কেন মোবাইল হ্যাং করে

 আপনি নিশ্চয়ই মোবাইল হ্যাং এর মতো সমস্যায় পড়েছেন আর তাই কেন মোবাইল হ্যাং করে এ বিষয়ে জানতে চান। হ্যাঁ বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনারা জানবেন কেন মোবাইল হ্যাং করে সে সম্পর্কে বিস্তারিতভাবে। নানা রকম কারণেই মোবাইল হ্যাং করে, মোবাইল হ্যাং করার কারণগুলো নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। আসুন তাহলে দেখে নেন কেন মোবাইল হ্যাং করে তার কারণ গুলো।

পোস্ট সূচিপত্রঃ কেন মোবাইল হ্যাং করে 

ভূমিকা 

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া মানুষ কেমন নিজেকে অচল মনে করে, কিশোর থেকে শুরু করে বৃদ্ধ সবার হাতেই মোবাইল ফোন দেখা যায়। আসলে মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করা সম্ভব হয় বলেই মোবাইল ফোন সবার কাছে এতটা প্রয়োজনীয়। বর্তমান সময়ে মোবাইলের মাধ্যমে যেমন বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করা সম্ভব হয়, ঠিক তেমনি ভাবে মোবাইল ফোন ব্যবহারের কারণে মানুষের আর কোন বন্ধুর তেমন প্রয়োজন পড়ে না। তবে অনেক সময় মোবাইল হ্যাং হয়ে যায় আর তাই এখন আপনাদের মাঝে আলোচনা করব কেন মোবাইল হ্যাং করে। মোবাইল হ্যাং হওয়ার কারণ কি এবং মোবাইল হ্যাং হলে এর সমাধান কি সে সম্পর্কে বিস্তারিতভাবে।

কেন মোবাইল হ্যাং করে

নিত্যপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার করা প্রয়োজন পড়ে। আর এই মোবাইল মানুষের কাছে এতটাই প্রিয় যে এক মুহূর্ত যেন মোবাইল ছাড়া থাকা যায় না। কিন্তু মাঝে মাঝে এ মোবাইল হ্যাং হয়ে যায় বা স্লো কাজ করে। চলুন তাহলে দেখে নেই কেন মোবাইল হ্যাং করে তার কারণ গুলো। 
  • মোবাইল হ্যাং হওয়ার প্রথম কারণ মোবাইলের স্পেস না থাকা অর্থাৎ আমরা যখন ফোন মেমোরি ফুলফিল করে ফেলব তখন মোবাইল হ্যাং হবে এটা স্বাভাবিক।
  • আপনি যদি ফোন মেমোরিতে বিভিন্ন ধরনের অ্যাপস ইনস্টল করে রাখেন সে ক্ষেত্রে আপনার রোম এক্সপ্রেস কমে যাবে এবং ফোন হ্যাং হয়ে যাবে।
  • অনেক সময় মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন রয়ে যায়, যা কোন কাজে আসে না কিন্তু মোবাইলের স্পেস জুড়ে থাকে বা এক্সপ্রেস দখল করে থাকে এ সময় মোবাইল হ্যাং হতে পারে।
  • যদি কারো মোবাইলে শুধুমাত্র ফোন মেমোরি ব্যবহার করে ও বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ইনস্টল করে রাখে সেক্ষেত্রে মোবাইল হ্যাং হতে পারে।
  • যদি কারো মোবাইলে অপ্রয়োজনীয় ভিডিও, ছবি, টেক্সট ইত্যাদি থাকে সে ক্ষেত্রেও মোবাইল হ্যাং হতে পারে।
  • কেউ যদি মোবাইলের মেমোরির তুলনায় অনেক ভারি ভারি এপ্লিকেশন দিয়ে লাগাতার গেম খেলতে থাকে সেক্ষেত্রে মোবাইল হ্যাং হয়ে যায়।
এতক্ষণ জানলেন কেন মোবাইল হ্যাং করে, এখন আলোচনা করব মোবাইল হ্যাং হলে কি করনীয় সে সম্পর্কে।

