ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন

 আপনারা কি ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন পোস্টটি আপনাদের জন্য। মুলতানি মাটি দিয়ে ত্বক ফর্সা করার পদ্ধতি গুলো আজকের আর্টিকেলে দেওয়া হয়েছে। আজকে আমরা আলোচনা করেছি ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন

ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন

মুলতানি মাটি ত্বকের রূপচর্চার জন্য অনেক উপকারী। ত্বকের শুষ্কতা, ব্রণ তৈলাক্ততা ইত্যাদি সকল ধরনের সমস্যার সমাধানের জন্য মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। অনেকে আবার ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে জানেনা। তাই তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি। আজকের আর্টিকেলে আমরা কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত জানাবো। আমাদের ত্বকের বিভিন্ন রকম উপকার মুলতানি মাটি করে থাকে।

আরো পড়ুনঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

যেমন ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব শুষে নেয়, ব্রণ ও ফুসকুড়ি থেকে ত্বককে সংক্রমণ হ্রাস করে, ত্বকের জ্বালা ভাব দূর করতে সহায়তা করে, ত্বককে উজ্জ্বল করে, মৃত কোষ দূর করতে সাহায্য করে, বয়সের ছাপ দূর করতে সাহায্য করে, হোয়াইট হেডস ও ব্ল্যাকহেডস এর মত সমস্যা দূর করে থাকে। এক কথায় আপনি যদি ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহার করে থাকেন তাহলে অনেক উপকারী পাবেন। তাই জেনে নিন ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন।

ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার

  • যদি আপনার টক তৈলাক্ত হয়ে থাকে তাহলে আপনি পরিমাণ মতো মুলতানি মাটির সাথে যতটুকু গোলাপজল কিংবা জলের প্রয়োজন ততটুকু নিয়ে ভালোভাবে মিশিয়ে পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।
  • যদি আপনার ত্বক শুষ্ক হয়ে থাকে সে ক্ষেত্রে পরিমাণ মতো মুলতানি মাটি এবং পরিমাণ মতো কাঁচা দুধ কিংবা খাঁটি মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রিত প্যাকটি মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ভালো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর ভালো করে মুখ মুছে তুলাই করে গোলাপজল নিয়ে লাগিয়ে নিতে হবে।
  • পরিমাণ মতো মুলতানি মাটির সাথে কফি পাউডার সামান্য পরিমাণ ও আপনি যে ফেসওয়াস টি ব্যবহার করেন সেটা এবং গোলাপজল বা জল দিয়ে সবগুলো উপাদান গুলোকে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর সেটা পুরো মুখে ভালোভাবে লাগিয়ে নিয়ে শুকানোর পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ভালো হবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এতে করে ত্বক উজ্জ্বল দেখাবে।

মুলতানি মাটি দিয়ে ত্বক ফর্সা করার পদ্ধতি

আমরা ফর্সা হতে কে বা না চাই। নারী-পুরুষ উভয়ে ই নিজেকে সুন্দর দেখানোর জন্য কত কি না করেন। অনেক সময় দেখা যায় রং ফর্সা করার জন্য বাজার থেকে আমরা কত রকম ফর্সা করার ক্রিম কিনে থাকি। যা আমাদের স্কিনের জন্য অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সে দিক থেকে যদি আপনি মুলতানি মাটির সাথে প্রাকৃতিক কিছু উপাদান মিশিয়ে ব্যবহার করেন তাহলে সহজেই ন্যাচারাল ভাবে ত্বক ফর্সা করতে পারবেন।

আরো পড়ুনঃ কোন চিনি খাওয়া ভালো সাদা চিনি নাকি লাল চিনি

ত্বক কোমল ও মসৃণ সুন্দর রাখতে পারবেন। যা কোনরকম ক্ষতি ছাড়াই ভেতর থেকে আপনার ত্বকে উজ্জ্বল ও ফর্সা করতে সাহায্য করবে। এক চামচ মুলতানি মাটির সঙ্গে সামান্য কিছু হলুদ বাটা ভালোভাবে মিশিয়ে নিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। এবার ২০ থেকে ২৫ মিনিট পর সাধারণ ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহারে ই ত্বকের উন্নতি পেতে পারেন।

মুলতানি মাটি দিয়ে ত্বক ময়েশ্চারাইজ পদ্ধতি

মুলতানি মাটি দিয়ে ত্বককে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করার জন্য দুই চামচ মুলতানি মাটির সাথে এক চামচ মধু নিতে হবে। প্রাকৃতিকভাবে মধু আমাদের ত্বককে ময়েশ্চারাইজ করতে সহায়তা করে থাকে। এছাড়াও এতে এন্টি ব্যাকটেরিয়ার প্রপার্টি রয়েছে যা ব্রণের হাত থেকে আমাদের ত্বককে রক্ষা করে থাকে। মুলতানি মাটি এবং মধুর সাথে এক চামচ দুধ কিংবা টক দই মেশাতে পারি। এই প্যাক ম্যাজিক এর মত ত্বকে কাজ করবে এবং ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে পারে।

শেষ কথাঃ ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন

ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। মুলতানি মাটি দিয়ে ত্বক ফর্সা করার পদ্ধতি গুলো আজকের আর্টিকেলে দেওয়া হয়েছে। 

আজ আর নয়, ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই ত্বকের যত্নে কিভাবে মুলতানি মাটি ব্যবহার করবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url