কিভাবে হরমোন পরিক্ষা করে

 হরমোন প্রতিটা মানুষের শরীরে থাকে। আজকের পোস্টটির মূল বিষয় হলো কিভাবে হরমোন পরিক্ষা করে। কিছু সমস্যা দেখা দিলে হরমোন টেস্ট করতে হয়। আমরা আনেকে জানি না কিভাবে হরমোন পরিক্ষা করে। কিভাবে হরমোন পরিক্ষা করে তা এক নজরে দেখে নেয়া যাক।


হরমোন মানুষের শীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। কিভাবে হরমোন পরিক্ষা করে তা আমরা সকলেই জানতে চাই। কিভাবে হরমোন পরিক্ষা করে তা জানতে পারলে অনেক সময় আমাদের অনেক কাজে আসতে পারে।

পেজ সূচিপত্রঃ কিভাবে হরমোন পরিক্ষা করে

হরমোন কি

হরমোন মূলত আমাদের শরীরের রাসায়নিক বার্তাবাহক। আমাদের শরীরে অবস্থিত এক ধরণের বার্তা সরবরাহকারী রাসায়নিক পদার্থ যা সাধারণত নালিবিহীন গ্রন্থি (Endocrine gland) থেকে উৎপন্ন হয়ে সরাসরি রক্তের সাথে মিশে যায়। এর পরে রক্তের মাধ্যমে এটি সারা দেহে ছড়িয়ে দেয় এবং প্রয়োজনীয় শরীরবৃত্তীয় কাজ সম্পাদন করে।

হরমোনকে আমরা প্রাণরস বলে থাকি। কিছু নির্দিষ্ট হরমোন সাধারণত আমাদের শরীরে নির্দিষ্ট কিছু কাজ করে থাকে। একটির কাজ আরেকটির থেকে আলাদা হয়। অনেক ক্ষেত্রেই এরা কাজ শেষে করে ধ্বংস বা নিঃশেষ হয়ে যায়। আশা করি কিভাবে হরমোন পরিক্ষা করে এটি জানার আগে হরমোনটি সম্পর্কে ভালো ধারণা তৈরি হয়েছে।

হরমোন টেস্ট কেন করে

কিভাবে হরমোন পরিক্ষা করে জানতে হলে অবশ্যই জানতে হবে হরমোন টেস্ট কেন করা হয়। আমাদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন আছে। মানব দেহের এই প্রত্যেকটি হরমোনের আলাদা আলাদা কাজ আছে। প্রত্যেকটি উপাদানের সঠিক পরিমাপ বজায় থাকলে কোন ধরনের সমস্যা হয় না কিন্তু যদি এই পরিমাণ একটু ওঠা নামা করে তাহলেই সে সমস্যা সৃষ্টি হয়। হরমোনের বিভিন্ন ধরনের সমস্যা মানব শরীরে দেখা যায় সে সমস্যার উপসর্গ যদি দেখা যায় তাহলে দেরি না করে একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
হরমোন চিকিৎসা এতটাই জটিল একটি চিকিৎসা যে চিকিৎসা করার পূর্বে আপনাকে অবশ্যই হরমোনের টেস্ট করাতে হবে। আপনি কোনভাবেই হরমোনের পরীক্ষা ছাড়া কোন ধরনের চিকিৎসা নিতে পারবেন না। বিভিন্ন ধরনের হরমোনের মধ্যে কোন হরমোনের পরীক্ষা করাতে হবে সেটা চিকিৎসকেরা বলে দেন তার কারণ হচ্ছে তারা রোগীর শারীরিক অবস্থা এবং বিভিন্ন ধরনের উপসর্গের মাধ্যমে এটা বুঝতে পারেন কোন হরমোনের সমস্যার কারণে এটা হচ্ছে।

কিভাবে হরমোন পরিক্ষা করে

আমরা অনেকেই জানিনা কিভাবে হরমোন পরিক্ষা করে। আমাদের মধ্যে অনেকেরই জানার ইচ্ছা কিভাবে হরমোন পরিক্ষা করে। সাধারণত সেমি অটোমেটিক ও অটোমেটিক দ্বারা এ পরীক্ষা করা হয়। কিভাবে হরমোন পরিক্ষা করে তা নিম্নে দেওয়া হলোঃ

মেয়েদের এবং ছেলেদের উভয়ের ক্ষেত্রে হরমোন টেস্টের ক্ষেত্রে একই প্রক্রিয়া রয়েছে। হারমোন টেস্ট এর জন্য রক্তের ব্যবহার করা হয় তাই মেয়ে হোক বা ছেলে হোক রোগী যেটাই হোক না কেন তার শরীর থেকে নির্দিষ্ট পরিমাণ রক্ত গ্রহণ করা হয় হরমোন টেস্ট করার জন্য। একটি হরমোন টেস্ট করার জন্য সর্বোচ্চ দুই থেকে তিন সিসি রক্ত গ্রহণ করা হয়। শুধুমাত্র এটুকুই কাজ বাদবাকি কাজ করেন প্যাথলজির টেস্ট করে যারা।

