ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায়

 ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলুন। এই আর্টিকেল থেকে আপনি ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জানতে পারবেন। ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায়কে কাজে লাগিয়ে সামাজিক মাধ্যম থেকে টাকা আয় করা সম্ভব।

নিজের দক্ষতার পরিচয় দিয়ে ফেসবুক থেকে টাকা উপার্জনের জন্য ব্যবহারকারীরা বিভিন্ন বিষয় অনুসরণ করে থাকেন। যার ফলে অতিরিক্ত টাকা আয় করা সহজ হয়ে গিয়েছে। ফেসবুক একটি খুবই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুকে একাধিক উপায় এর মাধ্যমে সহজেই টাকা আয় করা যায়।

পেজ সূচিপত্র

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুক পেজ থেকে অনেক ভাবে আয় করা সম্ভব হতে পারে। কারণ আপনি যদি ফেসবুক মাধ্যমকে সঠিকভাবে কাজে লাগাতে পারেন, যদি আপনার পেজে যথেষ্ট পরিমাণে অডিয়েন্স থাকে, তাহলে বিভিন্নভাবে আপনি আয় করার সুযোগ পেতে পারেন।
এছাড়াও ফেসবুক পেজে প্রমোশনাল বিভিন্ন পোস্ট এর মাধ্যমেও আয় করতে পারেন। ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট সেল করেও আয়ের অসংখ্য পথ রয়েছে। ফেসবুক মার্কেটপ্লেসে আপনি নতুন ও পুরাতন যেকোনো ধরনের পণ্য বিক্রি করতে পারেন।

ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে যখন আপনি ফেসবুক পেজের মাধ্যমে সেল করা প্রোডাক্ট মার্কেটপ্লেসে লিস্ট করবেন, তখন ক্রেতারা খুব সহজেই প্রোডাক্ট কিনতে পারবে। যার ফলে আপনি খুব সহজেই ফেসবুক থেকে আয় করতে পারবেন।

ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায়

সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুকে অ্যাকাউন্ট খুলে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে টাকা ইনকাম করা যায়।ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় সম্পর্কে চলুন জেনে নিই।

১। ফেসবুক মার্কেটপ্লেসঃ 
ফেসবুক মার্কেটপ্লেস থেকে আয় করতে হলে আপনি এখানে প্রোডাক্ট সার্ভিস দেওয়ার মাধ্যমে একটি লিস্ট করে নিতে পারেন। সেখানে অনলাইন শপিং ওয়েবসাইটের মাধ্যমে যেকোন ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রোডাক্ট বা সার্ভিস অনলাইনের মাধ্যমে ডিসপ্লে করে বেচাকেনা করতে পারেন, যার মাধ্যমে টাকা আয় করতে পারেন।

যদি সেই পণ্য আপনার নিজের হয়ে থাকে, তাহলে এই ফেসবুকের মাধ্যমে আপনি হাজার হাজার লোকের কাছে আপনার পণ্য সম্পর্কে জানাতে পারেন। সেই সাথে আপনার প্রোডাক্ট এর জন্য আপনি কাস্টমার পেতে থাকবেন এবং নিয়মিত ফেসবুক থেকে আপনার টাকা আয় হতে থাকবে।
 
২। ভিডিও আপলোডঃ 
ফেসবুকে নতুন ধরনের ভিডিও আপলোড করার মাধ্যমে আপনি আয় করতে পারেন। সেইক্ষেত্রে আপনার ভিডিও মনিটাইজেশন হতে হবে। যদি আপনার ভিডিও মনিটাইজেশন এর মাধ্যমে পূর্ণ হয়, তাহলে আপনি আপনার ফেসবুক পেজে ভিডিও আপলোড এর মাধ্যমে আনলিমিটেড আয় করতে পারবেন।

৩। এফিলিয়েট মার্কেটিংঃ 
অনলাইন থেকে টাকা আয় করার জন্য এফিলিয়েট মার্কেটিং খুবই লাভজনক একটি উপায়। যার মাধ্যমে আপনি হাজার হাজার টাকা ঘরে বসেই আয় করতে পারেন। এই অ্যাফিলিয়েট মার্কেটিং অনেক রকম হতে পারে‌। সেটি যেকোনো অনলাইন ওয়েব শপিং ওয়েবসাইট থেকে প্রোডাক্ট তৈরি করেন।

