মাথায় খুশকি হওয়ার কারণ কী - কেন মাথায় খুশকি হয়

আপনি কি জানেন মাথায় খুশকি হওয়ার কারণ কী বা কেন মাথায় খুশকি হয়? খুশকি এমন একটি অবস্থা যা মাথার ত্বকের ত্বকে ফুসকুড়ি সৃষ্টি করে। আপনার মাথায় কি খুশকি হয় আপনি কি মাথায় খুশকি হওয়ার কারণ কী তা খুঁজছেন। আর অপেক্ষা নয় আজ আমরা মাথায় খুশকি হওয়ার কারণ কী বা কেন মাথায় খুশকি হয় আপনাকে আমি আজ জানাবো।

মাথায় খুশকি সেরকম সংক্রামক বা গুরুতর নয়। কিন্তু এটি বিব্রতকর এবং চিকিত্সা করা কঠিন হতে পারে। হালকা খুশকি দৈনিক শ্যাম্পু দিয়ে চিকিত্সা করা যেতে পারে। যদি এটি কাজ না করে তাহলে একটি ঔষধযুক্ত শ্যাম্পু ব্যবহার করা জেতে পারে। খুশকি হল সেবোরিক ডার্মাটাইটিসের একটি হালকা রূপ। চলুন জেনে নেওয়া যাক মাথায় খুশকি হওয়ার কারণ কী বা কেন মাথায় খুশকি হয়।

সূচিপত্রঃ মাথায় খুশকি হওয়ার কারণ কী

খুশকি কি?

খুশকি সেবোরিক ডার্মাটাইটিস এর সাথে সম্পর্কিত যা চুলকানি এবং ফ্ল্যাকি ত্বক সৃষ্টি করে। তবে এটি শুধুমাত্র মাথার ত্বকে হয়। খুশকি বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় অর্ধেক মানুষের হতে পারে। খুশকি হলে চুলকানি সবচেয়ে অস্বস্তিকর পার্শ্ব প্রতিক্রিয়া। এছাড়াও মাথায় খুশকি হলে মানুষের সামনে যেতে খুব সমস্যা হয় কারণ যখন মাথা চুলকানো হয় তখন খুশকি মাথার চুলের ওপর ভাসমান থাকে। 

মাথায় খুশকির লক্ষণ

একজন ব্যক্তির খুশকি হতে পারে এমন বড় লক্ষণ হল মাথার ত্বকে সাদা ফ্লেক্সের স্পষ্ট ছোপ যা মৃত চামড়া দিয়ে তৈরি আর এগুলা আপনার চুলে আলগা হয়ে যায়। তাহলে ফ্লেক্স এবং চুলকানি, খসখসে মাথার ত্বক খুশকির প্রধান লক্ষণ। সাদা, তৈলাক্ত ফ্লেক্স বা মৃত চামড়া সাধারণত আপনার চুলে এবং আপনার কাঁধে জমা হয় এবং প্রায়শই শরত্কালে এবং শীতের মাসগুলিতে যখন বাতাস শুষ্ক থাকে তখন আরও খারাপ হয়ে যায়। তবে আজ আমরা মাথায় খুশকি হওয়ার কারণ কী বা কেন মাথায় খুশকি হয় তা ভালো ভাবে জানবো।

এছাড়াও অতিরিক্ত কিছু লক্ষণ থাকতে পারে তা হলঃ

  • এরিথেমা যা মাথার ত্বকে এবং কখনও কখনও মুখে লাল দাগ হয়
  • আপনার মাথার ত্বক, চুল, ভ্রু, দাড়ি বা গোঁফ এবং কাঁধে ত্বকের দাগ
  • চুল পরা
  • মুখের ত্বকে শুকনো ফ্লেক্স বা মৃত চামড়া
  • মাথার ত্বকে চুলকানি
  • খসখসে মাথার ত্বক
  • আপনি যদি চাপে থাকেন তবে লক্ষণ এবং উপসর্গগুলি আরও গুরুতর হতে পারে এবং খুশকি ঠান্ডা ও শুষ্ক ঋতুতে জ্বলতে থাকে।
  • চুলের হলুদ থেকে লালচে আঁশযুক্ত বাম্প (গুরুতর ক্ষেত্রে)

