সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি

 সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি অনেকেরই অজানা। আপনাদের জন্যই আমাদের আজকের আর্টিকেলে আমরা সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি সে সম্পর্কে বিস্তারিত পরিষ্কারভাবে আলোচনা করব।তাই সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি জানতে চাইলে আর্টিকেলের শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

আমাদের আজকের আর্টিকেলটি তে আপনি জানতে পারবেন সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি এবং তার সাথে জানতে পারবেন সমান্তরাল এবং সিরিয়াল এর অনেক গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে বিস্তারিত।তো আর দেরি না করে চলুন আমাদের মূল বিষয় সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি সেই সম্পর্কিত কিছু তথ্য জেনে নিই।

পেজ সূচিপত্র: সমান্তরাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য কি?

আজ আমরা আর্টিকেলটি তে জানাবো সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তবে তার আগে আমাদের সবাইকে কে জানতে হবে সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তার কিছু গুরুত্বপূর্ণ অংশ সম্পর্কে।তো চলুন জেনে নিই সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি? এবং তার সাথে সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে গুরুত্বপূর্ণ কিছু অংশ সম্পর্কে বিস্তারিত।

সমান্তরাল এর দ্রুততা বা parallel speed  

সমান্তরাল যোগাযোগ ডিভাইসগুলি তাদের সিরিয়াল প্রতিরূপের তুলনায় দ্রুততর। একটি সিরিয়াল কমিউনিকেশন ডিভাইস বিটগুলিতে ডেটা পাঠায় এবং শেষে বিটগুলি একত্রিত হয়ে ডেটার একটি বাইট তৈরি করে। একটি সমান্তরাল যোগাযোগ ডিভাইস একই সাথে একই পরিমাণ ডেটা পাঠায় এবং গ্রহণ করে, এইভাবে এটি দ্রুততর করে। সমান্তরাল ডিভাইসটিতে পোর্টের সাথে সংযুক্ত আটটি তার রয়েছে যা একই সাথে আটটি তারের সংযোগকারীর মাধ্যমে সমস্ত 8 বিট প্রেরণ করে। এর মানে হল যে একটি সমান্তরাল ডিভাইস একটি 8 বিট ডেটা প্রেরণ করে একই সময়ের মধ্যে একটি সিরিয়াল ডিভাইস একটি একক বিট প্রেরণ করে।

সিরিয়াল (serial) এর সংযোগ কেমন?

সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তা বুঝতে হলে আপনার জানতে হবে সিরিয়াল এর সংযোগ কেমন হয় সেই সম্পর্কে।সিরিয়াল যোগাযোগ সমান্তরাল যোগাযোগের তুলনায় কম সংযোগ এবং তারের ব্যবহার করে। সিরিয়াল কমিউনিকেশনে কম তারের ব্যবহার এর সিগন্যালগুলিকে আরও স্পষ্ট করে তোলে, এইভাবে এটিকে দীর্ঘ দূরত্বের যোগাযোগের জন্য উপযুক্ত করে তোলে। 
সমান্তরাল যোগাযোগ একই সাথে ডেটা স্থানান্তর করার অনুমতি দিতে আরও তারের ব্যবহার করে। অনেকগুলি তারের ব্যবহার সিগন্যালগুলিকে বিকৃত করে তোলে, যা দীর্ঘ দূরত্বের সংক্রমণের জন্য সমান্তরাল যোগাযোগকে অনুপযুক্ত করে তোলে।

সমান্তরাল এবং সিরিয়াল 

সিরিয়াল বা serial 

  • দীর্ঘ দূরত্বে ভাল কাজ করে
  • ধীরে তথ্য স্থানান্তর হার
  • একটি চ্যানেল/তার ব্যবহার করা হয়
  • গন্তব্যে ডেটা আগত সম্পূর্ণরূপে সিঙ্ক্রোনাইজ করা হয়
  • কম্পিউটার এবং প্রিন্টারের মধ্যে ট্রান্সমিশন সিরিয়াল ট্রান্সমিশনের একটি উদাহরণ।
  • কম তারের কারণে বাহ্যিক হস্তক্ষেপের ঝুঁকি কম
  • গতি গুরুত্বপূর্ণ হলে একটি পছন্দের পদ্ধতি নয়।
  • কম হার্ডওয়্যার প্রয়োজনের কারণে কম ব্যয়বহুল

সমান্তরাল বা parallel

  • স্বল্প দূরত্বে ভাল কাজ করে।
  • দ্রুত তথ্য স্থানান্তর হার।
  • বেশ কয়েকটি চ্যানেল/তার ব্যবহার করা হয়।
  • ডেটা সিঙ্ক্রোনাইজ না করে গন্তব্যে পৌঁছাতে পারে।
  • কম্পিউটারের অভ্যন্তরীণ সার্কিটের মধ্যে সংক্রমণ সমান্তরাল সংক্রমণের একটি উদাহরণ।
  • অনেক তারের কারণে বাহ্যিক হস্তক্ষেপের ঝুঁকি বেশি।
  • পছন্দের পদ্ধতি যখন গতি গুরুত্বপূর্ণ।
  • বেশি হার্ডওয়্যার প্রয়োজনের কারণে ব্যয়বহুল।

