পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়

পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় এই বিষয়টা অনেকেই জানতে চেয়ে থাকেন। কারণ অনেকের পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে। সেজন্য আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় এবং পায়ের গোড়ালি ব্যথা সম্পর্কে আরো কিছু বিষয়। তাহলে চলুন জেনে নেয়া যাক পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়  কি?

পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়

পায়ের গোড়ালি ব্যথা করে কেন, পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা, পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়, পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায়, পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম, পায়ের গোড়ালির হাড় বৃদ্ধির চিকিৎসা এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়  

পায়ের গোড়ালি ব্যথা করে কেন - পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা 

পায়ের গোড়ালি ব্যথা করে কেন? পায়ের গোড়ালি ব্যথার বেশ কিছু কারণ রয়েছে তার মধ্যে পায়ের গোড়ালির হাড় বৃদ্ধি পেলে পায়ের গোড়ালি ব্যথা করে আবার যদি পায়ের গোড়ালি থেকে ক্যালসিয়াম জমা হয়ে সূচালো জিনিসের মত পায়ের গোড়ালির আশেপাশে হাড়কে চাপ দেয় এতে করে পায়ের গোড়ালি ব্যথা অনুভব হয়।

আরো পড়ুনঃ পেটের মেদ বাড়ার ১০ কারণ - অতিরিক্ত পেটের মেদ বাড়লে কি করবেন

পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা হওয়ার কারণ হলো অনেক সময় আমরা খেলতে গিয়ে পায়ে আঘাত লাগে আর সেজন্য পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা ব্যাথা হয়ে থাকে। আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা হয় তাহলে অবহেলা করা যাবে না এটার দ্রুত চিকিৎসা গ্রহণ করতে হবে অথবা আপনি কিছু ঘরোয়া নিয়মে পায়ের গোড়ালি ব্যথা দূর করতে পারেন। তাহলে চলুন এখন নিচের অংশে জেনে নেওয়া যাক পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়।

পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় 

পায়ের গোড়ালিতে হাড় বৃদ্ধি পেলে এতে করে পায়ের গোড়ালি ব্যথা করে থাকে কিন্তু পায়ের গোড়ালি হাড় ব্যথা তেমন একটা বোঝা যায় না সেজন্য অনেকেই বুঝতে পারে না। কিন্তু এই পায়ের গোড়ালি ব্যথা অনেক অসহ্যকর হয়ে থাকে সেজন্য যারা জানতে চেয়ে থাকেন পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় তারাই অংশটি পড়লে ঘরোয়া উপায় পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় জানতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া ভাবে পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় গুলো কি কি?

মাসাজ

পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় হল যখন আপনার পায়ের গোড়ালিতে ব্যথা করবে তখন সেই ব্যথার জায়গায় মেসেজ করতে পারেন যদি একটু তেল দিয়ে মেসেজ করেন তাহলে অনেকটা ব্যাথা কমে যাবে তাই চাইলে এটি করতে পারেন।

বরফ

যদি পায়ের গোড়ালিতে প্রচন্ড রকম ব্যথা হয়ে থাকে তাহলে ব্যথার অংশে বরফ লাগাতে পারেন। পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায় এর ভেতর এটি অনেক কার্যকরী একটি উপায় কারণ আপনি যখন পায়ের গোড়ালি ব্যথার জায়গায় বরফ লাগাবেন তখন। পায়ের গোড়ালিতে জমে যাওয়া ক্যালসিয়াম এর প্রদাহ কমাতে সাহায্য করবে।

বেকিং সোডা

পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন। হালকা পরিমাণ বেকিং সোডা পানির সাথে মিশিয়ে সুন্দরভাবে মিশ্রণ তৈরি করে নিয়ে পায়ের গোড়ালির ব্যথার অংশে লাগাতে পারেন এতে করে পায়ের গোড়ায় ব্যথা অনেকটা কমে যাবে।

