কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

 আমরা অনেকেই জানতে চাই কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি। আমাদের শরীরে যে রক্ত রয়েছে সকলের সাথে সকলের রক্তের মিল নেই। এক একজনের শরীরে ভিন্ন গ্রুপের রক্ত রয়েছে। সাধারণত কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি এ বিষয়টি সম্পর্কে জানব। আপনি যদি কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি জানতে চান তাহলে বিস্তারিতভাবে জেনে নিন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন সাধারণত তারা নিশ্চয়ই কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি? এ বিষয়টি জানতে চেয়েছেন। যেহেতু আমাদের শরীরের রক্ত রয়েছে তাহলে সেই রক্তের একটি গ্রুপ রয়েছে। আমাদের অনেকের রক্তের গ্রুপ একই হয়ে থাকে আবার অনেকের ভিন্ন রকম। অনেকেই প্রশ্ন করে থাকে কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি?

যদি বলা হয় পৃথিবীর সবথেকে দামি রক্তের গ্রুপ কোনটি তাহলে অনেকেই বলবে ও নেগেটিভ, বি নেগেটিভ, অথবা এবি নেগেটিভ। কিন্তু এগুলোই মধ্যে কোন রক্তের গ্রুপ সব থেকে দামি নয়। পৃথিবীর সবচেয়ে দামি এবং রক্তের গ্রুপ হল Bombay রক্তের গ্রুপ। আমরা অনেকেই এই গ্রুপের নাম প্রথম শুনছি।

১৯৫২ সালে মুম্বাই শহরের K.E.M নামে একটি হাসপাতালে Dr. YM Bhende একটি রোগীর পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন এবং তার রক্ত পরীক্ষা করে দেখা গিয়েছে যে উপরোক্ত ব্লাড গ্রুপের সাথে কোন মিল নেই। তারপর অনেক পরীক্ষা-নিরীক্ষা করার পর জানা গেল এটি একটি নতুন ব্লাড গ্রুপ। যেহেতু তৎকালীন ওই শহরের নাম ছিল বোম্বাই সেই অনুযায়ী ব্লাড গ্রুপের নামকরণ করা হয় বোম্বাই ব্লাড গ্রুপ।

এই রক্তের গ্রুপ খুবই দুর্লভ। ১০ লাখ মানুষের মধ্যে মাত্র চারজনের মধ্যে এ রক্তের গ্রুপ পাওয়া যায়। সম্পূর্ণ ভারতবর্ষ জুড়ে এ রক্তের গ্রুপের মাত্র ৪০০ জন মানুষকে খুঁজে পাওয়া গিয়েছে। তাহলে এখান থেকে বোঝা যায় যে এই রক্তের গ্রুপ কতটা দামি। আশা করি কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি? তা জানতে পেরেছেন।

বাংলাদেশে কোন গ্রুপের রক্ত বেশি - কোন রক্তের গ্রুপ সবচেয়ে বেশি

১৯০০ সালে প্রথমবারের মতো রক্তের গ্রুপ আবিষ্কার করা হয়। বাংলাদেশে কোন গ্রুপের রক্ত বেশি এ সম্পর্কে অনেকেই জানতে চাই। কারণ আমরা অনেকেই আমাদের রক্ত দিয়ে থাকি মানুষের সহযোগিতার জন্য। এর জন্য আমাদের রক্তের গ্রুপ জানার প্রয়োজন হয়। অনেক সময় খুব সহজেই কিছু গ্রুপের রক্ত পাওয়া যায় আবার অনেক সময় পাওয়া যায় না।

কোন রক্তের গ্রুপ সবচেয়ে বেশি পাওয়া যায় এ সম্পর্কে অবশ্যই আমাদের ধারণা রাখা উচিত। বিশেষ করে বাংলাদেশে কোন গ্রুপের রক্ত বেশি রয়েছে সে সম্পর্কে ধারণা নিতে হবে। "ও" গ্রুপের রক্ত পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে। তার পরের অবস্থানে রয়েছে "এ" গ্রুপের রক্ত। অর্থাৎ পৃথিবীতে দ্বিতীয় সব থেকে বেশি রক্ত রয়েছে এ গ্রুপের।

পৃথিবীতে এবি বিরল একটি গ্রুপ। আফ্রিকা এবং আমেরিকান দের মধ্যে মাত্র চার শতাংশ মানুষের রক্তের গ্রুপ হয়ে থাকে ab। আমেরিকা রেড ক্রস এর তথ্য অনুযায়ী পৃথিবীতে বেশিরভাগ মানুষের আছে ও পজেটিভ রক্ত। এশিয়ান জাতির মধ্যে ৩৯ শতাংশ মানুষের রক্ত হল ও পজেটিভ। তাহলে আমরা জানতে পারলাম যে বাংলাদেশের বেশিরভাগ রক্ত গ্রুপ ও পজেটিভ।

কোন রক্তের গ্রুপ সবচেয়ে ভালো

কোন রক্তের গ্রুপ সবচেয়ে ভালো এ বিষয়টি সম্পর্কে অবশ্যই জানা উচিত। কারণ অনেক সময় আমাদের রক্তের প্রয়োজন হয় বিভিন্ন দুর্ঘটনা অথবা অপারেশনের পর রোগীকে রক্ত দিতে হয়। রোগীর রক্তের গ্রুপের সাথে মিল রেখে রক্ত দেওয়া জরুরী। কোন রক্তের গ্রুপ সবচেয়ে ভালো এর প্রশ্নের উত্তর হবে বি পজেটিভ। সবচেয়ে ভালো রক্তের গ্রুপ হল বি পজেটিভ রক্তের গ্রুপ।

