রানী এলিজাবেথ এর মৃত্যু - রানী এলিজাবেথ এর ক্ষমতা

 আপনারা কি রানী এলিজাবেথ এর ক্ষমতা সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই রানী এলিজাবেথ এর মৃত্যু পোস্টটি আপনাদের জন্য। তার আগে আমরা রানী এলিজাবেথ কে ছিলেন সে সম্পর্কে জানব। এরপর আমরা আলোচনা করব রানী এলিজাবেথ এর ক্ষমতা ও রানী এলিজাবেথ এর মৃত্যু সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, রানী এলিজাবেথ এর ক্ষমতা ও রানী এলিজাবেথ এর মৃত্যু সম্পর্কে।

সূচিপত্রঃ রানী এলিজাবেথ এর ক্ষমতা - রানী এলিজাবেথ এর মৃত্যু

রানী এলিজাবেথ কে ছিলেন

আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে রানী এলিজাবেথ কে ছিলেন সে বিষয়ে নিয়ে। রানী এলিজাবেথ এর মৃত্যু ও রানী এলিজাবেথ এর ক্ষমতার পুরো বিষয় নিয়ে আজকে আমরা আলোচনা করব। তাই চলুন দেরি না করে রাণী এলিজাবেথ এর পুরো তথ্যগুলো জেনে আসি। রানী এলিজাবেথ এর পুরো নাম ছিলেন এলিজাবেথ আলেকজান্দ্রা মেরি। রানী এলিজাবেথ ছিল যুবরাজ আলবার্ট, ইয়র্কের ডিউক ও লেডি এলজাবেথ বোয়েস লিওনের কন্যা।

আরো পড়ুনঃ আমলকি হরিতকি বহেরার উপকারিতা

তিনি ছিলেন রাজা পঞ্চম জর্জ্যের কনিষ্ঠ পুত্রের কন্যা। এভাবে তরুণ এলিজাবেথের সিংহাসনে অধিষ্ঠিত হবার সুযোগ অনেক কম ছিল। রানী এলিজাবেথ জন্মগ্রহণ করেন ১৯২৬ সালের ২১ শে এপ্রিল লন্ডনে। তিনি 1952 সালে ফেব্রুয়ারি মাসের ছয় তারিখে গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের ইউনাইটেড কিংডমের রানী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। ব্রিটিশ ইতিহাসে দীর্ঘতম রাজত্ব কারী রাজা হিসেবে রানী এলিজাবেথ ছিলেন।

রানী এলিজাবেথ এর ক্ষমতা

আমরা এতক্ষণ রানী এলিজাবেথ কে ছিলেন সে সম্পর্কে জানলাম। এখন জানবো রানী এলিজাবেথ এর ক্ষমতা সম্পর্কে। রানী এলিজাবেথ এর বেশ ক্ষমতা ছিল। তিনি এগুলোর একচ্ছত্র মালিক। এসব ক্ষমতা অনেকের চোখেই বড়ই অদ্ভুত বা বিদঘুটে মনে হতে পারে। তবে অনেকেই এসব ক্ষমতা জানে না। চলুন তাহলে রানী এলিজাবেথ এর ক্ষমতা গুলো জেনে নিন।

  • রানী এলিজাবেথ টেমন নদীর সবগুলো রাজহাঁসের মালিক। যেসব হাঁস এই নদীর মুক্ত পানিতে ঘুরে বেড়াবে সেগুলো সব রানীর। মানুষ যখন এই হাঁসগুলোকে ধরতে শুরু করেছিল তখন এই তথ্যটি উঠে এসেছে।
  • গোটা জল ধারা এবং জলজ প্রাণীর মালিক হচ্ছেন রানী এলিজাবেথ। রানী এলিজাবেথ এর অধীনে তিমি, ডলফিন ও অন্যান্য প্রাণী রয়েছে। ১৩২৪ সাল থেকে এই নিয়ম কার্যকর। এই নিয়মের প্রয়োগ ঘটে জলজ প্রাণী নিধন বন্ধে।
  • ব্রিটেনের একমাত্র রানী এলিজাবেথই ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গাড়ি চালাতে পারতেন। তার গাড়িতে রেজিস্ট্রেশন নাম্বারের ও প্রয়োজন ছিল না। এলিজাবেথ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ড্রাইভিং শিখেছিলেন। লাইসেন্স না থাকলেও রানী এলিজাবেথ গাড়ি চালাতে অনেক পারদর্শী।
  • এই রানীর পাসপোর্ট ছিল না। রাজ পরিবারের সদস্য হওয়ার কারণে নাগরিকত্বের কোন প্রমাণ রাখার প্রয়োজন নেই তার। পাসপোর্ট ছাড়াই তিনি বিভিন্ন দেশ ঘুরতে পারতেন।
  • আইনের খসড়া কে সত্যিকারের আইনে পরিণত করার জন্য রানীর স্বাক্ষরের প্রয়োজন। পার্লামেন্টের উভয় কক্ষে কোন আইন পাস হবার পর বাস্তবিক আইনে রূপ নিতে রানীর স্বাক্ষরের দরকার হয়।

