ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে

 

আপনি কি জানতে চান ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে? যদি তাই হয় তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। ব্রডব্যান্ড কি তা আমাদের সবাইকে জানতে হবে। আজকের পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ব্রডব্যান্ড কি? সে সম্পর্কে বিস্তারিত।
তথ্য প্রযুক্তির এই যুগে আমরা অনেকেই ব্রডব্যান্ড ব্যবহার করে থাকি। কিন্তু ব্রডব্যান্ড সম্পর্কে সম্যক ধারণা আমাদের অনেকের মধ্যে নেই। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন ব্রডব্যান্ড সম্পর্কে এবং কিভাবে কাজ করে সে সম্পর্কে।

পোস্ট সূচীপত্র | ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে

ব্রডব্যান্ড কি

ব্রডব্যান্ড হলো এক ধরনের ইন্টারনেট প্রযুক্তি। যার মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হওয়া যায়। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার দ্বারা ব্রডব্যান্ড প্রযুক্তি সরবরাহ করা হয়। আজকের পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে। ব্রডব্যান্ড প্রযুক্তি অপটিক্যাল ফাইবারের মাধ্যমে বিভিন্ন জায়গায় ইন্টারনেটের সরবরাহ করে থাকে। বর্তমানে ফাইবার দ্বারা এক গিগাবাইট পর্যন্ত ইন্টারনেট সরবরাহ করা যায়। ব্রডব্যান্ড প্রযুক্তি বর্তমানে চার ধরনের।
যেমন ডিএসএল ইন্টারনেট, পেয়ারবন্ডিং ইন্টারনেট, ফাইবার ইন্টারনেট, ক্যাবল ইন্টারনেট। ব্রডব্যান্ড প্রযুক্তি যখন শুরু হয় সেই সময়কার ইন্টারনেট ব্যবস্থা ছিল ডিএসএল ইন্টারনেট। কিন্তু বর্তমানে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদান করার জন্য ফাইবার ইন্টারনেট অথবা ক্যাবল ইন্টারনেট ব্যবহার হয়। ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে এই সম্পর্কে জানতে পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন।

মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি কি

মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তির মূলত কাজ করে WWAN এর মাধ্যমে। WWAN এর পূর্ণরূপ হল ওয়ারলেস ওয়াইড এরিয়া নেটওয়ার্ক। অর্থাৎ নির্দিষ্ট একটা এরিয়ার মধ্যে তার বিহীন ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা। ব্রডব্যান্ড কি? সে সম্পর্কে আমরা উপরে জেনেছি। এই প্রযুক্তিতে সাধারণত রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করা হয়। রেডিও ওয়েভ বা রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে উচ্চগতির ইন্টারনেট সেবা বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসে প্রেরণ করা হয়।

মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তিতে জিএসএম সেলুলার সেবার মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে খবর আদান-প্রদান ও যোগাযোগ স্থাপন করা যায়। বর্তমানে মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি ব্যবহার করে মানুষ ব্যক্তিগত জীবনে অনেক সুবিধা ভোগ করছে। মোবাইল ব্রডব্যান্ড প্রযুক্তি মূলত ২৫০০ থেকে ৩৭০০ মেগাহার্টজ ব্যান্ডউইথ ব্যবহার করে কাজ করতে সক্ষম। ব্রডব্যান্ড কি? তা আমরা উপরে জেনেছি এখন আমাদের জানতে হবে ব্রডব্যান্ড কিভাবে কাজ করে সে সম্পর্কে।

ব্রডব্যান্ড কিভাবে কাজ করে

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কর্তৃক ব্রডব্যান্ড প্রযুক্তি সংযোগ নিয়ে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা গ্রহণ করা যায়। বর্তমানে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়ার জন্য ব্রডব্যান্ড প্রযুক্তি খুবই জনপ্রিয়। ব্রডব্যান্ড প্রযুক্তি অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে রাউটারের সংযোগ করে বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসে ইন্টারনেটের পরিষেবা পাওয়া যায়। ব্রডব্যান্ড মূলত ইন্টারনেটে প্রবেশ করার একটা মাধ্যম। অর্থাৎ ব্রডব্যান্ড ইন্টারনেটে প্রবেশের এক্সেস দেয়। ব্রডব্যান্ড কি? সে সম্পর্কে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেটের নতুন দাম নির্ধারণ করেছেন। ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের নতুন দাম ১০০০ টাকা এবং এর জন্য ইন্টারনেটের গতি হবে সর্বনিম্ন ১০ এমবিপিএস। এছাড়া স্যাটেলাইট এর মাধ্যমে ব্রডব্যান্ড প্রযুক্তি খুবই আধুনিক। এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে বা যেকোন স্থানে যোগাযোগ স্থাপন করা যায়।

ব্রডব্যান্ড প্রযুক্তির সুবিধা

ব্রডব্যান্ড প্রযুক্তির বড় সুবিধা হল যেকোনো সময় ইন্টারনেটে প্রবেশ করে তথ্য আদান-প্রদান করা যায়। ব্রডব্যান্ড কি? এবং ব্রডব্যান্ড কিভাবে কাজ করে তা আমরা উপরে জেনে আসলাম। ব্রডব্যান্ড প্রযুক্তির আবিষ্কার মানুষের জীবনকে অনেক সহজ করে দিয়েছে এবং সেই সাথে মানুষের জীবনকে করেছে অলস। প্রযুক্তির এই প্রভাবে মানুষের কাজের পরিধি কমে গেছে।
ব্রডব্যান্ড প্রযুক্তির ফলে শিক্ষা ক্ষেত্রে, চিকিৎসা ক্ষেত্রে এসেছে উন্নতির ছোঁয়া। বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে যুক্ত হয়েছে নতুন নতুন যন্ত্রপাতি এবং সেগুলো ব্যবহারের জন্য প্রয়োজন হয় উচ্চগতির ইন্টারনেট সেবা। আর এই উচ্চগতির ইন্টারনেট সেবা পাওয়া যায় ব্রডব্যান্ড প্রযুক্তির মাধ্যমে। এছাড়া ব্রডব্যান্ড প্রযুক্তির আরো অনেক সুবিধা আছে। তো আজকের পোষ্টের মাধ্যমে আলোচনা করা হলো ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে সেই সম্পর্কে বিস্তারিত।

শেষ কথা | ব্রডব্যান্ড কি? ব্রডব্যান্ড কিভাবে কাজ করে

প্রিয় পাঠক, আশা করি আপনারা বুঝতে পেরেছেন ব্রডব্যান্ড কি এবং ব্রডব্যান্ড কিভাবে কাজ করে। আমরা আমাদের আর্টিকেলে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি কোন ভুল হয়ে থাকে অথবা আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url