কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়

কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? আমরা অনেকে এই বিষয়টি জানিনা। বিশেষ করে যাদের হজমের সমস্যা রয়েছে তাদের কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? বিষয়গুলো সম্পর্কে জানা খুবই জরুরী। আজকের এই আর্টিকেলে আপনাদের জানার সুবিধার্থে কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? এই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়

কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়

আমরা অনেকেই হজমের সমস্যায় ভুগে থাকি। খাবার হজম না হলে আমাদের পেটের বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। তাড়াতাড়ি খাবার হজম হওয়া খুবই গুরুত্বপূর্ণ আমাদের স্বাস্থ্যের জন্য। যাদের হজমের সমস্যা রয়েছে সাধারণত তারা কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয় এই বিষয়টি সম্পর্কে জানতে চান।

আরো পড়ুনঃ অনলাইনে ডাক্তারের পরামর্শ

কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? তা নিচে উল্লেখ করা হলোঃ

১। যখন খাবার খাবেন তখন খাবারের সঙ্গে লেবু খেতে পারেন। লেবু খুব সহজেই খাবার হজম করতে সাহায্য করে। তাই তাড়াতাড়ি খাবার হজম করতে চাইলে যে কোন খাবারের সাথে লেবু অথবা খাবার পরে লেবু পানি খেতে পারেন।

২। খাবার তাড়াতাড়ি হজম করার জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাবার খেতে হবে। কারণ ক্যালসিয়াম আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। যে সকল খাবার প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে সেগুলো চিহ্নিত করে খেতে হবে।

৩। হজম শক্তি বৃদ্ধি করতে দই খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী। তাই খাবার তাড়াতাড়ি হজম করতে দই খেতে পারেন কারণ এতে রয়েছে উপকারী কিছু ব্যাকটেরিয়া। এটি ক্যালসিয়াম এবং প্রোটিনের চাহিদা পূরণেও সাহায্য করে।

৪। খাবার তাড়াতাড়ি হজম করার জন্য খাদ্য তালিকায় অবশ্যই আঁশযুক্ত খাবার রাখতে হবে। আজ যুক্ত খাবারের মধ্যে রয়েছে সবুজ শাকসবজি, ফলমূল, সালাদ, চিয়া সিড, ইসব গুলসহ তরমুজ, শসা, টমেটো, লাউ ইত্যাদি খাবার গুলো রাখতে পারেন।

৫। খাবার তাড়াতাড়ি হজম করার জন্য অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দৈনিক ১০-১২ গ্লাস পানি পান করা জরুরী। হজম শক্তি বৃদ্ধি করার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

৬। তেল এবং মসলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত পরিমাণে যুক্ত খাবার খেলে হজমে সমস্যা দেখা যায়। তাই হজম শক্তি বৃদ্ধি করতে হলে আমাদেরকে অবশ্যই অতিরিক্ত তেল জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে।

হজমের সমস্যা দূর করার উপায়

হজমের সমস্যা মারাত্মক সমস্যা হয়ে দাঁড়ায়। হজমের সমস্যা দূর করার উপায় জানা আমাদের জন্য অত্যন্ত জরুরী। কারণ আমাদের সকলেরই কমবেশি হজমের সমস্যা রয়েছে যার ফলে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে। সাধারণত তাই হজমের সমস্যা দূর করার উপায় গুলো আলোচনা করা হলো।

১। হজমের সমস্যা দূর করতে হলে আপনাকে অবশ্যই নিয়মিত আপেল খেতে হবে। আপেল হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। আপেল সিদ্ধ করে আপনি যদি সেই রস খেতে পারেন তাহলে হজম শক্তি বৃদ্ধি পাবে। যদি সমস্যা থাকে তাহলে খালি পেটে খেতে পারেন এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

২। হজমের সমস্যা দূর করতে হলে খালি পেটে হালকা গরম পানি খেতে পারেন। হালকা গরম পানি আপনার হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। এছাড়া পেটের ফাঁপা ভাব দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৩। কাঁচা হলুদ হজমের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি এক টুকরো কাঁচা হলুদ খেতে পারেন তাহলে এটি নিমিষেই আপনার হজমের সমস্যা দূর করে দেবে। হজমের সমস্যা থাকলে খাঁচা হলুদ খেতে পারেন নিয়মিত।

৪। পেঁপের পাতা হজমের ক্ষমতা বৃদ্ধি করতে পারে। নিয়মিত যদি পেপে পাতা সিদ্ধ করে পানি দিয়ে খেতে পারেন তাহলে এর উপকারিতা গুলো ভোগ করতে পারবেন। হজমের সমস্যা দূর করতে পেঁপে পাতা খেতে পারেন।

