কেগেল ব্যায়াম কিভাবে করে - কেগেল ব্যায়াম এর উপকারিতা

ব্যায়াম কয়েক প্রকার রয়েছে সেগুলোর মধ্যে কেগেল অন্যতম। কেগেল ব্যায়াম কিভাবে করে? এই বিষয় সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। কিন্তু আমাদেরকে সুস্থ থাকার জন্য ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য আমাদের কেগেল ব্যায়াম কিভাবে করে? বিষয়টি সম্পর্কে জানতে হবে। আপনাদের সুবিধার্থে এই আর্টিকেলে কেগেল ব্যায়াম কিভাবে করে? তা নিয়ে আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে কেগেল ব্যায়াম কিভাবে করে? তা জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কেগেল ব্যায়াম কিভাবে করে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ কেগেল ব্যায়াম কিভাবে করে - কেগেল ব্যায়াম এর উপকারিতা

কেগেল ব্যায়াম কিভাবে করে - কেগেল ব্যায়াম এর উপকারিতাঃ ভূমিকা

কেগেল ব্যায়াম হচ্ছে প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষের পেলভিক পেশী মাছের পেশী মজবুত ও সংগঠিত করার বিশেষ ধরনের ব্যায়াম। পেলভিক বেশি হচ্ছে নারী ও পুরুষের যৌনাঙ্গের বিশেষ এক ধরনের পেশী। আজকের এই আর্টিকেলে কেগেল ব্যায়াম কিভাবে করে?

আরো পড়ুনঃ কি খেলে খাবার তাড়াতাড়ি হজম হয়

কেগেল ব্যায়াম কেমন? কেগেল ব্যায়াম এর উপকারিতা, পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা, পুরুষদের কেগেল ব্যায়াম, কেগেল ব্যায়াম করার উপায়, কেগেল ব্যায়াম করার ভিডিও, কেগেল ব্যায়াম করার ছবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

কেগেল ব্যায়াম কেমন

আমরা অনেকেই কেগেল ব্যায়াম কেমন এই বিষয়টি সম্পর্কে জানিনা। সাধারণত আমরা ব্যায়াম করে থাকি আমাদের শরীর সুস্থ রাখার জন্য। যদিও এটি সাধারণ ব্যায়ামের মত নয় এটি সাধারণত প্রাপ্তবয়স্ক নারী এবং পুরুষদের পেলভিক বেশি মজবুত এবং সুগঠিত করার জন্য করা হয়। পেলভিক বেশি হচ্ছে নারী ও পুরুষের যৌনাঙ্গের বিশেষ এক ধরনের পেশী যা পায়ু পথের কার্যপ্রণালী জোরদার করে এবং যৌনক্রিয়া ক্ষমতাকে উন্নত করতে পারে।

সাধারণত পেলভিক বেশি হলো আমাদের দেহের যৌনাঙ্গের বিশেষ এক ধরনের পেশী। পেলভিক পেশী যা সুগঠিত করার বিশেষ ব্যায়াম হচ্ছে কেগেল ব্যায়াম। অনেক নারী-পুরুষ তাদের যৌনাঙ্গ কর্ম ক্ষমতা বৃদ্ধি করার জন্য কেগেল ব্যায়াম কিভাবে করে এ বিষয়টি সম্পর্কে জানতে চায়।

কেগেল ব্যায়াম এর উপকারিতা - পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা

সাধারণত চিকিৎসকগণ কেগেল ব্যায়াম নারীদের করতে বলা হয় কিন্তু পুরুষদের সমানভাবে কার্যকরী। তাই পুরুষদের মূত্রথলির সমস্যার সমাধান করতে এবং দ্রুত বীর্যপাতের সমস্যার সমাধান করতে কেগেল ব্যায়াম এর উপকারিতা রয়েছে। আমরা অনেকেই পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে জানিনা। নিচে কেগেল ব্যায়াম এর উপকারিতা বিশেষ করে পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা আলোচনা করা হলো।

১। নিয়মিত কেগেল ব্যায়াম করতে পারলে পুরুষের অনিয়মিত প্রস্রাবের সমস্যা সমাধান করতে কার্যকরী ভূমিকা রাখে।

