একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার

 আপনি কি একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার
নিচে আপনাদের জন্য দাঁত তোলার পর কী করতে হবে, দাঁত তোলার পর গর্ত এবং একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার  

দাঁত তোলার পর কী করতে হবে

দাঁত তোলার পর অনেক করণীয় রয়েছে। তার তোলার পর অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হবে এবং অনেক যত্ন নিতে হবে। দাঁত তোলার পরে গজ বা তুলা নির্ধারিত সময় পরপর কামড় দিয়ে ধরে রাখতে হবে। দাঁত তোলার পরে কুলকুচি করা অবশ্যই উচিত হবে না। দাঁত তোলার পরে শক্ত খাবার গ্রহণ করা যাবে না। এছাড়াও দাঁত তোলার পরে একদিন পর থেকে গরম পানির সাথে লবণ মিশিয়ে হালকা করে কুড়িকুচি করা যেতে পারে।
দাঁত তোলা ব্যক্তির যদি ডায়াবেটিস থাকে তাহলে নিয়ন্ত্রণে রাখতে হবে এবং দাঁত তোলার পরে যদি কোন অস্বাভাবিক পরিস্থিতির শিকার হয় এবং কোন সমস্যা সৃষ্টি হয় তাহলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এই কাজগুলো অবশ্যই দাঁত তোলার পর করতে হবে। নাহলে অস্বাভাবিক পরিস্থিতে পড়তে হতে পারে। মনে রাখবেন যত্নই পারে একমাত্র আপনাকে ভালো রাখতে। আশা করি দাঁত তোলার পর কী করতে হবে তা জানতে পেরেছেন। 

দাঁত তোলার পর গর্ত

দাঁত তোলার পর গর্ত থাকবে এটা স্বাভাবিক। তবে অনেকের প্রশ্ন এটা হতে পারে যে দাঁত তোলার পর গর্ত কতদিন থাকে, সেই গর্ত কতদিনের মধ্যে পূরণ হয়। গর্ত পূরণ না হলে কি হবে। সাধারণত মানুষ দাঁত তোলে কেন তা আগে জানতে হবে। দাঁত যখন একদম নষ্ট হয়ে যায় তখনই মানুষ দাঁত তুলে থাকে। তার আগে ইচ্ছে করে কেউ দাঁত তোলে না। সেক্ষেত্রে দাঁত তোলার পরে গর্ত হবে তখন যখন সেখানে নতুন করে দাঁত লাগানো হবে না। 
দাঁত তোলার পর গর্ত হলে তা পূরণ হতে বেশ কিছুদিন সময় লাগে। সাধারণত ৭ দিনের মধ্যেই অনেক্ষানি পূরণ হয়ে যায় তবে সম্পূর্ণ পূরণ হতে সময় লাগে প্রায় ১ মাসের মত। দাঁত তোলার পর গর্ত নিয়ে খুব বেশি চিন্তা করার কিচ্ছু নেই। ডাক্তারের পরামর্শ অনুযায়ী চললে এবং যত্ন নিলে দাঁত তোলার পর গর্ত এমনিই ধীরে ধীরে সেরে যাবে। শুধু আপনাকে নিয়ম মেনে চলতে হবে।

একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার 

একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে অবশ্যই জানতে হবে। কেননা একটি দাঁত তোলা হলে তারপর যদি নিয়ম মেনে না চলেন তাহলে অনেক ধরণের সমস্যা দেখা দিতে পারে। দাঁত তোলার পরে যা যা মানবেন তা হচ্ছে বারবার তুলা পরিবর্তন করতে পারবেন না। কম করে ১ ঘন্টা ধরে রাখতে হবে। দাঁত তোলার পরে জমাট বাধা রক্ত কুলি করে পরিষ্কার করা যাবে না।
খাবার খাওয়ার ক্ষেত্রে অনেক সাবধানতা অবলম্বন করতে হবে। কোনভাবেই গরম ও শক্ত খাবার খাওয়া যাবে না। নরম খাবার খেতে হবে। আর খাবার যেন গর্তে প্রবেশ না করে সেদিকে খেয়াল রাখতে হবে। ডায়াবেটিস, রক্তচাপ ইত্যাদি সমস্যা থাকলে তা কন্ট্রোলে রাখতে হবে। সারাদিন বাইরে থুথু ফেলা যাবে না। এভাবে এইসব নিয়মগুলো দাত তোলার পরে মেনে চলতে হবে। আশা করি একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার তা জানতে পেরেছেন।

দাঁত তোলার পর ইনফেকশন

দাঁত তোলার পর ইনফেকশন বিভিন্ন কারণে হতে পারে। উপরের অংশে একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার তা আলোচনা করা হয়েছে। এখন যদি আপনি এসব নিয়ম মেনে না চলেন তাহলে দাঁত তোলার পর ইনফেকশন হতে পারে। এসব ইনফেকশন এড়িয়ে চলতে দাঁত তোলার পর নিজের দাতের যত্ন নিতে হবে। দাঁত তোলার পর ইনফেকশন লক্ষণ দেখা দিলে আপনাকে অবশ্যই দ্রুত ডেন্টিস্টের সাথে যোগাযোগ করতে হবে।

দাঁত তোলার পর ব্যথা কতদিন থাকে

দাঁত তোলার সময় অবশ করে দাঁত তোলা হয় তাই দাঁত তোলার সময় এবং কিছুক্ষণ পরে ব্যথা কম হয়। কিন্তু অবশ সেরে গেলে তখন ব্যথা হতে পারে। এতে ভয়ের কিছু নেই একটা দাত তুললে ব্যথা হতেই পারে। ব্যথা কমাতে ব্যথানাশক ঔষধ সেবন করবেন। আপনাকে যদি এন্টিবায়োটিক ডোজ দেওয়া হয় তাহলে সেটি সম্পূর্ণ করবেন। তাহলেই ব্যথা সেরে যাবে। 

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে একটি দাঁত তোলা হলে কী কী নিয়ম মেনে চলা দরকার তা ছাড়াও দাঁত তোলার পর ব্যথা কতদিন থাকে, দাঁত তোলার পর ইনফেকশন ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url