মাথায় খুশকি হওয়ার কারণ কী বা কেন মাথায় খুশকি হয়

অনেকগুলি কারণে খুশকি হতে পারে তাই আপনার মাথার চুলকানি বা শুষ্ক মাথার ত্বকের সঠিক কারণ বলা কঠিন হতে পারে। মাথার চুল বেশি বেশি আঁচড়ানোর ফলে মাথার ত্বকের সংবেদনশীল ত্বকের সাথে খুব বেশি ঘর্ষণ হয় যার কারণে খুশকি হতে পারে। এছাড়াও মাথায় খুশকি আছে এমন কারো পার্সোনাল কেয়ার প্রোডাক্ট আপনি যদি ব্যবহার করেন তাহলেও এটা একটা কারণ হতে পারে। এখানে সম্ভাব্য কিছু মাথায় খুশকি হওয়ার কারণ কী তা দেখুন।

আরো পড়ুনঃ ট্রাস্ট পিল কিভাবে ব্যবহার করবেন

  • আপনার সেবেসিয়াস গ্রন্থি থেকে নিঃসরণ
  • আপনার মাথার ত্বকে ছত্রাকের আক্রমণ
  • সূর্য এর রোদের অতিরিক্ত আলো
  • টুপি থেকে মাথার ত্বকে অতিরিক্ত চাপ
  • আপনি নিয়মিত যা খান তা থেকেও এটা হতে পারে
  • মাথায় ধুলো বা ময়লা পড়লে

অজানা কারণে কিছু লোকের অন্যদের তুলনায় খুশকির প্রবণতা বেশি হতে পারে। যাইহোক এটা জানা যায় যে নারীদের তুলনায় পুরুষদের খুশকি বেশি হয়। এখানে মাথায় খুশকি হওয়ার কারণ কী তা কিছু সাধারণ দিক হলঃ 

আপনার শুষ্ক ত্বক সবসময় থাকে

শুষ্ক ত্বক খুশকির অন্যতম সাধারণ কারণ এবং দুর্ভাগ্যবশত যদি এটি আপনার খুশকির মূল কারণ হয় তাহলে আপনার ঠান্ডা মাসগুলোতে খুশকি নিয়ে খুব খারাপ অবস্থা হতে পারে৷ যদি শুষ্ক ত্বক আপনার খুশকির কারণ হয়ে থাকে তবে এটি বলা সহজ যে আপনার শরীরের অন্যান্য স্থানগুলিও সম্ভবত শুষ্ক। আর ঠান্ডা মাসগুলিতে ত্বক শুষ্ক হয়ে যায়  যে কারণে এই সময়ে তাদের আরও খুশকি হতে পারে।

প্রতিকারঃ বেশি মাথার ত্বক ময়শ্চারাইজ করুন। বাজারে অনেকগুলি শ্যাম্পু রয়েছে যা আপনার মাথার ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনতে পারে এবং খুশকি দূর করতে পারে এমনকি সম্পূর্ণরূপে ভালো ও হয়ে জেতে পারে।

আপনি যথেষ্ট পরিমাণ শ্যাম্পু করছেন না

যদিও এটি অস্বাস্থ্যকর বলে মনে হয় কিন্তু পর্যাপ্ত শ্যাম্পু না করা আপনার খুশকির কারণ হতে পারে৷ যখন আপনি যথেষ্ট শ্যাম্পু করেন না তখন ত্বকে তেল জমে এবং খুশকির কারণ হতে পারে৷ যদি আপনার তৈলাক্ত তেলের জন্য খুশকি হয় তাহলে আপনি পর্যাপ্ত শ্যাম্পু ব্যবহার করেন না অথবা আপনি যে শ্যাম্পু ব্যবহার করেন তা আপনার খুশকি ভালো করতে পারেনা বা মাথার তৈলাক্তদূর করার জন্য যথেষ্ট শক্তিশালী নয়। আপনি যদি জানতে চান মাথায় খুশকি হওয়ার কারণ কী তাহলে এটাও একটা কারণ হতে পারে।