সিরিয়াল ও সমান্তরাল এর খরচ এবং স্থান

আমাদের আজকের আর্টিকেলটি তে আমরা জানাবো সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি।আর ইতিমধ্যেই সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তার খুব গুরুত্বপূর্ণ বিষয় গুলো নিয়ে আলোচনা করে এসেছি।তবে চলুন আরো বিস্তারিত জেনে নিই সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তা।

সিরিয়াল যোগাযোগের একটি সংযোগকারীর সাথে একটি একক পোর্ট থাকে।একটি সমান্তরাল পোর্ট সাধারণত আটটি তারের সাথে সংযুক্ত থাকে। একটি সিরিয়াল পোর্টে তাই সমান্তরাল যোগাযোগের তুলনায় তারের কেনার জন্য কম বিনিয়োগের প্রয়োজন। স্থানের পরিপ্রেক্ষিতে, সমান্তরাল যোগাযোগের তারগুলিকে মিটমাট করার জন্য আরও জায়গার প্রয়োজন হয় যখন সিরিয়াল যোগাযোগ তার একক সংযোগকারীর জন্য ন্যূনতম স্থান ব্যবহার করে।

ডেটা ট্রান্সমিশন কাকে বলে?

দুই বা ততোধিক ডিজিটাল ডিভাইসের মধ্যে ডেটা স্থানান্তর করার প্রক্রিয়া ডেটা ট্রান্সমিশন বলে। অ্যানালগ বা ডিজিটাল ফরমেট ডেটা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে স্থানান্তরিত হয়।

ডেটা ট্রান্সমিশন পদ্ধতি কাকে বলে?

ডেটা ট্রান্সমিশন হওয়ার জন্য প্রেরক ও প্রাপকের মধ্যে একটি সুনির্দিষ্ট পদ্ধতি থাকতে হয়, এই পদ্ধতিকে ডেটা ট্রান্সমিশন পদ্ধতি বলে। তারের সংযোগের ওপর ভিত্তি করে ডেটা ট্রান্সমিশন পদ্ধতিকে দুই ভাগে ভাগ করা যায়।
  1. সিরিয়াল ডেটা ট্রান্সমিশন
  2. সমান্তরাল ডেটা ট্রান্সমিশন

সিরিয়াল এবং সমান্তরাল  এর মধ্যে পার্থক্য কি?

এখন আমরা জানবো আমাদের আর্টিকেল এর মূল বিষয় সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নিই সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি কি।

  • সিরিয়াল ট্রান্সমিশন, ডাটাটি অন্যের পর এক বিট প্রেরণ করা হয়।ট্রান্সমিশন ক্রমিক হয় সমান্তরাল সংক্রমণে, বেশ কয়েকটি বিট একই সময়ে প্রেরণ করা হয় এবং সেইজন্য এটি যুগপত।
  • সিরিয়াল ট্রান্সমিশন শুধুমাত্র একটি তারের প্রয়োজন, কিন্তু সমান্তরাল সংক্রমণ বিভিন্ন তারের প্রয়োজন।
  • সিরিয়াল বাসের আকার সাধারণত সমান্তরাল বাসের তুলনায় ছোট হয় কারণ পিনের সংখ্যা কম।
  • খুব উচ্চ মানের ক্লক রেট বৃদ্ধি করে সিরিয়াল ট্রান্সমিশন দ্রুততর করা যায়। যাইহোক, সমান্তরাল সংক্রমণে, সমস্ত বিট সম্পূর্ণ সংকলন সমন্বয় করার জন্য, ঘড়ি হার ধীর রাখা উচিত এবং সেইজন্য সমান্তরাল সংক্রমণ সাধারণত সিরিয়াল ট্রান্সমিশন তুলনায় ধীর হয়।
  • সিরিয়াল ট্রান্সমিশন লাইনগুলি খুব দীর্ঘ দূরত্বের মধ্যে ডাটা ট্রান্সমিশন করতে পারে যখন এটি প্যারালাল ট্রান্সমিশন হয় না।
  • আজকের সর্বাধিক ব্যবহৃত ট্রান্সমিশন কৌশল হল সিরিয়াল ট্রান্সমিশন।

সিরিয়াল ট্রান্সমিশন 

আমরা এতোক্ষণে সমান্তরাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য কি,তার মধ্যে কিছু কিছু অংশ নিয়ে আলোচনা করে এসেছি। এবার জানবো আমরা সিরিয়াল ট্রান্সমিশন সম্পর্কে।আর এই সিরিয়াল ট্রান্সমিশন খুবি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের আজকের আর্টিকেল সমান্তরাল এবং সিরিয়ালের মধ্যে পার্থক্য কি তা বুঝার জন্য।

