নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি

 

নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি এই বিষয়ে অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকেন এবং এই বিষয়ে জানতে চান তাই আজ আমি আপনাদের বলবো নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি তো চলুন জেনে নেয়া যাক নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি
নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি
আজকের আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের জানাবো নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি তাই আপনি যদি নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি এই বিষয়ে জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি

নেটওয়ার্ক অ্যাডাপ্টার কি

নেটওয়ার্ক অ্যাডাপ্টার কি নেটওয়ার্ক অ্যাডাপ্টার হলো কম্পিউটারের নেটওয়ার্ক ব্যবহারের জন্য একটি ডিভাইস। যেই ডিভাইসের সাহায্যে একটি কম্পিউটারকে নেটওয়ার্কে যুক্ত করা হয়ে থাকে। একটি কম্পিউটার নেটওয়ার্ক অ্যাডাপ্টার ছাড়া নেটওয়ার্কে সংযুক্ত করা যায় না। কম্পিউটারকে নেটওয়ার্কে সংযুক্ত করার জন্য একটি ইন্টারফেস কার্ড প্রয়োজন হয়। আর সেই ইন্টারফেস কার্ড ই হলো নেটওয়ার্ক অ্যাডাপ্টার।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাকে বলে

আজ আমি আপনাদের বলব নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি কিন্তু তার আগে জেনে নিন নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাকে বলে। কম্পিউটার কে যে এডাপ্টার এর মাধ্যমে নেটওয়ার্কিং সংযোগ করা হয়ে থাকে এবং ডেটা ট্রান্সমিট করা হয়ে থাকে তাকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার বলে।

আরো পড়ুনঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় তার ৬ টি উপায়

নেটওয়ার্ক অ্যাডাপ্টার এর মধ্যে কয়েকটি হলো ওয়ারলেস,ওয়াইফাই,ব্লুটুথ,শেয়ারইট ইত্যাদি আশা করছি নেটওয়ার্ক অ্যাডাপ্টার  কাকে বলে তা জেনে গেছেন। এখন নিচের অংশ আমি আপনাদের জানাবো নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি

নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি

উপরে তো জানলেন নেটওয়ার্ক অ্যাডাপ্টার কি নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাকে বলে। এখন আমি আপনাদের বলব নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি। যে অ্যাডাপ্টার এর মাধ্যমে কম্পিউটার নেটওয়ার্ক সংযুক্ত করা হয় সেটাই হলো নেটওয়ার্ক অ্যাডাপ্টার। আর একটা কম্পিউটার পরিচালনার জন্য নেটওয়ার্ক অ্যাডাপ্টার থাকা আবশ্যক।

সকল কম্পিউটার বা ল্যাপটপের ভিতরে অ্যাডাপ্টার দেওয়া থাকে কারণ অ্যাডাপ্টার ছাড়া কম্পিউটার চলবে না যেকোনো নেটওয়ার্কিং কাজ করা যাবে না সেজন্য কম্পিউটার নেটওয়ার্কিং করতে চাইলেন নেটওয়ার্ক অ্যাডাপ্টার লাগাতে হয়। নেটওয়ার্ক অ্যাডাপ্টার একটি ইন্টারফেস কার্ড সেটাকেই নেটওয়ার্ক অ্যাডাপ্টার বলা হয়। আশা করছি বুঝতে পারছেন নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি।

অ্যাডাপ্টার এর কাজ কি

ওপরের অংশে পড়ে ইতোমধ্যে জেনে গেছেন নেটওয়ার্কের অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি। কিন্তু অনেকে জানতে চান অ্যাডাপ্টার এর কাজ কি সেজন্য আজ আমি আপনাদের জানাবো অ্যাডাপ্টার এর কাজ কি তো চলুন জেনে নেয়া যাক অ্যাডাপ্টার এর কাজ কি। অ্যাডাপ্টার এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের গতি কন্ট্রোল করতে পারবেন। নেটওয়ার্ক অ্যাডাপ্টার মাধ্যমে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডেটা অ্যাডাপ্ট করে সংযোগ স্থাপন করে থাকে।

