একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়

আমাদের অনেকের বাড়িতে একুরিয়াম আছে। বিশেষ করে যারা নতুন তারা একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জানেনা। তাদের জন্য একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় গুলো বিস্তারিত আলোচনা করা হবে। কারণ একুরিয়ামের মাছগুলোকে সুস্থ রাখতে একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় জেনে পানি পরিবর্তন করা গুরুত্বপূর্ণ।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়

একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়ঃ ভুমিকা

আমরা অনেকেই শখের বসে বাড়িতে মাছ পালন করে থাকি। যেখানে আমরা মাছ পালন করে থাকি তাকে বলা হয় একুরিয়াম। কিন্তু আমরা অনেকেই একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জানি না। আজকের এই আর্টিকেলে আমরা উক্ত বিষয়টি সম্পর্কে আলোচনা করব। এছাড়া একুরিয়ামের দাম কত? একুরিয়ামের মাছের খাবার দেওয়ার নিয়ম এবং একুরিয়াম কাকে বলে? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

একুরিয়াম কাকে বলে?

একুরিয়াম একটি ইংরেজি শব্দ। জলজ প্রাণীগুলোকে বিশেষ করে মাছ সংরক্ষণ করার জন্য যে বিশেষ জায়গা ব্যবহার করা হয় তাকে বলা হয় একুরিয়াম। এছাড়া যে সকল প্রাণী জলে বসবাস করে সেগুলোকে এ জায়গায় সৌখিন মানুষজন নিজের বাড়িতে সংরক্ষণ করে থাকে। সংরক্ষণ করার জন্য কাছে যাচ্ছি আবদ্ধ ঘর প্রয়োজন যেখানে পানি বিদ্যমান থাকে। সাধারণত তাকেই আমরা একুরিয়াম বলে থাকি।

আরো পড়ুনঃ খুশির সংবাদ শুনলে কি বলতে হয়

সাধারণত এর আবরণ কাঁচের তৈরি। খুবই শক্ত মজবুত আকৃতির পলিমার দিয়ে তৈরি করা হয়। গোলাকার বোলের মতো তৈরি একুরিয়াম ফিস একুরিয়াম নামে পরিচিত। তাপমাত্রা রোপণ নির্ভর করে একুরিয়ামের শ্রেণীবিন্যাস করার প্রয়োজন পড়ে। একুরিয়াম কাকে বলে আশা করি জানতে পেরেছেন।

একুরিয়ামের দাম কত?

আমরা অনেকেই একুরিয়ামে মাছ লালন পালন করতে পছন্দ করি। সাধারণত তাই একুরিয়ামের দাম কত? এ বিষয়ে জানতে চাওয়া হয়। একুরিয়ামের আকৃতি এবং মান ভেদে আপনি বিভিন্ন ধরনের এবং ডিজাইনের একুরিয়াম পেয়ে যাবেন। এক্ষেত্রে ১ ফুট থেকে সাড়ে তিন ফুট একুরিয়ামের দাম পড়বে প্রায় ২০০০- ৪০০০ টাকা পর্যন্ত।

আপনি যে পরিমাণ মাছ পালন করতে চান সেই অনুযায়ী আপনাকে একুরিয়াম কিনতে হবে। আপনি যদি একসাথে অনেকগুলো মাছ একুরিয়ামে চাষ করতে চান তাহলে বড় ধরনের একুরিয়াম কিনতে হবে। আবার যদি অল্প কিছু সংখ্যক মাছ চাষ করতে চান তাহলে ছোট সাইজের একুরিয়াম কিনলে হয়ে যাবে।

একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়?

যে সকল মানুষেরা তাদের বাড়িতে মাছ পালনের জন্য একুরিয়াম ব্যবহার করে তাদের একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জেনে রাখা জরুরী। কারণ একুরিয়ামের পানি যদি পরিষ্কার করা না হয় তাহলে মাছের স্বাস্থ্যের জন্য তা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই আমাদেরকে অবশ্যই একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে হবে।

১। একুরিয়ামের পানি পরিষ্কার করতে হলে নতুন বসানো ফিল্টারটিকে অত্যন্ত ৪৫ দিনের আগে পরিস্কার করা যাবে না।

২। ফিল্টারটিকে একুরিয়ামের পানি দিয়ে ধোয়াই সবথেকে ভালো।

৩। একুরিয়ামের পানি কিছুটা বোতল করা হলে আগে ফিল্টারটিকে ধুয়ে নিয়ে একুরিয়ামে বসিয়ে দেবেন তারপরে একুরিয়ামের পানি বদল করতে হবে।

