সামনের দাঁত ফাঁকা হলে কি হয়

 প্রিয় পাঠকবৃন্দ আপনারা জানতে চেয়েছেন সামনের দাঁত ফাঁকা হলে কি হয়? সামনের দাঁত ফাঁকা হলে কি হয় আপনাদের এই প্রশ্নের উত্তর টি আজকের আটিকেলে পেয়ে যাবেন। সামনের দাঁত ফাঁকা হলে কি হয় এই প্রশ্নের উত্তর জানতে পুরো আটিকেলটি পড়ুন। চলুন তাহলে জেনে নেই সামনের দাঁত ফাঁকা হলে কি হয় সে সম্পর্কে বিস্তারিতভবে।

পোস্ট সূচিপত্রঃ সামনের দাঁত ফাঁকা হলে কি হয়

ভূমিকা

দাঁত মানুষের জন্য আশীর্বাদ স্বরূপ, এই দাঁত যেমন খাবার খাওয়ার কাজে ব্যবহার করা হয় ঠিক তেমনি ভাবে সৌন্দর্যের প্রতীক হিসেবে রয়েছে দাঁত। তবে বিভিন্ন কারণে দাঁতের সমস্যা দেখা দেয়। বিশেষ করে দাঁত ফাঁকা ফাঁকা হওয়ার সমস্যা দেখা দেয়।মাড়ির দাঁতগুলো ফাঁকা ফাঁকা হলে দাঁতের ফাকে খাবার ঢুকে যাওয়ার মত সমস্যা হয়। তবে যদি সামনের দাঁত ফাঁকা হয়, তাহলে নানা রকম সমস্যায় পড়তে হয়। আর তাই আজ আপনাদের মাঝে আলোচনা করব, সামনের দাঁত ফাঁকা হলে কি হয় সেই সর্ম্পকে বিস্তারিতভাবে।

সামনের দাঁত ফাঁকা হলে কি হয়

একজন মানুষের হাসি তার সৌন্দর্য বৃদ্ধি করে, কিন্তু যদি সে ব্যক্তির দাঁত অসুন্দর হয়ে থাকে তাহলে  সেই সৌন্দর্যের কোন তেমন দাম থাকেনা। অনেকেই আছেন যারা নিজেদের দাঁতের অসৌন্দর্যতার কারণে মানুষের সামনে হাসতে লজ্জা বোধ করে এবং তারা চিন্তিত ও দুঃখী মনে থাকে। বিশেষ করে যে সমস্ত ব্যক্তির সামনের দাঁত ফাকা হয় তাদেরকে বেশি লজ্জা উপভোগ করতে হয়। মাড়ির দাঁতগুলো ফাঁকা হলে তেমন চোখে পড়ে না কিংবা কোন সমস্যা হয় না। কিন্তু যদি সামনের দাঁত ফাঁকা হয়ে যায় তাহলে দেখতে খুবই খারাপ লাগে। সামনের দাঁত ফাঁকা হওয়ার মূল কারণ হলো জন্মগত ত্রুটি।
তবে অনেকের বংশগত কারণেও হয়ে থাকে। সামনের দাঁত ফাঁকা হলে এমনিতে তেমন কোন সমস্যা না হলেও সৌন্দর্য প্রকাশিত হতে বাধা প্রদান করে, যা অনেকের কাছে খুবই কষ্টকর। তবে যে সকল ব্যক্তিরা আপনাদের সামনের দাঁতের ফাঁকা নিয়ে চিন্তিত তাদের জন্য সুখবর। কারণ বেশ কিছু পদ্ধতির চিকিৎসা নিয়ে এ ধরনের সমস্যার মোকাবেলা করা সম্ভব। এতক্ষন আপনারা জানলেন সামনের দাঁত ফাঁকা হলে কি হয় সে সম্পর্কে। নিচের আর্টিকেলে আপনাদের মাঝে আলোচনা দাঁত ফাঁকা হওয়ার কারণ, ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে বিস্তারিতভবে।

