ফটকা গাছের উপকারিতা - ফটকা ফল খাওয়ার নিয়ম

ফটকা গাছের উপকারিতা সম্পর্কে জানতে চান? ফটকা গাছ কমবেশি আমরা সকলেই চিনি। বিশেষ করে ছোটবেলায় আমাদের খেলার একরকম সঙ্গী ছিল ফটকা গাছ। কিন্তু আমরা কি ফটকা গাছের উপকারিতা সম্পর্কে কোন ধারণা রাখি? আজকের এই আর্টিকেলে ফটকা গাছের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি ফটকা গাছের উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ফটকা গাছের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ফটকা গাছের উপকারিতা - ফটকা ফল খাওয়ার নিয়ম

ফটকা গাছের উপকারিতা

বিশেষ করে যে সকল মানুষেরা গ্রামে বড় হয়েছে সাধারণত তারা ফটকা চিনে থাকবেন। ছোটবেলায় আমাদের খেলার এক রকম সঙ্গী ছিল ফটকা গাছ। যে গাছের ফলগুলো নিয়ে আমরা ফুটিয়ে থাকতাম। আজকের এই আর্টিকেলে ফটকা গাছের উপকারিতা নিয়ে আলোচনা করা হবে। ফটকা গাছের বেশ কিছু ঔষধি গুণ রয়েছে। আমরা হয়তো এটা ধারণাই করতে পারিনি যে এই ফটকা গাছের উপকারিতা রয়েছে আমাদের শরীরের জন্য।

আরো পড়ুনঃ পেটের মেদ বাড়ার ১০ কারণ - অতিরিক্ত পেটের মেদ বাড়লে কি করবেন

ফটকা গাছের উপকারিতাঃ

১। ফটকা গাছের ফলগুলো বলবর্ধক হিসেবে কাজ করে।

২। ফটকা গাছের পাতা মূত্র নালীর সংক্রমণ প্রতিরোধে ব্যবহার করা হয়।

৩। ফটকা গাছের নিয়মিত সেবনে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৪। যদি একটি নিয়মিত সেবন করা যায়।

৫। ফটকা গাছের ফলের মধ্যে একটি ছোট বীজ পাওয়া যায় যেগুলো পাকলে লাল হয়ে যায় অনেক দেশে এগুলোকে সালাদের ব্যবহার করা হয়।

ফটকা গাছের পাতাগুলো নরম ও মসৃণ এবং লোমযুক্ত হয়ে থাকে। ফটকা গাছের পাতা অনেকটা ডিম্বাকার, অগ্রভাগ সূচালো, কিনারা খাজকাটা হয়ে থাকে। এটি বেগুনের মত কাণ্ডের কক্ষ থেকে বের হয়। সাধারণত দেখা যায় যে শিশুরা ফটকা গাছের ফল নিয়ে অনেক আনন্দের সাথে ফুটিয়ে থাকে। ফলগুলো যখন পেকে যায় তখন এটি লাল বর্ণ ধারণ করে। এগুলোকে খাওয়া যায়।

ফটকা ফল খাওয়ার নিয়ম

আমার অনেকেই ফটকা গাছকে আগাছা মনে করি কিন্তু এটি শুধু আগাছা নয়। ফটকা গাছের অনেক ঔষধি গুন রয়েছে। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এর উপকারিতা রয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ একটি বিষয় আমাদের চোখের জ্যোতি বৃদ্ধি করার জন্য ফটকা গাছের উপকারিতা রয়েছে। এ ছাড়া আরো কিছু রোগের জন্য একটি উপকার। তাই অনেকেই ফটকা ফল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাই।

আরো পড়ুনঃ যে দুটি পরীক্ষার মাধ্যমে বুঝবেন আপনার কিডনীর সমস্যা

যেকোনো উপকারী ফল খাওয়ার নিয়ম জানা থাকলে আমাদের স্বাস্থ্যের জন্য সেটা উপকারী। ঠিক তেমন ফটকা ফল খাওয়ার নিয়ম আমাদের অবশ্যই জানতে হবে। এরপরে এটিকে খেতে হবে। ফটকা ফলের ভেতরে যে বীজগুলো পাওয়া যায় সাধারণত সেটি বেশি উপকারী। পৃথিবীর বিভিন্ন দেশে এ বীজগুলোকে সালাদের ব্যবহার করা হয়। খেতে বেশ সুস্বাদু ও টকটক স্বাদ রয়েছে।

ফটকা গাছকে ইংরেজিতে কী বলা হয়

ফটকা গাছ কে ইংরেজিতে কি বলা হয় আমরা অনেকেই এ বিষয়টি জানিনা। অনেকেই ফটকা গাছকে বন টেপারি বলে থাকে। ফটকা গাছ একটি বর্ষজীবী জাতীয় উদ্ভিদ। পতিত জমিতে, ক্ষেতের পাশে, উঁচু জায়গায় অথবা রাস্তার পাশে বেশিরভাগ সময় ফসলের জমিতে আগাছা হিসেবে জন্মে থাকে এই গাছ। ফটকা গাছকে ইংরেজিতে বলা হয় Gooseberry, Pygmy ground cherry বলে।

ফটকা গাছের ছবি

আমাদের মধ্যে অনেকে আছে যারা ফটকা গাছ চিনেনা। বিশেষ করে শহরে যারা ছোট থেকে বড় হয় সাধারণত তারা ফটকা গাছ বা পটকা ফল সম্পর্কে কোন ধারণা রাখে না। সাধারণত তারাই গুগলের সার্চ করে ফটকা গাছের ছবি দেখতে চায়। তাদের সুবিধার্থে নিচে ফটকা গাছের ছবি উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আয় করার সবচেয়ে সহজ ৪০ টি উপায়

ফটকা গাছের উপকারিতা

ছবিঃ agami24

ফটকা গাছের উপকারিতা

ছবিঃ agami24

ফটকা গাছের উপকারিতা - ফটকা ফল খাওয়ার নিয়মঃ শেষ কথা

আজকের এই আর্টিকেলে ফটকা গাছের উপকারিতা, ফটকা ফল খাওয়ার নিয়ম, ফটকা গাছ কে ইংরেজিতে কী বলা হয়? ফটকা গাছের ছবি উল্লেখ করা হয়েছে। আপনারা যারা ফটো আঘাত সম্পর্কে কোন ধারণা রাখেন না আজকের এই আর্টিকেলটি পড়লে ফটকা গাছ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এটি খুবই তথ্যমূলক একটি আর্টিকেল।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ ও তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল পাবলিশ করা হয়। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url