ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি

 ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? অনেকেই না জানার কারণে ইমেইল আইডি নষ্ট হয়ে যায়। যেহেতু আমরা মানুষ সেহেতু ভুলে যাওয়াটাই স্বাভাবিক। এখন আমাদের মনে রাখতে হবে ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? আজকের এই আর্টিকেলে ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন আর দেরি না করে ঝটপট ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি

ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি

আমাদের যাদের এন্ড্রয়েড ফোন রয়েছে সাধারণত আমরা সকলেই ইমেইল ব্যবহার করে থাকি। ইমেল ছাড়া আমরা কোন ধরনের অ্যাপস ডাউনলোড করতে পারিনা গুগল প্লে স্টোর থেকে। আবার অনেক সময় আমরা ইমেল এর মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করে থাকি। সাধারণত আমরা যদি দীর্ঘদিন পর জিমেইল এর মধ্যে ঢুকি তাহলে অনেক সময় পাসওয়ার্ড ভুলে যাই। আমাদের অনেকের ক্ষেত্রেই এই সমস্যাটি দেখা যায় যে আমরা পারফর মনে রাখতে পারি না।

আরো পড়ুনঃ ফুসফুসে ইনফেকশন হলে করণীয় কি

এখন আপনি যদি কখনো আপনার ভুলে যান তাহলে আপনাকে ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? এ বিষয়ে অবশ্যই ধারণা রাখতে হবে। আপনি যদি আপনার একাউন্টে ঢুকতে না পারেন এবং সমস্যাই পড়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই আপনার ইমেইল একাউন্ট উদ্ধার করতে হবে। ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? চলুন জেনে নেওয়া যাক।

১। প্রথমে আপনাকে জিমেইলের লগইন পেজে চলে যেতে হবে এরপরে সেখান থেকে "ফরগট পাসওয়ার্ড " অপশনে ক্লিক করতে হবে।

২। এক্ষেত্রে যদি আপনার ইমেইলের বর্তমানে ব্যবহৃত পাসওয়ার্ড মনে না থাকে তবে আপনাকে আগে ব্যবহার করা পাসওয়ার্ড দিতে হবে। যদি তাও মনে না থাকে তাহলে আপনাকে "ট্রাই এনাদার ওয়ে" এই অপশনে ক্লিক করতে হবে।

৩। সাধারণত আপনার নিশ্চয়ই মনে আছে যে আপনি যখন জিমেইল একাউন্ট খুলেছেন তখন একটি মোবাইল নাম্বার দিয়েছেন। উপরোক্ত অপশনে ক্লিক করার পরে জিমেইলের একাউন্টে সাথে যুক্ত মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে।

৪। এক্ষেত্রে যদি আপনার সে মোবাইল নাম্বারটি আপনার কাছে না থাকে তাহলে ইমেইল একাউন্ট খোলার সময় যে বদলি মেইল এড্রেস দিয়েছিলেন সাধারণত সেই মেইল এড্রেসে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে। এক্ষেত্রে যদি কোন ইমেইল একাউন্ট যুক্ত না থাকে তাহলে আবার আপনাকে "ট্রাই এনাদার ওয়ে" অপশনে ক্লিক করতে হবে।

৫। গুগল এখন আপনি ঢুকতে পারবেন এমন যেকোন mail id চাইবে। যদি আপনি এই মেল আইডি দিয়ে দেন তাহলেই খুব সহজেই গুগল তাতে কোড পাঠাবে। এই কোড দেখার পরে আপনাকে গুগলের ডায়ালগ বক্সে গিয়ে বসাতে হবে।

৬। সাধারণত আপনি এই প্রক্রিয়ার মাধ্যমে আপনার হারিয়ে যাওয়া অথবা ভুলে যাওয়া পাসওয়ার্ড এর জিমেইল একাউন্ট খুব সহজে উদ্ধার করতে পারবেন। যদি আপনার জিমেইল একাউন্টে একবার ঢুকতে পারেন তাহলে নতুন পাসওয়ার্ড যুক্ত অ্যাকাউন্ট করতে হবে। এবং আপনার মোবাইল নাম্বার এবং বদলে জিমেইল যুক্ত করতে হবে।

ইমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করব

আমরা সকলেই জানি যে ইমেইল হলো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ অনেক সময় আমরা ইমেলের মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য আদান প্রদান করে থাকি। এমনকি আমরা যারা অনলাইনে কাজ করে থাকি সাধারণত তাদের জন্য ইমেইল খুবই গুরুত্বপূর্ণ। এখন কোন কারণে যদি আমরা ইমেইলের পাসওয়ার্ড ভুলে যাই তাহলে অবশ্যই আমাদেরকে মনে রাখতে হবে পাসওয়ার্ড ভুলে গেলে আমরা কি করব?

ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? সাধারণত আমরা ইতিমধ্যেই এই বিষয়টি সম্পর্কে জেনেছি। এখন কয়েকটি পদ্ধতিতে আমরা আমাদের ইমেইল একাউন্ট ফিরে পেতে পারি অথবা পাসওয়ার্ড চেঞ্জ করতে পারি এ বিষয়গুলো আমাদের জেনে রাখতে হবে। আপনি যদি আপনার ইমেল পাসওয়ার্ড ভুলে যান তাহলে তিনটি আলাদা পদ্ধতিতে আপনার ইমেল একাউন্ট ফিরে পেতে পারেন।

১। রিকভারি ইমেইল এর মাধ্যমে gmail পাসওয়ার্ড রিকভারি কিভাবে করবেন সে সম্পর্কে জানতে হবে।

২। মোবাইল নাম্বার এর মাধ্যমে পাসওয়ার্ড রিকভার করার উপায় সম্পর্কে জানতে হবে।

৩। ইমেইল বা মোবাইল নাম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার করা সম্পর্কে জানতে হবে।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন?

ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? এই বিষয়গুলো জানা থাকলে আমরা খুব সহজেই আমাদের জিমেইল একাউন্ট ফিরে পেতে পারি। বেশ কিছু পদ্ধতি রয়েছে যেগুলো অনুসরণ করে আমরা খুব সহজে আমাদের জিমেইল পাসওয়ার্ড পেতে পারি। আপনি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। এখানে আমরা জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন এ বিষয়গুলো আলোচনা করব।

আরো পড়ুনঃ অটিস্টিক শিশুদের মধ্যে কেন দেখা যায় ঘুমের সমস্যা

১। যেহেতু আপনি আপনার জিমেইল পাসওয়ার্ড রিকভারি করতে চান তাহলে আপনাকে প্রথমে আপনার জিমেইল এর মধ্যে প্রবেশ করতে হবে।

২। জিমেইল এর মধ্যে যাওয়ার পরে সেখানে দেখতে পাবেন "সাইন ইন টু কন্টিনিউ টু জিমেইল" লেখা আছে সে লেখার উপরে আপনাকে জিমেইল লগইন করতে হবে। ইমেইল অথবা ফোন লেখা আছে সেখানে আপনাকে জিমেইল এড্রেস দিতে হবে তারপরে নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

৩। পরের পেজে যাওয়ার পরে আপনাকে ইমেইলের পাসওয়ার্ড এর অপশনে ক্লিক করতে হবে সাধারণত এখানে আপনাকে পাসওয়ার্ড দিতে হয় যেহেতু আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন শুধু একটু নিচের দিকে তাকান দেখতে পাবেন যে ফরগট পাসওয়ার্ড লেখা আছে।

৪। ফরগট পাসওয়ার্ড এর উপরে ক্লিক করার পরে আপনার সামনে একটি পেজ আসবে যেখানে আপনাকে এই জিমেইলটি যেই মোবাইল নাম্বার দিয়ে লগইন করা আছে তাহলে আপনাকে "Top yes on your phone or tablet" এই অপশনের উপরে ক্লিক করতে হবে। এর পরে আপনার মোবাইলে এস একটি অপশন আসবে।

৫। আপনি যদি এখানে মেল ভেরিফিকেশন এর জন্য আরেকটি ইমেইল এর নাম আগেই দিয়ে থাকেন তাহলে এই মেইলে ভেরিফিকেশন এর জন্য উক্ত মেইলটি আপনার সামনে দেখাবে। উপরোক্ত অপশনে যদি ক্লিক করেন তাহলে মেল ভেরিফিকেশন কোড যাবে।

৬। এরপরে আপনার মোবাইল নাম্বারটি দেখাবেন ভেরিফিকেশন করার জন্য। আপনাকে গেট ভেরিফিকেশন কোড এই অপশনের উপর ক্লিক করতে হয় তাহলে একটি ভেরিফিকেশন কোড আসবে এবং কোডটি আপনাকে বসিয়ে দিতে হবে।

৭। এখন আপনাকে নতুন পাসওয়ার্ড দিতে হবে। সাধারণত এমন একটি পাসওয়ার্ড দিতে হবে যেন আপনার মনে থাকে। এর পরে আবার আপনাকে কনফার্ম পাসওয়ার্ড দিতে হবে এরপরে সেভ করলেই পাসওয়ার্ড কনফার্ম হয়ে যাবে এবং আপনি আপনার জিমেইল পেয়ে যাবেন।

জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

সাধারণত আমাদের পাসওয়ার্ড অন্য কেউ দেখলে সমস্যা তাই আমরা অনেকেই আছি যারা আমাদের নিজেদের জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করতে চাই। এখন আপনি যদি আপনার বাসার পরিবর্তন করতে চান তাহলে আপনাকে অবশ্যই বেশ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে। ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? এর সাথে জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন এর কোন মিল নেই।

১। আপনি যেহেতু আপনার জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনাকে জিমেইল এর মধ্যে প্রবেশ করতে হবে। এরপরে ডান দিকে উপরে প্রোফাইল আইকন এর উপরে ক্লিক করে সেটিংস অপশন এর ভেতরে প্রবেশ করতে হবে।

২। এরপর এখান থেকে আপনাকে ম্যানেজ ইওর গুগল একাউন্ট অপশনটি সিলেক্ট করতে হবে।

৩। সেখান থেকে আপনি দেখতে পাবেন সিকিউরিটি নামে একটি অপশন রয়েছে তার ওপরে ক্লিক করতে হবে।

৪। এবার আপনাকে Signing in to google এই অপশনটি সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা হলে আপনার কাছে পাসওয়ার্ড চাইবে এখানে আপনাকে পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে হবে।

৫। সাইন ইন করার পরে নতুন পাসওয়ার্ড দিতে হবে। এবার চেঞ্জ পাসওয়ার্ড এর উপরে ক্লিক করলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

আমাদের শেষ কথাঃ ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি? ইমেইল পাসওয়ার্ড দেখার নিয়ম, জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন? জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেক সময় আমাদের ইমেল এর পাসওয়ার্ড ভুলে যাই অথবা পরিবর্তন করতে হয় তখন আমাদেরকে এ বিষয়গুলো সম্পর্কে জানা থাকলে খুব সহজে আমরা আমাদের পাসওয়ার্ড ফিরে পেতে পারি।

আরো পড়ুনঃ কি কাজে ব্যবহার করা হয় গ্লিসারিন

এতক্ষন আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত করতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url