চুলের গোড়া শক্ত করার উপায়

 চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে। তাহলে আর দেরি না করে চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে জেনে নিন।

নিচে আপনাদের জন্য চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাই আর বিলম্ব না করে চলুন চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে নিচে আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ চুলের গোড়া শক্ত করার উপায়

ভূমিকা

চুল কার না পছন্দ। সকলেই চাই মানসম্মত চুল। তবে মানসম্মত চুল রাখার জন্য আপনাদের অবশ্যই জেনে থাকা দরকার চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে। তবে দৈনন্দিন জীবনে অনেক কারণে চুল পড়ে যায়। চুলের গোড়া পাতলা হয়ে যায় এবং চুল পড়া শুরু করে। চুল একজন মানুষের অমূল্য সম্পদ বলা হয়ে থাকে। কিন্তু এ অমূল্য সম্পদের ঠিকমতো যত্ন না নিতে পারলে অকালে ঝরে যেতে পারে।

অনেক সময় দেখা যায় বাইরের খাবার প্রচুর খাওয়ার ফলে চুল পড়া শুরু করে। ধূমপান করলেও চুল পড়তে পারে। আবার অনেক সময় ঘন ঘন শ্যাম্পু করার ফলেও চুল পড়া শুরু হয়। যার কারণে আমাদের খুব সাবধানতার সাথে চুলের যত্ন নেওয়া উচিত। চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায়

আপনাদের মধ্যে অনেকেই চাই স্বাস্থ্যসম্মত চুল পেতে। আর স্বাস্থ্যসম্মত চুল পেতে আমাদের চুলের যত্ন নিতে হবে। চুলের গোড়া শক্ত করার ফলে আমরা চুল পড়া বন্ধ করতে পারি।
ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় নিচে লেখা হল:
  1. চুলের গোড়া শক্ত করতে ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া খুব প্রয়োজনীয়। এক্ষেত্রে ভিটামিন এ ও ভিটামিন ই আছে এমন খাবার বেশি খাওয়া উচিত।
  2. চুল পড়ার অন্যতম কারণ হলো ভেজা চুল আঁচড়ানো। ভেজা অবস্থায় চুলের গোড়া নরম থাকে তাই শুকানোর পরে আঁচড়ানো উচিত।
  3. চুলের গোড়া শক্ত রাখতে প্রচুর পরিমাণে পানি খাওয়া উচিত। তাছাড়া পানি শুধু চুলের জন্য নয় স্বাস্থ্য ঠিক রাখার জন্যও অত্যাবশ্যকীয়।
  4. চায়ের সবুজ পাতা প্রতিদিন মাথায় ঘষলে চুল পড়া বন্ধ হয় এবং চুলের গোড়া শক্ত হয়।
  5. পিয়াজের রস মাথায় লাগালে চুল পড়া বন্ধ হয় এবং চুলের গোড়া শক্ত হয়।
  6. ব্যায়াম করলে হরমোনাল ব্যালেন্স ঠিক থাকে যার কারণে চুলের গোড়া শক্ত হয়।

চুলের গোড়া শক্ত ও মোটা করার উপায়

আমরা অনেকেই চায় চুলের গোড়া শক্ত ও মোটা করতে। তবে দৈনন্দিন জীবনে কাজের কারণে চুল অকালে ঝরে যায়। সকলে চায় শক্ত ও মোটা চুল যেন অকালে না ঝরে। কিন্তু শক্ত ও মোটা চুল করার অনেকগুলো উপায় আছে। যেগুলো অনুসরণের মাধ্যমে আমরা চুলের গোড়া শক্ত ও মোটা করতে পারি।

চলুন তাহলে জেনে নেই চুলের গোড়া শক্ত ও মোটা করার উপায় সম্পর্কে:
  1. আদার তেলঃ আদার তেল বাজারেও কিনতে পাওয়া যায়। । আদার তেল চুলের গোড়া শক্ত ও মোটা করে। আদার তেল ব্যবহার করার মাধ্যমে নতুন চুল গজাতে সাহায্য করে।
  2. জবা ফুলের তেলঃ জবা ফুলের তেল আমাদের চুলের জন্য অনেক উপকারী। এই ফুলের তেল মাথায় লাগালে চুলের গোড়া শক্ত মোটা হয়। খুব তাড়াতাড়ি চুল গজাতে শুরু করে এবং চিরতরে চুল পড়া বন্ধ করে।
  3. অ্যালভেরা তেলঃ অ্যালোভেরার তেল আমাদের চুলের গোড়া শক্ত ও মোটা করে।
  4. আমলকি তেলঃ চুলের ক্ষেত্রে আমলকির উপকারিতা নতুন করে আর বলার কিছু নেই।
  5. পেঁয়াজের তেলঃ পেঁয়াজের রস আমাদের চুল গজানোর ক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করে। পেঁয়াজের রস ব্যবহার করার ফলে আমাদের চুলের গোড়া শক্ত ও মোটা হয়।