আরো পড়ুনঃ অফিসিয়াল ফোন চেনার উপায় ও অফিসিয়াল ফোন চেনার কোড

একটি কম্পিউটারের নেটওয়ার্কিং এর জন্য একটি ভালো মানের অ্যাডাপ্টার খুবই গুরুত্বপূর্ণ। একটি ভাল মানের অ্যাডাপ্টার দিয়ে নেটওয়ার্ক কন্ট্রোল করা অনেক ভালো হয়ে থাকে। আশা করছি বুঝতে পারছেন অ্যাডাপ্টার কেন ব্যবহার করবেন অ্যাডাপ্টার এর কাজ কি।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার কিভাবে কানেক্ট করবেন

অনেকে জানতে চান নেটওয়ার্ক অ্যাডাপ্টার কিভাবে তৈরি করে। নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি। নেটওয়ার্ক অ্যাডাপ্টার কিভাবে তৈরি করে জানার জন্য যারা ইন্টারনেটে সার্চ করে থাকেন আজকের পোস্ট তাদের জন্য। এখন আমি আপনাদের বলব নেটওয়ার্ক অ্যাডাপ্টার কিভাবে তৈরি করে। তো চলুন জেনে নিন নেটওয়ার্কের অ্যাডাপ্টার কিভাবে তৈরি করে।

  • আপনার Windows 10 ডিভাইসে সার্চ অপশনে গিয়ে টাইপ করুন Devise Manager 
  • ডিভাইস ম্যানেজার লেখাটি প্রদর্শিত হবে তার উপর ক্লিক করুন।
  • তারপরে নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে একটি অপশন পাবেন সেখানে ক্লিক করুন।
  • সেখানে View নামে অপশন পাবেন তার উপর ক্লিক করুন
  • এবং Devise by connecting লেখার উপর ক্লিক করুন।

আরো পড়ুনঃ সঠিকভাবে ল্যাপটপ বা কম্পিউটার বন্ধ না করলে যা ঘটতে পারে

এভাবে আপনি আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার কানেক্ট করতে পারবেন। আপনি যদি এই অংশটি ভালো ভাবে মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে এখন থেকে নিজেই নেটওয়ার্ক অ্যাডাপ্টার কানেক্ট করতে পারবেন।

অ্যাডাপ্টার এর দাম কত

অ্যাডাপ্টার মূলত দুই প্রকার পাওয়ার অ্যাডাপ্টার, নেটওয়ার্কিং অ্যাডাপ্টার সে জন্য বিভিন্ন অ্যাডাপ্টার এর বিভিন্ন দাম হয়ে থাকে আপনি যদি অ্যাডাপ্টার কিনতে চান তাহলে বাজারে বিভিন্ন কোম্পানির অ্যাডাপ্টার পাবেন ৫৫০ টাকা ওপারে আরও অনেক বেশি দামের অ্যাডাপ্টার আছে। তবে অ্যাডাপ্টার কিনার আগে আপনার একটা বিষয় জানা খুব প্রয়োজন তা হলো আপনার ডিভাইস এর আউটপুট ভোল্টেজ এবং রেঞ্জ দেখে সেই অনুযায়ী মিলিয়ে নেওয়া।আউটপুট ভোল্টেজ এবং রেঞ্জ মিলিয়ে না নিলে সমস্যায় পড়তে পারেন।

শেষ কথাঃ নেটওয়ার্ক অ্যাডাপ্টার কোনটি জানুন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার কি নেটওয়ার্ক অ্যাডাপ্টার কাকে বলে নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি নেটওয়ার্ক ইন্ডাক্টর এর কাজ কি নেটওয়ার্ক অ্যাডাপ্টার কিভাবে কানেক্ট করতে হয় আশা করছি আজকের পোস্ট টি পড়ে এসকল বিষয় এ একটা ভাল ধারণা পেয়ে গেছেন।

নেটওয়ার্ক অ্যাডাপ্টার নামে পরিচিত কোনটি আজকের এই পোস্ট টি পড়ার পরে আপনার যদি এ বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ২৩৩৫৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url