পেটের মাঝখানে ব্যথার কারণ - পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

পেট ব্যথার সাথে আমরা সবাই ই কম বেশি পরিচিত। পেটের মাঝখানে ব্যথার কারণ ও পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ বিভিন্ন রকমের হতে পারে। আপনারা অনেকেই পেটের মাঝখানে ব্যথার কারণ এবং পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানতে চেয়েছেন। পেটের মাঝখানে ব্যথার কারণ এবং পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন। 

পেটে ব্যথা বিভিন্ন ধরনের রয়েছে। আর পেটে ব্যথা সবসময় সহ্যও করা যায় না। কিছু কিছু পেটের ব্যথা অল্পতেই এমনি এমনিই সেড়ে যায়। আর কিছু কিছু পেটের ব্যথা খুবই গুরুতর। যা সহজে যেতে চায় না। তো চলুন তাহলে দেখে নেই পেটের মাঝখানে ব্যথার কারণ এবং পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ কি। 

পেজ কনটেন্ট সূচিপত্র: পেটের মাঝখানে ব্যথার কারণ - পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

পেটে ব্যথা হওয়ার কারণ 

পেট ব্যথা ছোট বড় সবারই কম বেশি হয়ে থাকে। কিন্তু পেটে ব্যথা হওয়ার কারণ কি তা প্রায় ই বুঝে উঠি না। পেটে ব্যথা হওয়ার কারণ বিভিন্ন রকমের হতে পারে। আমাদের একেক সময় একেক কারণে পেট ব্যথা হতে পারে। পেটে ব্যথার চিকিৎসার জন্য অবশ্যই আগে পেটে ব্যথা হওয়ার কারণ জানতে হবে। 

আরো পড়ুন: একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়

পেটে ব্যথা হওয়ার কারণ জানার আগে লক্ষ্য করতে  হবে পেট ব্যথার ধরণ কিরকম। যেমন পেটে ব্যথা কি হালকা নাকি অত্যাধিক পরিমাণে, পেটের কোন পাশে ব্যথা ইত্যাদি। 

পেট ব্যথা কিসের লক্ষণ 

আপাত দৃষ্টিতে পেট ব্যথা আমাদের কাছে খুব ই সাধারণ হতে পারে। হ্যা এটা সাধারণ। তবে এটি সবসময় সাধারণ নয়। কিছু কিছু সময় এটি জটিল কোনো রোগের পূর্বাভাস হতে পারে। তো চলুন তাহলে দেখে নেই পেট ব্যথা কিসের লক্ষণ: 

বিভিন্ন কারণে পেট ব্যথা হতে পারে। যেমন: অ্যাপেন্ডিসাইটিস, গ্যাস্ট্রিক, গ্যাস্ট্রিক আলসার, পিত্তে পাথর, পাতলা পায়খানা, কোষ্ঠকাঠিন্য, মাসিকের ব্যাথা ইত্যাদি। 

আরো পড়ুন: মাথায় টিউমারের লক্ষণ - ব্রেইন টিউমারের প্রাথমিক লক্ষণ

উক্ত রোগ গুলোর পেট ব্যথা একেকটির একেক রকমের। সব রোগের পেট ব্যথার ধরণ একই নয়। পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে পারবেন। এই পর্বে শুধু বলা হয়েছে পেট ব্যথা কিসের লক্ষণ তা সম্পর্কে। 

পেটের মাঝখানে ব্যথার কারণ

আমাদের অনেক সময় পেটের মাঝখানে ব্যাথা হয়ে থাকে। কিন্তু পেটের মাঝখানে ব্যথার কারণ কি? তা আমরা খুঁজে পাইনা। পেটের মাঝখানে ব্যথার কারণ কি তা আমরা অনেকেই জানি না। এখন আমরা জানবো পেটের মাঝখানে ব্যথার কারণ: 

সাধারণত পেটের মাঝখানে ব্যথার কারণ হলো পেপটিক আলসার বা গ্যাস্ট্রিক আলসার। গ্যাস্ট্রিক আলসারের ব্যাথা পেটের মাঝখান দিয়ে শুরু হয়। এর পাশাপাশি আরো কিছু উপসর্গ দেখা দিতে পারে। যেমন: পেট ফাঁপা দিয়ে থাকা, টক টক ঢেঁকুর দেয়া, বমি হওয়া বা বমি বমি ভাব হওয়া।

পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ 

পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ হিসেবে বেশিরভাগ ক্ষেত্রেই একটি কারণই সবচেয়ে বেশি ধরা হয়। পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ টি সম্পর্কে এখন আলোচনা করা হবে। পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ:

পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ হলো অ্যাপেন্ডিসাইটিস। অ্যাপেন্ত্রিসাইটিস হলো শরীরের একটি অকেজো অংশ। এটি দেখতে দেখতে আঙ্গুলের মতো একটি থলে যা বৃহদান্ত্রের সাথে যুক্ত থাকে। এটি পেটের ডান পাশে থাকে। অ্যাপেন্ডিসাইটিস এর ব্যথা প্রথমে নাভির আশেপাশে শুরু হয় এরপর আস্তে আস্তে পেটের ডান পাশে ছড়িয়ে পড়তে থাকে। এছাড়াও পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ হতে পারে হার্ণিয়া বা পেশীর ব্যথাও।

পেটের বাম পাশে ব্যথা কেন হয়  

পেটের বাম পাশে ব্যথা হওয়ার কারণে অনেকেই জানতে চেয়েছেন পেটের বাম পাশে ব্যথা কেন হয়? পেটের ব্যথার মধ্যে বাম পাশে ব্যথা একটি অন্যতম সমস্যা। তা যেকোনো সময় ই হতে পারে। পেটের বাম পাশে ব্যথা কেন হয়? চলুন দেখে নেয়া যাক।

আরো পড়ুন: এসি কেনার ২০টি সেরা টিপস এন্ড ট্রিক্স

পেটের বাম পাশে যদি একটু উপরের দিকে ব্যথা হয় তাহলে ধরে নিবেন যে এটি গ্যাস, গ্যস্ট্রিক অথবা বদহজমের কারণে হয়েছে। এছাড়াও কিডনি পাথরের কারণেও হতে পারে। আর যদি পেটের বাম পাশের ব্যথা একটু নিচের দিকে হয় তাহলে কোলনের ব্যথা, জরায়ুর বাইরের কোনো সমস্যা অথবা অন্ডকোষের কোনো সমস্যার কারণে হতে পারে। 

পেটের দুই পাশে ব্যথার কারণ

পেটের দুই পাশে ব্যথার কারণ হিসেবে সাধারণত কিডনিতে সমস্যা ধরা হয়। মানবদেহে কিডনি থাকে কোমড়ের দুই পাশে। তাই পেটের দুই পাশে ব্যথার কারণ হতে পারে যদি কিডনিতে কোনো প্রকার সমস্যা হয়। এছাড়াও পায়খানা যদি ঠিক মত না হয় তাহলেও পেটের দুই পাশে ব্যথা হতে পারে। পেটের দুই পাশে ব্যথার কারণ আরো বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে জানা যাবে। 

পেট মোচড়ানোর কারণ 

প্রায় ই পেট মোচড়ানো বা মোড়ানোর মতো সমস্যার সম্মুখীন আমারা কম বেশি হয়ে থাকি। পেট মোচড়ানোর কারণ ব্যথার ধরণ অনুযায়ী অনেক সময় খুব সাধারণ হতে পারে। আবার অনেক সময় খুব জটিল হতে পারে। এজন্য ব্যথার ধরণ কিরকম তার দিকে খেয়াল রাখতে হবে। পেট মোচড়ানোর কারণ: 

  • পাকস্থলীর সংক্রমণ 
  • গ্যাস্ট্রিক বা গ্যাস্ট্রিক আলসার 
  • কোলন
  • মলত্যাগের আগে বা মলত্যাগের সময় ও এ ধরনের ব্যথা হয় 
  • মাসিকের ব্যথা 
  • কিডনি স্টোন 
  • পিত্ত স্টোন 
  • অ্যাপেন্ডিসাইটিস  

শেষ কথা: পেটের মাঝখানে ব্যথার কারণ - পেটের ডান পাশে ব্যথা হওয়ার কারণ

যে ধরনের পেটের ব্যথাই হোক না কেন যদি দীর্ঘ দিন যাবৎ হয় বা হঠাৎ করে ওঠে এবং সহ্য করার মতো নয় এরকম হলে অবশ্যই যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হবেন। এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটের আর্টিকেল গুলো পড়ে আসুন। আমাদের আজকের আর্টিকেল টি এই পর্যন্তই। ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url