তো সিরিয়াল ট্রান্সমিশন হচ্ছে কম্পিউটার শিল্পে সমান্তরাল সংক্রমণের চেয়ে অনেক বেশি ব্যবহৃত। কারণ সিরিয়াল ট্রান্সমিশন একটি খুব কম খরচে একটি দ্রুততর গতির সঙ্গে, একটি দীর্ঘ দূরত্ব প্রেরণ করতে পারে। গুরুত্বপূর্ণ পার্থক্য হল যে সিরিয়াল ট্রান্সমিশন এক সময়ে শুধুমাত্র একটি বিট প্রেরণ করা হয় এবং সমান্তরাল সংক্রমণ একাধিক বিট একযোগে পাঠানো জড়িত থাকে। 
সিরিয়াল ট্রান্সশিপ তাই শুধুমাত্র একটি তারের প্রয়োজন যখন সমান্তরাল সংক্রমণ বহুবিধ লাইন প্রয়োজন। ইউএসবি, ইথারনেট, স্যাটা, পিসিআই এক্সপ্রেস সিরিয়াল ট্রান্সমিশন ব্যবহারের জন্য উদাহরণ। সমান্তরাল সংক্রমণ আজ ব্যাপকভাবে ব্যবহৃত হয় না কিন্তু প্রিন্টার পোর্ট এবং PATA অতীতে ব্যবহার করা হয়।

বিখ্যাত সমান্তরাল ট্রান্সমিশন

হল প্রিন্টার পোর্ট, যা IEEE 1284 নামেও পরিচিত।এটি ও‌ একটি অংশ সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তা বুঝার।এটি পোর্ট যা সমান্তরাল পোর্ট হিসাবেও পরিচিত। এটি প্রিন্টারের জন্য ব্যবহৃত হয়, কিন্তু আজ, এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় না। অতীতে, হার্ড ডিস্ক এবং অপটিক্যাল ডিস্ক পাঠকেরা পিএটিএ সমান্তরাল উন্নত প্রযুক্তি সংযুক্তি ব্যবহার করে পিসিতে সংযুক্ত ছিল। আমরা জানি, এই পোর্ট আর ব্যবহার করা হয় না কারণ তারা সিরিয়াল ট্রান্সমিশন প্রযুক্তি দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এসসিএসআই (ক্ষুদ্র কম্পিউটার সিস্টেম ইন্টারফেস) এবং জিপিআইবি (সাধারণ পারফরম ইন্টারফেস বাস) এছাড়াও উল্লেখযোগ্য ইন্টারফেস ব্যবহার করা হয় যা সমান্তরাল ট্রান্সমিশন ব্যবহার করে।

সমান্তরাল ট্রান্সমিশন

সমান্তরাল ট্রান্সমিশন সিরিয়াল ট্রান্সমিশনের চেয়েও ধীর। কারণ সমস্ত সমান্তরাল তথ্য বিট পরবর্তী তথ্য সেট পাঠানো হয় আগে রিসিভার এর শেষে প্রাপ্ত করা আবশ্যক।যাইহোক, বিভিন্ন তারের সংকেত বিভিন্ন সময়ে গ্রহণ করতে পারে এবং সেইজন্য সমস্ত বিট একই সময়ে পাওয়া যায় না।
সেইজন্য সিঙ্ক্রোনাইজেশনের জন্য অপেক্ষাের সময় থাকা উচিত এই কারণে ঘড়ি গতি সিরিয়াল ট্রান্সমিশন হিসাবে উচ্চ হিসাবে বৃদ্ধি করা যাবে না এবং সেইজন্য সমান্তরাল সংক্রমণ গতি ধীর হয়। সমান্তরাল ট্রান্সফারের আরেকটি অসুবিধা হল যে প্রতিবেশী তারের ক্রস-টক এবং হস্তক্ষেপের ফলে সংকেতগুলিকে একে অপরকে দমন করার মতো সমস্যাগুলি প্রকাশ করে। এই কারণগুলির কারণে, সমান্তরাল সংক্রমণ ছোট দূরত্বের জন্য ব্যবহার করা হয়।

ইউএসবি(USB)

এ প্রযুক্তির সাহায্যে সংযোগ দেয়া I/O যন্ত্রগুলো প্রতি সেকেন্ডে ১২ মেগাবাইট গতিতে ডেটা পারাপার করতে পারে। পিসি এবং মেকিন্টোস উভয় প্লাটফরমেই এ
ইন্টারফেসটি জনপ্রিয়। এ ইন্টারফেসের বড় সুবিধা হলো যে এতে ডেটা ট্রান্সফারের গতি যখন তখন উঠা-নামা করে না।তো এইতো ছিল সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি তার কিছু গুরুত্বপূর্ণ অংশ। আশা করছি আপনি বুঝতে পেরেছেন সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি কি আছে।

আজকের মতো এতোটাই আশা করছি আপনি বুঝতে পেরেছেন সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি সেই সম্পর্কে বিস্তারিত।আমাদের আজকের আর্টিকেলটির মূল বিষয় ছিল সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি আর আমরা চেষ্টা করেছি সম্পুর্ন তথ্য দিয়ে সাহায্য করতে।এখন যদি আপনার ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদের কে ও জানানোর সুযোগ করে দিন সমান্তরাল এবং সিরিয়াল এর মধ্যে পার্থক্য কি। ভালো থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন ধন্যবাদ।২৩৩০৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url