২। কেগেল ব্যায়াম করার ফলে পুরুষের লিঙ্গ শক্তিশালী করতে কার্যকরী ভূমিকা রাখে।

৩। অনেক পুরুষের দ্রুত বীর্যপাত হয়। তারা যদি নিয়মিত কেগেল ব্যায়াম করে তাহলে দ্রুত বীর্যপাতের সমস্যার সমাধান হবে।

৪। কেগেল ব্যায়াম করার ফলে পুরুষের মানসিক সমস্যার সমাধান করা যায়। যার ফলে রাতে ভালো ঘুম হয়।

৫। মেয়েদের যৌনির মধ্যে পেশির জন্য সবচেয়ে কার্যকরী কেগেল ব্যায়াম। স্বাভাবিক প্রভাবের জন্য শরীরের ফিটনেস ধরে রাখতে কেগেল ব্যায়াম করা হয়।

৬। মানসিক চাপ দূর করতে সাহায্য করে এবং শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কেগেল ব্যায়াম।

পুরুষদের কেগেল ব্যায়াম - কেগেল ব্যায়াম কিভাবে করে

যদিও কেগেল ব্যায়াম শুধু মেয়েদের করতে বলা হয় কিন্তু পুরুষের ক্ষেত্রেও কেগেল ব্যায়াম এর উপকারিতা দেখা যায়। তাই পুরুষদের কেগেল ব্যায়াম কিভাবে করে এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। পুরুষদের কেগেল ব্যায়াম নারীদের ব্যাম থেকে কিছুটা ভিন্ন রকম হয়ে থাকে। তাই আপনাদের সুবিধার্থে পুরুষদের কেগেল ব্যায়াম কিভাবে করে তা আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ একুরিয়ামের পানি পরিষ্কার করার উপায়

১। কেগেল ব্যায়াম শুরু করার পূর্বে সঠিকভাবে পেলভিক বেশি খুঁজে নিতে হবে। এরপরে পেটে বায়ু জমলে সেটা বের হয়ে যাওয়া রোধ করতে গেলে বা প্রস্রাব করার সময় হঠাৎ প্রসব বন্ধ করে দিলে পেটের নিম্নভাগের পেছনের দিকে যে পিসি গুলো ৮ শার্ট হয়ে যায় সেগুলো পেলভিক বেশি। বেশি সংকুচিত করা অবস্থায় আয়না দেখলে দেখবেন লিঙ্গ কিছুটা তলপেটের কাছাকাছি চলে আসে। এভাবে অণ্ডথলি কিছুটা উপরের দিকে উঠাতে হবে।

২। কেগেল ব্যায়াম শুরু করার আগে প্রস্রাব করে নিতে হবে যেন মূত্রথলি সম্পন্ন খালি থাকে। প্রথমদিকে মেঝেতে শুয়ে এই ব্যায়াম করা হয় তবে আপনি চাইলে খাটের উপর শুয়ে করতে পারবেন। নিচে শুয়ে পেলভিক ফ্লোর মাসল গুলো ৫ সেকেন্ড সংকোচন করে রাখতে হবে এরপর ৫ সেকেন্ড প্রসার করে দিতে হবে। এভাবে কয়েকবার করতে হবে। এভাবে আস্তে আস্তে যখন মাসল গুলো শক্তিশালী হয়ে উঠবে তখন দাঁড়িয়ে বা চলন্ত অবস্থায় করতে হবে।

৩। আপনি যদি সঠিকভাবে কেগেল ব্যায়াম করতে পারেন তাহলে এর উপকারিতা গুলো পাবেন। ভালো ফলাফল পেতে হলে আপনাকে সংকোচন এবং গভীরভাবে মনোযোগ দিয়ে ব্যায়ামটি করতে হবে। কেগেল ব্যায়াম করার সময় শ্বাস-প্রশ্বাস বন্ধ রাখা যাবে না। যেভাবে নিয়মিত শ্বাস প্রশ্বাস গ্রহণ করে থাকেন সেভাবেই গ্রহণ করতে হবে।

