পাথর দূর করার ঔষধ

তিনজনের জীবন বাঁচাতে পারে এক পিন্ট পুরো রক্ত দিলে। কিন্তু রক্ত দেবার পর সঠিকভাবে আপনার শরীরের যত্ন নেওয়া উচিত। তাই রক্ত দান করার পর কি খাওয়া উচিত বা রক্ত দানের পর কি ধরনের খাবার খেতে হয় তা জেনে রাখা দরকার। চলুন দেখি রক্ত দান করার পর কি খাওয়া উচিত।

প্রচুর পানি পান করাঃ রক্ত দান করার পর প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে যা আপনার রক্ত দানের পর হ্রাস পায়।

আয়রন সমৃদ্ধ খাবার খাওয়াঃ রক্তদান করার পর কয়েকটা দিন আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। আপনার শরীরে এগুলো আয়রনের মাত্রা ফিরিয়ে আনার জন্য সাহায্য করবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়াঃ নিয়মিত ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে। শুধু আয়রন সমৃদ্ধ খাবার খেয়ে ভিটামিন সি এর ঘাটতি থাকলে আয়রন সমৃদ্ধ খাবার কোন কাজে আসবে না। আপনার শরীরে আয়রন ভালোভাবে শোষণ করার জন্য এগুলো সাহায্য করবে।

রক্ত দান করার পর কি খাওয়া উচিত নয়

রক্ত দান করার পর কি খাওয়া উচিত সে সম্পর্কে জানলাম। এখন জানবো রক্ত দান করার পর কি খাওয়া উচিত নয় সে সম্পর্কে।

  • অ্যালকোহল যুক্ত পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে।
  • চা কিংবা কফি খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • রক্তদান করার ৪৮ ঘন্টা আগে নেওয়া যাবে না, এতে ও আপনার শরীরের নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
  • রক্তদানের পর আইসক্রিম খাওয়া যাবেনা।
  • চিজ চকলেট এগুলো খাওয়া থেকে দূরে থাকতে হবে।

রক্ত দেওয়ার পর শরীরের যেসকল উপকার হয়

রক্তদান একটা মহৎ উদ্যোগ। অন্যকে রক্ত দিলে যেমন তার জীবন বাঁচে, ঠিক তেমনি রক্ত দেয়ার পর নিজের শরীরের ও উপকার হয়ে থাকে। অনেকেই ভাবেন যে, রক্তদান করলে শরীরের বিভিন্ন সমস্যা হয়ে থাকে। এরকম ধারণাটি সঠিক নয়। কেননা রক্তদান করলে অনেক উপকার আছে। সংগ্রহকৃত রক্তের মাত্র ৩০ শতাংশ স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে আছে।

আরো পড়ুনঃ মেয়েদের নাক কান ফোঁড়ানোর হাদিস

বিশেষজ্ঞদের মত অনুসারে, এক ব্যাগ রক্ত দিতে মাত্র 10 থেকে 12 মিনিট সময় লাগে। চাইলে এই অল্প সময়ে একটা রোগীর প্রাণ বাঁচানো সম্ভব। চলুন তাহলে দেখে আসি রক্ত দেওয়ার পর শরীরের যে সকল উপকার হয় সেগুলো সম্পর্কে।

  • নিয়মিত রক্ত দান করার ফলে ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকি কম থাকে।
  • বছরের ৩ বার রক্ত দান করলে শরীরে নতুন লোহিত কণিকা তৈরীর হার বাড়তে থাকে। এতে করে অস্থিমজ্জা সক্রিয় রাখে। রক্তস্বল্পতা দ্রুত পুরনো হয়ে যায়।
  • রক্তে কোলেস্টেরলের মাত্রা কমতে থাকে যার ফলে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। ফলে হার্ট অ্যাটাক ও হৃদরোগের ঝুঁকি কমে যায়।
  • শরীরে সিফিলিস, ম্যালেরিয়া, জন্ডিস, হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইচ আই ভি বা এইডস এর মত বড় বড় রোগ সম্পর্কে জানা যায়।
  • রক্তদাতার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি রক্ত বৃদ্ধি পায় এরকম খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসকরা দিয়ে থাকেন।

রক্ত দিলে কি কি ক্ষতি হয়

অনেকের মনে রক্ত দেওয়া নিয়ে ভীতি ও ভ্রান্ত ধারণা রয়েছে। রক্ত দিলে শরীরের কোন ধরনের ক্ষতি হয় না। শরীর শুকিয়ে যায় না কিংবা শক্তি নিঃশেষ ও হয় না। বরং রক্তদাতাদের অনেক উপকার রয়েছে। রক্তদানের মাধ্যমে অন্যের জীবন বাঁচাতে আপনি ভূমিকা রাখতে পারেন। গবেষণায় বলা হয়েছে, নিয়মিত রক্তদানের কারণে কিছু ক্যান্সারের ঝুঁকি কম থাকে। ফলে রক্ত দেওয়ার কারণে অস্থিমজ্জার রক্তকণিকা উৎপাদন ব্যবস্থা আরো সক্রিয় হয় এবং নতুন লোহিত রক্ত কণিকা বৃদ্ধির হার বাড়ে।
রক্তে যাদের আয়রন জমার প্রবণতা রয়েছে, তাদের জন্য রক্ত দান আরো ভালো। কোলেস্টেরলের মাত্রা রক্ত দিলে কম হয়। কখনো কখনো রক্তচাপ ও নিয়ন্ত্রিত থাকে। তাই একজন সুস্থ স্বাভাবিক ব্যক্তি যদি রক্তদান করে তাহলে কোন ক্ষতি হবে না বরং তার জন্য আরো উপকার হবে। তাই যাদের পক্ষে রক্ত দেওয়া সম্ভব তারা রক্তদান উদ্যোগ গ্রহণ করি।

শেষ কথাঃ রক্ত দান করার পর কি খাওয়া উচিত

রক্ত দান করার পর কি খাওয়া উচিত বা রক্ত দানের পর কি ধরনের খাবার খেতে হয় ও রক্ত দেওয়ার পর শরীরের যেসকল উপকার হয় সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। রক্ত দান করার পর কি খাওয়া উচিত সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, রক্ত দান করার পর কি খাওয়া উচিত সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই রক্ত দান করার পর কি খাওয়া উচিত সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url