চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন

চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন এ সম্পর্কে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন এর সম্পর্ক। চলুন তাহলে চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন ও শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন সম্পর্কে জেনে নেওয়া যাক।
চুলকে সুন্দর ও সুস্থ রাখার জন্য অনেকেই চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন এই সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে থাকেন। তাহলে আর দেরি না করে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন

ভূমিকা

আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন। চুল ছোট হোক কিংবা বড় পরিষ্কার রাখতে শ্যাম্পু ব্যবহার করতে হবে নিয়মিত। চুল ভিজিয়ে শ্যাম্পু চুলে লাগিয়ে ফেনা তুলে ফেলে চুল পরিষ্কার হয় না। চুল পরিষ্কার করা এবং একই সঙ্গে চুল ভালো রাখার জন্য চায় সঠিকভাবে শ্যাম্পু ব্যবহার করা। চুল ধোয়া তো নিত্যদিনের ব্যাপার এটা আর নতুন করে শেখার কি আছে এমন যদি ভেবে থাকেন তাহলে ভুল ভেবে থাকবেন। 

এই সাধারণ কাজটিও কিছু নিয়ম মেনে করতে হয়। তাড়াহুড়ো বা আলসেমির কারণে আমরা অনেকে কোন রকমে চুল ধুয়ে গোসলখানা থেকে বেরিয়ে যায় কিন্তু চুলের সঠিক যত্ন এবং চুল পরিষ্কার রাখতে শ্যাম্পু করার কিছু নিয়ম আছে। এই বিষয়ে তাই আমাদের সকলকে সতর্ক থাকতে হবে এবং জানতে হবে চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন ও শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন সম্পর্কে।

চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন

ঝলমলে মসৃণ এক মাথা চুলের আকাঙ্ক্ষা কার না থাকে আর সেই আকাঙ্ক্ষা টুকু মেটানোর জন্য কত কাঠ খড়ই না পোড়াতে হয় অথচ শুরু থেকে একটু নজর দিলে তেমন চুল পাওয়া মোটেই কষ্টসাধ্য নয়। শুধু কয়েকটা ছোট খাটো খুঁটিনাটি বিষয় নজর দিতে হবে যেমন-নিয়মিত স্ক্রাব আর চুল পরিষ্কার রাখা, পুষ্টিকর খাবার গ্রহণ করা এবং সুষম খাবার খাওয়া। সপ্তাহে একদিন চুলের তেল মাখা এবং অবশ্যই ঠিকভাবে গোসল করা। আসলে সুস্থ চুলের গোড়ার কথা হলো আর যাই হোক না কেন চুল পরিষ্কার থাকা চাই। আর তার জন্য চাই নিয়মিত শ্যাম্পু আর কন্ডিশনার।

