কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয়

জন্ডিস রোগ অনেকের হয়ে থাকে কিন্তু আপনারা কি জানেন কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয়। যদি না জানেন যে কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেল আপনাদের জানাবো কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় সহ জন্ডিস রোগ সম্পর্কিত আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে জন্ডিস রোগ সম্পর্কিত বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয়

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় জন্ডিস রোগের লক্ষণগুলো কি এবং জন্ডিস হলে করনীয়  এ সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় 

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় 

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় এ বিষয়টি অনেকে জানতে চান। তাই তাদের বলবো বিভিন্ন ভাইরাসের কারণে জন্ডিস রোগ হয়ে থাকে যেমন হেপাটাইটিস এ হেপাটাইটিস বি হেপাটাইটিস সি এবং হেপাটাইটিস ডি এই সকল ভাইরাস যখন শরীরের মধ্যে প্রবেশ করে তখন এই সকল ভাইরাসের দ্বারা জন্ডিস রোগ হয়ে থাকে।

এ সকল ভাইরাস খাবার অথবা পানির মাধ্যমে একজন থেকে আরেকজনের শরীরের মধ্যে যেতে পারে তাই যাদের জন্ডিসের মতো রোগ রয়েছে তাদের গ্লাস অথবা প্লেটে খাবার খাওয়া যাবে না। আবার শুধুমাত্র এই সকল ভাইরাসের ফলেই জন্ডিস হয় না জন্ডিস হওয়ার আরো কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলো অতিরিক্ত নেশা জাতীয় সেবন করার ফলে জন্ডিস হওয়ার সম্ভাবনা থাকে। 

আরো পড়ুনঃ পেটের মেদ বাড়ার ১০ কারণ - অতিরিক্ত পেটের মেদ বাড়লে কি করবেন

আবার অনেক সময় আমরা অসুখের জন্য বিভিন্ন রকম ঔষুধ সেবন করে থাকি এই সকল ঔষধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে এ পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে জন্ডিস হওয়ার সম্ভাবনা থাকে বা হয়ে থাকে।আশা করছি জানতে পারলেন কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় এবং আরো কি কি কারণে জন্ডিস হতে পারে।

জন্ডিস রোগের লক্ষণগুলো কি

জন্ডিসের নাম সবাই শুনেছেন এবং অনেকেরই জন্ডিস হয়ে থাকে তাই আপনাদের জন্ডিস সম্পর্কিত সকল বিষয়ে জেনে রাখা প্রয়োজন যেমন কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় এবং জন্ডিস রোগের লক্ষণগুলো কি? কারণ আপনি যদি জানেন জন্ডিস রোগের লক্ষণগুলো কি তাহলে লক্ষণ গুলো যদি আপনার ভিতরে দেখা যায় তাহলে এটার জন্য দ্রুত চিকিৎসা গ্রহণ করতে পারবেন এবং জন্ডিস ভালো করতে পারবেন। 

জন্ডিস রোগের লক্ষণ গুলো হলোঃ

১। জন্ডিস রোগের লক্ষণের ভেতর প্রথম টি হল আপনার যদি জন্ডিস হয় তাহলে প্রসাবের রং এবং চোখের রং হলুদ বর্ণের হয়ে যাবে। আর যখন দেখবেন কয়েক দিন ধরে প্রসাবের রং এবং চোখের রং হলুদ হয়ে যাচ্ছে তাহলে বুঝতে হবে যেটি জন্ডিসের লক্ষণ।

২। জন্ডিস রোগের লক্ষণ হলো ক্ষুদা মন্দা তৈরি হবে। কোন খাবারের রুচি থাকবে না। 

৩। জ্বর হবে পেট ব্যথা করবে এবং সেই সাথে শরীরের রং গাঢ় হলুদ বর্ণের হয়ে যেতে পারে।

৪। জন্ডিস রোগের লক্ষণ গুলোর ভেতর আরেকটি হলো শরীর অনেক দুর্বল হয়ে পড়বে কোন কাজ করতে ভালো লাগবে না।

৫। পায়খানার রং পরিবর্তন হয়ে হালকা সাদা হয়ে যেতে পারে।

৬। জন্ডিস রোগের আরেকটি লক্ষণ হল শরীরে বিলিরুবিনের মাত্রা বৃদ্ধি পায় সেজন্য আপনি যদি শরীরের বিলিরুবিনের মাত্রা পরীক্ষা করেন তাহলে বুঝতে পারবেন যে আপনার জন্ডিস হয়েছে কিনা। 

৭। যদি দেখেন আগের থেকে শরীরের ওজন অনেক কমে গেছে তাহলে বুঝতে হবে এটি জন্ডিসের লক্ষণ। 

৮। যদি বেশিরভাগ সময় ক্লান্তি অনুভব হয় তাহলে এটিও হতে পারে জন্ডিসের লক্ষণ।

জন্ডিস হলে করনীয়  

আপনার যদি জন্ডিস রোগ হয়ে থাকে তাহলে আপনি কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে জন্ডিস রোগ ভালো করতে পারবেন। কিন্তু আপনার জানা প্রয়োজন জন্ডিস হলে করনীয়  কি বা জন্ডিসের ভালো করার জন্য ঘরোয়া উপায় গুলো কি কি। তাহলে জেনে নিন জন্ডিস হলে করনীয় কি বা ঘরোয়া ভাবে জন্ডিস রোগ ভালো করার উপায় গুলো।

