কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন

আসসালামু আলাইকুম! আপনি কি কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা সম্পর্কে জানতে চান? এই পোস্টে কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন সে সম্পর্কে জানতে পারবেন। তাই কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এছাড়াও আরো জানতে পারবেন গুগল একাউন্টে 2FA নিরাপত্তা কী যোগ ও 2FA ব্যবহার এর সুবিধা এবং 2FA ব্যবহার এর অসুবিধা সম্পর্কে। যারা কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন আর দেরি না করে কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা সহ অন্যান্য বিষয় সম্পর্কিত আজকের পোস্টটি শুরু করি।

সূচিপত্র: কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন

কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন: ভূমিকা

গুগল একাউন্ট আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটি একাউন্ট। অনেক প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ফাইল সহ আমরা অনেক কিছুই এখানে রাখি। যার ফলে এটা আমাদের কাছে অত্যন্ত মূল্যবান হয়ে ওঠে। কিন্তু এই একাউন্টিই যদি নিরাপদে রাখতে না পারি তাহলে আমাদের সবার মনে নিশ্চয়ই সংশয় চলে আসে। তাই গত ২ বছর আগে গুগল আমাদের জন্য এমন একটি পদ্ধতি নিয়ে এসেছে যার মাধ্যমে আমরা আমাদের একাউন্ট কে নিরাপদ রাখতে পারবো। এখন আপনি হয়তো ভাবছেন যে কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন? 
আপনারা হয়তো অনেকেই কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন সে সম্পর্কে অবগত নয়। তো যারা কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা নিয়ে চিন্তিত তাদের জন্য আজকের পোস্ট। এই পোস্টে আমরা কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো৷ তাই কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন তার ধারণা পেতে সম্পূর্ণ পোস্ট এর সাথে থাকুন। চলুন দেখে নিই কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন সে সম্পর্কে।

গুগল একাউন্টে 2FA নিরাপত্তা কী যোগ

আমরা যারা গুগল একাউন্টে 2FA নিরাপত্তা কী যোগ কিভাবে করতে হয় সেটা জানিনা তারা এই পাঠ টি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আমরা অতি সহজেই জেনে যেতে পারবো যে গুগল একাউন্টে 2FA নিরাপত্তা কী যোগ কিভাবে করতে হয়। প্রতিটি ধাপ মনোযোগ সহকারে দেখবেন। তা না হলে বুঝতে সমস্যা তৈরি হতে পারে। চলুন দেখে নিই সেই গুগল একাউন্টে 2FA নিরাপত্তা কী যোগ প্রসেস গুলি:
ইমেজ সোর্স: Beebom

১. প্রথমে 2 step verification পেজ খুলুন। এরপর আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করুন৷ এখানে, "Get started" এ ক্লিক করুন।

২. নিচে স্ক্রোল করুন এবং "Add security key" এ অপশনে ক্লিক করুন।

৩৷ এটি আপনার গুগল অ্যাকাউন্টের সাথে সংযুক্ত সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস দেখাবে৷ এখানে, নিরাপত্তা কী-এর জন্য আপনার Android ডিভাইস বেছে নিন। 

৪. আপনার গুগল অ্যাকাউন্টে security key হিসেবে অ্যান্ড্রয়েড ডিভাইস যোগ করতে "add" অপশনে ক্লিক করুন। 

৫. এখন ডিভাইসটিকে আপনার ফিজিক্যাল সিকিউরিটি কী হিসেবে যোগ করুন। 

৬. আপনার গুগল অ্যাকাউন্টে সিকিউরিটি কী হিসেবে Android ডিভাইস যোগ করুন। অবশেষে, আপনার Android ডিভাইসটি নিরাপত্তা কী হিসেবে যোগ করা হবে।

2FA ব্যবহার এর সুবিধা 

আমরা অনেকে হয়তো জানিনা যে 2FA ব্যবহার এর সুবিধা সম্পর্কে। ফলে 2FA কিভাবে করতে হয় সে সম্পর্কে জ্ঞান নাই বললেই চলে। 2FA ব্যবহার এর সুবিধা হলো আপনার অনুমতি ছাড়া কেউ আপনার আইডির ইনফরমেশন বা হ্যাক করতে পারে না৷ যার ফলে কোনো কিছু চুরি হয়ে যাওয়ার ও সম্ভাবনা থাকে না। 
আপনি যখনি লগইন করতে যাবেন তখন এলার্ট দিয়ে জানিয়ে দেওয়া হবে৷ ফলে পারমিশন ছাড়া কেউ প্রবেশ বা লগইন করতে পারবে না। এর ফলে আপনি খুব সহজেই নিশ্চিন্ত ভাবে আপনার একাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন কিংবা হ্যাকিং থেকেও দূরে রাখতে পারবেন। আশা করি এই বিষয় গুলো সম্পর্কে অবগত হয়েছেন।

2FA ব্যবহার এর অসুবিধা 

2FA ব্যবহার এর সুবিধার পাশাপাশি 2FA ব্যবহার এর অসুবিধাও রয়েছে। এর অসুবিধা গুলো হলো অনেকসময় আপনার মোবাইল চুরি বা কোনো কারণে আপনার হাতে না থাকলে আপনি সেটা লগইন করতে পারবেন না। কেননা এর পারমিশন আপনার সে মোবাইলে যাবে। যার ফলে আপনি কাজের জন্য আটকেও যেতে পারেন। তাই সব সময় এই 2FA সুবিধা নাও আনতে পারে। তাই এটি ব্যবহার করলে সতর্ক ভাবে ব্যবহার করা উচিত। নিশ্চয়ই 2FA ব্যবহার এর অসুবিধা সম্পর্কে অবগত হয়েছেন।

কিভাবে 2FA ফিজিক্যাল সিকিউরিটি কী ব্যবহার করবেন: উপসংহার

আজকের পোস্টে Two factor authentication সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যারা 2FA ব্যবহার এর সুবিধা ও 2FA ব্যবহার এর অসুবিধা সহ অন্যান্য বিষয় গুলো সম্পর্কে জানতেন না তাদের জন্য এই আর্টিকেল টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে আপনি বিস্তারিত ধারণা পাবেন। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 23699

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url