কেগেল ব্যায়াম করার উপায়

আমাদের পেলভিক পেশীগুলোকে শক্তিশালী করার জন্য কেগেল ব্যায়াম এর বিকল্প নেই। আপনি যদি সঠিকভাবে এবং মনোযোগ সহকারে কেগেল ব্যায়াম করার উপায় গুলো অবলম্বন করে ব্যায়াম করতে পারেন তাহলে এর উপকারিতা গুলো পাবেন। কেগেল ব্যায়াম করার উপায় গুলো উল্লেখ করা হলো।

সঠিক পেশী খুঁজে বের করা -- পেটে বায়ু জমলে সেটা বের হয়ে যাওয়া রোধ করতে গেলে বা প্রস্রাব করা কালে হঠাত প্রস্রাব বন্ধ করে দিলে পেটের নিম্ন ভাগে পিছনের দিকে যে পেশীগুলো আঁটসাঁট হয়ে যায় সেগুলোই পেলভিস ফ্লোর মাসল অর্থাত শ্রোণী মেঝের পেশী। আয়নায় দেখলে দেখবেন লিঙ্গ কিছুটা তলপেটের কাছাকাছি চলে আসে এবং অণ্ডথলি উপরের দিকে উঠে আসে।

পদ্ধতি সঠিককরণ -- ব্যায়ামের আগে ঠিকমতো প্রস্রাব করে নেবেন। প্রথম দিকে উচিত হবে মেঝেতে শুয়ে এই ব্যায়াম করা। মেঝেতে শুয়ে পেলভিস ফ্লোর মাসল ৩ সেকেণ্ড সংকুচন করে রাখুন, তারপর ৩ সেকেণ্ড প্রসারণ করে রাখুন। এভাবে টানা কয়েকবার করবেন। তবে খুব বেশী না। মাসল ধীরে ধীরে শক্তিশালী হতে শুরু করলে বসে, দাঁড়িয়ে বা চলন্ত অবস্থায়ও করতে পারবেন।

মনোযোগ বজায় রাখতে হবে -- ভালো ফলাফলের জন্য যখন সংকুচন করবেন তখন গভীর ভাবে মনোযোগ দিয়ে করবেন। অনেকেই ভুল করে পেটের বা তলপেটের, উরু, এবং নিতম্বের পেশী সংকুচন করে ফেলেন। এটা ঠিক নয়। দম বন্ধ বা ধরে রাখবেন না। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

কেগেল ব্যায়াম করার ভিডিও

আমরা অনেকেই কেগেল ব্যায়াম করতে জানিনা যার ফলে কেগেল ব্যায়াম করার ভিডিও দেখে সেগুলো শিখতে চায়। আপনাদের সুবিধার্থে যেহেতু আমরা ইতিমধ্যে কেগেল ব্যায়াম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি তাই কেগেল ব্যায়াম করার ভিডিও উল্লেখ করা হলো।

কেগেল ব্যায়াম করার ছবি

কেগেল ব্যায়াম করার ছবি দেখে আমরা খুব সহজেই এই ব্যায়ামগুলো শিখে নিতে পারব। আমাদের শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম ছাড়া কোন বিকল্প নেই এবং আমাদের পেলভিক পেশীকে শক্তিশালী করার জন্য পুরুষের এবং মহিলার যৌন চাহিদা বৃদ্ধি করার জন্য পেলভিক পেশি খুবই গুরুত্বপূর্ণ। আপনাদের সুবিধার্থে কেগেল ব্যায়াম করার ছবি দেওয়া হলো।

আরো পড়ুনঃ এসি কেনার ২০টি সেরা টিপস এন্ড ট্রিক্স

ছবিঃcenterforurologiccare

কেগেল ব্যায়াম কিভাবে করে - কেগেল ব্যায়াম এর উপকারিতাঃউপসংহার

কেগেল ব্যায়াম করার ছবি, কেগেল ব্যায়াম করার ভিডিও, কেগেল ব্যায়াম করার উপায়, পুরুষদের কেগেল ব্যায়াম, পুরুষের কেগেল ব্যায়াম করার উপকারিতা, কেগেল ব্যায়াম এর উপকারিতা, কেগেল ব্যায়াম কেমন? কেগেল ব্যায়াম কিভাবে করে? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই কেগেল ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে মহিলাদের জন্য এই ব্যায়ামটি আরো বেশি গুরুত্বপূর্ণ। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url