রাতে ঘুমানোর আগে মুখের যত্ন

 রাতে ঘুমানোর আগে মুখের যত্ন আমরা সকলেই নিতে চাই। সাধারণত মুখের উজ্জ্বলতা ধরে রাখার জন্য রাতে ঘুমানোর আগে মুখের যত্ন নেওয়া অত্যন্ত জরুরী। আপনি যদি এ বিষয়টি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে রাতে ঘুমানোর আগে মুখের যত্ন সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট রাতে ঘুমানোর আগে মুখের যত্ন কিভাবে নেবেন এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ রাতে ঘুমানোর আগে মুখের যত্ন

রাতে ঘুমানোর আগে মুখের যত্ন

সারাদিন আমরা বিভিন্ন ধরনের কার্যক্রম করে থাকি সাধারণত এর জন্য আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়ে থাকে। বিশেষ করে মহিলারা সারাদিন বাড়ির কাজ করে তাদের ত্বকের যত্ন নেওয়ার সময় হয় না। এর জন্য রাতে ঘুমাতে যাওয়ার আগে তারা মুখের যত্ন নিয়ে থাকে। রাতে ঘুমানোর আগে মুখের যত্ন কিভাবে নেবে এ বিষয়গুলো জানা থাকলে খুব সহজেই লোকের যত্ন নেওয়া যায়।

আরো পড়ুনঃ ১৮ টি প্রাকৃতিক উপায়ে কিডনির পাথর দূর করার উপায়

সারাদিনের কর্মকাণ্ডের কারণে আমাদের মুখে বিভিন্ন ধরনের ধুলোবালি পড়ে যায় যার ফলে মুখের উজ্জ্বলতা অনেকটাই কমে যায় এবং আমাদের মুখ আরো বেশি কালো দেখায়। তাই আপনি যদি আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান এবং ধরে রাখতে চান তাহলে রাতে ঘুমানোর আগে মুখের যত্ন কিভাবে নেবেন এ বিষয়গুলো অবশ্যই জানতে হবে।

রাতে ঘুমানোর আগে মুখের যত্নঃ

১। যদি মেকআপ করে থাকেন তাহলে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মেকআপ তুলে ঘুমাতে যাবেন। কখনোই এই ভুল করবেন না মেকআপ সহ ঘুমাতে যাওয়ার। যদি আপনি মেকআপ সহ ঘুমাতে যান তাহলে ঘুমালে লোমকূপ ঘন্টার পর ঘন্টা বন্ধ থাকে যার ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হয় এবং মুখে ব্রণ সৃষ্টি হয়।

২। সারাদিন আমরা বাইরে থাকি অথবা বিভিন্ন ধরনের কার্যক্রম করি যার ফলে আমাদের মুখে ধুলোর ময়লা জমে। তাই আপনি যদি মেকআপ নাও করে থাকেন তাহলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনাকে ভালোভাবে মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। যার ফলে আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আপনার ত্বক সুন্দর থাকবে।

৩। রাতে ঘুমাতে যাওয়ার আগে আমাদের মুখের ত্বক ভালো করে ময়শ্চারাইজার করা জরুরী। বিশেষ করে আপনি যদি আপনার ত্বকের যত্ন নিতে চান এবং আপনার ত্বককে বিভিন্ন সমস্যার হাত থেকে রক্ষা করতে চান তাহলে আপনাকে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই আপনার মুখের ত্বককে মশ্চারাইজার করে নিতে হবে।

৪। আপনি যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখ ফ্রেশওয়াশ দিয়ে ধুয়ে থাকেন তাহলে এটি আপনার মুখের পিএইচ ব্যালেন্স অনেক কমিয়ে দিতে পারে। এক্ষেত্রে ফ্রেশওয়াশ দিয়ে মুগ্ধ হওয়ার পরে অবশ্যই আমাদেরকে যে কোন একটা টোনার ব্যবহার করতে হবে। সাধারণত এটি ত্বকের ph ব্যালেন্স সঠিক রাখতে সাহায্য করে থাকে।