হরমোন পরীক্ষা করার জন্য বিভিন্ন টেস্ট দেয়। হরমোন পরীক্ষার জন্য কি কি টেস্ট দেয় তা নিম্নে দেওয়া হলোঃ
  • TSH
  • FT3
  • T3
  • Testosterone
  • Progesterone
  • Prolactin
  • Eostrogen
  • Cortisol
  • T4
  • LH
  • FSH
  • FT4
সঠিক রিপোর্ট পাওয়ার জন্য এখানে ফ্যাক্ট হলো ৪টিঃ
১. টাইমিং
২. স্যাম্পলিং
৩. পেশেন্ট প্রিপারেশান
৪. পিপেটিং

উপরোক্ত বিষয় থেকে কিভাবে হরমোন পরিক্ষা করে সেটি সম্পর্কে আমরা জানতে পেরেছি। আশা করি কিভাবে হরমোন পরিক্ষা করে এটি নিয়ে কারো মনে আর কোন দ্বিধাদ্বন্দ্ব থাকবে না।

হরমোন রোগের লক্ষণ

শরীরের হরমোন সংক্রান্ত সমস্যা বোঝা সবার পক্ষে সম্ভব নয়। কিন্তু শরীরে ঘটতে থাকা পরিবর্তনগুলো যদি গভীরভাবে পর্যবেক্ষণ করা হয় তাহলে তা সহজে সনাক্ত করা যায়। চিকিৎসকদের মতে শরীরে দেখা কিছু লক্ষণ হরমোনের ভারসাম্যহীনতার কথা বলে।

কিভাবে হরমোন পরিক্ষা করে এটি জানার আগে আমাদেরকে জানতে হবে হরমোন রোগের লক্ষণ গুলো কি। হরমোন হলো সেই রাসায়নিক বিভিন্ন কাজের জন্য সরাসরি রক্তের মাধ্যমে শরীরের অঙ্গ টিস্যুতে বহন করে। নিম্নে হরমোন রোগের লক্ষণ গুলো দেয়া হলোঃ

  • মেজাজির পরিবর্তন দেখা দিবে
  • ঘুমের সমস্যা হবে
  • স্মৃতিশক্তি সমস্যা হবে
  • ক্লান্ত বোধ হবে
  • মাথা ব্যথা বা হজমে সমস্যা
  • পেশী সম্পর্কিত সমস্যা হবে

শেষ কথাঃ কিভাবে হরমোন পরিক্ষা করে

হরমোন উৎপাদন করে এমন কোষগুলো হল বিশেষ কোষ যেগুলো আন্তঃক্ষরা গ্রন্থিতে থাকে যেমন থাইরয়েড গ্রন্থি, জরায়ু এবং টেস্টিস। হরমোন তাদের উৎপাদিত কোষ হতে এক্সিসাইটোসিস ব্যবস্থা বা অন্য কোষীয় মেমব্রেন পরিবহন ব্যবস্থায় পরিবাহিত হয়। উপর্যুক্ত প্রক্রিয়াটি খুবই সাধারণ হরমোন সংকেত প্রেরণ ব্যবস্থার সারসংক্ষেপ।
নির্দিষ্ট হরমোন যে কোষ গ্রহণ করে তা বিভিন্ন টিস্যুতে অবস্থিত বিভিন্ন প্রকারের কোষ হতে পারে যেমন ইনসুলিন যেটি নানা ক্রিয়া প্রতিক্রিয়ার সৃষ্টি করে। একই হরমোনের প্রতি বিভিন্ন টিস্যু বিভিন্ন রকম প্রতিক্রিয়া দেখাতে পারে। আর এই হরমোন বিভিন্ন কারণে সমস্যা দেখা দেয়। হরমোন জনিত সমস্যা অনেক মারাত্মক একটি ব্যাধি। তাই এই হরমোন কি কারণে সমস্যা দেখা দেয় সেটি জানার জন্য হরমোন পরীক্ষা করতে হয়।

আমরা অনেকেই জানিনা কিভাবে হরমোন পরিক্ষা করে। উপরোক্ত বিষয় থেকে আমরা কিভাবে হরমোন পরিক্ষা করে তা সম্পর্কে জানতে পেরেছি। হরমোন পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে প্রায় অনেকেরই হরমোনের সমস্যা দেখা দিচ্ছে। তাই আমাদের সকলেরই কিভাবে হরমোন পরিক্ষা করে এটি সম্পর্কে ধারণা থাকা উচিত। ২৫৮৯০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url