১। জন্ডিস হলে প্রথমে আপনার করণীয় কাজ হলো বিশ্রাম নেওয়া। যখন আপনার শরীরের মধ্যে জন্ডিস বুঝতে পারবেন তখন অতিরিক্ত কাজ না করে বিশ্রাম নিন। 

২। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। তবে যদি ডাবের পানি পান করতে পারেন অথবা আখের রস খেতে পারেন তাহলে এতে করেও অনেক ভালো উপকারিতা পাবেন।

৩। অনেকের নেশা জাতীয় দ্রব্য সেবন করার অভ্যাস রয়েছে কিন্তু আমরা যখন জন্ডিস হবে তখন নেশা জাতীয় দ্রব্য সেবন করা থেকে বিরত থাকুন।

৪। পুষ্টিকর খাবার বেশি বেশি খাবার চেষ্টা করুন এবং সঠিক সময়ে খাবারগুলো খাওয়ার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আয় করার সবচেয়ে সহজ ৪০ টি উপায়

৫। একাধিক ব্যক্তির সাথে যৌন মিলন করা থেকে বিরত থাকুন এবং নিরাপদ যৌন মিলন করার চেষ্টা করুন।

৬। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। সেজন্য নিয়মিত গোসল করুন এবং চুল দাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখুন।

৭। বাহিরে গেলে অতিরিক্ত ধুলা বালি এবং গাড়ির ধোয়া কলকারখানার ধোঁয়া এগুলো যাতে নাক মুখের মধ্যে না যায় সেদিকে খেয়াল রাখুন সেজন্য বাইরে গেলে মাস্ক পরিধান করে যাবেন। জন্ডিস হলে এ সকল কাজ করুন তাহলে ইনশাআল্লাহ জন্ডিস রোগ ভালো হয়ে যাবে এছাড়াও জন্ডিস রোগের চিকিৎসা রয়েছে সেগুলো আপনি ঘরোয়া ভাবে করতে পারেন। 

জন্ডিস রোগের চিকিৎসা 

জন্ডিস রোগের চিকিৎসা তেমন একটা নেই আর জন্ডিস রোগের জন্য ওষুধ খাওয়া ঠিক নয়। তাই আপনি যদি জন্ডিস রোগের চিকিৎসা ঘরোয়া ভাবে করতে পারেন তাহলেই জন্ডিস রোগ ভালো হয়ে যাবে। জন্ডিস রোগ ভালো করার জন্য যে সকল ঘরোয়া চিকিৎসা নিজেই করতে পারবেন সেগুলো হলো-

১। শাকসবজি জাতীয় খাবার বেশি বেশি খাবার চেষ্টা করুন যেমন ফুল কপি মিষ্টি আলু মিষ্টি কুমড়া পালং শাক বাঁধাকপি ব্রকলি এগুলো বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন তাহলে জন্ডিস রোগ ভালো হয়ে যাবে।

২। জন্ডিস রোগের চিকিৎসার জন্য পেঁয়াজ অনেক উপকারী একটি জিনিস। পেঁয়াজ কেটে নেবেন এবং তার সাথে লেবুর রস এবং লবণ মিশিয়ে জন্ডিস রোগীকে খাইয়ে দিবেন।

আরো পড়ুনঃ শুকনো কাশি থেকে মুক্তির ১৫টি ঘরোয়া উপায়

৩। ফল জাতীয় খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন যেমন পাকা কলা পাকা আম তরমুজ পেঁপে ইত্যাদি।

৪। পানির সাথে লেবুর রস মিশিয়ে খেতে পারেন এতে করে অনেক ভালো উপকারিতা পাবেন এভাবে যদি কয়েকদিন পানি এবং লেবুর রস খেতে পারেন তাহলে জন্ডিস ভালো হয়ে যাবে।

৫। জন্ডিস ভালো করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল বিশ্রাম নেওয়া। সেজন্য পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নেওয়ার চেষ্টা করবেন এবং পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করবেন নিয়মিত খাবার খাবেন। যদি সকল নিয়ম গুলো আপনি মেনে চলতে পারেন তাহলে ইনশাআল্লাহ আপনার জন্ডিস খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ভালোভাবে জানতে পারলেন কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় সহ জন্ডিস সম্পর্কিত অনেক কিছু বিষয়ে। 

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয়ঃ শেষ কথা 

কোন ভাইরাসের জন্য জন্ডিস রোগ হয় জন্ডিস রোগের লক্ষণগুলো কি জন্ডিস হলে করনীয় কি এবং জন্ডিস রোগের চিকিৎসা সম্পর্কে আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারলেন। আশা করছি সকল বিষয়ে জানতে পেরে আপনারা উপকৃত হয়েছেন।

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং পরবর্তীতে যদি কোন বিষয়ে জানতে চান তাহলে সেটাও জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url