মোবাইল স্লো হওয়ার কারণ

 মোবাইল স্লো হওয়ার কারণ গুলো আজকের আর্টিকেল থেকে আপনারা জানবেন। মোবাইল স্লো হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। চলুন তাহলে জেনে নেওয়া যাক মোবাইল স্লো হওয়ার কারণ গুলো কি কি।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল স্লো হওয়ার কারণ

ভূমিকা 

আজকাল স্মার্টফোন ছাড়া যেন কোন কিছু ভাবাই যায় না, এর কারণ স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করা সম্ভব। তবে নানা কারণে মোবাইল স্লো হয়ে যায় মানুষের শরীরের জন্য যেমন যত্নের প্রয়োজন, ঠিক তেমনি ভাবে ইলেকট্রনিক ডিভাইস মোবাইল এর জন্যও যত্নশীল হওয়া চাই। এখন আপনাদের মাঝে আলোচনা করব মোবাইল স্লো হওয়ার কারণ সম্পর্কে।

মোবাইল স্লো হওয়ার কারণ

বিভিন্ন রকম কারনেই মোবাইল স্লো হতে পারে আমরা সাধারণত মোবাইল ফোন দিয়ে গেম খেলা থেকে শুরু করে নানা ধরনের কাজকর্ম করে থাকি। তবে এ মোবাইলটির কার্যক্ষমতা আসলে কতটুক সে বিষয়ে লক্ষ রাখি না। এখন আপনাদের মাঝে তুলে ধরব মোবাইল স্লো হওয়ার কারণগুলো।
  • মোবাইল স্লো হওয়ার মূল কারণ হলো মোবাইলের রম ফাঁকা না রাখা অর্থাৎ স্পেস না থাকা মোবাইলে যখন অতিরিক্ত লোড পড়ে তখন অটোমেটিক ভাবে মোবাইল স্লো হয়ে যায়।
  • অনেকের মোবাইলে মেমোরি কার্ড থাকে না সবকিছু ফোন মেমোরিতে গিয়ে সেভ হয় তখন মোবাইল স্লো হয়ে যায়।
  • অনেক সময় অনেক বড় বড় মেগাবাইট সম্পন্ন এপ্লিকেশন ইন্সটল করা থাকে, যদি ফোনের রেম কম থাকে তাহলে ফোন স্লো কাজ করতে পারে।
  • আমাদের মোবাইলে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন থাকে এই অ্যাপ্লিকেশনগুলো কিছুদিন পরপর আপডেট দিতে নোটিফিকেশন দেখায় কিন্তু আমরা এগুলোকে এড়িয়ে চলি। কিন্তু ব্যবহারকৃত অ্যাপস গুলি আপডেট না করার কারণে মোবাইল স্লো হয়ে যায়।
  • মোবাইল স্লো হওয়ার আরো একটি কারণ হলো মোবাইলে অতিরিক্ত চার্জ দেওয়া অর্থাৎ অনেক সময় দেখা যায় আমরা মোবাইলে চার্জ লাগিয়ে সারারাত রেখে দেই। এর ফলে ব্যাটারি ১০০% চার্জ হয়ে যাওয়ার পরেও চার্জ নিতে থাকে এর ফলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায় এবং মোবাইল স্লো হয়ে যায়। এমনকি অনেক সময় এর কারণে মোবাইল সম্পূর্ণভাবে নষ্ট হয়ে যেতে পারে।
  • অনেক ব্যক্তি আছেন যারা মোবাইল সব সময় ব্যবহার করেন কোন সময়ের জন্য মোবাইলকে একটু বিরতি দিতে চান না বা মোবাইল বন্ধ করতে চান না। আবার রিস্টার্ট করতে চান না এক্ষেত্রে মোবাইল স্লো হয়ে যায়।