৫। মুখের যত্ন নেওয়ার জন্য সাধারণত সপ্তাহে একবার হলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে মাস্ক লাগিয়ে ঘুমাতে পারেন। সকালে উঠে হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এক্ষেত্রে আপনাকে আপনার মুখের ত্বকের প্রকৃত অনুযায়ী সঠিক মাস্ক বেছে নিতে হবে।

ঘুমানোর আগের রূপচর্চা

আপনি যদি উপরের আলোচনাটি পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই রাতে ঘুমানোর আগে মুখের যত্ন কিভাবে নেবেন এই বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আমরা সাধারণত আমাদের মুখের ত্বকের যত্ন বেশি নিয়ে থাকি। বিশেষ করে সারাদিন কাজ করার পরে রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি আমরা মুখের রূপচর্চার না করি তাহলে তখন উজ্জ্বলতা অনেক কমে যাবে।

  • ফেস মাস্ক ব্যবহার করুন
  • মশ্চারাইজার করুন
  • চোখের যত্ন নিন
  • মুখ ভালোভাবে পরিষ্কার রাখুন

ফেস মাস্ক ব্যবহার করুন - আমরা যদি দীর্ঘদিন ধরে আমাদের ত্বকের যত্ন না নেই তাহলে আমাদের ত্বকের উজ্জ্বলতা অনেক কমে যেতে পারে। সাধারণত এমন পরিস্থিতিতে মাঝেমধ্যে রাতে ঘুমাতে যাওয়ার আগে আমাদেরকে ফেস মাস্ক ব্যবহার করা উচিত। সাধারণত এটি আমাদের মুখের উজ্জ্বলতা ধরে রাখতে কার্যকরী ভূমিকা রাখে। মুলতানি মাটি ও চন্দন এর মাস্ক গরমের সময় খুবই ভালো।

মশ্চারাইজার করুন - আপনি যদি আপনার ত্বকের শুষ্কতার দূর করতে চান তাহলে ত্বকে অবশ্যই মশ্চারাইজার করা জরুরী। এক্ষেত্রে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আমরা সারা শরীরে ক্রিম অথবা যে কোন লোশন ব্যবহার করতে পারি। সাধারণত এগুলো আমাদের ত্বক মশ্চারাইজার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চোখের যত্ন নিন - আমাদের ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি অবশ্য চোখের যত্ন নিতে হবে কারণ বর্তমান সময়ে আমরা বিভিন্ন কাজ করে থাকি ল্যাপটপ অথবা কম্পিউটারের সামনে। এই সময় আমাদের চোখে বিভিন্ন ধরনের দাগ পড়ে যায়। সাধারণত এই দাগগুলো দূর করার জন্য কার্যকরী ভূমিকা রাখে শসা। এছাড়া বেশ কিছু চোখের ড্রপ রয়েছে এবং তেল রয়েছে যেগুলো দিলে চোখের চারপাশের দাগ দূর হয় এবং চোখ ভালো থাকে।

আরো পড়ুনঃ মোটা হওয়ার ১২ টি উপায় - মোটা হওয়ার ওষুধ

মুখ ভালোভাবে পরিষ্কার রাখুন - রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বকের যত্নে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। যেহেতু আমরা এই সময় আমাদের মুখের যত্ন বেশি নিয়ে থাকি তাই এই সময় আমাদেরকে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। মুখ পরিষ্কার করে নেওয়ার পরে বেশ কিছু ক্রিম রয়েছে যেগুলো লাগিয়ে ঘুমাতে যেতে হবে।

রাতে ঘুমানোর আগে সৌন্দর্য ধরে রাখার উপায়

আপনি কি রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনার ত্বকের যত্ন নেন? যদি রাতে ঘুমানোর আগে মুখের যত্ন না নিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে মুখের যত্ন নিতে হবে যদি আপনি আপনার ত্বকের উজ্জ্বলটা ধরে রাখতে চান এবং ত্বক আরো বেশি উজ্জ্বল করতে চান। এক্ষেত্রে রাতে ঘুমাতে যাওয়ার আগে সৌন্দর্য ধরে রাখার অনেকগুলো উপায় রয়েছে যেগুলো আমরা ইতিমধ্যে আপনাদের জানিয়েছি।