কি খেলে চুলের গোড়া শক্ত হয়

স্বাস্থ্যের জল চুলের জন্য জল তেলের পরিচর্যা তো চাই তার সাথে চাই প্রয়োজনীয় খাবার। চুল যদি শরীর থেকে প্রয়োজনীয় পুষ্টি জোগাড় করতে না পারে, তাহলে মাথার কেবল তেল মেখে আর শ্যাম্পু করে চুল ঠিকঠাক রাখা যাবে না। চুল পড়া ঠেকানো এবং সুস্থ সবল তরতাজা চুলের জন্য আপনার খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখতে হবে।
কি খেলে চুলের গোড়া শক্ত হয় তা নিচে লেখা হল:
  1. পালংশাকঃ ভিটামিন ও নানা খনিজ উপাদানের সমৃদ্ধ পালংশাক। এ শাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ওমেগা ফ্যাটি এসিড আছে। যার কারণে এটি চুলের গোড়া শক্ত করতে সক্ষম হয়।
  2. ডিমঃ ডিমের পুষ্টি উপাদান দুই ভাবে চুলের স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে। ডিম খাওয়ার পাশাপাশি চুলে ডিম মাখলে উপকার পাবেন। যার কারণে ডিম খেলে চুলের গোড়া শক্ত হয়।
  3. গাজরঃ প্রচুর পরিমাণে ভিটামিন এ সমৃদ্ধ গাজর নিয়মিত খাদ্য তালিকায় রাখা জরুরি। চুলের বৃদ্ধিতে দারুন উপকারে গাজর। আর গাজর খেলেও চুলের গোড়া শক্ত হয়।
  4. বাদামঃ নানা ধরনের বাদামে পাওয়া যায় গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান এবং চুলের জন্য দারুন উপকারী। বাদাম খাওয়ার ফলেও চুলের গোড়া শক্ত হয়।
  5. মটরশুটিঃ চুলের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান কেরাটিন। মটরশুটি ও ডাল এই প্রোটিনের সমৃদ্ধ। মটরশুঁটি খেলেও চুলের গোড়া শক্ত হয়।

চিরতরে চুল পড়া বন্ধ করার উপায়

আমরা সকলেই চাই স্বাস্থ্যসম্মত চুল। তবে বর্তমানে অকালে চুল পড়ে যায়। যা এক ধরনের বড় সমস্যা। তবে কিছু কিছু উপায় আছে যার মাধ্যমে আমরা চিরতরে চুল পড়া বন্ধ করতে পারি। আমাদের দৈনন্দিন খাবার পরিবর্তন করে এবং বিভিন্ন উপায়ে চুলের যত্ন নিয়ে চিরতরে চুল পড়া বন্ধ করতে পারি। চুল ঠিকমতন ভিটামিন না পেলে অকালে ঝরে যায়।

আবার ঠিকমতো খাবার না খেলে তা চুলের উপর ইফেক্ট ফেলে। যার কারণে খুব তাড়াতাড়ি চুল ঝরে পড়ে যায়। আমরা যদি নিয়ম মত পেঁয়াজের তেল লাগায় তাহলে চুল পড়া বন্ধ হয়ে যাবে। আমরা যদি প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারি তাহলে চিরতরে চুল পড়া বন্ধ হয়ে যাবে।
জবার তেলে ভিটামিন এ, ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগণে সমৃদ্ধ। যার কারণে আমরা যদি প্রতিনিয়ত ব্যবহার করি তাহলে চিরতরে চুল পড়া বন্ধ হয়ে যাবে। ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করা যাবে না আবার তেলও দেওয়া যাবে না। নিয়মমতো এবং সময়মতো তেল এবং শ্যাম্পু ব্যবহার করতে হবে। আর এভাবেই আমরা চুল পড়া বন্ধ করতে পারি চিরতরে।

