ব্রেন স্ট্রোক হলে কি হয় - ব্রেন স্ট্রোক কিভাবে হয়

আপনি কি জানতে চান ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয়? ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয় তা জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয়। 

তো চলুন তাহলে দেখে নেই ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয়। ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয় তা ছাড়াও এই আর্টিকেলের মাধ্যমে আরো কিছু তথ্য আপনাকে দেওয়া হবে। সেগুলো সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন। 

পেজ কনটেন্ট সূচিপত্র: ব্রেন স্ট্রোক হলে কি হয় - ব্রেন স্ট্রোক কিভাবে হয়

ব্রেন স্ট্রোক কিভাবে হয়

বর্তমানে ব্রেন স্ট্রোকের কথা সবচেয়ে বেশি শোনা যায়। ২০০০ সালের পর থেকে স্ট্রোক এর কথা প্রায় ই শোনা যায়। কিন্তু ব্রেন স্ট্রোক কিভাবে হয়? তা আমরা অনেকেই জানি না। ব্রেন স্ট্রোক কিভাবে হয়? তা এই আর্টিকেলে আপনাকে বলা হবে। আজকে শুরুতেই বলা হবে ব্রেন স্ট্রোক কিভাবে হয়? তো চলুন তাহলে দেখে আসি ব্রেন স্ট্রোক কিভাবে হয়? ব্রেন স্ট্রোক কিভাবে হয়:

মস্তিষ্কের কোনো অংশে হঠাৎ রক্ত সরবরাহ বন্ধ হয়ে গেলে ব্রেন স্ট্রোক হতে পারে। মস্তিষ্কের কোষে এ সময় অক্সিজেন কম পরিমাণে পৌঁছায়। ফলে মস্তিষ্কের কোষ গুলোর মৃত্যু হতে শুরু করে। আর মস্তিষ্কের কোষ গুলোর মৃত্যু হলে আস্তে আস্তে পুরো শরীর অচেতন হতে শুরু করে। 

আরো পড়ুন: একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়

ধারণা করা হয় অতিরিক্ত বা দীর্ঘদিন ধরে মদ পান, ধূমপান করা, বেশি পরিমাণে নুন ও চিনি জাতীয় খাবার খাওয়া, অলস জীবন যাপন, মানসিক চাপ থেকে ব্রেন স্ট্রোকের সৃষ্টি হয়। 

ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক এর লক্ষণ 

ধরুন আপনার পরিবার বা কর্মস্থলের একটি লোক আপনার পাশে বসে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছে। এবং সেখানে কিছু লোক আবার বলছে যে সে হয়তো ব্রেন স্ট্রোক করেছে। এখন আপনি কিভাবে নিশ্চিত হবেন যে লোকটি ব্রেন স্ট্রোক করেছে। এজন্য আপনাকে অবশ্যই ব্রেন স্ট্রোক হলে কি হয়? এবং ব্রেন স্ট্রোক এর লক্ষণ সম্পর্কে জানতে হবে। ব্রেন স্ট্রোক হলে কি হয়? এবং ব্রেন স্ট্রোক এর লক্ষণ গুলো জানা থাকলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার পাশের লোকটির অসুস্থতা কি ব্রেন স্ট্রোক নাকি অন্য কিছু। 

যারা ব্রেন স্ট্রোক হলে কি হয়? জানতে চেয়েছেন তারা এখান থেকে ব্রেন স্ট্রোক হলে কি হয়? দেখে নিন। তো চলুন তাহলে ব্রেন স্ট্রোক হলে কি হয়? দেখে নিই। ব্রেন স্ট্রোক হলে কি হয়: 

  • হাত পা অথবা মুখের যেকোনো একটি অংশ হঠাৎ অসাঢ় হয়ে যাওয়া। 
  • মাথা ঘোরা 
  • হাঁটতে না পারা বা শরীরের ভারসাম্য হারিয়ে ফেলা 
  • এক চোখ বা উভয় চোখ দিয়ে কিছু দেখতে না পারা  
  • প্রচুর মাথা ব্যথা হওয়া 

আরো পড়ুন: এসি কেনার ২০টি সেরা টিপস এন্ড ট্রিক্স

ব্রেন স্ট্রোক হলে কি হয়? তা আপনাকে বলা হয়েছে। আশাকরি ব্রেন স্ট্রোক হলে কি হয়? তা সম্পর্কে জানতে পেরেছেন।

