পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম জেনে নিন

 পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আমরা অনেকে জানতে চাই। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আমাদের প্রত্যেকের জানা উচিত। এই আর্টিকেলের মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম
আজকের এই আর্টিকেলটি আমাদের সকলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই আর্টিকেলের মাধ্যমে আপনি পাসপোর্ট সংক্রান্ত অনেক বিষয় জানতে পারবেন যেগুলো আমাদের প্রত্যেকেরই জানা থাকা উচিত।

পোস্ট সূচীপত্রঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ভূমিকা 

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। এর পাশাপাশি পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং অনলাইনে পাসপোর্ট চেক সহ আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। কাজেই এই সকল তথ্যগুলো আপনাকে জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আমরা বারবার পাসপোর্ট অফিসে গিয়ে খোঁজখবর নিই। কিন্তু বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এখন আর অফিসে গিয়ে আপনাকে জানতে হবে না। আপনি ঘরে বসেই ইন্টারনেট ব্যবহার করে জেনে নিতে পারবেন আপনার পাসপোর্ট হয়েছে কিনা? বিষয়টা দারুন তাই না? আগে অনেককে দেখা যেত প্রতিনিয়তই পাসপোর্ট হয়েছে কিনা সেজন্য পাসপোর্ট অফিসে গিয়ে ভিড় জমাতে। কিন্তু বর্তমান সময়ে ই পাসপোর্ট এর মাধ্যমে আপনি আপনার পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে পারবেন।

তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে সকল সেবা অত্যন্ত সহজ হয়ে পড়েছে। পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য আপনাকে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে START <space> EPP <space> Application-ID লিখতে হবে।
মেসেজ অপশনে এটি লিখে তারপর সেন্ড করার সময় 16445 এই নম্বরে সেন্ড করতে হবে। তাহলে আপনি আপনার পাসপোর্ট হয়েছে কিনা এই সম্পর্কে যাবতীয় তথ্য মেসেজের মাধ্যমে পেয়ে যাবেন। এই মেসেজের মাধ্যমে আপনাকে জানানো হবে আপনার তথ্যের কোন সমস্যা আছে কিনা কিংবা আপনার পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা কিরকম ইত্যাদি যাবতীয় বিষয়ে আপনাকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এর ফলে আপনাকে আর পাসপোর্ট অফিসে গিয়ে ভিড় করতে হবে না। এর ফলে সময়ও বাঁচবে এবং টাকাও বাঁচবে। আমরা এই পদ্ধতিটি অনেকেই জানিনা। আশা করছি পাসপোর্ট হয়েছে কিনা চেক করার পদ্ধতি সম্পর্কে আপনি জেনেছেন।

অনলাইনে পাসপোর্ট চেক

এখন অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আমরা জানব। উপরে আমরা এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করা সম্পর্কে জানতে পেরেছি। এখন অনলাইনের মাধ্যমে কিভাবে পাসপোর্ট চেক করতে হয় এই বিষয়টি জানবো। অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে হলে আপনাকে আগে ই-পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে একটি অনলাইন রেজিস্ট্রেশন আইডি ব্যবহার করতে হবে। অনলাইন রেজিস্ট্রেশন আইডি আপনার আবেদনের সারাংশ লেখনীতে বারকোড আকারে লেখা থাকে।

এই বারকোড আকারে লেখা আইডিটিকে ব্যবহার করে কাঙ্খিত ঘরে নম্বর গুলো সঠিকভাবে বসাতে হবে। তারপর আপনার জন্ম তারিখ সহ আরো বিভিন্ন ইনফরমেশন চাইবে। এই ইনফরমেশনগুলো সঠিকভাবে দিলে আপনাকে একটি পেজের মাধ্যমে আপনার পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা সম্পর্কে জানানো হবে। এভাবে অনলাইনে ইন্টারনেট ব্যবহার করে পাসপোর্ট চেক করা যায়। আপনি চাইলে এই ধাপগুলো ফলো করে আপনার পাসপোর্টটি অনলাইনে চেক করে নিতে পারেন। আশা করছি অনলাইনে পাসপোর্ট চেক সম্পর্কে একটু হলেও ধারণা পেয়েছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে এবার আমরা জানবো। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম হলো আজকের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে ই পাসপোর্ট এর কাঙ্ক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপর চেক স্ট্যাটাসে ক্লিক করতে হবে। তারপর সেখানে অ্যাপ্লিকেশন আইডি নামে একটি ঘর থাকবে সেই ঘরে আপনার ডেলিভারি স্লিপ নম্বরটি দিতে হবে। আপনার ডেলিভারি স্লিপ নম্বরটি স্লিপ এর একদম ডান পাশে কোনাই দেখতে পাবেন। এটি সঠিকভাবে বসাতে হবে। তারপর জন্ম তারিখ সঠিকভাবে দিতে হবে।

এরপর আপনি রোবট কিনা তা যাচাই করার জন্য আপনাকে বিভিন্ন ক্যাপচা পূরণ করতে হবে। ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করতে পারলে আপনার কাঙ্ক্ষিত পাসপোর্ট এর সকল তথ্য আপনি দেখতে পাবেন। এখানে নাম্বার দিয়ে পাসপোর্ট এর সকল তথ্য সঠিকভাবে দেখার জন্য অবশ্যই উপরোক্ত যেই ধাপগুলোর কথা বললাম সেগুলো সঠিকভাবে পূরণ করার খুবই জরুরী। একটা তথ্য ভুল কিংবা উল্টাপাল্টা হয়ে গেলে আপনি আপনার কাঙ্খিত পাসপোর্ট এর তথ্য গুলো দেখতে পারবেন না। কাজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম হলো এগুলোই। এখন নিশ্চয়ই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা 

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সহ আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি সকল বিষয়গুলো আপনি সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও বিষয়টি জেনে রাখা প্রয়োজন। এরকম সব আপডেট তথ্য পেতে এ ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। @25155

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url