আরো পড়ুনঃযে দুটি পরীক্ষার মাধ্যমে বুঝবেন আপনার কিডনীর সমস্যা

তিসির তেল

পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য তিসির তেল অনেক ভালো কার্যকরী। তাই আপনি যদি পায়ের ব্যথা দূর করতে চান তাহলে এক টুকরো কাপড়ের সাথে বা তুলার সাথে তিসির তেল লাগিয়ে সেটি পায়েল গোড়ালি ব্যথা জায়গায় লাগাবেন।

নারিকেল তেল

পায়ের গোড়ালিতে ক্যালসিয়াম জমে গেলে তখন পায়ের গোড়ালি ব্যথা করে আর এই ক্যালসিয়াম গলিয়ে ফেলার জন্য নারিকেল তেল অনেক কার্যকরী। এজন্য আপনার যদি পায়ের গোড়ালিতে ব্যথা হয়ে থাকে তাহলে একটু নারকেল তেল গরম করে পায়ের গোড়ালির ব্যাথা অংশে লাগাতে পারেন এতে করে পায়ের গোড়ালি ব্যথা দূর হয়ে যাবে।

আপেল সিডার ভিনেগার

বিভিন্ন রকম রোগের চিকিৎসা এটি অনেক ভালো কার্যকরী হয়ে থাকে তেমনি। পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়  এর ভেতর এটি একটি অন্যতম উপায়। পায়ের গোড়ালি ব্যথা দূর করার জন্য আপেল সিডার ভিনেগার গোড়ালির ব্যথা অংশে লাগাতে পারেন এক টুকরো তুলা অথবা কাপড়ের সাথে এটি লাগিয়ে পায়ের অংশে লাগাবেন তাহলে ইনশাআল্লাহ পায়ের গোড়ালি ব্যথা দূর হয়ে যাবে।

এ সকল উপায়ে আপনি ঘরোয়া ভাবে পায়ের গোড়ালি ব্যাথা দূর করতে পারবেন এছাড়াও আরো অনেক উপায় রয়েছে যেমন পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম রয়েছে সেগুলো করার মাধ্যমেও পায়ের গোড়ালি ব্যথা দূর করতে পারেন। এছাড়াও পায়ের গোড়ালি ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে পারেন।

পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় 

পায়ের গোড়ালি ফেটে গেলে দেখতে অনেকটা খারাপ লাগে এবং অনেকের পায়ের গোড়ালি ফাটলে সেখানে যন্ত্রণা অনুভব হয়। তাই অনেকে পায়ের গোড়ালি ফাটা ভালো করার জন্য বিভিন্ন রকম ঔষধ সেবন করে থাকেন কিন্তু আপনি ঘরোয়া উপায়ে পায়ের গোড়ালি ফাটা দূর করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় গুলো।

১। পায়ের গোড়ালি ফাটা দূর করার জন্য পাকা কলা অনেক ভালো পাকা গলা সুন্দরভাবে পেস্ট তৈরি করে নিন এবং পায়ের গোড়ালি ফাটার অংশে লাগিয়ে রাখুন এভাবে কয়েকদিন করতে পারলে পায়ের গোড়ালি ফাটা দূর হয়ে যাবে।

২। পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায় এর ভেতর আরেকটি অন্যতম উপায় হল তিলের তেল। পায়ে ফাটা অংশে তিলের তেল ব্যবহার করার মাধ্যমে পায়ের ফাটা ভালো করতে পারেন।

আরো পড়ুনঃ শুকনো কাশি থেকে মুক্তির ১৫টি ঘরোয়া উপায় 

৩। পেট্রোলিয়াম জেলি পায়ের গোড়ালি ফাটা অংশে লাগালে পায়ের গোড়ালি ফাটা দূর হয়ে যাবে। যেমন আমরা ঠোঁটফাটা দূর করার জন্য পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে থাকি তেমনি পায়ের ফাটা দূর করার জন্য পেট্রোলিয়াম দিলে অনেক কার্যকরী।

