দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়

 দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি জানতে এই আর্টিকেলটি পড়ুন। যাদের দাঁতে গর্ত রয়েছে, তারা জেনে নিন যে দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি? এই পোস্টে বিস্তারিত তুলে ধরা হবে- দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে।

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি? সেই উপায়গুলো এখানে বর্ণনা করা হবে। লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন এবং জেনে নিন, দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি?

পেজ সূচি:

ভূমিকা:

দাঁতে গর্ত হওয়া খুব কমন একটি সমস্যা। বিশেষ করে শিশু এবং বৃদ্ধদের এই সমস্যা বেশি হয়। তাই দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানা দরকার। দাঁত শরীরের একটি মূল্যবান প্রত্যঙ্গ। এটার যত্ন নেয়া উচিৎ। এই আর্টিকেলে সহজ ভাবে তুলে ধরা হবে যে, দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি?

দাঁতে গর্ত হয় কেন?

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো কি কি, সেগুলো জানার আগে দাঁতে গর্ত হওয়ার কারণগুলো জানতে হবে। রোগ হওয়ার পর চিকিৎসা নেয়ার চেয়ে রোগ হওয়ার আগেই প্রতিকার ব্যবস্থা নেয়া বুদ্ধিমানের কাজ, তাই না? বেশ তো, এবার জেনে নিন দাঁতে গর্ত হবার কারণগুলো-

  • ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলেই দাঁত ক্ষয় হয়ে থাকে।
  • ঘন ঘন স্ন্যাক্স ও ড্রিঙ্কস খাওয়া, অনেকক্ষণ যাবত দাঁতের মধ্যে খাবার লেগে থাকলে দাঁতে গর্ত হয়।
  • ফ্লোরাইড এর অপর্যাপ্ততা, মুখ ড্রাই থাকা, মুখের স্বাস্থ্যবিধি না মানার ফলেও এই সমস্যা হতে পারে।
  • পুষ্টির ঘাটতি এবং ক্ষুধামন্দার সমস্যা থাকা ইত্যাদি কারণে দাঁতে গর্ত ও দাঁত ক্ষয় রোগ হয়ে থাকে।
  • দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ, দাঁত ভেঙে গিয়ে কিংবা রুট ক্যানেল চিকিৎসার জন্যও দাঁতে গর্ত হয়ে যায়।

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি?

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো এবার তুলে ধরা হবে। সাধারণত রোগের প্রাথমিক অবস্থায় এই ধরনের ঘরোয়া কিছু প্রতিকার ব্যবস্থা নেয়া যেতে পারে, যাতে রোগ বেশি বাড়তে না পারে। দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো-

১. ডিমের খোসা:

ডিমের খোসাগুলো একটি পাত্রে কয়েক মিনিট সিদ্ধ করুন, পুরোপুরি শুকাতে দিন। তারপর এর গুঁড়া তৈরি করুন। বেকিং সোডা যোগ করুন এবং উভয় উপাদান মিশিয়ে একটি পাউডার তৈরি করুন। আপনার দাঁত মালিশ করতে এই পাউডার ব্যবহার করুন।

ডিমের খোসায় থাকা প্রচুর ক্যালসিয়াম কার্বনেট দাঁতের এনামেল বৃদ্ধি করে, দাঁতের ক্যাভিটি দূর করে। দাঁতের গর্ত দ্রুত সারিয়ে তোলে। তাই দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে আপনি ডিমের খোসাকে সবার আগে রাখতে পারেন।

২. হার্বল পাউডার:

দাঁতের ক্যাভিটির সঙ্গে সঙ্গে মাড়ি থেকে অনেক সময় রক্তপাত হতে দেখা যায়। এটার জন্য রয়েছে সহজ উপায়। বাড়িতেই ভেষজ পাউডার বানিয়ে দাঁত মাজলে ক্যাভিটি ও ব্যথা-যন্ত্রণা থেকে দ্রুত মুক্তি পাবেন। দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে হার্বল পাউডারের গুরুত্ব অনেক। বাসায় এটা সবসময় সংরক্ষণ করে রাখুন।

