ডায়রিয়া হলে করণীয় - ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত

আপনি কি ডায়রিয়া হলে করণীয় এবং ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত তা জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে বলা হবে ডায়রিয়া হলে করণীয় এবং ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? তা সম্পর্কে। তো চলুন তাহলে দেখে নেই ডায়রিয়া হলে করণীয় এবং ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত?

ডায়রিয়া হলে করণীয় ও ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? তা ছাড়াও আরো জানতে পারবেন ডায়রিয়া হলে কি খাওয়া উচিত, ডায়রিয়া হলে ডিম খাওয়া যাবে।

পেজ কনটেন্ট সূচিপত্র: ডায়রিয়া হলে করণীয় - ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত 

ডায়রিয়া হলে করণীয় এবং ডায়রিয়া থেকে মুক্তির উপায় 

মূলত ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। দূষিত পানি পান করলে ডায়রিয়া হয়। দূষিত পানি ছাড়াও অনেক সময় বদহজমের কারণেও ডায়রিয়া হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে ডায়রিয়া একদিনেই ভালো হয়ে যায়। আবার মাঝে মধ্যে দেখা যায় ভালো হতে প্রায় তিন দিন লেগে যায়। ডায়রিয়া হলে শরীর থেকে অত্যাধিক পরিমাণে পানি বের হয়ে যায়। এজন্য শরীরে পানি শূন্যতা দেখে দেয়। রোগী অনেক দুর্বল হয়ে পড়ে। 

ডায়রিয়া হলে করণীয় গুলো নিয়ে আজকে এই পর্বে আলোচনা করা হবে। আপনারা অনেকেই ডায়রিয়া হলে করণীয় গুলো জানতে চেয়েছেন। যারা ডায়রিয়া হলে করণীয় জানতে চেয়েছেন তারা এখন জানতে পারবেন। ডায়রিয়া হলে করণীয়:

  • ডায়রিয়া হলে প্রচুর পরিমাণে পানি খেতে হবে এবং তরল খাবার বেশি পরিমাণে খেতে হবে।
  • প্রতিবার টয়লেটে যাবার পর স্যালাইন খাবেন। 
  • প্রতিবার টয়লেট যাবার পর তরল খাবার খাবেন 
  • লাল মাংস পায়খানা শক্ত করতে সাহায্য করে 
  • কাঁচা কলা, আলু ও ফলের রস খেতে হবে। 

আরো পড়ুন: এসি কেনার ২০টি সেরা টিপস এন্ড ট্রিক্স

এছাড়াও ডায়রিয়া থেকে মুক্তির উপায় এর জন্য ঔষধ সেবন করতে পারেন। ডায়রিয়া হলে করণীয় সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন। ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? তা আমি এই আর্টিকেলেই বলবো। ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? তা জানতে আমাদের সাথেই থাকুন। 

ডায়রিয়া হলে কি খাওয়া উচিত। ডায়রিয়া ও বমি হলে করণীয় 

অনেক সময় ই দেখা যায় ডায়রিয়ার সাথে বমিও হয়ে থাকে। সাধারণত বদহজমের কারণে ডায়রিয়া হলে এই সমস্যা টি বেশি দেখা দেয়। আপনি কি ডায়রিয়া হলে কি খাওয়া উচিত এবং ডায়রিয়া ও বমি হলে করণীয় কি জানেন?

আরো পড়ুন: কেগেল ব্যায়াম কিভাবে করে

ডায়রিয়া ও বমি হলে যেহেতু রোগীর শরীর একেবারেই নিস্তেজ হয়ে পড়ে তাই রোগীকে বারবার স্যালাইন, ডাবের পানি, বিভিন্ন ফলের রস খাওয়াতে হবে। আবার অনেকে মনে করে থাকেন যে তরল খাবার খাওয়ালে হয়তো রোগীর পায়খানা বেশি হবে। এজন্য তারা শক্ত খাবার রোগীকে খেতে দেয়। এমনটা মোটেও করা যাবে না। রোগীকে অবশ্যই তরল খাবার খাওয়াতে হবে। তবে কোনো প্রকার তরল পানীয়, কফি, চিনি চা, কেনা ফলের রস খাওয়া যাবে না। 