ফেসবুকে মার্কেটিং এর জন্য আপনি প্রোমোটার হিসেবে কমিশন পেতে পারেন। আপনার শেয়ার করা কোন প্রোডাক্ট এর লিংক এর অনলাইন ওয়েবসাইট থেকে কিছু কেনাকাটা করলে সেইক্ষেত্রে অনেকেই কমিশন টাকা কমিয়ে নিয়ে থাকে। আয় করা যেই কমিশন থাকে সেটি আলাদা প্রোডাক্ট এর জন্য আলাদা রকম হতে পারে।

৪। ডিরেক্ট লোকাল প্রোডাক্ট বিজ্ঞাপনঃ 
আপনার ফেসবুক অ্যাকাউন্টে যদি অনেক বেশি পরিমাণে ফ্রেন্ড থাকে, তাহলে সেই ফেসবুক ফ্যান পেজ এর জন্য আপনি লোকাল প্রোডাক্টের বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে ফেসবুক থেকে আয় করতে পারেন। সেখানে আপনি যেকোনো ধরনের বিজ্ঞাপন দেখাতে পারেন।

হতে পারে নতুন দোকানের বিজ্ঞাপন, কোন জায়গার বিজ্ঞাপন অথবা রেস্টুরেন্টের আশেপাশে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন যা দেখানোর মাধ্যমে আপনি ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে আয় করতে পারেন।

যদি আপনার ফেসবুক পেজে দশ থেকে পঞ্চাশ হাজারের মধ্যে লাইক থাকে, তাহলে আপনি খুব সহজেই লোকাল প্রোডাক্ট বিজ্ঞাপন দেখিয়ে ফেসবুক পেজ থেকে টাকা আয় করতে পারেন।

৫। ফেসবুক পেজ বিক্রি করেঃ 
ব্লগার বা ইউটিউব চ্যানেলের যেই মালিক রয়েছেন তারা যদি নিজের ব্লগ বা চ্যানেলকে প্রোমোশন করতে চায় তাহলে অনেক সময় ফেসবুক পেজ কিনতে চায়। সেইক্ষেত্রে আপনার ফেসবুক পেইজে যদি খুব ভালো পরিমাণে লাইক থাকে, তাহলে খুব ভালো দামে আপনি ফেসবুক পেজ বিক্রি করে টাকা আয় করতে পারেন।

৬। পিপিডি প্রোগ্রাম জয়েন করেঃ 
পিপিডি প্রোগ্রাম হল এমন একটি প্রোগ্রাম যা পেপার ডাউনলোড করার মাধ্যমে আপনাকে টাকা দিয়ে থাকে। এর জন্য আপনাকে অবশ্যই খুবই বিশ্বস্ত পিপিডি প্রোগ্রামের সাথে যুক্ত হতে হবে। পিপিডি প্রোগ্রামগুলোর মাধ্যমে আপনার বিভিন্ন প্রোডাক্টস ডাউনলোড করলে ফেসবুক গ্রুপে পোস্ট করলে সেইগুলো ডাউনলোড করা যায়।

যেমন অ্যাপস, গেমস সফটওয়্যার এইগুলোর মাধ্যমে লোকেরা যখন ডাউনলোড করবে, তখন আপনার ইনকাম অনেক বেশি হতে থাকবে। আপনার ফেসবুক গ্রুপে যত বেশি পরিমাণে ফলোয়ার থাকবে, এর ফলে অধিক লোকেরা ডাউনলোড করার সুযোগ পাবে। যার ফলে আপনার ফেসবুক থেকে আয় হবে।

৭। ফেসবুক অ্যাকাউন্ট পরিচালনা করে আয়ঃ 
অনেকেই দেখা যায় ফেসবুক প্রোফাইল বা পেজগুলো শুধুমাত্র পরিচালনা করে থাকে, যার মাধ্যমে টাকা আয় করে থাকেন। আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট পরিচালনা করার সামর্থ্য রাখেন, তাহলে বড় বড় সেলিব্রেটি এবং বিভিন্ন কোম্পানিগুলোর মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে পেজ পরিচালনা করে আয় করতে পারেন।