সকালবেলা ঘুম থেকে ওঠার পরে সাধারণত আমরা আমাদের পারিবারিক বিভিন্ন ধরনের কাজে জড়িয়ে পড়ি সাধারণত তাই ত্বকের যত্ন নেওয়া সম্ভব হয় না। অনেক সময় বিভিন্ন কাজে আমাদেরকে বাইরে যেতে হয় সাধারণত তখন তাকে বিভিন্ন ধরনের ধুলোবালি জমা হয় এর কারণে তাদের উজ্জ্বলতা অনেকটাই কমে যায়। সাধারণত এই সময় ত্বকের যত্ন নেওয়া সম্ভব হয় না।

সাধারণত আপনি এই পরিস্থিতিতে রাতের বেলা চোখের যত্ন নিতে পারেন। অবশ্যই যদি মেকআপ অবস্থায় থাকেন তাহলে নারীদেরকে সেই মেকআপ উঠিয়ে তারপরে ঘুমাতে যেতে হবে। এরপরে ভালোভাবে মুখ পরিষ্কার করে নিতে হবে এবং যদি পারেন তাহলে ফ্রেশ ওয়াস দিয়ে মুখ পরিষ্কার করে এরপরে মুখে কিছু টোনার ব্যবহার করে ঘুমাতে যেতে হবে।

রাতে মুখ ধুয়ে ঘুমানোর উপকারিতা

রাতে মুখ ধুয়ে ঘুমানোর উপকারিতা রয়েছে অনেকগুলো। আমরা অনেকেই উজ্জ্বলতা কমে যাওয়ার কারণে সাধারণত রাতে মুখ ধুয়ে ঘুমাতে চাই না। কিন্তু এ ধারণাটি সম্পূর্ণ ভুল আপনি যদি আপনার মুখের উপকারিতা চান তাহলে অবশ্যই আপনাকে রাতের বেলা মুখ ধুয়ে ঘুমাতে হবে। তাহলে চলুন রাতে মুখ ধুয়ে ঘুমানোর উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।

ত্বকের লোমকূপ পরিষ্কার থাকে - সারাদিন আমরা বিভিন্ন ধরনের কার্যক্রমের সাথে জড়িত থাকে যার ফলে আমাদের মুখের ধুলোবালি জমা হয়। সাধারণত এই কারণেই আমাদের মুখের লোমকূপ গুলো বন্ধ হয়ে যায় সাধারণত এই সমস্যার সমাধান পেতে হলে অবশ্যই আপনাকে রাতে মুখ ধুয়ে ঘুমাতে হবে। মুখ ধোয়ার ফলে লোমকূপগুলো পরিষ্কার হয়ে যায়।

চোখের পাতা গুলো সুরক্ষিত থাকে - সৌন্দর্য বর্ধনের জন্য সাধারণত মেয়েরা চোখের পাতায় বিভিন্ন ধরনের জিনিস দিয়ে থাকে। সাধারণত আপনি যদি মেকআপ অবস্থায় থাকেন এবং এই অবস্থায় ঘুমিয়ে যান তাহলে আপনার চোখের পাতার লোমগুলো উঠে যেতে পারে। তাই এই সমস্যার সমাধানের জন্য আপনাকে অবশ্যই ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে।

ত্বকের স্বাভাবিক আদ্রতা বজায় রাখে - সাধারণত সারাদিন আমরা বিভিন্ন ধরনের কাজ করে থাকি। যার ফলে বিভিন্ন ধরনের ময়লা আবর্জনা আমাদের মুখে এবং ত্বকের মধ্যে জমা হয়। সাধারণত এই সমস্যার সমাধান পেতে হলে আমাদেরকে অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মুখ পরিষ্কার করে ঘুমাতে হবে।

আমাদের শেষ কথাঃ রাতে ঘুমানোর আগে মুখের যত্ন

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে রাতে ঘুমানোর আগে মুখের যত্ন, ঘুমানোর আগের রূপচর্চা, রাতে ঘুমানোর আগে সৌন্দর্য ধরে রাখার উপায়, রাতে মুখ ধুয়ে ঘুমানোর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার ত্বকের যত্ন সঠিক নিয়মে নিতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত আমাদের ওয়েবসাইটে জানতে হলে ফলো করতে থাকুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।২০৭৯১


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url