মোবাইল হ্যাং হলে কি করনীয়

বর্তমানে মানুষ মোবাইলের প্রতি এতটা নির্ভরশীল হয়েছে যে এ মোবাইল ছাড়া একটা মুহূর্ত বা একটা দিনও যেন পার করার চিন্তা করা যায় না। তবে মাঝে মাঝে বিভিন্ন রকম কারণে মোবাইল হ্যাং হয়ে যায়। এখন আপনারা জানবেন মোবাইল হ্যাং হলে কি করনীয় সে সম্পর্কে।
  • প্রথমত আপনাকে লক্ষ্য রাখতে হবে ফোন মেমোরি যতটা সম্ভব ফাঁকা রাখার, কারণ ফোন মেমোরি পরিপূর্ণ হয়ে গেলে মোবাইল হ্যাং হয়ে থাকে।
  • মোবাইল যেন হ্যাং না হয় সেজন্য অবশ্যই মোবাইলে একটি মেমোরি কার্ড রাখতে হবে এবং সব ধরনের অ্যাপ্লিকেশন ভিডিও, ছবি ইত্যাদি মেমোরি কার্ডে রাখতে হবে। ফোন মেমোরিতে এগুলি রাখা যাবে না এতে করে মোবাইলের সমস্যা হবে।
  • মোবাইলে অনেক সময় অপ্রয়োজনীয় অ্যাপস রয়ে যায়, অতিরিক্ত অ্যাপস থাকার কারণে মোবাইলের স্পেস কমে যায় আর তখন মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা দেখা যায়। আর তাই মোবাইলে অতিরিক্ত অ্যাপস গুলো থাকলে সেগুলো আনইন্সটল করে ফেলুন।
  • অনেক সময় মেমোরি কার্ড নষ্ট হয়ে যাওয়ার কারণেও মোবাইল হ্যাং হতে পারে আর তাই আপনার মেমোরি কার্ডটি সক্রিয় আছে কিনা সেটি চেক করে নিন।
  • মোবাইল ব্যবহার করার ক্ষেত্রে আপনি কোন ধরনের থিম ব্যবহার করছেন সে বিষয়টিও লক্ষণীয়। যে সমস্ত থিমগুলো হালকা হবে সেই সমস্ত থিমগুলো ব্যবহার করার চেষ্টা করুন।
  • উপরোক্ত সমস্ত বিষয় চেক করার পরেও যদি মোবাইল হ্যাং করে সে ক্ষেত্রে অবশ্যই মোবাইল রিস্টার্ট করে দেখতে পারেন এতে করে মোবাইল আবারও সক্রিয় হয়ে উঠতে পারে।
  • সব ধরনের প্রক্রিয়া চালানোর পরেও যদি মোবাইল হ্যাং হওয়া বন্ধ না হয়, সে ক্ষেত্রে অবশ্যই মোবাইল রিসেট করার প্রয়োজন পড়বে আর তাই মোবাইলটি রিসেট করে ফেলুন।

কি করলে মোবাইল হ্যাং হবে না

অনেক সময় মোবাইল হ্যাং হতে দেখা যায়, আর এই মোবাইল হ্যাং যেন না হয় সেজন্য বেশ কিছু বিষয় লক্ষ্যণীয়। এখন আপনাদের মাঝে আলোচনা করব কি করলে মোবাইল হ্যাং হবে না সে সম্পর্কে।
  • প্রথমত ফোন মেমোরি ফাঁকা রাখার চেষ্টা করবেন। যে কোন অ্যাপস, ভিডিও, অডিও সবকিছু আপনার মেমোরি কার্ডে রাখুন।
  • মোবাইলে অপ্রয়োজনীয় কোন অ্যাপ্লিকেশন ইন্সটল করবেন না।
  • মোবাইল মাঝে মাঝে বন্ধ করুন এবং রিস্টার্ট করুন। কারণ অনেকে এমন আছে যারা সারা জীবনে একবারও ফোন বন্ধ করতে চায় না এটি ফোনের জন্য ক্ষতিকর।
  • মোবাইল চার্জের বিষয়ে লক্ষ্য রাখবেন সঠিকভাবে চার্জ হচ্ছে কিনা বিষয়টি খেয়াল রাখতে হবে।
  • মোবাইলে অতিরিক্ত অপ্রয়োজনীয় ডাটা রাখবেন না যথাসম্ভব চেষ্টা করবেন মোবাইলে ডাটা গুলো ক্লিন রাখার।

কেন মোবাইল হ্যাং করেঃ শেষকথা

মোবাইল হ্যাং করার বেশ কিছু কারণ আপনাদের মাঝে আলোচনা করেছি। মোবাইল যেহেতু আমাদের অতি প্রয়োজনীয় একটি ডিভাইস তাই মোবাইল যাতে হ্যাং না হয় সে বিষয়টি লক্ষ্য রাখা উচিত। আজকের আর্টিকেলে আপনাদের মাঝে আলোচনা করেছি, কেন মোবাইল হ্যাং করে, মোবাইল হ্যাং হলে কি করনীয় ও কি করলে মোবাইল হ্যাং হবে না সে সম্পর্কে বিস্তারিতভাবে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটি আপনাদের ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারেন। ২৫২৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url