কাজে শ্যাম্পু করার সময় ও তার আগে পরে যদি কিছু নিয়ম মেনে চলেন তাহলে শ্যাম্পুর পুরো ফায়দাটা পাবে আপনার চুল। আপনি যদি ভেবে থাকেন যে শ্যাম্পু তো নিয়মিত করি এটা শেখার বা নিয়মের কি আছে তাহলে এটি ভুল ভেবে থাকবেন। চুল সুন্দর ও সুস্থ রাখার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন। চলুন তাহলে বিস্তারিতভাবে জানা যাক চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন।
শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন-
  1. শ্যাম্পু করার আগে চুল আছড়ে জট ছাড়িয়ে নিতে হবে।
  2. এরপর পুরো চুল ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে।
  3. একটি বাটিতে শ্যাম্পুর সঙ্গে অল্প পানির মিশিয়ে এর ঘনত্ব কমিয়ে নিতে হবে যেন তা চুলের গোড়ায় সহজে পৌঁছাতে পারে।
  4. ১৫ মিনিট আঙ্গুল দিয়ে আস্তে আস্তে মাথার ত্বক মালিশ করতে হবে। এতে রক্ত সঞ্চালন হবে যা চুলের গোড়া মজবুত করবে তাছাড়া এভাবে চুলের ময়লা উঠে আসবে।
  5. ম্যাসাজের সময় মাঝে মাঝে হাতে অল্প করে পানি তুলে ফেনা করতে হবে।
  6. এবার চুল ভালো মতো ধুয়ে ফেলুন।
  7. এরপর দ্বিতীয় দফায় শ্যাম্পু করতে হবে। এবার আর ম্যাসাজ নয় কারণ ম্যাসাজের ফলে চুলের গোড়া থেকে শিবাম নামের এক ধরনের তেল নির্গত হয় এটি থাকলে আর শ্যাম্পু করে লাভ কি তাই চুল শ্যাম্পু করতে হয় দুইবার।
  8. পানি দিয়ে ফেনা ধুয়ে ফেলার পর এবার কন্ডিশনার ব্যবহারের পালা। চুলের আগায় কন্ডিশনার লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। মোটা তোয়ালে জড়িয়ে প্রথমে চুলের পানি নিংড়ে নিতে হবে এরপর ঠান্ডা বাতাস বের হয় এমন হেয়ার বা ফ্যানের বাতাসে চুল শুকিয়ে নিন।

