থানকুনি পাতা চেনার উপায়

 প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম। আপনারা কি থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই থানকুনি পাতা চেনার উপায় পোস্টটি আপনাদের জন্য। অনেকেই আছেন যারা থানকুনি পাতা চেনেন না। তাই আজকে আমরা আলোচনা করব থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে।

সূচিপত্রঃ থানকুনি পাতা চেনার উপায়

থানকুনি পাতা চেনার উপায়

অনেকেই আছেন যারা থানকুনি পাতা চেনেন না,কিন্তু উপকারিতা পাওয়ার জন্য খেতে চায়। এমনকি তারা থানকুনি পাতা কোথায় পাওয়া যায় সে সম্পর্কে ও জানেনা। তাদের সুবিধার জন্য আমাদের আজকের এই থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কিত আর্টিকেলটি। আমাদের আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়লে আশা করি থানকুনি পাতা চেনার বিষয়ে কারো কোন ভুল হবে না। তাহলে চলুন থানকুনি পাতা সম্পর্কে জেনে আসি।

আরো পড়ুনঃ কাঁঠালের ১০ টি উপকারিতা ও অপকারিতা

  • থানকুনি পাতা অনেকটাই গোলাকৃতির দেখতে এবং গাছ কাটাযুক্ত।
  • প্রায় বড়ই গাছের পাতার মতোই কিন্তু সাইজ একটু বড় থানকুনি পাতার।
  • থানকুনির গাছ সাধারণত শ্যাওলাযুক্ত জায়গাতে বেশি দেখতে পাওয়া যায়। যেমন, পুকুর পাড়ে, ক্ষেতের ধারে, জলাশয়ে, কলের পাড়ে ইত্যাদি।

থানকুনি পাতার বংশবিস্তার ও পরিচিতি

থানকুনি গাছটি হচ্ছে ক্ষুদ্র লতা জাতীয় উদ্ভিদ। থানকুনি পাতার আকৃতি হল ক্ষুদ্র গোলাকৃতির। পাতার ধারে রয়েছে খাঁজ। এই থানকুনি গাছটি বাংলাদেশের প্রায় সর্বত্রই দেখতে পাওয়া যায়। তবে এটা ভালো জন্মে উপকূলীয় লবণাক্ত আবহাওয়াতে। এটা গ্রামীণ সাধারণ মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। থানকুনি লতার ফুল আসে বসন্তকালে এবং ফল পাকে গ্রীষ্মকালে। অঙ্গজ জনন এবং বীজের মাধ্যমে ও উভয় ভাবেই থানকুনির বংশবিস্তার হয়ে থাকে।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কোন কাজ করে

প্রতিটি node বা গিট থেকে শিকড় বাহির হয় এবং শিকড়সহ লতা আর্দ্র জমিতে এনে রোপন করলেই জন্মে থানকুনি। তবে খেয়াল রাখতে হবে যে, এটা আর্দ্র মাটি পছন্দ করলেও কিন্তু জলবদ্ধতা সহ্য করে না। বাংলাদেশের মাটি থানকুনি জন্মানোর জন্য অনেক উপযোগী হলেও নার্সারি গুলোতে এর লতার চারা পাওয়া অনেক কঠিন। তবে এটা সর্বত্রই পাওয়া যায় গ্রামাঞ্চলে।

থানকুনি পাতার চাষ পদ্ধতি

অনেকে থানকুনি পাতার উপকারিতা এবং ঔষধি গুনাগুন সম্পর্কে জেনে থানকুনি পাতার চাষ পদ্ধতি সম্পর্কে জানার আগ্রহ দেখায়। আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য যারা থানকুনি পাতা চিনে না এবং চাষ পদ্ধতি সম্পর্কে ও কোন ধারণা নেই। থানকুনি পাতা চাষ করা তেমন কঠিন কিছু না। যে কেউ চাইলেই খুব সহজেই এই পাতার চাষ করতে পারে। কেননা, থানকুনি পাতার গাছ যে কোন মাটিতেই সহজেই জন্মে। তবে বেলে ও দোআঁশ মাটি হলে একটু ভালো হয়। এছাড়াও আপনি বাড়িতে টপ বানিয়ে যেকোনো ধরনের জায়গাতেই চাষ করতে পারেন থানকুনি পাতার।

আরো পড়ুনঃ থানকুনি পাতা খাওয়ার ১০ টি উপকারিতা

সাধারণত দুইভাবে থানকুনি পাতা বংশবিস্তার করে থাকে। যা আমরা উপরে এ বিষয়ে আলোচনা করেছি। থানকুনি গাছের পাতার প্রত্যেকটা গিট থেকে বের হয় শিকড়। যেকোনো পাত্রে বা টবে এই গাছ চাষ করা যায়। তবে গাছের যত্ন ঠিকঠাক ভাবে নিতে হবে। গাছ যেন ভালোভাবে অক্সিজেন পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। আর কোন শুকনা বা মরা পাতা যদি থাকে তাহলে সেটা সঠিক সময়ে সেটে দিতে হবে। এভাবে থানকুনি পাতার চাষ করলে আপনি অবশ্যই থানকুনি চাষাবাদ ভালোভাবেই করতে পারবেন।

থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম

আমরা এখন থানকুনি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে জানব। এতক্ষণ আমরা থানকুনি পাতা চেনার উপায় ও বংশ বিস্তার সম্পর্কে জেনেছি। এখন থানকুনি পাতার গোত্র ও বৈজ্ঞানিক নাম সম্পর্কে জানব।

  • থানকুনি পাতার বৈজ্ঞানিক নামঃ Centella Asiatica (Linn) Urban
  • থানকুনি পাতার গোত্রঃ Apiaceae
  • থানকুনি পাতার ইংরেজি নামঃ Indian Pennywort
সাধারণত ছোট ও বহুবর্ষজীবী রতানো উদ্ভিদ হচ্ছে থানকুনি পাতা।

থানকুনি পাতার কাজ

থানকুনি পাতা চেনার উপায় উপরের আলোচনায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এখন থানকুনি পাতার কাজ কি সে সম্পর্কে আমরা জানব। মানব জীবনে থানকুনি পাতার উপকারের শেষ নাই। একটা মানুষকে সুস্থ রাখার জন্য থানকুনি পাতার গুনাগুন অতুলনীয়। চলুন তাহলে দেখি মানব জীবনে থানকুনি পাতার কাজ গুলো সম্পর্কে।

  • শরীরের যেকোনো স্থানে রক্তপাত হলে সেখানে থানকুনি পাতা লাগানোর ফলে রক্তপাত বন্ধ হয়ে যায়।
  • থানকুনি পাতার রস খেলে হজমের সমস্যা দূর হয়ে যায়।
  • আলসারের ক্ষত নিরাময়ের জন্য থানকুনি পাতা ব্যাপক ভূমিকা পালন করে থাকে।
  • ডায়রিয়া সহ পেটের যাবতীয় সমস্যা দূর করে থাকে থানকুনি পাতা।
  • থানকুনি পাতা পরিপাক সুস্থ রাখার জন্য এবং অধিক কার্যকরী করতে ব্যাপক ভূমিকা রাখে।

শেষ কথাঃ থানকুনি পাতা চেনার উপায়

থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। থানকুনি পাতা সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই থানকুনি পাতা চেনার উপায় সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url