৪। বিভিন্ন সমস্যায় বেকিং সোডা অনেক বেশি কার্যকরী হয়ে থাকে তেমনি পায়ের গোড়ালি ফাটা দূর করতে বেকিং সোডা অনেক কার্যকরী। একটু পানিতে হালকা পরিমাণ বেকিং সোডা দিয়ে সেই পানির মধ্যে পা ডুবিয়ে রাখুন তাহলে পায়ের গোড়ালি ফাটা দূর হয়ে যাবে।

৫। পায়ের গোড়ালি ফাটা দূর করতে গোলাপজল এবং গ্লিসারিন ব্যবহার করতে পারেন। দুটি একসাথে করে পায়ের গোড়ালি ফাটা অংশে লাগিয়ে রাখবেন তাহলে পায়ের গোড়ালি ফাটা ভালো হয়ে যাবে আস্তে আস্তে।

পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম 

পায়ের গোড়ালি ব্যথা অনেক অসহ্যকর হয়ে থাকে তাই আপনি যদি পায়ের গোড়ালি ব্যথা দূর করতে চান তাহলে পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম রয়েছে সেই ব্যায়ামগুলো যদি আপনি করতে পারেন তাহলে পায়ের গোড়ালে ব্যথা দূর করতে পারবেন। পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম হল প্রথমে সুন্দরভাবে মেঝেতে পা সোজা করে বসবেন বসার পরে একটি ফিতা নিবেন এবং সেটি পায়ের সাথে লাগাবেন এবং হালকা করে টেনে ধরে রাখবেন। এভাবে একবার একবার করে দুই পায়ে করতে থাকবেন। নিয়মিত যদি এভাবে ব্যায়ামটা করতে পারেন তাহলে খুব দ্রুত পায়ের গোড়ালে ব্যথা দূর করতে পারবেন। 

পায়ের গোড়ালির হাড় বৃদ্ধির চিকিৎসা 

পায়ের গোড়ালির হাড় বৃদ্ধির চিকিৎসা করানোর জন্য একজন ভালো ডাক্তারের কাছে যাবেন এবং তিনি প্রথমে আপনার পায়ের এক্সরে পরীক্ষা করবেন তারপরে যদি কোন জোটের সমস্যা হয়ে থাকে তাহলে সেটা সঠিক চিকিৎসা দেবেন। আর আপনার যদি সঠিক চিকিৎসা পড়ে তাহলে পায়ের গোড়ালি হাড় বৃদ্ধি সমস্যা সমাধান হয়ে যাবে। তারপরেও আপনার যদি পায়ের হাড় বৃদ্ধি পায় তাহলে আপনি একটু যত্নবান হতে হবে যেমন। 

পায়ের গোড়ালির হাড় বৃদ্ধির জায়গায় বরফ লাগিয়ে রাখতে হবে, বেশি পরিশ্রম করা যাবে না পরিশ্রম কম করতে হবে, অনেকে টাইট জুতা পড়ে থাকেন টাইট জুতা পরা যাবে না, আবার অনেকে খালি পায়ে বিভিন্ন জায়গায় হেটে থাকেন খালি পায়ের শক্ত জায়গায় হাটার অভ্যাস বন্ধ করতে হবে, এবং কিছু ব্যায়াম রয়েছে সে ব্যায়ামগুলো করার মাধ্যমে পায়ের সকল সমস্যা দূর করতে পারবেন। 

পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়ঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে জানতে পারলেন পায়ের গোড়ালি ব্যথা করে কেন, পায়ের গোড়ালির জয়েন্টে ব্যথা, পায়ের গোড়ালি ব্যথা দূর করার উপায়, পায়ের গোড়ালি ফাটা দূর করার উপায়, পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম, পায়ের গোড়ালির হাড় বৃদ্ধির চিকিৎসা এই সকল বিষয়ে। আশা করছি সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url