৪। যদি একুরিয়ামে মাছের সংখ্যা বেশি থাকে তাহলে অক্সিজেন সংখ্যা বাড়িয়ে দিতে হবে। যদি এটি না করা হয় তাহলে তাড়াতাড়ি পানি ঘোলা হয়ে যেতে পারে।

৫। যদি আপনার একুরিয়ামে মাছের সংখ্যা বেশি থাকে তাহলে ভালো মানের ফিল্টার ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব

৬। একুরিয়াম পরিষ্কার রাখার জন্য একুরিয়ামে যেন পর্যাপ্ত পরিমাণে আলো প্রবেশ করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৭। ১৫ দিন ব্যবধানে সাইফন পাইপ দিয়ে একুরিয়ামের তলাকার পাথরের ময়লা তুলে দিতে হবে। দুই থেকে তিন দিনের বাসি পানি একুরিয়ামে ব্যবহার করতে হবে।

৮। একুরিয়ামের তাপমাত্রা যেন সঠিক থাকে সেই দিকে লক্ষ্য রাখে একুরিয়ামের অবস্থান ঠিক রাখতে হবে।

৯। একুরিয়ামের মধ্যে যখন তখন হাত বা অন্য কিছু ডুবানো যাবে না।

একুরিয়ামের মাছের খাবার দেওয়ার নিয়ম

আমরা যারা একুরিয়ামে মাছ লালন-পালন করে থাকি তারা জানেন যে একুরিয়ামের মাছের খাদ্যের চাহিদা পূরণ করার জন্য প্রতিনিয়ত তাদের খাবার দিতে হয়। একুরিয়ামের মাছের খাবার দেওয়ার নিয়ম রয়েছে। আপনি যদি সঠিক উপায়ে একুরিয়ামের মাছ চাষ করতে চান তাহলে আপনাকে অবশ্যই একুরিয়ামের মাছের খাবার দেওয়ার নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে।

১। একুরিয়ামের মাছের জন্য খাবার কেনার আগে খাবারটি কোন ধরনের সে বিষয়ে আগে দেখে নিতে হবে। যে খাবারগুলো অনেকক্ষণ পর্যন্ত পানিতে ভেসে থাকে নাকি আপনি যে খাবারগুলো কিনছেন সেগুলো খুব তাড়াতাড়ি পানির ভেতরে ডুবে যায়। এর জন্য আপনাকে যে খাবার খুব তাড়াতাড়ি পানির ভেতরে ঢুকে না আবার অনেকক্ষণ পর্যন্ত পানিতে ভেসে থাকে না সে ধরনের খাবার কিনতে হবে।

২। আপনার একুরিয়ামে কোন ধরনের মাছ রয়েছে এবং মাছগুলো কি ধরনের খাবার পছন্দ করে সে বিষয়ে সম্পর্কে আগে আপনাকে জেনে নিতে হবে। তাই একুরিয়ামে মাছ ছাড়ার আগে আপনাকে মাছের এবং মাছের খাবার সম্পর্কে ধারণা নিয়ে নিতে হবে। আপনার একুরিয়ামে থাকা মাছগুলো যে খাবারগুলো পছন্দ করে সেগুলো কিনে খাওয়াতে হবে।

৩। একুরিয়ামের মাছের খাবার ভেদে প্রোটিন থাকে। আপনার সুবিধার্থে বলে রাখে যে খাবারে যত কম প্রয়োজন আছে সেগুলো পানিকে তত কম ঘোলা করবে। তাই আপনি কম প্রোটিন যুক্ত বিভিন্ন ধরনের খাবার কিনতে পারেন। যেগুলো আপনার মাছ খেতে পছন্দ করে।

৪। একুরিয়ামের মাছ খেতে দেওয়ার সময় আরেকটি বিষয় লক্ষ্য রাখতে হবে তা হলো মাছের উচ্চতা এবং পরিমাপ অনুযায়ী খাবারের সাইজ। আপনি আপনার একুরিয়ামে যে ধরনের মাছ রাখবেন অর্থাৎ যত বড় মাছ রাখবেন সেই মাছগুলো যেন খুব সহজেই আপনার দেওয়া খাবার গুলো খেতে পারে সেই অনুযায়ী খাবার একুরিয়ামে দিতে হবে।

একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়ঃ উপসংহার

একুরিয়াম কাকে বলে? একুরিয়ামের দাম কত? একুরিয়ামের মাছের খাবার দেওয়ার নিয়ম, একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আরো পড়ুনঃ জলবায়ু পরিবর্তনের চারটি মানবসৃষ্ট কারণ

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন তথ্যমূলক আর্টিকেলে সেই পর্যন্ত সঙ্গে থাকুন এবং ভালো থাকুন ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url