আরো পড়ুন: ১৮ টি প্রাকৃতিক উপায়ে কিডনির পাথর দূর করুন

একটি বাটিতে ১ চা চামচ নিম পাতার গুঁড়ো, আধ চা চামচ দারুচিনির গুঁড়ো, আধ চা চামচ লবঙ্গ গুঁড়ো মিশিয়ে একটি হার্বল পাউডার তৈরি করুন। টুথপেস্ট নয়, রোজ এই হার্বল পাউডার দিয়ে দাঁত মাজলে উপকার পাবেন।

৩. নারিকেল তেল:

বিশেষজ্ঞদের বলেন- প্রায় ২০ মিনিটের জন্য মুখের চারপাশে এক টেবিল চামচ তিল বা নারকেল তেল নিয়ে কুলকুচি করুন, তারপরে থুতু ফেলে দিন। ক্যাভিটি হলে দাঁতে চরম ব্যথা দেখা যায়। সেই ব্যথা নিরাময়ের জন্য নারকেল তেল একটি আয়ুর্বেদিক পদ্ধতির চিকিৎসা হতে পারে।

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় হিসেবে নারিকেল তেল যাদুকরী একটি উপাদান, কারণ এটা সবার ঘরেই থাকে। এই তেল দাঁত পরিষ্কার এবং শক্তিশালী হতে সাহায্য করে। শুধু নারকেল তেলই নয়, আক্রান্ত স্থানে লবঙ্গের তেল দিনে ২-৩ বার লাগালে ব্যথা উপশম হয়। তেল গর্ত প্রতিরোধে বিস্ময়কর কাজ করতে পারে।

কারণ লবঙ্গে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। একটি তুলো সোয়াবে এক বা দুই ফোঁটা লবঙ্গ তেল যোগ করুন এবং গর্তে তেলটি লাগান। তেল ভিজিয়ে রাখলে ব্যথা উপশম হয়।দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় হিসেবে এটা চমৎকার একটি পদ্ধতি।

দাঁতে গর্ত হলে এর মেডিকেল চিকিৎসা:

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি, সেগুলো অবশ্যই জানা উচিৎ। কিন্তু ঘরোয়া চিকিৎসা ছাড়াও রোগীর অবস্থা যদি বেশি খারাপ হয়, তখন ঘরোয়া চিকিৎসায় কাজ হবে না। এই অবস্থায় তাকে ডক্টরের পরামর্শ অনুযায়ী বিশেষ কিছু চিকিৎসা দিতে হয়। সাধারণত দাঁতে গর্ত হলে যেসব চিকিৎসা দেয়া হয়, সেগুলো নিচে তুলে ধরলাম-

দাঁতের গর্তের লক্ষণ দেখা দেওয়া মাত্র দেরি না করে শূন্য জায়গাটা ভর্তি করে নেওয়া উচিত। কারণ ডেন্টাল ক্যারিজ যদি ধীরে ধীরে ডেন্টিন থেকে আরও গভীরে অর্থাৎ পাল্প চেম্বার পর্যন্ত চলে যায়, তবে ব্যথার তীব্রতা বেড়ে যায়। চিকিৎসা ব্যবস্থাও জটিল হয়ে পড়ে।

আরো পড়ুন: টিউমার ভালো করার ০৯টি উপায়

ভাঙা দাঁতকে আজকাল ফিলিং ম্যাটেরিয়াল বা লাইট কিউর দিয়ে সুন্দরভাবে পূরণ করা যায়, যা দেখতে অবিকল স্বাভাবিক রঙের হয়। রুট ক্যানেল চিকিৎসা করা দাঁতের ক্রাউন বা মুকুট বসাতে দেরি করা উচিত নয়।

ডেন্টাল ক্যারিজ প্রাথমিক অবস্থায় খুবই ছোট কালো গর্তের মতো দেখায়। এই কালো গর্ত দাঁতে তৈরি হলেও ব্যথা অনুভূত হয় না। তাই শিশুরা তো বটেই, প্রাপ্তবয়স্করাও বুঝতে পারে না যে গর্ত তৈরি হচ্ছে।

শেষ কথা:

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি কি, সেগুলো বিস্তারিত তুলে ধরলাম। আশা করি উপকৃত হবেন। কোনো দুশ্চিন্তা নয়। দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো ভালো করে জেনে নিয়ে কাজে লাগান। দাঁতের যত্নে কোনো অবহেলা নয়। (25957)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url