শ্যাম্পু করার সময় যে ভুলগুলো করা উচিত না

শ্যাম্পু যদি সঠিক উপায়ে করা না হয় তবে চুলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। শ্যাম্পু ব্যবহার কেবল চুলকে সুস্থ রাখে না বরং এতে চুল দেখতে সুন্দর, ঘন ও উজ্জ্বল লাগে। চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন যদি আপনার জানা থাকে তাহলে আপনি সহজে বুঝতে পারবেন শ্যাম্পু করার সময় যে ভুলগুলো আপনাকে এড়িয়ে চলতে হবে বা করা উচিত না। চুল ধোয়া বিষয়টাকে খুব সহজ মনে হলেও সঠিকভাবে চুলের শ্যাম্পু ব্যবহার করা না হলে হিতে বিপরীত হতে পারে। চলুন তাহলে এবার জেনে নিন শ্যাম্পু করার সময় যে ভুলগুলো করা উচিত না সে সম্পর্কে বিস্তারিত।
শ্যাম্পু করার সময় যে ভুলগুলো করা উচিত না- 
  1. আধা ভেজা বা শুষ্ক চুলের শ্যাম্পু ব্যবহার চুল ধোয়ার বড় ভুল হলো শুষ্ক বা আধা ভেজা চুলের শ্যাম্পু ব্যবহার করা। শ্যাম্পুর আগে চুল ভালো মত ভিজিয়ে নিতে হবে। ভেজা অবস্থায় চুলের শ্যাম্পু সুন্দরভাবে ছড়িয়ে পড়ে। আর সহজে পরিষ্কার করা যায়। শুষ্ক বা আধা ভেজা চুলে শ্যাম্পু ব্যবহারের তা মাথা ত্বকে জমাট বেধে থাকায় ময়লা আটকে রাখার সম্ভাবনা বাড়ে। তাছাড়া শ্যাম্পুর বারতি অংশ এবং ফেনা চুলের গোড়ায় আটকে থাকলে চুল পড়ার প্রবণতা বাড়ায়। শ্যাম্পুর দু এক মিনিট আগে চুল ভালোমতো ভিজিয়ে নিয়ে ফেনা তৈরি করে নিলে সহজে চুল পরিষ্কার করা যায়।
  2. অতিরিক্ত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার- চুল ধোয়ার ক্ষেত্রে শ্যাম্পু ও কন্ডিশনারের পরিমাণ সঠিক হওয়া জরুরী। চুল ধোয়ার ক্ষেত্রে একটি প্রচলিত ভুল ধারণা হলো যত বেশি শ্যাম্পু ব্যবহার করা হবে চুল তত বেশি পরিষ্কার হবে। আর অতিরিক্ত কন্ডিশনার ব্যবহারে চুল মসৃণ হবে। প্রাকৃতিক অর্থে অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার চুলের প্রাকৃতিক তেল কেড়ে নেয় এবং চুল রুক্ষ হয়ে যাওয়া ওপরে যাওয়ার প্রবণতা বাড়ায়। অন্যদিকে অতিরিক্ত কন্ডিশনার ব্যবহার চুলকে তৈলাক্ত ও চিটচিটে করে তোলে।
  3. জট পাকানো চুলের শ্যাম্পু ব্যবহার- চুল পড়া ও ঝরে যাওয়া এড়াতে শ্যাম্পু করার আগে অবশ্যই জট ছাড়িয়ে নিতে হবে। জটালো চুলের শ্যাম্পু করা হলে চাপ বেশি পরে ফলে চুল উঠে যায়। চট ছাড়ানো অবস্থায় শ্যাম্পু করা হলে এর ফেনা ভালোমতো মাথার ত্বকে পৌঁছে ও চুল ধোয়ার পর পরিষ্কার হয়ে যায়।
  4. প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করার- প্রতিদিন শ্যাম্পু করা মোটেও চুলের স্বাস্থ্যের জন্য ভালো নয়। চুলের প্রাকৃতিক তেল সুরক্ষা স্তর হিসেবে কাজ করে এটা চুলের আগা ফাটা কমা এবং উজ্জ্বলতা ধরে রাখে। প্রতিদিন শ্যাম্পু করা হলে তা মাথার ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেই ফলে চুল হয়ে পড়ে শুষ্ক।
  5. মাথার ত্বক ও চুলের অতিরিক্ত চাপ প্রয়োগ- মাথার ত্বকে খুব বেশি চাপ প্রয়োগ করলে চুলের ক্ষতি হয় তাই চুল পড়া কমাতে সমস্যা রোধ করতে আলতো ভাবে মাথার ত্বক মালিশ করা প্রয়োজন। শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রেও যতটা সম্ভব চুলের দৈর্ঘ্য এড়িয়ে মাথাত্তকে তা ব্যবহার করা উচিত। মাথার ত্বকে আলতোভাবে মালিশ করে শ্যাম্পু ব্যবহার করতে হবে এবং এর ফেনা দিয়ে বাকি চুল পরিষ্কার করতে হবে।
  6. সঠিক তাপমাত্রায় পানি ব্যবহার না করা- অতিরিক্ত গরম পানির চুলের ক্ষতি করে। এতে চুল পড়া আগা ফাটার সমস্যা দেখা দেয়। চুল অতিরিক্ত তাপ প্রয়োগে তার শুষ্ক হয়ে যায় তাছাড়া অতিরিক্ত গরম পানি মাথার ত্বক ও চুলের ক্ষতি করে তাই গরম পানি ব্যবহার করতে চাইলে তা যেন কুসুম কুসুম গরম হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

চুলে প্রতিদিন শ্যাম্পু করলে কি হয়

আমাদের দেশে গরমের সময় মাথা ঘামে বেশি সেই ঘামের সঙ্গে বাহিরের দূষণ ও ধুলাবালু মিশে থাকায় মাথার ত্বক ময়লা হয়। যেখান থেকে খুশকি হওয়ার পাশাপাশি চুলে নানান সমস্যা দেখা দেয়। এছাড়া এমন অনেক নারী হিজাব ব্যবহার করেন যাদের চুলের অনেক ধরনের সমস্যা হয়ে থাকে বা হিজাবের কারণে স্ক্রাব বা মাথার ত্বকে তাপমাত্রা বেড়ে যায়। তাই খুশকি ও চুলে চিপ চিপে ভাব এড়াতে ব্যবহার করা যায় ক্লিয়ার হিজাব পিওর শ্যাম্পু। না করার জন্য অনেক সময় পরামর্শ দেওয়া হয় যদি বাসার বাহিরে যাওয়া না হয়, চুল না ঘামে তাহলে দু তিনদিন পরে শ্যাম্পু করা উচিত। চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন সম্পর্কে আপনাদের অবশ্যই অবগত থাকতে হবে।