৫। হজমে সমস্যা থেকে মুক্তি পেতে হলে খাদ্য তালিকায় আঁশ জাতীয় খাবার বৃদ্ধি করতে হবে। আঁশ জাতীয় খাবার খেলে হজমের সমস্যা দূর হয়ে যায়।

৬। হজমের সমস্যা দূর করতে হলে অবশ্যই রাতের খাবার তাড়াতাড়ি খেতে হবে। গভীর রাতে খাবার খাওয়ার ফলে হজম এর ক্ষমতা কমে যায়। তাই ঘুমাতে যাওয়ার দুই ঘন্টা আগেই রাতের খাবার খেয়ে নিতে হবে।

৭। পুদিনা পাতার চা হজমে সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। যদি আপনার হজমের সমস্যা থাকে তাহলে পুদিনা পাতার চা নিয়মিত হতে পারেন। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা খাবার হজমে সহযোগিতা করে থাকে।

৮। হজমের সমস্যা দূর করার জন্য অবশ্যই আপনাকে ক্যালসিয়ামযুক্ত খাবার খেতে হবে নিয়মিত। আপনার খাদ্য তালিকায় ক্যালসিয়ামযুক্ত খাবার রাখতে হবে। ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়ার ফলে হজমের সমস্যা দূর হয়ে যায়।

খাবার কিভাবে হজম হয়

আমরা প্রতিদিন যে খাবারগুলো খাই এগুলো কোথায় যাই অর্থাৎ খাবার কিভাবে হজম হয়? এ বিষয়ে আমাদের অনেকের কোন ধারণা নেই। কিন্তু খাবার কিভাবে হজম হয়? বিষয়টি সম্পর্কে জানা জরুরী বলে আমি মনে করি।

হজম প্রক্রিয়ায় গ্যাস্টিকের রসের সাথে খাবার মিশিয়ে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্রাকের মধ্যে দিয়ে চলাচল করা জরুরি। খাবার চিবানো এবং গ্যাস করার সময় মুখে হজম শুরু হয় এবং ছোট অন্তে শেষ হয়। হজম শুরু হয় মুখে। আমরা যখন খাবার জীবায় তখন এটি লালা দিয়ে প্রচুর পরিমাণে আদ্র হয়। লালাতে এনজাইম রয়েছে যা স্টার্চ ভাঙতে শুরু করে।

গিলে খাওয়া প্রবেশ করে খাদ্যনালী যা সংযোগ স্থাপন করে গলা এবং পেটে। খাদ্যনালী এবং পাকস্থলীর সংযোগস্থলে একটি পেশীর রিং থাকে। এটিন আলীর নিচে যা খাওয়া খাবারের চাপে হলে এবং এটি পেটে প্রবেশ করে। এরপরে তিন ধরনের কাজ হয় সংগ্রহস্থল, মিশ এবং পরিবহন। এই তিনটি প্রকের মধ্যে দিয়ে খাদ্য হজম হয়ে থাকে।

আরো পড়ুনঃ খুশির সংবাদ শুনলে কি বলতে হয়

সংগ্রহস্থল -- প্রচুর পরিমাণে খাবার বা তরল তৈরি করতে পেটের উপরের অংশের বেশি শিথিল করে। এটি অঙ্গগুলোর প্রাচীর গুলি প্রসারিত করতে দেই।

মিশ -- পেটের নিচে অংশটির খাদ্য এবং গ্যাস্ট্রিক রসের সাথে তরল মিশ্রিত হয়ে যায়। এই রস হাইড্রোক্লোরিক এসিড এবং হজম এনজাইম সমন্বিত যা প্রোটিনের ভাঙ্গনে সহায়তা করে।

পরিবহন -- মিশ্র খাদ্য পেট থেকে ছোট অন্তের মধ্যে প্রবেশ করে। এরপরে ছোট অন্তের ওপরের অংশে যায়। এখানে খাবারের রসকে প্রকাশিত হয় অগ্নাশয় এবং এনজাইম ছোট অন্তের চর্বি প্রোটিন এবং কার্বোহাইড্রেট হজমে এইডস।

পেটে হজম শক্তি বৃদ্ধির উপায় - পেটে হজম না হলে করণীয়

পেটে হজম শক্তি বৃদ্ধির উপায় জানা আমাদের স্বাস্থ্যের জন্য অতীব গুরুত্বপূর্ণ। কারণ হজম শক্তি আমাদের স্বাস্থ্যের উপর অনেকটা প্রভাব ফেলে। পেটে হজম শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? এ বিষয়ে জানতে হবে। আপনাদের সুবিধার্থে পেটে হজম না হলে করণীয় সম্পর্কে আলোচনা করা হলো।