মিনি স্ট্রোক এর লক্ষণ

মিনি স্ট্রোক এর লক্ষণ গুলো কী? তা অনেকেই জানতে চেয়েছেন। মিনি স্ট্রোক এর লক্ষণ সম্পর্কে এই পর্বে আলোচনা করা হবে। যারা মিনি স্ট্রোক এর লক্ষণ জানতে চেয়েছেন তারা এখান থেকে মিনি স্ট্রোক এর লক্ষণ গুলো দেখে নিন। তো চলুন তাহলে দেখে নেই মিনি স্ট্রোক এর লক্ষণ গুলো কী? মিনি স্ট্রোক এর লক্ষণ:

  • মুখ এক দিকে বেঁকে যাওয়া 
  • কথা বলায় অস্পষ্টতা 
  • শরীরের বিভিন্ন অঙ্গ দূর্বলতা বা অসাড় হয়ে যাওয়া  
  • শরীরের একপাশ অক্ষম হয়ে যাওয়া   
  • চোখ দিয়ে দেখতে সমস্যা হওয়া
  • মাথা ব্যাথা হওয়া 
  • শরীরের ভারসাম্য ধরে রাখতে না পারা 

এই ছিল মিনি স্ট্রোক এর লক্ষণ। আশাকরি মিনি স্ট্রোক এর লক্ষণ গুলো জানতে পেরেছেন। 

ব্রেন স্ট্রোক হলে কি করণীয় এবং স্ট্রোক হলে করণীয়  

ধরুন আপনার পাশের কোনো একটি ব্যাক্তি হঠাৎ স্ট্রোক করেছে। এবং আশেপাশে কেউ নেই। এ অবস্থায় আপনার কি করা উচিত? আমরা অনেকেই জানি না ব্রেন স্ট্রোক হলে কি করণীয় এবং স্ট্রোক হলে করণীয় কী? 

ব্রেন স্ট্রোক হলে যত দ্রুত সম্ভব রোগীকে নিয়ে হাসপাতালে যেতে হবে। এ অবস্থায় কোনো ভাবেই দেরি করা উচিত হবে না। কারণ এ সময় কোনো প্রাথমিক চিকিৎসায় ই রোগীর কোনো কাজে আসবে না। তাই ব্রেন স্ট্রোক হলে কি করণীয় এবং স্ট্রোক হলে করণীয় হলো একটাই তা হলো ডাক্তারের শরণাপন্ন হওয়া। ব্রেন স্ট্রোক হলে কি করণীয় এবং স্ট্রোক হলে করণীয় সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন। 

ব্রেন স্ট্রোক অপারেশন  

মস্তিষ্কের পর্দার মাঝে রক্তক্ষরণ হওয়াকে সাবঅ্যারাকনয়েড হেমোরোজ বলা হয়। এক্ষেত্রে রক্ত নালিতে জন্মগত বা অর্জিত কারণে কোনো ফোস্কার মতো তৈরি হয়ে তা ফেটে যায়। এ অবস্থায় ব্রেন স্ট্রোক অপারেশন এর প্রয়োজন পড়ে। 

যদি রক্ত নালির অস্বাভাবিক গঠন, রক্ত নালিতে কোনো ফোস্কা বা রক্তরোগের কারণে যদি মস্তিষ্কে রক্তক্ষরণ হয় তাহলে এক্ষেত্রে ব্রেন স্ট্রোক অপারেশন লাগতে পারে। 

আরো পড়ুন: পেটের মাঝখানে ব্যথার কারণ

আর যদি রক্ত নালি বন্ধ হয়ে যায় বা ইসকেমিক স্ট্রোক হয় তাহলে ব্রেন স্ট্রোক অপারেশন খুব কম ই লাগে। এসব রোগী ঔষধেই বেশিরভাগ সুস্থ হয়ে থাকে। কিন্তু যদি এই স্ট্রোকের ক্ষেত্রে গলার রক্ত নালি ৭০ ভাই ব্লক হয়ে যায় তখন ব্রেন স্ট্রোক অপারেশন লাগবে। 

শেষ কথা: ব্রেন স্ট্রোক হলে কি হয় - ব্রেন স্ট্রোক কিভাবে হয়

পরিশেষে বলা যায়, ব্রেন স্ট্রোক আমাদের দেশে বর্তমানে অহরহ একটি ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যেকোনো সময় যেকোনো বয়সের মানুষের ব্রেন স্ট্রোক হতে পারে। ব্রেন স্ট্রোক হলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে নিয়ে যাবেন। এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন ব্রেন স্ট্রোক হলে কি হয় এবং ব্রেন স্ট্রোক কিভাবে হয়। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে আসুন। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url