প্রতিদিন শ্যাম্পু করা হলে চুলের প্রাকৃতিক তেল হারিয়ে মাথার ত্বক ও চুল শুষ্ক হয়ে যায়। প্রতিদিন খুব বেশি ঘাম, শরীরচর্চা বা বাহিরে ধুলাবালির মধ্যে না গেলে নিয়মিত শ্যাম্পু করা দরকার নেই। যারা প্রতিদিন বাহিরে যান এবং শরীর চর্চা করেন বা আদ্র জায়গায় থাকেন তাদের নিয়মিত শ্যাম্পু করা দরকার তবে অবশ্যই মৃদু ও পিএইচ নিয়ন্ত্রণে রাখে এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত। শ্যাম্পু চুলের পিএইচ এর মাত্রা পরিবর্তন করে এবং চুলের গোড়া উন্মুক্ত করে ময়লা দূর করে। কন্ডিশনার চুলের পিএইচ সাধারণত পর্যায়ে ফিরিয়ে আনে এবং কিউটিকল আবদ্ধ করতে সাহায্য করে। তাই প্রতিবার শ্যাম্পু করার পরে কন্ডিশনার ও ব্যবহার করা উচিত।

প্রতিদিন শ্যাম্পু করার পার্শ্বপ্রতিক্রিয়া

আধুনিক জীবনে সাবানের পাশাপাশি শ্যাম্পু এর ব্যবহার এখন বেড়েছে কারণ শরীর পরিষ্কারের জন্য যেমন সাবান প্রয়োজন ঠিক তেমনি চুল ও মাথার তালু পরিষ্কারের জন্য শ্যাম্পু প্রয়োজন। শ্যাম্পু যেমন আমাদের চুল এবং চুলের গোড়া পরিষ্কার করে তেমনি অতিরিক্ত চুলে শ্যাম্পু ব্যবহার করাতেও আমাদের চুল নষ্ট হয়ে যেতে পারে। চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন সম্পর্কে যেমন আমাদের জেনে থাকা অনেক গুরুত্বপূর্ণ তেমনি প্রতিদিন শ্যাম্পু করার কারণে আমাদের চুলের ক্ষতিগুলো হয় সে সম্পর্কেও জেনে থাকা খুব গুরুত্বপূর্ণ। যদি আমরা সে সম্পর্কে না জেনে থাকি তাহলে আমাদের চুলের অনেক বড় ক্ষতি হয়ে যাবে চলুন তাহলে জেনে নেয়া যাক প্রতিদিন শ্যাম্পু করার পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত।
প্রতিদিন শ্যাম্পু করার পার্শ্বপ্রতিক্রিয়া-
  1. চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।
  2. খুশকির উপদ্রব দেখা দিতে পারে।
  3. চুল ভঙ্গুর হয়ে যায়।
  4. আগা ফেটে যেতে পারে।
  5. চুলের গোড়া দুর্বল হয়ে চুল ঝরে পড়ে।
  6. যদি ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করতেই হয় তবে শ্যামপুর সঙ্গে খানিকটা পানি মিশে পাতলা করে নিওয়ে যেতে পারে।
  7. প্রতিদিন শ্যাম্পু করার ফলে চুলের প্রাকৃতিক তেল নষ্ট হতে পারে এবং চুল শুষ্ক হয়ে যেতে পারে।
আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই চুলে কিভাবে শ্যাম্পু ব্যবহার করবেন - শ্যাম্পু ব্যবহারের নিয়ম কানুন এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে যদি আপনার উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url