দাঁত ফাঁকা হওয়ার কারণ

  • অনেকের জন্মগত কারণেই দাঁত ফাঁকা ফাঁকা হয়ে থাকে আবার যদি বাবা, মা, পূর্বপুরুষ কারো দাঁত ফাঁকা হওয়ার সমস্যা থাকে সেক্ষেত্রে পরবর্তীতে এ সমস্যাটি তাদের সন্তানদের দেখা দেয়।
  • অনেকের দাঁত ছোট বড় হয়ে থাকে, দাঁত ছোট বড় হওয়ার কারণে দুই দাঁতের মাজে এক প্রকার ফাঁকা সৃষ্টি হয় এর ফলে দাঁত ফাঁকা ফাঁকা হয়ে যায়। 
  • অনেকের দেখা যায় স্বাভাবিক চোয়ালের থেকে বড় আকৃতির হয় সে ক্ষেত্রে দাঁত ফাঁকা হয়ে যায়।
  • অনেক সময় দাঁত তুলতে অনিহা বোধ করার কারণে দাঁত তোলা হয় আর দেরি করে, দেরি করে দাঁত তুললে দাঁত আঁকাবাঁকা হয়ে বের হয়। যার কারনে দাঁতে ফাঁকা সৃষ্টি হয়।
  • এমনকি অতিরিক্ত ব্রাশ করার কারণেও দাঁত ফাঁকা ফাঁকা হয়ে যেতে পারে। কারণ দিনে দুই থেকে তিনবার ব্রাশ করা যায়, কিন্তু আপনি যখন ৪/৫ ব্রাশ করবেন এবং অনেক সময় ধরে তখন আপনার দাঁতগুলো ফাঁকা ফাঁকা হয়ে যাবে তাই বেশি সময় ধরে ব্রাশ করা উচিত নয়।
  • অনেকে আছেন যারা অতিরিক্ত দাঁতে খিলাল ব্যবহার করেন এতে দাঁতের মাঝে ফাকা হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন দাঁত ফাঁকা হওয়ার কারণগুলো  কি কি।

ফাঁকা দাঁতের চিকিৎসা

ফাঁকা দাঁত বর্তমান সময়ে বিভিন্ন আধুনিক পদ্ধতির মাধ্যমে ডাক্তারগণ চিকিৎসা দিয়ে থাকেন। সেগুলোর মাধ্যমে ফাঁকা দাঁতের সমস্যার সমাধান করা সম্ভব।
ব্রেসেস অর্থোডোনটিক পদ্ধতিঃ এই পদ্ধতির মাধ্যমে দাঁত ফাঁকা দূর করা সম্ভব। এটি এক ধরনের ব্রেসেস বন্ধনী যার মাধ্যমে ফাঁকা দাঁতের চিকিৎসা করা হয়। আর এই পদ্ধতিটি খুব কার্যকর ফাঁকা দাঁতের চিকিৎসায়।

পোরসেলিনঃ  এটি হল দাঁতে ক্যাপ বা ক্রাউন করানো চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতির মাধ্যমে ফাঁকা দাঁতের চিকিৎসা করা হয়। এই চিকিৎসা পদ্ধতির কার্যকরিতা কিছুটা কম। 

কনভেনশনাল ক্রাউনব্রিজঃ ফাঁকা দাঁতের চিকিৎসায় বেশ কার্যকর একটি পদ্ধতি। আবার এর চিকিৎসা খরচ তুলনামূলক কম সেই সাথে খুব অল্প সময়ে করা যায়।

এগুলো ছাড়াও আরও বিভিন্ন রকম ফাঁকা দাঁতের চিকিৎসা রয়েছে। আর তাই আপনার নিকটস্থ ডেন্টিসের সাথে পরামর্শ করে আপনার ফাঁকা দাঁতের চিকিৎসা গ্রহন করুন।

সামনের দাঁত ফাঁকা হলে কি হয়ঃ উপসংহার

মুখের সৌন্দর্যে দাঁত ভিষনভাবে ভূমিকা রাখে। আর তাই দাঁতের সৌন্দর্যে দাঁতের যত্ন নেওয়া উচিত। যে সকল ব্যাক্তিদের সামনের দাঁত ফাঁকা সমস্যা নিয়ে ভূগছেন, তারা দেরি না করে আপনার নিকটস্থ ডেন্টিসের সাথে পরামর্শ করে দাঁতের চিকিৎসা নিন, সুস্থ থাকুন। 
আজকের আর্টিকেল থেকে আপনারা জেনেছেন, সামনের দাঁত ফাঁকা হলে কি হয়, দাঁত ফাঁকা হওয়ার কারণ ও ফাঁকা দাঁতের চিকিৎসা সম্পর্কে বিস্তারিতভবে। আরো এমন তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। ২৫২৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url