ডায়রিয়া হলে ডিম খাওয়া যাবে

নিঃসন্দেহে ডিম একটি পুষ্টিকর খাবার। আমাদের অনেকের মনেই প্রশ্ন থাকে যে ডায়রিয়া হলে ডিম খাওয়া যাবে কি না। আবার অনেকে মনে করে রোগী যেহেতু অনেক দুর্বল হয়ে গিয়েছে তাই রোগীকে ডিম খাওয়াতে হবে। যাতে রোগী শরীরে শক্তি পায়। চলুন জেনে আসি ডায়রিয়া হলে ডিম খাওয়া যাবে কি না: 

ডিম হলো একটি প্রোটিন জাতীয় খাবার। প্রোটিনকে ভাঙতে প্রচুর পরিমাণে এনজাইমের প্রয়োজন হয়। ডায়রিয়ার সময় শরীর যেহেতু অনেক দুর্বল থাকে তাই একে ভাঙ্গতে গেলে শরীরের অনেক পরিশ্রম করতে হবে। তাই এসময় ডিম না দেওয়াই ভালো। 

ডায়রিয়া হলে কি দই খাওয়া যাবে  

দইয়ের মধ্যে এক প্রকার ভালো ব্যাকটেরিয়া থাকে। যা ডায়রিয়া প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও দইয়ের মধ্যে থাকে প্রটোবায়োটিকস যা এসময় রোগীর পেট কে ঠান্ডা রাখতে সাহায্য করবে। এজন্য যারা জানতে চেয়েছেন ডায়রিয়া হলে কি দই খাওয়া যাবে কি না? তাদের জন্য উত্তর টি হলো হ্যা দই খাওয়া যাবে। এরপর আরো জানতে পারবেন ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত । 

ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত 

ডায়রিয়া হলে পায়খানা নরম হয়ে যায়। এজন্য পায়খানা শক্ত হওয়ার ঔষধ দেওয়া হয়। এই ঔষধ খেয়ে রোগীর পায়খানা শক্ত হয়ে যায় এবং রোগীর ডায়রিয়া নিয়ন্ত্রণে আসে। ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? তা সম্পর্কে জানতে চাইলে এই পর্বটি পড়ুন। এই ধাপে আপনাকে বলা হবে ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত? ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত: 

ডায়রিয়ার জন্য বিভিন্ন ধরনের ঔষধ রয়েছে। যদিও যেকোনো ঔষধ ই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হয়। ডায়রিয়া হলে শুধু মাত্র ফ্লাজিল ও মেট্রিল খেতে পারেন ডাক্তারের পরামর্শ ছাড়া। শিশুদের ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে।  

আরো পড়ুন: ব্রেন স্ট্রোক হলে কি হয় - ব্রেন স্ট্রোক কিভাবে হয়

ডায়রিয়া যখন মারাত্মক আকার ধারণ করে তখন সাধারণত ডাক্তার এন্টিবায়োটিক দিয়ে থাকেন। এন্টিবায়োটিক হিসেবে ডাক্তাররা সিপ্রোফ্লক্সাসিন, মেট্রোনিডাজল দিয়ে থাকেন।

শেষ কথা: ডায়রিয়া হলে করণীয় - ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত

ডায়রিয়া নিয়ে আমাদের সমাজে বিভিন্ন ধরনের কুসংস্কার রয়েছে। যেমন রোগীকে একেবারেই কোন কিছু খেতে দেওয়া যাবে না। এসব কুসংস্কার বাদ দিয়ে উপরের নির্দেশনা গুলো মেনে চলতে হবে। তাহলেই ডায়রিয়াকে প্রতিরোধ করা যাবে। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং জানতে পেরেছেন ডায়রিয়া হলে করণীয়, ডায়রিয়া হলে কি ওষুধ খাওয়া উচিত। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকে এই পর্যন্তই। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url