পেটে হজম শক্তি বৃদ্ধির উপায়ঃ

১। পেটে হজম বৃদ্ধি করার অন্যতম প্রধান উপায় হল খাবার খাওয়ার সময় চিবিয়ে খেতে হবে। যে খাবার ভালোমতো চেপে খাবে তার হজম শক্তি বৃদ্ধি পাবে। আপনি যদি খাবার চিবিয়ে খান তাহলে সেগুলো হজম করতে সহযোগিতা করে থাকে।

২। যে কোন খাবারের সঙ্গে লেবু খেতে পারেন। লেবু খুব সহজেই খাবার হজম করতে পারে তাই খাবারের সঙ্গে লেবু খেতে পারেন অথবা খাবার পর লেবু পানি পান করতে পারেন।

৩। হজম শক্তি বৃদ্ধি করার অন্যতম আরেকটি উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। যদি হজম শক্তি বৃদ্ধি করতে চান তাহলে আপনাকে দৈনিক ১০-১২ গ্লাস পানি পান করতে হবে।

৪। রাতের খাবার সন্ধ্যা সাতটার আগেই খেয়ে নিতে হবে। গভীর রাতে খাওয়ার ফলে হজম শক্তি ব্যাহত হয় তাই ঘুমাতে যাওয়ার কমপক্ষে দুই ঘন্টা আগে খাবার খেয়ে নিতে হবে।

৫। পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। আপনাকে সারাদিনে ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে। অতিরিক্ত পরিমাণে রাত জাগলে হজমের সমস্যা হতে পারে। তাই হজম শক্তি বৃদ্ধি করার জন্য অবশ্যই নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

৬। হজম শক্তি বৃদ্ধি করতে হলে নিয়মিত ব্যায়াম করতে হবে। আপনি যদি নিয়মিত ব্যায়াম করতে পারেন তাহলে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। হজম শক্তি বৃদ্ধি করতে হলে অবশ্যই নিয়মিত ব্যায়াম করা শুরু করুন।

৭। হজম শক্তি বৃদ্ধি করার আরো একটি উপায় হল অতিরিক্ত মানসিক চাপ কমাতে হবে। অতিরিক্ত মানসিক চাপ থাকলে হজম শক্তি ব্যাহত হয়। তাই কখনো অতিরিক্ত মানসিক চাপ রাখা যাবে না।

৮। যদি ধূমপানের বদ অভ্যাস থাকে তাহলে সেই অভ্যাস থেকে বিরত থাকতে হবে। হজম শক্তি বৃদ্ধি করার আরও একটি গুরুত্বপূর্ণ উপায় এটি। আশা করি পেটে হজম না হলে করণীয় সম্পর্কে জানতে পেরেছেন।

হজমের ঔষধের নাম - হজম শক্তি বৃদ্ধির সিরাপ

হজমের সমস্যা হলে আমরা হজমের ঔষধের নাম জানতে চায়। এছাড়া বাজারে হজম শক্তি বৃদ্ধির সিরাপ পাওয়া যায়। হজমের ঔষধের নাম না জেনে উপরে অনেকগুলো প্রাকৃতিক উপায় আলোচনা করা হয়েছে সেগুলো অবলম্বন করা যেতে পারে। হজম শক্তি বৃদ্ধির সিরাপ খাওয়ার আগে অবশ্যই একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে হবে।

কারণ যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়া উচিত। ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ধরনের ওষুধ খাওয়া উচিত নয়। নিম্নোক্ত উল্লেখ করা ওষুধগুলো খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন।

আরো পড়ুনঃ বাবা মায়ের প্রতি মেয়ের দায়িত্ব

  • Neural gin (Tablet) -- Ibn-Sina
  • Neobion (Tablet) -- Aristopharma
  • Megenox (Syrup) -- Acme
  • B126 (Tablet) -- Popular
  • Serobion (Syrup) -- Leon
  • I-vita (Syrup) -- Opsonin
  • Lysivin (Tablet) -- Square
  • Neuro-B (Tablet) -- Square
  • Bicozin (Tablet) -- Square

কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়ঃ উপসংহার

হজম শক্তি বৃদ্ধির সিরাপ, হজমের ঔষধের নাম, পেটে হজম না হলে করণীয়, খাবার কিভাবে হজম হয়? পেটে হজম শক্তি বৃদ্ধির উপায়, হজমের সমস্যা দূর করার উপায়, কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার উক্ত বিষয় গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url