গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত

আপনারা কি গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত বা গরমে কি কি খাওয়া ভালো ও গরমে সুস্থ থাকার জন্য যা খাওয়া উচিত না সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত গুলোই খেতে হবে। তাই আজকে আমরা আলোচনা করব গরমে সুস্থ থাকতে করণীয় ও গ্রীষ্মকালে প্রধানত কোন খাবার গ্রহণ করা হয় সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত বা গরমে শরীর ঠান্ডা রাখার খাবার গুলো সম্পর্কে।

সূচিপত্রঃ গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত

গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত | গরমে কি কি খাওয়া ভালো

জনজীবন তীব্র এই গরমে বিপর্যস্ত। শরীর থেকে এই সময় অতিরিক্ত পানি ঘাম হয়ে বের হয়ে যায়। এতে শরীরে পটাশিয়াম ও সোডিয়ামের ভারসাম্য নষ্ট হতে থাকে। যার ফলে শরীরে একপ্রকার অস্বস্তি ও ক্লান্তির মত অনেক উপসর্গ দেখা দিয়ে থাকে। তাই আপনাকে শরীর হাইড্রেটেড রাখতে পানি ও পানিযুক্ত খাবার খেতে হবে। গরমে কি কি খাওয়া ভালো সেগুলো বিষয়ে সচেতন হতে হবে। গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত তা এ আর্টিকেলের মাধ্যমে আমরা তুলে ধরব।

পানিঃ একজন পূর্ণবয়স্ক নারীর দিনে অন্তত ২.৫ থেকে ৩ লিটার পর্যন্ত বিশুদ্ধ পানি পান করা উচিত এবং একজন পূর্ণবয়স্ক পুরুষের ৩ থেকে ৩.৫ লিটার পর্যন্ত বিশুদ্ধ পানি পান করা দরকার। তবে কিডনি রোগীরা অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে পানির পরিমাণ নির্ধারণ করা লাগবে।

আরো পড়ুনঃ কোন রক্তের গ্রুপ সবচেয়ে দামি

এই গরমে ফল ও লেবুর শরবত খাওয়া অনেক উপকারী। ডাবের পানিও অনেক কার্যকরী। এ সকল পানীয় অনেক সহজেই শরীরের পানির চাহিদা পূরণ করে থাকে। ফলের শরবত এবং ডাবের পানি খেলে শরীরে পানির পাশাপাশি পর্যাপ্ত খনিজ লবণের চাহিদা ও পূরণ হয়ে থাকে।

সবজিঃ টমেটো, চিচিঙ্গা, পালং শাক, পেঁপে, লাউ, গাজর, শসা, ধুন্দল, পটল, কাঁচা পেঁপে তে পানির পরিমাণ বেশি রয়েছে। পানি শূন্যতা দূর করার জন্য অবশ্যই এই খাবারগুলো খাবার তালিকার মধ্যে রাখার চেষ্টা করবেন। এছাড়াও সজনে ডাটা ও পাতলা করে রান্না করা ডাল শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে থাকে। ইউরিক এসিড যাদের বেড়ে যায় তারা বেগুণ ও ঢেড়স এ সময় এড়িয়ে চলুন।

পুদিনার শরবতঃ শরীরকে ভেতর থেকে ঠান্ডা ও সতেজ রাখতে পুদিনা পাতার শরবত অতুলনীয়।

জিরা পানিঃ হজমে সাহায্য করে নোনতা স্বাদযুক্ত এই পানীয়। তবে শরবতে আলাদা করে চিনি বা মধু ডায়াবেটিস রোগীরা যুক্ত করবেন না।

বেলের শরবতঃ পাকস্থলী ঠান্ডা করতে বেলের শরবত অনেক কার্যকর। বেলে ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি ১ এবং বি ট২, ভিটামিন সি, রিবোফ্লাভিন, প্রোটিন, বিটা ক্যারোটিন রয়েছে।

আখের রসঃ শরীরকে ঠান্ডা রাখতে আখের রস অনেক কার্যকরী। আখের রসের সাথে পুদিনা পাতা, বিট লবণ এবং লেবুর রস মিশিয়ে খেলে এর স্বাদ আরো বেড়ে যায় এবং পুষ্টিগুণ ও অনেক বাড়ে।

গরমে সুস্থ থাকার জন্য যা খাওয়া উচিত না

এতক্ষণ আমরা গরমে সুস্থ থাকতে যে সকল খাবার খাওয়া উচিত সেগুলো সম্পর্কে বিস্তারিত জানলাম। এখন আমরা গরমে সুস্থ থাকার জন্য যা খাওয়া উচিত না সেগুলো সম্পর্কে জানব। গরমের সময় আমরা অনেক কার্বনেটেড বেভারেজ প্রচুর খেয়ে থাকি, যা আসলে ঠিক নয়। শরীরকে সাময়িকভাবে এই পানীয় গুলো চাঙ্গা করলেও কোন ধরনের পুষ্টি গুণ নাই।

বরং শরীরকে এর সকল পানীয় গুলো আরো ক্ষতিগ্রস্ত করে তোলে। গরমে সুস্থ থাকার জন্য এ সকল খাবার থেকে দূরে থাকতে হবে। এছাড়াও ভাজাপোড়া, বাইরের খাবার, বাইরের খোলা শরবত ও ঝাল যুক্ত খাবার এ সময় যতটুকু সম্ভব এ সকল খাবার এড়িয়ে চলতে হবে। এ সময় সবচেয়ে ভালো পাতলা ঝোল ঝোল খাবার খাওয়া।

