মাথায় টিউমারের লক্ষণ - ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ

মাথায় টিউমার হলে মাথায় টিউমারের লক্ষণ প্রকাশ পায়। আমরা অনেকেই মাথায় টিউমারের লক্ষণ না জানার কারণে এই রোগ নির্ণয় করতে পারি না। আপনাদের স্বাস্থ্যের কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলে মাথায় টিউমারের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

মাথায় টিউমারের লক্ষণ

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মাথায় টিউমারের লক্ষণ সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মাথায় টিউমারের লক্ষণ গুলো জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ মাথায় টিউমারের লক্ষণ - ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ

মাথায় টিউমারের লক্ষণ - ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ

ব্রেইন টিউমার এর প্রাথমিক লক্ষণ হল মাথা ব্যথা করা। এছাড়াও মাথায় টিউমারের লক্ষণ প্রকাশ পায়। মস্তিষ্কে বিভিন্ন সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে টিউমার। মস্তিষ্কে অস্বাভাবিকভাবে কোষের ভর বা বৃদ্ধি বেড়ে গেলে তার টিউমারে পরিণত হতে পারে। বিভিন্ন ধরনের ব্রেন টিউমার হয়ে থাকে। আমাদেরকে ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ খুশির সংবাদ শুনলে কি বলতে হয়

ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণগুলো নিচে উল্লেখ করা হলোঃ

১। ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ এর মধ্যে অন্যতম হলো মাথাব্যথা এবং চোখে ঝাপসা দেখা। তবে মাথা ব্যথা মানেই মাথায় টিউমার হয়েছে এমনটা নয়। মাথা ব্যথার আরও অন্য কারণ হতে পারে।

২। ব্রেন টিউমারের জন্য মাথা ব্যথার সঙ্গে খিচুনি হতে পারে। খিঁচুনি সাধারণত হাতে বা পায় বা অন্য কোন স্থান থেকে শুরু হয়ে সম্পূর্ণ শরীরে ছড়িয়ে যেতে পারে।

৩। মস্তিষ্কের ভেতরে পিটুইটারি গ্ল্যান্ডে টিউমার হলে রোগীর দৃষ্টি শক্তি অনেক কমে যায়। রোগীর দেখতে অনেক সমস্যা হতে পারে।

৪। ব্রেনের সামনের অংশে যদি টিউমার হয় তাহলে রোগের স্মৃতিশক্তি কমে যায়। তিনি অস্বাভাবিক আচরণ করতে পারেন অথবা দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যেতে পারে।

৫। কোন রকমের কারণ ছাড়াই বমি বমি ভাব হওয়া এবং মাঝেমধ্যে বমি হতে পারে। মাথায় টিউমারের লক্ষণ এর মধ্যে অন্যতম একটি।

৬। কোন একটি পায়ে বা বাহুতে সংবেদন বা নড়াচড়া করার ক্ষমতা ধীরে ধীরে কমে যায়। কথা বলতে সমস্যা দেখা যায়।

৭। একটু দেই খুব বেশি ক্লান্ত হয়ে পড়ে। সিদ্ধান্ত নিতে অনেক অসুবিধা পোহাতে হয়।

৮। মস্তিষ্কে টিউমার হওয়ার ফলে সেই ব্যক্তির ব্যক্তিত্ব ও আচরণে বিভিন্ন রকমের পরিবর্তন দেখা যায়।

পেটে টিউমারের লক্ষণ

টিউমারের লক্ষণ গুলো খুব সহজে দেখা যায় না। অনেক সময় আমাদের পেটে টিউমার হয়ে থাকে। পেটে টিউমারের লক্ষণ না জানার কারণে আমরা এই রোগ গুলোকে নির্ণয় করতে পারি না। টিউমার একটি জটিল রোগ। অনেক সময় এই টিউমার থেকে ক্যান্সার সৃষ্টি হতে পারে। যার ফলে পেটে টিউমারের লক্ষণ সম্পর্কে আমাদের জানতে হবে।

পেটে টিউমারের লক্ষণঃ

১। মলত্যাগের সময় ব্যথা হওয়া অথবা মলের সাথে রক্ত প্রবাহ হওয়া।

২। রক্ত বমি হওয়া পেটে টিউমারের অন্যতম একটি লক্ষণ।

৩। সম্পূর্ণ পেটে বা পেটের আশেপাশে এলাকায় তীব্র ব্যথা অনুভব হওয়া।

৪। বমি বমি ভাব হওয়া কিছু কিছু সময় বমি হওয়া।

৫। অল্প কিছু খেলেই পেট ভরে যায়।

৬। কোন কিছু খেতে গেলে সমস্যা হওয়া বিশেষ করে গিলার সময় সমস্যা হয়ে থাকে।

৭। পেটে টিউমার হওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য দেখা যেতে পারে।

ব্রেন ক্যান্সারের লক্ষণ - ম্যালিগন্যান্ট টিউমারের লক্ষণ

আমরা সকলেই জানি যে ক্যান্সার হল মরণব্যাধি। সকল রোগের চিকিৎসা থাকলেও ক্যান্সারের এখন পর্যন্ত তেমন কোনো চিকিৎসা নেই। তবে ক্যান্সার যদি প্রথম পর্যায়ে থাকে তাহলে আশা করা যায় এটি ঠিক হয়ে যাবে। আমরা যদি ব্রেন ক্যান্সারের লক্ষণ জেনে রাখতে পারি তাহলে খুব সহজে রোগ নির্ণয় করতে পারবো। ব্রেন ক্যান্সারকে ম্যালিগন্যান্ট টিউমার বলা হয়। ম্যালিগন্যান্ট টিউমারের লক্ষণ নিচে উল্লেখ করা হলোঃ