বাংলাদেশে বেশিরভাগ মানুষের শরীরে বি পজেটিভ রক্ত রয়েছে। এই রক্ত অনেক সহজলভ্য। এবং সবচেয়ে ভালো রক্তের গ্রুপ হল বি পজেটিভ।

কোন রক্তের গ্রুপ কত পার্সেন্ট

পৃথিবীতে কোন রক্তের গ্রুপ কত পার্সেন্ট? এ সম্পর্কে অনেকেই জানতে চাই। আমাদের এই পৃথিবীতে সবথেকে বেশি রয়েছে ও পজেটিভ রক্তের গ্রুপ। রক্তের গ্রুপের শতকরা হারের রয়েছে ভিন্নতা। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ভিন্ন গ্রুপের রয়েছে প্রাধান্য। তবে এই প্রাথক্য খুব বেশি নয়। কোন রক্তের গ্রুপ কত পার্সেন্ট তা নিচে উল্লেখ করা হলো।

৩৯% মানুষের রক্ত ও পজিটিভ

১% মানুষের রক্ত ও নেগেটিভ

২৭% শতাংশ মানুষের রক্ত এ পজিটিভ

০.৫% শতাংশ মানুষের রক্ত এ নেগেটিভ

২৫% শতাংশ মানুষের রক্ত বি পজিটিভ

০.৪% শতাংশ মানুষের রক্ত বি নেগেটিভ

৭% শতাংশ মানুষের রক্ত এবি পজিটিভ এবং

০.১% শতাংশ মানুষের রক্ত এবি নেগেটিভ

কোন রক্তের গ্রুপ সবচেয়ে খারাপ

কোন রক্তের গ্রুপ সবচেয়ে খারাপ? এ ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে। যেহেতু কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি? এ বিষয়টি সম্পর্কে জেনেছি সেহেতু কোন রক্তের গ্রুপ সবচেয়ে খারাপ? তাও জেনে নিতে হবে। একেক রক্তের গ্রুপের ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য থাকে। কারো সাথে কারো রক্তের গ্রুপের বৈশিষ্ট্য মিলে না।

রক্তের একটি সম্পূর্ণ ধরন ৩৮টি রক্তগ্রুপের প্রতিটিকে বর্ণনা করে এবং একজন ব্যক্তির রক্তের গ্রুপ, সম্ভাব্য অনেকগুলো রক্ত-গ্রুপ অ্যান্টিজেনের সংমিশ্রণগুলোর একটি। প্রায় সবসময়ই, একজন ব্যক্তির সারাজীবন রক্তের গ্রুপ একই থাকে, কিন্তু খুব কম ক্ষেত্রেই সংক্রমণ, ম্যালিগন্যান্সি বা স্বতঃঅনাক্রম্য রোগে অ্যান্টিজেন যোগ বা হারানোর মাধ্যমে একজন ব্যক্তির রক্তের গ্রুপ পরিবর্তিত হয়।

কোন রক্তের গ্রুপ সবচেয়ে খারাপ এ ধরনের কোনো তথ্য দেওয়া নেই। তাই আমরা কোন গ্রুপের রক্তকে বলতে পারি না খারাপ। যার শরীরে যে রক্ত রয়েছে সেই রক্তই ভালো।

A+ রক্তের গ্রুপের বৈশিষ্ট্য

A+ রক্তের গ্রুপের বৈশিষ্ট্য সম্পর্কে অনেকে জানতে চাই। যেহেতু আমাদের শরীরে ভিন্ন ভিন্ন রক্তের গ্রুপ প্রবাহিত হচ্ছে তাই প্রতিটি রক্তের গ্রুপের বৈশিষ্ট্য অন্যরকম হবে এটাই স্বাভাবিক। নিচে A+ রক্তের গ্রুপের বৈশিষ্ট্য গুলো উল্লেখ করা হলো।

এই ব্লাড গ্রুপের সাথে যুক্ত ব্যক্তিরা খুবই শান্ত স্বভাবের মানুষ যারা অপ্রয়োজনীয় বিতর্ক এড়িয়ে চলেন। আপনি সহজেই এই লোকেদের বিশ্বাস করতে পারেন। এই মানুষদের খুব একটা বেশি বন্ধু-বান্ধব থাকেনা তাই এই ব্লাড গ্রুপের লোকেরা সবসময় বড় পার্টি বা অনুষ্ঠানে যাওয়া এড়িয়ে চলেন। এই লোকেরা খুব সংবেদনশীল হয়।

যদি তারা আপনার সম্পর্কে কিছু পছন্দ না করেন তবে এই লোকেরা খুব দ্রুত রেগে যান। কখনো কখনো খারাপ আচরণ করে থাকেন। এজন্য যোগব্যায়াম বা চিত্রকর্মের মতো কিছু শিথিল কাজকর্মের মধ্যে এ গ্রুপের মানুষদের থাকা জরুরি। তারা কোনো কাজ করার আগে দু’বার চিন্তা করেন। তারা সহজে কাউকে বিশ্বাসও করতে পারেন না।

আমাদের শেষ কথাঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে A+ রক্তের গ্রুপের বৈশিষ্ট্য, কোন রক্তের গ্রুপ সবচেয়ে খারাপ, কোন রক্তের গ্রুপ কত পার্সেন্ট? কোন রক্তের গ্রুপ সবচেয়ে ভালো? কোন রক্তের গ্রুপ সবচেয়ে বেশি? বাংলাদেশে কোন গ্রুপের রক্ত বেশি? কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url