আরো পড়ুনঃ ফুসফুসে ক্যান্সারের রোগীদের কি কি খাবার দেওয়া উচিত

প্রতিকারঃ যদিও এর সমাধান করা জেতে পারে আরও ঘন ঘন শ্যাম্পু করার মাধ্যমে তবে আপনাকে এটি আরও এক ধাপ এগিয়ে নিতে হতে পারে। সপ্তাহে কয়েকবার ঔষধ যুক্ত মানে অ্যান্টি Dandruff শ্যাম্পু ব্যবহার করা যেকোন ধরনের খুশকির সমস্যা দূর করতে পারে।

আপনার যদি এলার্জি থাকে

ঘাস থেকে চিনাবাদাম পর্যন্ত বিভিন্ন ধরণের পদার্থের প্রতি মানুষের অ্যালার্জি রয়েছে। আপনার চুলের যত্নের পণ্যগুলিতে অ্যালার্জি থাকলে এটা আপনার খুশকির কারণ হতে পারে। আপনি যদি কোনও নির্দিষ্ট পণ্য ব্যবহার করার পরেও মাথার ত্বকের জ্বালা যেমন চুলকানি বা ব্যথা লক্ষ্য করেন তবে এটি আপনার এলার্জি কারণে হতে পারে। 

প্রতিকারঃ প্রথমে যে পণ্য গুলো ব্যবহার করার জন্য কুশকি হচ্ছে বা আপনার এলার্জি আছে বলে মনে হয় সেগুলো ব্যবহার বন্ধ করুন। ঠিক কোন পণ্য থেকে আপনার এরকম হচ্ছে জানতে একটা একটা করে ব্যবহার করে নিশ্চিত করে নিন।

আপনার কোনো মেডিকেল সমস্যা আছে

সেবোরিক ডার্মাটাইটিস একটি দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থা যা শুধুমাত্র মাথার ত্বককেই না বরং শরীরের অন্যান্য অংশেও যেখানে তেল গ্রন্থি উপস্থিত থাকে সেখানে আক্রমণ করে থাকে। এই অবস্থাটি খুশকির পাশাপাশি মাথার ত্বকের লালভাব দেখা দিতে পারে। এটি অন্যান্য সাধারণ চর্মরোগের মতো দেখায় যেমন সোরিয়াসিস, একজিমা বা এমনকি অ্যালার্জি।

আরো পড়ুনঃ কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

প্রতিকারঃ আপনি যদি এই লক্ষণগুলি আপনার শরীরে দেখতে পারেন তবে একজন ডাক্তারের সাথে কথা বলুন। কিছু কিছু ক্ষেত্রে অনেক টার-ভিত্তিক শ্যাম্পু ত্বকের কোষগুলিকে ঠিক করতে ভাল কাজ করে। এছাড়াও অন্যান্য ওষুধ এবং ত্বকের যত্নের একটি ভাল রুটিন অনুসরণ করে চললেও ভালো কাজ করে। তবে একটি বিষয় লক্ষণীয় যে টার-ভিত্তিক শ্যাম্পুগুলি হালকা রঙের চুলের লোকেদের জন্য একটি ভালো নাও হতে পারে, কারণ এই ধরণের শ্যাম্পু চুলকে বিবর্ণ করতে পারে।

মাথায় খুশকি হওয়ার কারণ কী - শেষ কথা

যদিও খুশকি মাঝে মাঝে বিরক্তিকর এবং বিব্রতকর হতে পারে। তবে এটি সাধারণত মানুষের খুব গুরুতর সমস্যার কারণ হয় না। চুলকানি এবং মরা চামড়া প্রায়ই ওটিসি শ্যাম্পু এবং চিকিত্সার মাধ্যমে ভালো হয়ে জেতে পারে। আপনার মাথার খুশকির জন্য ভালো কাজ করে এমন কিছু খুঁজে না পাওয়া পর্যন্ত বিভিন্ন ব্র্যান্ড এর শ্যাম্পু ব্যবহার করে দেখতে পারেন। উপরে আমরা মাথায় খুশকি হওয়ার কারণ কী এবং কেন মাথায় খুশকি হয় তা আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url