গ্রীষ্মকালে প্রধানত কোন খাবার গ্রহণ করা হয়

গ্রীষ্মকাল হচ্ছে শরীরকে ডিটক্সিফাই করবার জন্য তাজা সবজি ও ফলমূল খাবার উত্তম সময়। এতে প্রচুর ফাইবার ও পানি রয়েছে। প্রতিদিন ২ টি সারভিং ফল ও সবজি খাবার তালিকায় থাকা বাধ্যতামূলক। গ্রীষ্মকালে প্রধানত যে খাবারগুলো গ্রহণ করা হয়ে থাকে সেগুলোর মধ্যে পানি ও তরল জাতীয় পানীয় যেমন লেবুর শরবত, ডাবের পানি, আখের রস, ঘোল, দুধের ছাঁচ ইত্যাদি।

আরো পড়ুনঃ শুকনো কাশি থেকে মুক্তির ১৫টি ঘরোয়া উপায়

অতিরিক্ত তেল মশলা জাতীয় ভুনা খাবার বাদ দিয়ে সহজপাচ্য খাবার খাওয়াই উত্তম। যেন শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। অতিরিক্ত ঠান্ডা এবং গরম খাবার খাওয়া থেকে বিরত থাকা এবং বাইরে চলাফেরা করার সময় নিজের সাথে তরল জাতীয় খাবার রাখা উচিত।

গরমে সুস্থ থাকতে করণীয়

ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে প্রচন্ড তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। এই গরমে মানুষ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ছে। সেজন্য এই গরমে সুস্থ থাকতে করণীয় গুলো নিয়ে আজকের পোস্টটি তুলে ধরেছি। চলুন তাহলে দেখি আমাদের এই গরমে সুস্থ থাকতে করণীয় গুলো কি কি।

  • স্বাস্থ্যকর এবং হালকা খাবার গ্রহণ করতে হবে।
  • চোখের সুরক্ষা বজায় রাখতে হবে।
  • মদ্যপান ও ক্যাফেইন এড়িয়ে চলতে হবে।
  • রাস্তার পাশের খাবার এড়িয়ে চলতে হবে।
  • নিয়মিত গোসল করতে হবে।
  • আরামদায়ক পোশাক পরিধান করতে হবে।
  • বেশিক্ষণ এসিতে একদমই থাকা যাবে না।
  • এগুলোর পাশাপাশি দেহ ও ত্বকের যত্ন নিতে হবে। 
  • বাইরে গেলে ছাতা বা টুপি, স্কার্ফ সাথে রাখতে হবে।
  • বাইরে বের হলে ব্যাগের মধ্যে পানি রাখতে হবে।
  • রোদে পোড়া থেকে বাঁচার জন্য ব্যবহার করতে পারেন উন্নত মানের সানস্ক্রিন লোশন।
  • রূপচর্চায় মুলতানি মাটি, এলোভেরা ও টমেটোর রসের মত উপাদান রাখতে পারেন।
উপরোক্ত পদক্ষেপ গুলো নিলেই গরমে সুস্থ থাকতে পারবেন।

গরমে শরীর ঠান্ডা রাখার খাবার

এই প্রচন্ড গরমে আমরা সকলের অসুস্থতা বোধ করে থাকি। তারপরও সবাইকে সুস্থ থাকা লাগবে। সেজন্য গরমে শরীর ঠান্ডা রাখার খাবার প্রয়োজন। যেন শরীরে আরাম বোধ পেয়ে থাকে। প্রচন্ড গরমে শারীরিক সমস্যা হওয়া ছাড়াও দীর্ঘস্থায়ীভাবে হতে পারে ফুসফুসের রোগ, কিডনির রোগ, চর্মরোগ, হৃদরোগ ইত্যাদি। সেজন্য যতটা সম্ভব হয় শরীরকে ঠান্ডা রাখতে হবে। শরীরকে ঠান্ডা রাখার জন্য তেল বা মসলাযুক্ত খাবার কম খেতে হবে।

শরীর গুরুপাক খাবারের আরও বেশি গরম হতে থাকে। তাই শরীরকে ঠান্ডা রাখতে খাওয়া উচিত শাক শাকসবজি, পুদিনা পাতা, টক দই, কাঁচা পেঁয়াজ, তেতুল, কাঁচা পাকা আম, তালের শাঁস, টমেটো, ডাবের পানি, তরমুজ, শসা ইত্যাদি। সবজির মধ্যে খেতে হবে কাঁচা পেঁপে, জালি, ধুন্দল, ঝিঙ্গা, চিচিঙ্গা, লাউ ইত্যাদি। সবজি ভাজির চাইতে নিরামিষ তরকারি খাওয়া শরীরের জন্য ভালো।

আরো পড়ুনঃ আমড়া খাওয়ার উপকারিতা - আমড়া খাওয়ার নিয়ম

দই চিড়া সকাল ও বিকালের নাস্তা তে খাওয়া ভালো। দইয়ে রয়েছে প্রবায়োটিক। যা শরীর থেকে বর্জ্য পদার্থ দূর করতে সহায়তা করবে। শরীর ঠান্ডা থাকবে পুদিনা পাতা, টক দই ও শসা দিয়ে রাইতা করে খেলে। এই গরমে কেউ কেউ আবার পান্তা ভাতও খায়। এতে যেমন শরীর ঠান্ডা থাকে তেমনি অ্যান্টিঅক্সিডেন্টের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা ও বৃদ্ধি পেয়ে থাকে। শরীরে পানি শূন্যতার অভাব দূর হয়ে থাকে।

শেষ কথাঃ গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত

গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত বা গরমে সুস্থ থাকার জন্য যা খাওয়া উচিত না সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই গরমে সুস্থ থাকতে যেসকল খাবার খাওয়া উচিত সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url