চুলের গোড়া শক্ত করার প্রাকৃতিক উপায়

আপনারা অনেকেই চান চুলের গোড়া যেন শক্ত থাকে। কিন্তু বর্তমানে প্রায় বেশিরভাগ মানুষেরই চুলের গোড়া পাতলা হয়ে থাকে। কিছু কিছু উপায় অনুসরণ করার মাধ্যমে আমরা চুলের গোড়া শক্ত করতে পারি। চুলের গোড়া শক্ত করার অনেক উপায় রয়েছে। । এ ধাপে আমরা জানবো চুলের গোড়া শক্ত করার প্রাকৃতিক উপায়।

চুলের গোড়া শক্ত করার প্রাকৃতিক উপায় হলো:
  1. পাতলা চুল এর মরা শক্ত করা যায় অ্যালোভেরা বা ঘৃতকুমারী সঠিক ব্যবহার করার মাধ্যমে। একটি এলোভেরা পাতা থেকে চামচ বা ছুড়ির সাজের জেল বের করে নিন। জেল তাকে মসৃণ ভাবে পেস্ট করে নিন। এরপর মাথার ভালো করে ঘষে ঘষে লাগিয়ে রাখুন প্রায় ১০-১৫  মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।
  2. পাতলা চুলের গোড়া শক্ত করা যায় মেথি ব্যবহারেও। দুই টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন ভিজিয়ে রাখা মেয়েটি দানা ছেঁকে নিয়ে একসাথে হাফ কাপ পরিষ্কার পানি যোগ করে ব্লেন্ডারে মসৃণভাবে ব্লেন্ড করে নিন। এবার এটি চুলের গোড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ব্যবহারের ফলে চুলের গোড়া শক্ত হবে।
  3. পাতলা চুল ঘন করা যায় মেহেদীর ছোঁয়াতে। মেহেদী পাতা অল্প পানি দিয়ে বেটে নিন। আপনি চাইলে এর সাথে নারকেল তেল বা অলিভ অয়েল যোগ করতে পারেন। এবার এটি চুলের গোড়ায় লাগিয়ে সাওয়ার ক্যাপ দিয়ে চুল আবৃত্ত করে রাখুন ৩০-৩৫ মিনিট। এবার শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে মেহেদী ব্যবহারের মাধ্যমেও চুলের গোড়া শক্ত করা যায়।

চুলের গোড়া নরম হয় কেন

আপনারা সাধারণত সপ্তাহে ৪-৫ বার শ্যাম্পু ব্যবহার করে থাকেন। কিন্তু এই শ্যাম্পু ব্যবহার করার ফলে চুলে প্রচুর পরিমাণে ক্ষতি হয়। কারণ শ্যাম্পুতে থাকে কেমিক্যাল। যা আমাদের চুলের গোড়া নরম করে দেয়। এর ফলে দেখা যায় খুব কম বয়সেই চুল কমে যায়। আবার অনেক সময় প্রোটিনযুক্ত খাবার না খেলে আস্তে আস্তে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল ওঠা শুরু করে।

আবার আমরা বাইরে কাজ করি তখন বিভিন্ন ধরনের ধুলাবালি আমাদের চুলে পড়ে। যা আমাদের চুলের গোড়া নরম করে দেয়। আবার অনেক সময় ঠিকমত চুলে শ্যাম্পু না করার ফলেও চুলের গোড়া নরম হয়ে যায়। যার ফলে চুল পড়া শুরু হয়। তাই আমাদের সচেতনতার সাথে চুলের যত্ন নেয়া উচিত। আর উক্ত কারণগুলোর কারণে আমাদের চুলের গোড়া নরম হয়। যা আমাদের এড়িয়ে চলা উচিত।

উপসংহার

আমাদের আজকের আর্টিকেলটি ছিল চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে। চুলের ব্যাপারে প্রায় সবাই সচেতন কিন্তু আপনারা ঠিকমতো যত্ন নিতে পারেন না। উপরের উল্লেখিত ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনারা খুব সহজেই চলে যত্ন নিতে পারবেন। চুল পড়া এখন খুব কমন বিষয় হয়ে গেছে। কারণ ছোট থেকে শুরু করে বড় পর্যন্ত সকল বয়সেই চুল পড়া দেখা যায়। কিন্তু আপনারা কিছু কিছু ধাপ অনুসরণ নিতে পারবেন।

আশা করি আমাদের আজকের আর্টিকেল চুলের গোড়া শক্ত করার উপায় সম্পর্কে বুঝতে পেরেছেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট অর্ডিনারি আইটি ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url