স্লো মোবাইল ফাস্ট করার উপায়

এখন আমরা আলোচনা করতে যাচ্ছি মোবাইল ফাস্ট করার উপায় সম্পর্কে। মোবাইল স্লো হওয়ার কারণগুলো যেহেতু আপনারা জেনেছেন সেহেতু এর থেকে মুক্তি পেতে কি করবেন সে বিষয়গুলিও জেনে থাকা প্রয়োজন। আসুন তাহলে দেখে নেই স্লো মোবাইল ফাস্ট করার উপায় গুলো।
  • স্লো মোবাইল ফাস্ট করতে হলে অবশ্যই অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি আনইন্সটল করে ফেলবেন কারণ এগুলি রেম দখল করে বসে থাকে।
  • লক্ষ্য রাখবেন প্রতিটি অ্যাপসের কুকিজ গুলো ক্লিন রাখতে। আপনি যতগুলো অ্যাপ্লিকেশন ব্যবহার করেন সব ডাটা গুলি মোবাইলের ইন্টারনাল স্টোরেজে জমা হয়। এ সমস্ত ডাটা গুলি ঠিকভাবে ক্লিন করার চেষ্টা করুন, এতে করে আপনার স্লো ফোন ফাস্ট কাজ করবে।
  • সব সময় আপনার ফোনে ব্যবহারকৃত অ্যাপ্লিকেশন গুলি আপডেট রাখার চেষ্টা করুন ঠিকভাবে আপডেট রাখলে ফোনে কোন রকম সমস্যা হয় না।
  • মোবাইল চার্জ দেওয়ার ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখবেন ১০০% চার্জ হওয়ার পূর্বেই চার্জ থেকে মোবাইলটি বের করে নিন। অতিরিক্ত সময় পর্যন্ত চার্জে দেয়ার ফলে মোবাইলের ক্ষতি হয়।
  • আপনার মোবাইলটি হ্যাং হওয়া থেকে সুরক্ষা করতে চাইলে মাঝে মাঝে বন্ধ করে রাখুন। এছাড়াও রিস্টার্ট করবেন সেটি আপনার মোবাইলের জন্য ভালো। কারণ মোবাইলের জন্য বিরতি খুবই জরুরী।

মোবাইল চার্জ স্লো হওয়ার কারণ কি?

আমরা অনেক সময় দেখি মোবাইল চার্জ দেওয়ার পরে চার্জ নিতে অনেক সময় লেগে যায়, ফুল চার্জ করতে কয়েক ঘন্টা পর্যন্ত লেগে যায়। এর ফলে আপনাদেরকে নানা রকম সমস্যায় পড়তে হয়। মোবাইল আজকাল এতটাই ব্যবহারযোগ্য হয়ে উঠেছে যে কয়েক ঘন্টা তো দূরের কথা ৩০ মিনিট ও চার্জে রাখতে চাই না কেউ কেউ। চলুন দেখে নেই, মোবাইল চার্জ স্লো হওয়ার কারণ কি?

  • মোবাইল চার্জ স্লো হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথম কারণ হল আপনি যে কেবল দিয়ে মোবাইল চার্জ করছেন সে কেবল আপনার ফোনের জন্য উপযোগী না। কারণ অনেক সময় আমরা আমাদের ফোনের যে চার্জার প্রয়োজন সেটি বাদ দিয়ে যেকোনো চার্জার দিয়ে চার্জ দিয়ে থাকি। এক্ষেত্রে মোবাইলে সঠিকভাবে চার্জ নিতে পারে না।
  • আপনাকে দেখতে হবে আপনার চার্জ দেওয়া কেবলটি সক্রিয় আছে কিনা। চার্জারের সমস্যার কারণে অনেক সময় মোবাইলে খুবই স্লো ভাবে চার্জ হয়, এক্ষেত্রে চার্জার পরিবর্তন করুন।
  • আপনার চার্জিং পোর্ট পরিষ্কার রাখার চেষ্টা করুন কারণ এটিতে বিভিন্ন রকম ধুলাময়লা জমে যাওয়ার কারণে ঠিকভাবে চার্জ নিতে পারে না।
  • অনেক সময় ফোনের ব্যাটারি সমস্যা থাকতে পারে ব্যাটারি যদি দুর্বল হয়ে যায় সেক্ষেত্রে মোবাইলে চার্জ খুব স্লো হয়। আর তাই লক্ষ্য রাখুন আপনার মোবাইলের ব্যাটারটি অনেকদিন আগের কিনা বা ব্যাটারির কোন সমস্যা হয়েছে কিনা।
  • অনেক সময় মোবাইলের সিস্টেম আপডেট না করার কারণে এমনটি হতে পারে। সম্ভব হলে মোবাইলটি রিসেট দিন এতে করে এ সমস্যাটি দূর হয়ে যাবে।

মোবাইল স্লো হওয়ার কারণঃ শেষকথা

নিত্য প্রয়োজনীয় ডিভাইস মোবাইল যা এখন ছোট থেকে বড় সবার হাতেই দেখা যায়। এর ব্যবহার করে মানুষ বিভিন্নভাবে উপকৃত হয়ে থাকে, তবে এটি নানা কারণে সমস্যা দেখা দেয়। আজকের আর্টিকেল থেকে আপনারা,  মোবাইল স্লো হওয়ার কারণ, স্লো মোবাইল ফাস্ট করার উপায় ও মোবাইল চার্জ স্লো হওয়ার কারণ কি? সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনেছেন। পোস্টটি ভাল লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ২৫২৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url