বড় বড় সেলিব্রেটিদের প্রোফাইল পরিচালনা করার জন্য এতটা সময় থাকে না, সেইক্ষেত্রে তাদের প্রোফাইলকে পরিচালনা করার জন্য ফেসবুক ম্যানেজার নিযুক্ত করে থাকে। সেইক্ষেত্রে ফেসবুক পেজ পরিচালনা করার মাধ্যমে আপনি আয় করতে পারেন।

৮। ব্রান্ডের সঙ্গে কাজ করেঃ 
আপনি যদি ফেসবুক পেজের রিচ বাড়াতে চান এবং কনটেন্টকে খুবই সুন্দর করে তুলতে চান, তাহলে যেকোনো ধরনের ব্রান্ডের সঙ্গে কাজ করতে পারেন। এইক্ষেত্রে আপনার নতুন দর্শক পেতে এবং ব্রান্ডের সচেতনতা বাড়াতে অনেক সাহায্য করে থাকে।

বিভিন্ন ব্রান্ডের সঙ্গে আপনি যখন কাজ করতে যাবেন, তখন আপনাকে তাদের কাছে এক্সেস এর জন্য অনুরোধ করতে হবে। যার মাধ্যমে আপনি পরবর্তীতে আয় করতে পারবেন।

৯। ইন স্ট্রিম অ্যাড দেখিয়েঃ 
আপনি যখন ভিডিওর মধ্যে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখাবেন, তখন অনেক সময় সেইগুলো দর্শকদের খুবই দৃষ্টি আকর্ষণ করে থাকে। এইক্ষেত্রে ইন স্ট্রিম অ্যাড বিজ্ঞাপনের চেয়ে অনেক বেশি কাজ করে থাকে। এই ধরনের বিজ্ঞাপন গুলোকে করার সময় ভিডিওটি গল্প আকারে আপনাকে উপস্থাপন করতে হবে।

পাশাপাশি ফেসবুকের শর্তগুলোকে মেনে এক মিনিটের বেশি ভিডিও করতে হবে। এর জন্য আপনি যদি আপনার পেজে ইন স্ট্রিম বিজ্ঞাপন চালাতে চান, তাহলে আপনার পেজে মিনিমাম দশ হাজার ফলোয়ার  থাকতে হবে।

১০। ফেসবুক স্টারসঃ 
ফেসবুক স্টারস এর মাধ্যমে ফেসবুক রিলিজ থেকে অর্থ আয় করতে পারেন। এই ধরনের নতুন ফিচারে একজন ব্যবহারকারী হিসেবে আপনি রিয়েলস দেখানোর সময় এক ধরনের স্টারস দেখতে পাবেন।

ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে নিয়ে ফেসবুকে এই প্রত্যেক স্টারে বিশেষ করে একশ স্টারে এক ডলার করে আপনি পেতে পারেন। এই ফেসবুক স্টারদের মাধ্যমে আপনার উপার্জনের পথ সুগম হতে পারে।

ফেসবুকে আয় করার জন্য কি প্রয়োজন হয়

ফেসবুকের মাধ্যমে টাকা আয় করতে হলে আপনাকে কিছু বিষয়ের উপর খুবই গুরুত্ব দিতে হবে। কারণ ফেসবুক থেকে টাকা আয় করার ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে, এর কিছু প্রয়োজনীয়তা রয়েছে যার মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় করা যায়।

সবার প্রথমেই আপনার কাছে একটি ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। অ্যাকাউন্ট এর মাধ্যমে আপনি আয় করতে পারেন। অবশ্যই সেই ফেসবুক অ্যাকাউন্টটি চালানোর জন্য আপনাকে কাছে একটি কম্পিউটার থাকতে হবে অথবা আপনি ল্যাপটপ বা স্মার্টফোনও ব্যবহার করতে পারেন।
যদি আপনি আপনার এই ফেসবুক অ্যাকাউন্ট থেকে খুবই দ্রুত আয় করতে চান, তাহলে আপনাকে সবার প্রথমে আপনার টার্গেটেড অডিয়েন্স এর প্রয়োজন হতে পারে। এই টার্গেটেড অডিয়েন্স এর মাধ্যমে আপনার ফলোয়ারস বৃদ্ধি পাবে।