আরো পড়ুনঃ মুখের মেছতা দূর করার ঔষধ

ব্রেন ক্যান্সারের লক্ষণঃ

১। ব্রেন ক্যান্সারের প্রথম এবং প্রধান লক্ষণ হল তীব্র মাথাব্যথা করা। কিছুক্ষণের জন্য ভালো হয়ে যাওয়া আবার তীব্র মাথাব্যথা হওয়া।

২। ব্রেন ক্যান্সারের লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো কথা বলতে অসুবিধা হওয়া।

৩। খিচুনি হওয়া ব্রেড ক্যান্সারের লক্ষণ।

৪। বমি বমি ভাব হওয়া মাঝেমধ্যে বমি হওয়া।

৫। শরীরের একপাশ দুর্বল হয়ে পড়া।

৬। স্মৃতি মনে রাখতে না পারা অল্পতেই ভুলে যাওয়া।

৭। শব্দ মনে রাখার মত অসুবিধা দেখা দেওয়া।

৮। মানসিক ভারসাম্য হারিয়ে ফেলা।

৯। দৃষ্টি শ্রবণ শক্তি হারিয়ে ফেলা।

১০। হাত ফুলে যাওয়া। শরীরের আকার অস্বাভাবিক পরিবর্তন। এগুলি সাধারণত ম্যালিগন্যান্ট টিউমারের লক্ষণ।

ব্রেন টিউমার কোথায় হয়?

ব্রেন টিউমার কোথায় হয়? এ সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। মাথায় টিউমারের লক্ষণ জানা থাকলে আমরা এই রোগ নির্ণয় করে সেটির চিকিৎসা করতে পারব। ব্রেন টিউমার কোথায় হয়? বিষয়টি সম্পর্কে জানতে হবে। টেনটোরিয়াম নামক একটি পর্দা দিয়ে আমাদের ব্রেন দুইটি প্রকোষ্ঠে বিভক্ত থাকে। উপরের অংশ এবং নিচের অংশ।

একজন পূর্ণবয়স্ক মানুষের ওপর প্রকোষ্ঠে ৮০-৮৫ শতাংশ টিউমার হতে পারে এবং নিচের অংশে ১৫-২০ শতাংশ টিউমার হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্রেন টিউমার প্রধানত দুই ধরনের এক নম্বর বিনা এন টিউমার যা ক্যান্সার নয়। অন্যটি হলো ম্যালিগনেন্ট টিউমার বা ক্যান্সার জাতীয় টিউমার।

ব্রেন টিউমার হলে করণীয়

ব্রেন টিউমার খুবই ভয়ঙ্কর একটি অসুখ। আমাদের ব্রেন টিউমার হলে করণীয় রয়েছে। আমরা যদি এখান থেকে বাঁচতে চাই তাহলে অবশ্যই ব্রেন টিউমার হলে করণীয় গুলো মেনে চলতে হবে। ব্রেন টিউমার হলে করণীয় গুলোর নিচে উল্লেখ করা হলো।

ব্রেন টিউমার হতে পারে এ সকল কাছ থেকে বিরত থাকতে হবে -- বিভিন্ন রকম কাজ রয়েছে যেগুলোর কারণে ব্রেনের টিউমার হয়ে থাকে। আমাদেরকে এর কারণগুলো চিহ্নিত করতে হবে এরপর সেই সকল কাজ থেকে নিজেকে দূরে রাখতে হবে।

ক্যান্সার প্রতিরোধে খাবার গ্রহণ করতে হবে -- ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে এরকম খাবার কখনো খাওয়া যাবেনা। প্রচুর পরিমাণে প্রাকৃতিক খাদ্য গ্রহণ করতে হবে বিশেষ করে ক্যান্সার বিরোধী খাবার গুলো খেতে হবে।

আরো পড়ুনঃ নাইট ক্রিম ব্যবহারের নিয়ম - লোটাস নাইট ক্রিম ব্যবহারের নিয়ম

পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে -- চোখ এবং মস্তিষ্কের বিশ্রাম দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়ার কারণে ব্রেন টিউমার হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এখান থেকে মুক্তি পেতে হলে আমাদেরকে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

মোবাইল ব্যবহার কমাতে হবে -- বর্তমান সময়ে আমরা প্রচুর পরিমাণে মোবাইল ব্যবহার করে থাকি। মোবাইলের ব্যবহার কমাতে হবে। অতিরিক্ত পরিমাণে মোবাইল ব্যবহার করলে মস্তিষ্কে টিউমার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মাথায় টিউমারের লক্ষণ - ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণঃ উপসংহার

মাথায় টিউমারের লক্ষণ, ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ, ব্রেন টিউমার হলে করণীয়, ব্রেন টিউমার কোথায় হয়? ম্যালিগন্যান্ট টিউমারের লক্ষণ, ব্রেন ক্যান্সারের লক্ষণ, পেটে টিউমারের লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানে শেষ করছি। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো করতে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url