রানী এলিজাবেথ এর মৃত্যু

যুক্তরাজ্যের দীর্ঘতম রাজত্ব কারী রানী এলিজাবেথ ৯৬ বছর বয়সে বালমোরালে মারা যায়। দীর্ঘ ৭ দশক রাজত্ব করেছিলেন রানী এলিজাবেথ। রানী এলিজাবেথ এর পুত্র রাজা তৃতীয় চার্লস তার মার দুঃখজনক মৃত্যুর কারণে তিনি অনুশোচনা প্রকাশ করেছিলেন। তার মায়ের মৃত্যুকে তিনি কেবল তার এবং তার পরিবার জন্যই নয় মহা দুঃখের মুক্ত হিসেবেও বিবেচনা করেছেন।

আরো পড়ুনঃ গ্রামীণ কাস্টমার কেয়ার নাম্বার

বৃহস্পতিবার তার স্বাস্থ্যের উদ্বেগ বাড়ার সাথে সাথেই রাজ পরিবারের সদস্যরা কুইন্স স্কটিস এস্টেটে জড়ো হয়েছিলেন। আমরা একজন অত্যন্ত প্রিয় মা এবং একজন লালিত সার্বভৌম এর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। মহামহীম রাজা প্রকাশ করেন যে, আমি জানি তার ক্ষতি সমগ্র দেশ, রাজ্য ও কমনওয়েল এবং সারা পৃথিবীর অগণিত মানুষ গভীরভাবে অনুভব করবেন। বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে বলেছিলেন, আজ বিকেলে রানী বাল মোরালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন।

রানী এলিজাবেথ সিংহাসনে যোগদান

রাজা ষষ্ঠ জর্জের স্বাস্থ্যের গুরুত্ব অবনতি 1951 সালে ঘটে। প্রিন্সেস এলিজাবেথ তার বড় মেয়ে হবার কারণে ট্রুপিং দ্য কালার সহ বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেছিলেন রাজা ষষ্ঠ জর্জের। দুর্ভাগ্যবশত রাজা মারা যায় ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসের ৬ তারিখে। তার বাবার এমন দুঃখজনক মৃত্যু প্রিন্সেস এলিজাবেথকে রানি করে তুলেছিলেন।

তার পিতা রাজা ষষ্ট জর্জের জন্য প্রথম কয়েক মাস তার রাজত্ব প্রচন্ড শোকের মধ্যে অতিবাহিত হয়েছিল। যাই হোক ভদ্রমহিলা ক্যারেন্স হাউস থেকে বাকিংহাম প্যালেসে চলে যাবার পর সাহসের সঙ্গে সার্বভৌমের সবগুলো রুটিন দায়িত্ব এবং কর্তব্য পালন করেছিলেন। এরপর ১৯৫২ সালের ৪ নভেম্বর তিনি তার রাজত্বের প্রথম রাষ্ট্রীয় সংসদের উদ্বোধন করেছিলেন।

শেষ কথাঃ রানী এলিজাবেথ এর ক্ষমতা - রানী এলিজাবেথ এর মৃত্যু

রানী এলিজাবেথ এর ক্ষমতা সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। রানী এলিজাবেথ এর ক্ষমতা ও রানী এলিজাবেথ এর মৃত্যু সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, রানী এলিজাবেথ এর মৃত্যু সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই রানী এলিজাবেথ এর ক্ষমতা ও রানী এলিজাবেথ এর মৃত্যু সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url