এইক্ষেত্রে ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে অবশ্যই আপনাকে একটু বেশি ক্রিয়েটিভ পন্থা অবলম্বন করতে হবে। আপনার কমপিটিটর যারা রয়েছে, তারা কিভাবে কাজ করছে, সেই বিষয়গুলোর প্রতি আপনাকে নিয়মিত খেয়াল রাখতে হবে। 

এই প্রয়োজনীয়তা গুলোর পাশাপাশি আপনাকে অবশ্যই ইন্টারনেট কানেকশন ভালো রাখতে হবে। এই প্রত্যেকটি প্রয়োজনীয় জিনিস আপনি যদি সঠিকভাবে খেয়াল রাখতে পারেন, তাহলে খুব তাড়াতাড়ি আয় করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে আয় করার উপায়

যদি আপনি ফেসবুক গ্রুপ থেকে আয় করতে চান তাহলে আপনাকে সঠিক একটি টার্গেট নির্বাচন করতে হবে। আপনি কোন বিষয়ের উপর গ্রুপ খুলতে চাচ্ছেন বা কোন কাজের জন্য গ্রুপ খুলছেন সেই বিষয়টি আপনাকে নিশ্চিত হতে হবে। ফেসবুক গ্রুপ থেকে আয় করার উপায় গুলো হলো -

  • ফেসবুক গ্রুপ মনিটাইজেশন এর মাধ্যমে আয় করতে পারেন।
  • পণ্য বিক্রি করার জন্য ফেসবুক বিভিন্ন ধরনের টুলস এবং ফিচার দিয়ে থাকে।
  • ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে বিভিন্ন ধরনের পণ্য গ্রুপে বিক্রি করে আয় করা যায়।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে বিভিন্ন ই কমার্স সাইটে পণ্য বিক্রি করতে পারেন।
  • স্পন্সরশীপ ফেসবুক গ্রুপের মাধ্যমে পণ্য প্রচার করে টাকা আয় করতে পারেন।
  • এছাড়াও বিভিন্ন কোম্পানির বিজ্ঞাপন দেখিয়েও আপনি গ্রুপ থেকে টাকা আয় করতে পারবেন।
  • যারা ফেসবুক গ্রুপ কিনতে আগ্রহী তাদের কাছে ফেসবুক গ্রুপ বিক্রি করার মাধ্যমে আয় করতে পারেন।
  • অন্য কোন প্রতিষ্ঠানের ব্যবসা প্রচার এবং সার্ভিস বিক্রি করে ফেসবুক গ্রুপ থেকে আয় করতে পারেন।
  • ফ্রিতে অন্য কাউকে সেবা দিয়ে ফেসবুক গ্রুপ থেকে আপনি ডোনেশন চাইতে পারেন।

ফেসবুকে লেখালেখি করে আয়

ফেসবুকে লেখালেখি করে আয় করতে হলে, আপনাকে এই প্ল্যাটফর্ম নিয়ে খুব ভালো একটি ধারণা নিতে হবে। প্রতিদিন বিভিন্ন ধরনের কনটেন্ট আপলোড দেওয়ার মাধ্যমে ডিজিটাল প্রযুক্তির উপর নির্ভর করে লেখালেখি করে অনেকেই আয় করছে।

এছাড়া ফেসবুকের মত সোশ্যাল মিডিয়াতে নতুন নতুন ফিচার যুক্ত হয় বলে ফেসবুক থেকে আয় করা খুবই সহজ। এছাড়াও ফেসবুকে রিঅ্যাকশন বাটন, কমেন্ট সেকশন সহ বিভিন্ন ধরনের পরিবর্তন হচ্ছে। যার ফলে লেখালেখি করে ফেসবুক থেকে আয় করা খুবই সহজ হয়।

এই লেখালেখির সেকশন নতুন করে যুক্ত হয়েছে। বিভিন্ন ধরনের গল্প লিখতে পারেন। অথবা ফেসবুকে লেখালেখির ক্ষেত্রে বিভিন্ন ইমেজ ব্যবহার করতে পারেন, যা একটি বোর্ড আকারে দেখা যেতে পারে। ফেসবুকে আপনি মাঝে মাঝে গল্প বা বিভিন্ন ধরনের উপন্যাস লেখালেখি করে আয় করতে পারেন। 

ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে ফেসবুকের এই নতুন সেকশনে আপনি খুব সহজেই মনিটাইজেশন অন করার মাধ্যমে আয় শুরু করতে পারেন। কারণ গল্প ভালো লাগে না এইরকম খুব কম মানুষই পাওয়া যায়। যার ফলে আপনার অডিয়েন্স পেতে খুব বেশি সমস্যায় পড়তে হয় না।

ভালো পরিমানে অডিয়েন্স নিয়ে ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে আপনি গল্প বা উপন্যাসের লেখালেখির মাধ্যমে পেতে পারেন। যার মাধ্যমে আপনার এই সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে ফেসবুক থেকে লেখালেখি করে আয় করার সুযোগ রয়েছে।

ফেসবুক রিলস ভিডিও করে কিভাবে আয় করবেন

আপনার কাছে যদি একটি কম্পিউটার বা একটি ল্যাপটপ থাকে, তাহলে আপনি খুব সহজেই ফেসবুক রিলস ভিডিও করে আয় করতে পারেন। কারণ অনেক সময় শর্ট ভিডিও তৈরি করার মাধ্যমে প্রতিমাসে হাজার হাজার টাকা আয় করা যায়। কিন্তু এর জন্য আপনার ফেসবুক মনিটাইজেশন হতে হবে। 

অনলাইনের মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায় জেনে এই সুযোগকে আপনি কাজে লাগাতে পারেন। পূর্বে অনেক সময় টিকটক অথবা ইনস্টাগ্রাম এর মাধ্যমে শর্ট ভিডিও আপলোড করা যেত, কিন্তু বর্তমানে এই ফেসবুকে রিলস ভিডিও আসাতে এখান থেকেও আপলোড এর মাধ্যমে আয় করার সুযোগ সৃষ্টি হয়েছে।
ফেসবুক ইন স্ট্রিম অ্যাড, ফেসবুক লাইভ অ্যাড ও স্টার মনিটাইজেশন এইগুলোর মাধ্যমে আয় করার সুযোগ রয়েছে। ফেসবুক মনিটাইজেশন পেতে হলে আপনাকে কমপক্ষে দুই মাসের মধ্যে পাঁচ হাজার ফেসবুক ফলোয়ার সংগ্রহ করতে হবে। ষাট হাজার মিনিট ওয়াচ টাইম থাকতে হবে, যার মাধ্যমে আপনি ফেসবুক রিলস পেতে পারেন।

প্রথম ধাপে ফেসবুক রিলস পেতে হলে আপনাকে এক মিনিটের জন্য ভিডিও আপলোড করতে হবে। আপনি যেই কনটেন্ট ভিডিও আপলোড করবেন, সেই কনটেন্ট অবশ্যই ইউনিক হতে হবে। এক মাসের মধ্যে আপনাকে মিনিমাম তিনটি রিলস ভিডিও আপলোড করতে হবে।

ত্রিশ দিনের মধ্যে আপনার এক লক্ষ বার ভিউ হতে হবে। ফেসবুক মনিটাইজেশন পাওয়ার পর আপনি ভিডিও আপলোড করার মাধ্যমে প্রতিদিন পাঁচশ টাকা পর্যন্তও ইনকাম করতে পারেন। অথবা এর বেশিও হতে পারে। আপনার টার্গেট অডিয়েন্সের উপর নির্ভর করবে আপনি কি পরিমান টাকা আয় করতে পারবেন।

শেষকথা

এই আর্টিকেলে ফেসবুক থেকে টাকা আয়ের ১০ উপায়, ফেসবুকে লেখালেখি করে আয় এবং আয়ের আরোও অন্যান্য বিষয় নিয়ে জানার ফলে আপনার কাছে ফেসবুক থেকে টাকা আয়ের বিষয়টি সহজ লাগতে পারে। যদি বিস্তারিত পড়ে ভালো লেগে থাকে, তাহলে পোস্টের নিচের অংশে মন্তব্য করে পাশেই থাকুন। ২৫২৭৫

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url